মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৩ মার্চ ২০১৩, ২৯ ফাল্গুন ১৪১৯
চট্টগ্রামে গণজাগরণ মঞ্চ, হেফাজতে ইসলাম ও পুলিশ ত্রিমুখী অবস্থানে ॥ টান টান উত্তেজনা
০ নগরীর সর্বত্র ১৪৪ ধারা জারি
০ আজকের মহাসমাবেশ স্থগিতের ঘোষণা গণজাগরণ মঞ্চের
০ হরতাল প্রত্যাহারের ঘোষণা হেফাজতে ইসলামের
০ প্রেসক্লাব চত্বরে উপর্যুপরি বোমা বিস্ফোরণ
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ একই স্থানে সমাবেশ এবং তা প্রতিহত করার ঘোষণাকে কেন্দ্র করে টান টান উত্তেজনার মধ্যে অবশেষে চট্টগ্রাম শহরের সর্বত্র আজ বুধবার সব ধরনের সমাবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) প্রশাসন। অনাকাক্সিক্ষত ঘটনা রোধে প্রশাসন এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে বলে জানিয়েছেন সিএমপি কমিশনার মোঃ সফিকুল ইসলাম। জনকণ্ঠকে তিনি বলেছেন, জনগণের জানমালের নিরাপত্তা বিধানে প্রশাসনের ১৪৪ ধারা জারি করা ছাড়া বিকল্প কোন পথ খোলা নেই। বিকেল থেকে রাত অবধি নানা ঘটনার পর . . .
হরতালে সাড়া মেলেনি, যান চলাচল ও অফিস স্বাভাবিক
তবে রাজধানীতে যথারীতি কিছু ঝটিকা মিছিল- ককটেল ভাংচুর আগুন ॥ বিএনপির এক নেতা আটক, দলের দাবি সারাদেশে ১০৬
স্টাফ রিপোর্টার ॥ বিএনপি-জামায়াতের নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতালে সাড়া দেয়নি দেশের মানুষ। মঙ্গলবার রাজধানীসহ সারাদেশেই যানবাহন চলাচল, শিল্প-কারখানা, অফিস-আদালত ও ব্যাংক-বীমায় স্বাভাবিক কাজকর্ম হয়েছে। র‌্যাব-পুলিশের কড়া প্রহরা উপেক্ষা করে হরতালকারীরা রাজপথে নামার সাহস দেখায়নি। তবে পিকেটাররা বিচ্ছিন্নভাবে ছোট ছোট ঝটিকা মিছিল বের করে ব্যাপক ককটেল বিস্ফোরণ, গাড়ি ভাংচুর ও অগ্নিসংযোগসহ নাশকতা সৃষ্টি করে আতঙ্ক সৃষ্টি করেছে। তাদের মোকাবেলা করতে কোথাও কোথাও পুলিশ টিয়ারশেল . . .
সুন্দরগঞ্জে সহিংসতা প্রতিরোধে লাঠি বাঁশি কমিটি
জামায়াতী সন্ত্রাস
সংখ্যালঘুরাও লাঠি বল্লম নিয়ে পালা করে পাহারা দিচ্ছে ॥ ২৮ ফেব্রুয়ারির ধ্বংসযজ্ঞে অংশ নেয় তিন মাদ্রাসার দু’হাজার কিশোর ছাত্র
নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ১২ মার্চ ॥ গাইবান্ধার সুন্দরগঞ্জে জায়ামাত-শিবিরের দু’দিনের হামলার মধ্যে, বিশেষ করে ২৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসির রায় ঘোষণার পর বেপরোয়া, মারমুখী এবং সন্ত্রাসী হামলায় ঝাঁপিয়ে পড়ে সন্ত্রাসী ক্যাডাররা। এই দিনের হামলায় সর্বানন্দ ইউনিয়নের রামভন্দ্র গ্রামের খানাবাড়ি দাখিল মাদ্রাসা, শাহাবাজ গ্রামের উত্তর শাহাবাজ দুলা মিয়া হাফিজিয়া মাদ্রাসা এবং বামনডাঙ্গা সদরের আল হিকমা দাখিল মাদ্রাসার প্রায় ২ হাজার কিশোর ও যুবক বয়সী ছাত্র লাঠিসোটা নিয়ে এতে অংশ . . .
তরুণ সম্প্রদায়ের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির আহ্বান
আন্তর্জাতিক পরামর্শক সভায় প্রধানমন্ত্রী
কূটনৈতিক রিপোর্টার ॥ বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় তরুণ সম্প্রদায়ের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে আন্তর্জাতিক নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতানুগতিক শিক্ষা থেকে বেরিয়ে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় শিক্ষিত করে বাংলাদেশসহ বিশ্বব্যাপী ক্রমবর্ধমান তরুণদের জন্য চাহিদা অনুযায়ী শ্রমবাজার তৈরির ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার জনসংখ্যা বিষয়ক আন্তর্জাতিক পরামর্শক সভার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী। হোটেল রূপসী বাংলায় জাতিসংঘের . . .
সংঘাতময় হচ্ছে রাজনীতি
বিশেষ প্রতিনিধি ॥ বহুমাত্রিক ইস্যুতে রাজনৈতিক পরিস্থিতি ক্রমেই জটিল হয়ে উঠছে। সরকার ও বিরোধী দলের কঠোর অবস্থানে সংঘাতের চিরচেনা পথেই ধাবিত হচ্ছে দেশের রাজনীতি। বিএনপির শীর্ষ নেতাদের গ্রেফতারে অস্থিরতা যেমন বাড়িয়ে দিয়েছে, ঠিক তেমনি জামায়াত-শিবিরের সহিংস তা-বকে বিএনপির প্রকাশ্য প্রশ্রয়, সমর্থন আর কিছু ইসলামপন্থী দলগুলোর তৎপরতায় সার্বিক রাজনৈতিক পরিস্থিতিকেই ঘোলাটে করে তুলেছে। রাজনৈতিক বিশ্লেষকরাও আশঙ্কা প্রকাশ করে বলছেন, সংঘাতময় রাজনীতি একদিকে যেমন জনমনে ভীতির সঞ্চার করেছে, অন্যদিকে ক্রমেই স্থবির . . .
ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো নিয়েও জামায়াতী গুজব- তোলপাড়
নিজস্ব সংবাদদাতা, কক্সবাজার, ১২ মার্চ ॥ মানবতাবিরোধী অপরাধে দণ্ডিত যুদ্ধাপরাধী দেলাওয়ার হোসাইন সাঈদীর ছবি চাঁদে দেখা যাচ্ছে বলে গুজব রটিয়ে চলতি মাসের শুরুতে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করেছিল জামায়াতীরা। এতে তারা সফল না হওয়ায় এবার শিশুদের নিয়ে আজগুবি তথ্য রটিয়েছে। মেয়াদোত্তীর্ণ ভিটামিন এ ক্যাপসুল ও কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর কারণে শিশুরা অসুস্থ হয়ে মৃত্যুবরণ করবে বলে গুজব রটিয়ে আতঙ্ক সৃষ্টি করেছে। ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো শিশুদের মায়েরা এতে অস্থির হয়ে ওঠে। অনেকে শিশুকোলে বেরিয়ে . . .
বাংলাদেশের প্রথম ‘ড্র’ শ্রীলঙ্কায়
মিথুন আশরাফ, গল, শ্রীলঙ্কা থেকে ॥ ঐতিহ্য আর ইতিহাস যেন মিলে মিশে একাকার। এই দুইয়ের মাঝে উৎসবের আমেজ টাইগারদের। অন্যদিকে বিপরীত চিত্র লঙ্কান শিবিরে। ড্র’র হতাশায় বেদনার্ত এ্যাঞ্জেলো ম্যাথুস বাহিনী। গল দুর্গ ঘেঁষা ভারত মহাসাগরের গর্জন লঙ্কানদের সেই বেদনা আরও প্রকট করে তুলল। তবে ষোড়শ শতাব্দীতে গড়া এই ‘গল দুর্গ’কে সাক্ষী রেখে বাংলাদেশ প্রথমবারের মতো শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্টে ড্র করেছে, বিস্ময়জাগানিয়া পারফর্মেন্সে। যেখানে প্রতিপক্ষ লঙ্কা মানেই ছিল ইনিংস ব্যবধানে হার, সেখানে দাপুটে এমন . . .