মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৬ ফেব্রুয়ারী ২০১৩, ২৪ মাঘ ১৪১৯
সারাদেশ ক্ষুব্ধ
০ কবি ও সাংবাদিক হত্যাকারী মিরপুরের কসাই কাদের মোল্লার যাবজ্জীবন সাজা মানতে পারেনি গোটা দেশ
০ ক্ষোভে রাজপথে সব পেশার মানুষ
০ ফেসবুক, ব্লগসহ সকল সামাজিক নেটওয়ার্কে ভয়াবহ ক্ষুব্ধ প্রতিক্রিয়া তরুণ প্রজন্মের
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় অভিযুক্ত জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লার বিরুদ্ধে যাবজ্জীবন কারাদ-ের রায় প্রত্যাখ্যান করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন দেশের মানুষ। রায় ঘোষণার পর পরই রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা উপজেলায় ক্ষোভে বিক্ষোভে ফেটে পড়ে হাজারও জনতা। উত্তাল হয়ে ওঠে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। বিশেষ করে নতুন প্রজন্ম এ রায়ে চরম হতাশা ব্যক্ত করেছে। মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর রাজপথ অবরোধ করে মশাল মিছিলসহ বিক্ষোভ করেছে প্রগতিশীল বিভিন্ন ছাত্র . . .
কাদের মোল্লার যাবজ্জীবন
০ ট্রাইব্যুনালের দ্বিতীয় রায়
০ ৩০ বছর কারাদণ্ড ভোগ করতে হবে
০ ছ’টি অভিযোগের পাঁচটি সন্দেহাতীতভাবে প্রমাণিত
বিকাশ দত্ত ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লাকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেছে ট্রাইব্যুনাল। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ জনাকীর্ণ আদালতে পিনপতন নীরবতার মধ্যে এই ঐতিহাসিক আদেশ প্রদান করেছে। ট্রাইব্যুনালের অপর দু’সদস্য ছিলেন বিচারপতি মোঃ মজিবুর রহমান মিয়া ও জেলা জজ মোঃ শাহিনুর ইসলাম। ট্রাইব্যুনাল তার আদেশে বলে, চার্জ ৫ ও ৬ প্রমাণিত . . .
তামার জন্য ট্রান্সফর্মার চুরি অপ্রতিরোধ্য চোর চক্র!
প্রস্তুতকারক অনেক প্রতিষ্ঠানের বিরুদ্ধে গুরুতর অভিযোগ
রশিদ মামুন ॥ বেসরকারী গ্রাহকদের চাহিদার যোগান আর মূল্যবান কপার (তামা) বিক্রির জন্য চোরচক্র সারাদেশে ট্রান্সফর্মার চুরি করছে। চোর চক্রের কেউ কেউ কখনও কখনও গ্রেফতার হলেও এদের নির্মূল করা সম্ভব হচ্ছে না। কোন কোন বেসরকারী ট্রান্সফর্মার প্রস্তুতকারক প্রতিষ্ঠান পুরনো ঢাকার এবং ধোলাইখাল জিঞ্জিরা একটি চক্র সারাদেশে ট্রান্সফর্মার চুরির সঙ্গে সম্পৃক্ত বলে জানা গেছে। রবিবার কুমিল্লার চৌদ্দগ্রাম এলাকা থেকে চুরি যাওয়া ট্রান্সফর্মার উদ্ধার এবং চোর ধরতে গিয়ে এ ধরনের চক্রের হাতে নিহত হন পুলিশ কর্মকর্তা এসআই শরিফুল . . .
দেশজুড়ে সন্ত্রাস গুলি বোমাবাজির হরতাল পালন
শতাধিক যানবাহন ভাংচুর, আগুন ॥ আজও হরতাল ডেকেছে জামায়াত
স্টাফ রিপোর্টার ॥ জামায়াতের সন্ত্রাসের হরতালে চট্টগ্রামে একজন নিহতসহ সারাদেশে বিচ্ছিন্ন বোমাবাজি, ধাওয়া পাল্টাধাওয়া, যানবাহনে ভাংচুর আর অগ্নিসংযোগের ঘটনায় পুলিশ, পথচারী জামায়াত-শিবির কর্মীসহ শতাধিক আহত হওয়ার ঘটনা ঘটেছে। হরতাল সমর্থকরা সারাদেশে শতাধিক যানবাহন ভাংচুর করেছে। সারাদেশ থেকে আটক করা হয়েছে দেড় শতাধিক জামায়াত-শিবির নেতাকর্মীকে। হরতালে রাজধানীর গাবতলী, মহাখালী ও সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে কোন দূরপাল্লার বাস ছাড়েনি। তবে ট্রেন ও লঞ্চসহ ঢাকার ভেতরে চলা সিটিং সার্ভিসগুলোর চলাচল ছিল অনেকটাই স্বাভাবিক। . . .
যুদ্ধাপরাধী রক্ষার নামে অরাজকতা সৃষ্টিকারীরাও অনুরূপ অপরাধ করছে
প্রধানমন্ত্রীর হুঁশিয়ারি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুদ্ধাপরাধীদের রক্ষার আন্দোলনের নামে অরাজকতা সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার ব্যাপারে হুঁশিয়ার করে দিয়েছেন। প্রধানমন্ত্রী বলেন, ১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িত ব্যক্তিদের রক্ষার আন্দোলনের নামে ধ্বংসাত্মক কর্মকা-ের সঙ্গে জড়িতরাও অনুরূপ অপরাধ করছে। তিনি সোমবার তাঁর কার্যালয়ে রংপুর সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ অনুষ্ঠানে এ কথা বলেন। খবর বাসসর। শেখ হাসিনা বলেন, সরকার ওইসব লোকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে। তিনি যুদ্ধাপরাধীদের মদদদাতাদের . . .
রাজশাহীতে পুলিশের সঙ্গে সংঘর্ষ, সাতক্ষীরায় পুলিশ ভ্যানে আগুন
জনকণ্ঠ ডেস্ক ॥ কাদের মোল্লার বিরুদ্ধে রায় ঘোষণার পর রাজশাহী মহানগরীতে মঙ্গলবার হরতাল চলাকালে প্রকাশ্যে অস্ত্র হাতে জামায়াত-শিবিরের সশস্ত্র ক্যাডাররা ব্যাপক সন্ত্রাস চালিয়েছে। এ সময় তারা ট্রেনে হামলা এবং রেললাইনে অগ্নিসংযোগের অপচেষ্টা চালায়। এছাড়া, ককটেল বিস্ফোরণ ঘটিয়ে ও গাড়িতে আগুন দিয়ে আতঙ্ক সৃষ্টি করে। সাতক্ষীরায় পুলিশভ্যানে আগুন দিয়ে এবং পুলিশের অস্ত্র কেড়ে নিয়ে ভেঙ্গে পুড়িয়ে দেয় জামায়াত শিবির ক্যাডাররা। এতে ৪ পুলিশ সদস্য আহত হয়। অন্যদিকে, আওয়ামী লীগ নেতাকর্মীরা দেবহাটা উপজেলা জামায়াতের অফিসে . . .
ফেসবুকেও চরম অসন্তোষ, নানা মন্তব্য...
আঁতাত নাকি?
স্টাফ রিপোর্টার, রংপুর ও নিজস্ব সংবাদদাতা, বরিশাল ॥ কুখ্যাত রাজাকার কসাই কাদের মোল্লার যাবজ্জীবন কারাদণ্ডের রায়ের সংবাদে দেশের গণ্ডি পেরিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে ক্ষোভ, হতাশা আর নিন্দার ঝড় উঠেছে। ক্ষোভের বহির্প্রকাশে রায় কিংবা ট্রাইব্যুনালের বিরুদ্ধে চরম আপত্তিকর আর অশালীন মন্তব্য করতেও দ্বিধান্বিত হচ্ছেন না কেউ। বোধকরি দেশের কোন আদালত কিংবা ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে প্রকাশ্যে এমন ঝড় এটাই প্রথম। গেরামের মাটির মানুষের মাঝেও। এতকাল যারা যুদ্ধাপরাধী, গো. আযমদের নামই শোনেনি, ফাঁসির আদেশ . . .
আমার ভাইয়ের রক্তে রাঙানো
স্টাফ রিপোর্টার ॥ ফেব্রুয়ারি, ১৯৫২। বিস্ময়কর আত্মজাগরণ। ভাষার অধিকার প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ বাঙালী। উর্দুকে একমাত্র রাষ্ট্রভাষা করার চক্রান্ত রুখে দিতে সংগঠিত হচ্ছিলেন তাঁরা। এরই ধারাবাহিকতায় ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি মওলানা আবদুল হামিদ খান ভাসানীর সভাপতিত্বে পূর্ববঙ্গ কর্মশিবির অফিসে পরিষদের এক সভা আহ্বান করা হয়। এখান থেকেই ১১ ও ১৩ ফেব্রুয়ারি পতাকা দিবস পালনের ঘোষণা আসে। একই সঙ্গে ২১ ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা দিবস পালনের সিদ্ধান্তের কথা জানানো হয়। প্রখ্যাত ভাষাসৈনিক অলি আহাদের লেখা থেকে এই সভার কথা জানা . . .