মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারী ২০১৩, ১৪ ফাল্গুন ১৪১৯
প্রজন্ম চত্বরে অবস্থানের ২১ দিনে ॥ দেশে কেবল মুক্তিযুদ্ধের চেতনা থাকবে ॥ মিরপুর ঘোষণা
০ তরুণ প্রজন্ম নেতা এমরান এইচ সরকার দৃঢ়কণ্ঠে জানালেন
০ মাহমুদুর রহমানের গ্রেফতারের দাবিতে আজ বিকেল চারটায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিমুখে বিক্ষোভ মিছিল
জনকণ্ঠ রিপোর্ট ॥ মিরপুরের সবখানেই '৭১-এর ঘাতক কাদের মোল্লার নৃশংস হত্যাকা-ের স্মৃতিচিহ্ন ছড়িয়ে আছে। সেখানকার মানুষের কাছে কাদের মোল্লা এক মূর্তিমান আতঙ্ক। কসাই কাদের হিসেবে যার পরিচিতি। এখনও সব বয়সের মানুষের কাছে সে এক নামে পরিচিত। স্বাধীনতাযুদ্ধের সময় কেউ হারিয়েছেন বাবা- কেউবা স্বামী বা প্রিয়সন্তান। কারও স্ত্রী-মা-বোনকে নির্মমভাবে হত্যা করেছে কাদের মোল্লা। আছে ধর্ষণের বর্বরোচিত অসংখ্য কাহিনী। সেই সময়ে অসহায় মানুষের গগনবিদারী চিৎকার, বাঁচার আর্তনাদ যেন আজও তাড়া করে ফেরে স্থানীয় বাসিন্দাদের। . . .
বইমেলায় অগ্নিকাণ্ড পরিকল্পিত নাশকতা
ঘটনা তদন্তে তিনটি পৃথক কমিটি, বিস্ফোরণ ঘটাল কারা?
স্টাফ রিপোর্টার ॥ জাতীয় পতাকা অবমাননা ও শহীদ মিনারে হামলার পর এবার অমর একুশের বইমেলায় পরিকল্পিত নাশকতার মাধ্যমে ঘটানো হলো অগ্নিকান্ডের ঘটনা। এসব ঘটনা একসূত্রে গাঁথা। বইমেলায় অগ্নিকান্ডের ঘটনাটি পরিকল্পিত। যুদ্ধাপরাধীদের বিচার বাধাগ্রস্ত করতে জামায়াত-শিবির এসব নাশকতা চালাচ্ছে বলে প্রকাশক ও অগ্নিদগ্ধ বুকস্টল মালিকদের অভিযোগ। আগুনে প্রায় ২ কোটি টাকার আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে। তবে এমন অগ্নিকান্ডে শিল্প সাহিত্যের অপূরণীয় ক্ষতি হয়েছে। যার প্রভাব পড়বে অদূর ভবিষ্যতে। ঘটনা তদন্তে ৩টি পৃথক তদন্ত কমিটি গঠন করা . . .
এবার পবিত্র কোরান শরীফ নিয়ে গভীর ষড়যন্ত্র জামায়াতের!
বিশেষ প্রতিনিধি ॥ দেশ ও জাতির মূল অস্তিত্বে আঘাত আর ধর্মীয় উন্মাদনা সৃষ্টির মাধ্যমে এবার রাষ্ট্রকে চ্যালেঞ্জ করার মিশনে নেমেছে স্বাধীনতাবিরোধী জামায়াত-শিবির চক্র। এদের সঙ্গে যুক্ত হয়েছে সাম্প্রদায়িক কয়েকটি ধর্মান্ধ সন্ত্রাসী ও জঙ্গী গ্রুপ। ঘৃণ্য ও ভয়ঙ্কর পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে দেশে পরিকল্পিত নৈরাজ্য সৃষ্টিই এখন তাদের প্রধান লক্ষ্য। আর এ কাজের নেপথ্যে মদদ ও অর্থায়ন করছে উপমহাদেশের চিহ্নিত একটি দেশের সামরিক গোয়েন্দা সংস্থা এবং এ দেশের ক্ষমতা প্রত্যাশী বড় একটি রাজনৈতিক দলের নেতৃত্বাধীন জোট। . . .
৪২ বছর পর মিরপুরের জবাব
কাদের মোল্লার বর্বরতা
শাহ্ আলম খান ॥ ৪২ বছর পর যুদ্ধাপরাধী কুখ্যাত কসাই কাদের মোল্লার বর্বর নিষ্ঠুরতার জবাব দিল মিরপুরবাসী। আনুষ্ঠানিকভাবে লাখো মানুষ থুতু নিক্ষেপ, জুতোপেটা ও কুশপুতুল দাহের মাধ্যমে বুকের ভেতর জ্বলতে থাকা ক্ষোভের আগুন কিছুটা হলেও প্রশমন করলেন। একই সঙ্গে শপথ নিলেন যুদ্ধাপরাধের দায়ে যতদিন পর্যন্ত এই কসাইয়ের যাবজ্জীবন দন্ডাদেশ পরিবর্তন করে ফাঁসির আদেশ ও তা কার্যকর এবং জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করা হবে ততদিন পর্যন্ত তাঁরা আর ঘরে বসে থাকবেন না। প্রজন্মের ডাক মিরপুরবাসীকে আবারও ফিরিয়ে নিয়ে গেছে সেই '৭১-এর . . .
সিঙ্গাইরের সহিংসতার পেছনে জামায়াত বিএনপির ইন্ধন
মাইকে পুলিশের ওপর হামলার আহ্বান জানানো হয়
নিজস্ব সংবাদদাতা, মানিকগঞ্জ, ২৫ ফেব্রুয়ারি ॥ রবিবার মানিকগঞ্জের সিংগাইর উপজেলার গোবিন্দল গ্রামে সহিংস ঘটনায় এই গ্রামের কিছু জামায়াত-শিবির ও বিএনপি সদস্যদের ইন্ধন রয়েছে বলে জানিয়েছেন এলাকার বিশিষ্টজনরা। এ ঘটনায় দ্রুত বিচার আইন ও বিশেষ ক্ষমতা আইনে পুলিশ দুটি ও এলাকার চারজন পৃথক চারটি মামলা দায়ের করেছে। গ্রেফতারকৃত ১৫ জনকে ৭ দিনের রিমান্ড চেয়ে সোমবার আদালতে হাজির করেছে পুলিশ। ঘটনার তদন্তে মানিকগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমানকে প্রধান করে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গ্রেফতার . . .
জামায়াত মানুষকে বিভ্রান্ত করে নৈরাজ্য সৃষ্টি করেছে ॥ খেলাফত
আমরাও যুদ্ধাপরাধীদের ফাঁসি চাই, শাহবাগ আন্দোলনের বিপক্ষে নই ॥ দুটি ইসলামী দলের সংবাদ সম্মেলন
স্টাফ রিপোর্টার ॥ ‘উস্কানি দিয়ে দেশব্যাপী ধ্বংসযজ্ঞ চালানোতে অন্য কোন ইসলামী দলের সম্পৃক্ততা নেই। জামায়াত-শিবির এককভাবে ধর্মপ্রাণ মানুষকে বিভ্রান্ত করে সারাদেশে নৈরাজ্য সৃষ্টি করছে।’ এ অভিযোগ দেশের ১২ ইসলামী দলের। তাদের পক্ষে দুটি দল সাম্প্রতিক সহিংসতার জন্য জামায়াত-শিবিরকে দায়ী করেছে। সোমবার রাজধানীতে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলন করে খেলাফত মজলিস নিজেদের অবস্থান ব্যাখ্যা করে বলে, জামায়াতে ইসলামী ও ইসলাম এক জিনিস নয়। দেশবাসীকে এই দুটি বিষয়কে আলাদা করে দেখার অনুরোধ করেন ইসলামী আন্দোলনের . . .
জুডিশিয়াল কাউন্সিলের অনুমোদন দিলেন রাষ্ট্রপতি
রাজীবের বিরুদ্ধে কুৎসা রটনাকারী বিচারপতির বিরুদ্ধে
বিকাশ দত্ত ॥ হাইকোর্ট বিভাগের বিচারপতি মিজানুর রহমান ভুইয়া সুপ্রীম জুডিশিয়াল কাউন্সিলের মুখোমুখি হচ্ছেন । রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমান সোমবার সুপ্রীম জুডিশিয়াল কাউন্সিল গঠনের প্রস্তাব অনুমোদন করেছেন। প্রধান বিচারপতি ও অপর দু’জন সিনিয়র বিচারপতি নিয়ে গঠিত এই কাউন্সিল হাইকোর্টের একজন বিচারকের অসৌজন্যমূলক আচরণের অভিযোগের তদন্ত করবে। এ বিষয়ে রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমান আইনজীবী ও সংসদ সদস্য ও ঘাতক দালাল নির্মূল কমিটির দাবি জানানোর ছয় দিনের মাথায় সুপ্রীম জুডিশিয়াল কাউন্সিল গঠনের অনুমোদন দিয়েছেন। . . .
পিলখানা ট্র্র্যাজেডি ॥ কান্নায় ভেঙ্গে পড়লেন নিহতদের পরিবারের সদস্যরা
স্টাফ রিপোর্টার ॥ ২৫ ফেব্রুয়ারি সোমবার ছিল বিডিআর বিদ্রোহের ৪ বছর। বনানী সামরিক কবরস্থানে সমাহিত বিডিআর বিদ্রোহে নিহত সেনা কর্মকর্তাদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে বিভিন্ন স্তরের মানুষ। শ্রদ্ধা নিবেদনকালে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয় বনানী কবরস্থানে। নিহতদের পরিবারের সদস্যরা শ্রদ্ধা নিবেদনকালে কান্নায় ভেঙ্গে পড়েন। চার বছরেও হত্যাযজ্ঞ মামলার বিচার শেষ না হওয়ায় অসন্তোষ প্রকাশ করেছেন বিডিআর বিদ্রোহে নিহত সেনা কর্মকর্তাদের পরিবার। নিহতদের পরিবারের তরফ থেকে হত্যাযজ্ঞের দিনটিকে স্মরণীয় করে রাখতে ওই . . .
সার্বভৌমত্বের বিরুদ্ধে তথ্য প্রচার করলে শাস্তির জন্য নীতি সংশোধনের উদ্যোগ
বিশেষ প্রতিনিধি ॥ দেশের সার্বভৌমত্বের বিরুদ্ধে বা ভিত্তিহীন তথ্য প্রচার করলে শাস্তির আওতায় আনতে বিদ্যমান প্রকাশনা নীতিমালা সংশোধনের উদ্যোগ নিচ্ছে সরকার। এ লক্ষ্যে বিদ্যমান নীতিমালা খতিয়ে দেখতে তথ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে মন্ত্রিসভা। সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই নির্দেশ দেয়াহয়। একই সঙ্গে সর্বোচ্চ পাঁচ বছর কারাদ- এবং ১ লাখ টাকা জরিমানার বিধান রেখে শিশু আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সংশ্লিষ্ট সূত্র জানায়, সম্প্রতি দেশের প্রিন্ট মিডিয়া কতিপয় সদস্যের ভূমিকা নিয়ে মন্ত্রিসভায় . . .
ব্রাহ্মণবাড়িয়ায় একই সঙ্গে ১০ স্থানে হাতবোমা বিস্ফোরণ
নিজস্ব সংবাদদাতা, ব্রাক্ষণবাড়িয়া, ২৫ ফেব্রুয়ারি ॥ ব্রাহ্মণবাড়িয়ার ১০টি স্থানে কমপক্ষে ২০টি ককটেল বিস্ফোরণ ঘটেছে। সোমবার একযোগে বিকেল প্রায় ৫টায় কয়েকটি মোটরসাইকেলযোগে কিছু মুখোশধারী ব্যক্তি শহরের কাউতলী মোড়, সার্কিট হাউস এলাকা, তোফায়েল আজম মনুমেন্ট, পৌর আধুনিক সুপার মার্কেট এলাকা, গণজাগরণ মঞ্চের পেছনে, সদর হাসপাতালের সামনে, মহিলা কলেজের সামনে, কুমারশীল মোড়, টেংকের পাড়, পৈরতলা বাসস্ট্যান্ড এলাকায় দেশীয়ভাবে প্রস্তুত এসব হাতবোমার বিষ্ফোরণ ঘটায়। এ সময় শহরজুড়ে ব্যাপক আতঙ্ক সৃষ্টি হয়। মানুষ দিকবিদিক পালাতে . . .
ইমামকে হত্যার হুমকিদাতাকে ঢাকা ডিবির কাছে হস্তান্তর
স্টাফ রিপোর্টার ॥ যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে সম্পূর্ণ অরাজনৈতিকভাবে গড়ে ওঠা শাহবাগ স্কোয়ারের গণজাগরণ মঞ্চের অন্যতম আন্দোলনকারী ও সংগঠক ব্লগার ইঞ্জিনিয়ার শহীদ আহমেদ রাজীব হায়দার শোভনের শাহবাগে নামাজে জানাজা পড়ানো ইমামকে ফেসবুকে হত্যার হুমকিদাতা শফিউর রহমান ফারাবীকে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের কাছে হস্তান্তর করেছে চট্টগ্রামের হাটহাজারী থানা পুলিশ। ফারাবী নিষিদ্ধ আন্তর্জাতিক জঙ্গী সংগঠন হিযবুত তাহ্রীরের সদস্য বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে ও অনুসন্ধানে জানা গেছে। গোয়েন্দা সূত্রে জানা গেছে, রাজীব ব্লগে . . .
মাহমুদুরকে গ্রেফতার দাবিতে স্বরাষ্ট্রমন্ত্রীকে স্মারকলিপি আজ
স্টাফ রিপোর্টার ॥ সাম্প্রদায়িকতার উস্কানি ও প্রজন্ম চত্বরের আন্দোলন নিয়ে বিভ্রান্তিকর সংবাদ প্রকাশের অভিযোগে আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে গ্রেফতারের দাবিতে আজ বিক্ষোভ মিছিল শেষে স্বরাষ্ট্রমন্ত্রীকে স্মারকলিপি দেবে গণজাগরণ মঞ্চ। বিকেল চারটায় শাহবাগের প্রজন্ম চত্বর থেকে এ কর্মসূচী শুরু হবে। এ ছাড়া জামায়াত শিবিরের সকল আর্থিক প্রতিষ্ঠান বর্জনসহ যুদ্ধাপরাধীদের ফাঁসি না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবার শপথ নিলেন লাখো মানুষ। প্রজন্ম চত্বরের আন্দোলনের ২১তম দিনে মিরপুরে আয়োজিত সমাবেশে . . .
সন্ধ্যার পর ফের উত্তাল প্রজন্ম চত্বর ॥ চলছে গণস্বাক্ষর
স্টাফ রিপোর্টার ॥ থেমে নেই শাহবাগ। প্রজন্ম চত্বরে দিনভর মানুষের আনাগোনা। সোমবার সকালে থেমে থেমে চলে বিক্ষোভ। মুক্তিযুদ্ধের গল্প শুনিয়েছেন গেরিলা যোদ্ধারা। এরপর দুপুরে ট্রাকে করে উপস্থিত জনতা যোগ দেন মিরপুরের সমাবেশে। রাতে যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবি চেয়ে আবারও জড়ো হন হাজারও মানুষ। সন্ধ্যার পর মিছিল আর সেøাগানে উত্তাল হয়ে ওঠে শাহবাগ। কবিতা ও গানে প্রতিবাদ মুখর হয়ে ওঠে গণজাগরণ মঞ্চ। তারুণ্যের গগনবিদারী সেøাগানে প্রকম্পিত হয় রাজপথ। সংহতি প্রকাশ করতে দলে দলে যোগ দেন দেশপ্রেমিক মানুষ। এদিকে . . .
নতুন সঙ্গী
বিচ্ছেদের পর পাঁচ মাস যেতে না যেতেই নতুন সঙ্গী জুটিয়ে ফেলেছেন জাস্টিন বিবার। এই তো গত জুনে সেলেনা গোমেজের সঙ্গে বিচ্ছেদ হয় টিন সেনসেশন- খ্যাত কানাডিয়ান পপগায়ক জাস্টিন বিবার। বিবার নতুন প্রেমিকার এ খবর নিয়ে হলিউডপাড়া এখন সরগরম। হলিউডকেন্দ্রিক বিভিন্ন সংবাদ মাধ্যমে এ নিয়ে খবরের যেন ছড়াছড়ি। জাস্টিন বিবার নতুন প্রেমিকার নাম এলা পেইজ রবার্টস ক্লার্ক। ১৭ বছর বয়সী এলা একজন উঠতি বয়সী গায়িকা। মার্কিন গায়িকা ও অভিনেত্রী সেলেনা গোমেজের সঙ্গে বিবারের দুই বছরের প্রেমের ইতি ঘটে গত জানুয়ারি মাসে। বিচ্ছেদের এক . . .
বিশ্বব্যাংকের কাছে ২৪শ’ কোটি টাকা সহায়তা চাইবে বাংলাদেশ
আজ বিশ্বব্যাংক প্রধান ও অর্থমন্ত্রীর বৈঠক
হামিদ-উজ-জামান মামুন ॥ সামাজিক নিরাপত্তা খাতে বিশ্বব্যাংকের কাছে প্রায় ২ হাজার ৪০০ কোটি টাকা (৩০০ মিলিয়ন ডলার) চেয়ে প্রস্তাব দিচ্ছে বাংলাদেশ। এছাড়া যমুনা নদীর ওপর রেল ব্রিজ এবং বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পেও অর্থ সহায়তা চাওয়া হবে। আজ বুধবার বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়াং কিমের সঙ্গে অনুষ্ঠেয় বৈঠকে এ সহায়তার আহ্বান জানাবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ওয়াশিংটনে অবস্থিত সংস্থাটির প্রধান কার্যালয়ে স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় বহু কাক্সিক্ষত এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে অর্থনৈতিক সম্পর্ক . . .