মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২২ ফেব্রুয়ারী ২০১৩, ১০ ফাল্গুন ১৪১৯
প্রজন্ম চত্বরে অবস্থানের ১৭ দিনে ॥ আল্টিমেটাম
০ ২৬ মার্চের আগেই জামায়াত নিষিদ্ধ করার প্রক্রিয়া শুরু করতে হবে
০ রাজীবের খুনীদের সাত দিনের মধ্যে গ্রেফতার
০ প্রজন্ম চত্বরে মহা-সমাবেশে দাবি
রাজন ভট্টাচার্য ॥ ২৬ মার্চের আগেই জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করার প্রক্রিয়া শুরু করতে সরকারকে আল্টিমেটাম দেয়া হয়েছে শাহবাগের মহাসমাবেশ থেকে। যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াফত করার দাবি জানিয়ে প্রজন্মযোদ্ধারা বলেছেন, তাদের অর্থের সব উৎস বন্ধ করাসহ স্বাধীন তদন্ত কমিশন গঠন করতে হবে। ইসলামী ব্যাংক থেকে সব এ্যাকাউন্ট তুলে নেয়ার আহ্বান জানান তাঁরা। কাদের সিদ্দিকী ও মাহমুদুর রহমানকে গ্রেফতারের দাবি উঠেছে প্রজন্ম চত্বর থেকে। প্রজন্ম চত্বরের আন্দোলন নিয়ে অপব্যাখ্যার ক্ষমা না চাইলে কাদের সিদ্দিকীর বঙ্গবীর উপাধি জনগণ . . .
ধর্ম নিয়ে জামায়াতী চক্রান্ত কঠোর হাতে প্রতিরোধ করুন
আন্দোলনকে ওরা ভিন্ন খাতে নিতে চাইছে- প্রজন্ম চত্বরের ডাক
স্টাফ রিপোর্টার ॥ যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে শাহবাগের গণজাগরণ মঞ্চের আন্দোলনে ধর্মকে জড়িয়ে জামায়াতী চক্রান্তকে কঠোর হাতে প্রতিরোধের আহ্বান জানিয়েছে তরুণ প্রজন্ম। বৃহস্পতিবার গণজাগরণ মঞ্চের মহাসমাবেশ থেকে এই আন্দোলনের সমন্বয়ক ডা. মোঃ ইমরান এইচ সরকার বলেন, আমাদের এই আন্দোলন ধর্মের বিরুদ্ধে নয়। ধর্মের নামে রাজনীতি করা ধর্ম ব্যবসায়ী জামায়াতে ইসলামীর বিরুদ্ধে। তাই সব ধর্মপ্রাণ মানুষকে এই আন্দোলনে যোগ দেয়ার আহ্বান জানাচ্ছি। একই সঙ্গে সব ধরনের অপতৎপরতা ও ষড়যন্ত্র প্রতিহত করতে হবে। ছাত্র ইউনিয়নের সভাপতি . . .
গণজাগরণ মঞ্চের এগারো দফা নতুন কর্মসূচী
বিশেষ প্রতিনিধি ॥ আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসের আগেই জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করার লক্ষ্যে সংশোধিত আইনের অধীনে অভিযোগ গঠন ও নিষিদ্ধকরণের প্রক্রিয়া শুরুর আল্টিমেটাম দিয়েছে শাহবাগের গণজাগরণ মঞ্চ। প্রজন্মযোদ্ধা রাজীব হায়দার, বাহাদুর মিয়া, কিশোর রাসেল ও জাফর মুন্সীসহ হত্যাকা-ের সঙ্গে জড়িতদের আগামী ৭ দিনের মধ্যে গ্রেফতারেরও আল্টিমেটাম ঘোষণা করা হয়েছে মহাসমাবেশ থেকে। একই সঙ্গে ছয় দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রতি শুক্রবার বিকেল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত শাহবাগ গণজাগরণ মঞ্চসহ সারাদেশে প্রতিবাদ . . .
যুদ্ধাপরাধী বিচার ॥ সাঈদীর বিরুদ্ধে রায় যে কোন দিন, ছয় মামলা বিচারাধীন
অন্য পাঁচটির তদন্ত চলছে
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে যাবজ্জীবন কারাদ-প্রাপ্ত আসামি জামায়াতের শীর্ষ নেতা আব্দুল কাদের মোল্লার রায়ের বিরুদ্ধে আগামী সপ্তাহে আপীল করবে সরকার। এদিকে জামায়াতের আরেক নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মামলার রায়ও ঘোষণা করা হবে যে কোন দিন। সাঈদীর মামলার রায় ঘোষণার জন্য সিএভিতে রাখা হয়েছে। দুটি ট্রাইব্যুনালে ১৪টি মামলার মধ্যে এ পর্যন্ত দুটি মামলার রায় ঘোষণা করা হয়েছে। একটি রায় ঘোষণার জন্য অপেক্ষাধীন রাখা হয়েছে। ৬টি মামলা বিচারাধীন রয়েছে। অন্য ৫টি মামলা তদন্তাধীন . . .
প্রজন্ম চত্বরের ৪০৮ ঘণ্টার অর্জন থাকবে অনন্তকাল
মহিউদ্দিন আহমেদ ॥ যুদ্ধাপরাধীদের ফাঁসি ও যুদ্ধাপরাধীমুক্ত দেশ গড়ার দাবিতে জেগে ওঠা শাহবাগ প্রজন্ম চত্বর ৪০৮ ঘণ্টার অর্জন নয়াপ্রজন্ম ধারণ করবে অনন্তকাল। লাখো প্রাণ ১৮টি রাত নির্ঘুম কাটিয়ে মুক্তিযুদ্ধের চেতনার অসাম্প্রদায়িক বাংলা গড়ার গণজাগরণ মঞ্চের মন্ত্রটি নিউইয়র্কের পিচঢালা পথের যাত্রী থেকে গ্রামের কৃষক-কিষানীর মাঝে ছড়িয়ে দিতে সক্ষম হয়েছে। তবে কতক কুলাঙ্গার, হতভাগা মহান মুক্তিযুদ্ধের মতো তরুণদের প্রাণের দাবির সঙ্গে একাত্ম হতে পারেনি। প্রধান বিরোধী দল শর্তসাপেক্ষে সমর্থন দিলেও তাদের অবস্থান রহস্যজনক . . .
রাজাকার ও যুদ্ধাপরাধী মুক্ত দেশ গড়ার শপথ একুশেতে
শহীদ মিনারে লাখো মানুষের ঢল
স্টাফ রিপোর্টার ॥ যুদ্ধাপরাধীদের বিচার ও জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধের দাবি নিয়ে সারাদেশে ভাষা আন্দোলনের শহীদদের স্মরণ করল জাতি। একুশের চেতনায় নতুন করে শপথ নিল সর্বস্তরের মানুষ। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলির পাশাপাশি সকলের মুখে ছিল একটাই দাবি- যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তি দিতে হবে। একুশের প্রথম প্রহর থেকে শুরু করে পরদিন বিকেল পর্যন্ত অসংখ্য রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়। আর শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি . . .
প্রতিমুহূর্তে জামায়াতী সাইবার স্পেস তছনছ করা হচ্ছে
শাহবাগে প্রজন্ম যোদ্ধাদের সাইবার ক্যাম্প
ফিরোজ মান্না ॥ ‘ক্লান্তি আমায় ক্ষমা করো প্রভু...।’ ক্লান্তিহীন অবিরাম রণাঙ্গনে টানা ১৭ দিন ধরে যুদ্ধ করে যাচ্ছে সাইবার সেনারা। পথে পিছিয়ে পড়ার ভয় তাদের প্রাণশক্তিকে আরও উদ্দীপ্ত করেছে। তাই দিনরাত প্রজন্ম যোদ্ধারা জামায়াত-শিবিরের সাইবার স্পেস তছনছ করে দিচ্ছে। ধর্মের নামে জামায়াতী অপপ্রচার বন্ধ করার জন্য সাইবার সেনারা প্রতিনিয়ত একের পর এক স্ট্যাটাস দিয়ে যাচ্ছে। প্রতিমুহূর্তে আন্দোলনের আপগ্রেড সাইবার দুনিয়ায় ছড়িয়ে পড়ছে। এতে সারাবিশ্বের মানুষ শাহবাগ আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করেই যাচ্ছে। . . .
ইসলামী দলের বিক্ষোভের নামে আজ নাশকতার পরিকল্পনা
স্টাফ রিপোর্টার ॥ আজ ইসলামী দলগুলো ঢাকায় সম্মিলিতভাবে বড় ধরনের শোডাউন করার চেষ্টা করছে। শোডাউন থেকে বড় ধরনের নাশকতার পরিকল্পনা রয়েছে। আজকের কর্মসূচী থেকে সরকারকে ইসলামবিরোধী হিসেবে চিহ্নিত করে শাহবাগকে ঘিরে দেশব্যাপী যে গণজাগরণ সৃষ্টি হয়েছে তা ধ্বংস করার চেষ্টা করা হবে। নাশকতা চালাতে ঢাকায় জমায়েত করা জামায়াত-শিবির ক্যাডার, বিভিন্ন জঙ্গী সংগঠনের সদস্য ও ইসলামী ও উগ্র মৌলবাদী সংগঠনের নেতাকর্মীরা মাঠে নামবে। এর নেপথ্যে শক্তি যোগাচ্ছে জামায়াত-শিবির। রাজধানীতে কক্সবাজারের রামু ও চট্টগ্রামের মতো পরিকল্পিত . . .
চিরভাস্বর 'জয় বাংলা' আর হারাতে দেব না
স্টাফ রিপোর্টার ॥ জয় বাংলা সেøাগানে আবার জেগে উঠেছে বাঙালী। লাখো মানুষের কণ্ঠে বার বার ধ্বনিত প্রতিধ্বনিত হয়েছে জয় বাংলা। লাখো মানুষ জয় বাংলার পরপরই বলছে ফাঁসি ফাঁসি ফাঁসি ফাঁসি। জনতার এই বাঁধভাঙ্গা জোয়ার বলছে এবার সব রাজাকারের ফাঁসি হবেই। দেশে যুদ্ধাপরাধীদের ঠাঁই নেই। বৃহস্পতিবার প্রজন্ম চত্বরের মহাসমাবেশে সব ধর্মের, জাতের শ্রেণী-পেশার মানুষ এক সুরে বলেছে রাজাকারের ফাঁসি চাই, ফাঁসির কোন বিকল্প নাই। সমাবেশ থেকে স্পষ্ট করে ঘোষণা দেয়া হয় কোন ধর্মকে ছোট করে দেখা তাদের উদ্দেশ্য নয়। বরং ধর্মকে . . .
শহীদ রাজীবের নামে ব্লগে লেখা ছড়িয়ে কুৎসা রটাচ্ছে জামায়াত
বিশেষ প্রতিনিধি॥ সন্ত্রাসী হামলায় নিহত প্রজন্মসেনা রাজীব হায়দারের নামে একটি লেখা ছড়িয়ে জামায়াত-শিবিরের সমর্থকরা নানা অপপ্রচার চালাচ্ছে। ১৫ ফেব্রুয়ারি রাজীব খুন হওয়ার পর থেকে নূরানী সমগ্র নামে একটি লেখা ব্লগে ছেড়ে রাজীবের পাশাপাশি শাহবাগের আন্দোলনের নেতৃত্ব দানকারী ব্লগারদের নাস্তিক আখ্যা দিয়ে নানা অপপ্রচার চালানো হচ্ছে। শহীদ প্রজন্মযোদ্ধা রাজীব থাবা বাবা নামে ব্লগে লিখতেন। তাঁর মৃত্যুর পর থেকে এই নামে একাধিক ব্লগ চালু হয়েছে। ইসলাম, মহানবীর নামে নানা কটূক্তি করা হয়েছে। প্রশ্ন হচ্ছে, মৃতু্যুর পর . . .
ট্যাঙ্ক স্টেনগান রকেট লঞ্চার নিয়ে শাহবাগের পাশে ভ্যানগাড়িতে জাহাঙ্গীর মুন্সি
স্টাফ রিপোর্টার ॥ ট্যাঙ্ক, স্টেনগান, রকেট লঞ্চার, রাইফেল, এসএমজি, দূরবীনসহ মুক্তিযুদ্ধে ব্যবহৃত নানা অস্ত্রশস্ত্র সাজিয়ে শাহবাগ গণজাগরণ মঞ্চের উত্তর দিকে বসে আছেন রাজধানীর আগারগাঁওয়ের জাহাঙ্গীর মুন্সি। মুক্তিযুদ্ধের ফেরিওয়ালাখ্যাত ভ্যানচালক জাহাঙ্গীর গত তিনদিন অর্ধশতাধিক বস্তির শিশু এবং বাঁশ আর কাঠের তৈরি মুক্তিযুদ্ধের এসব সরঞ্জাম নিয়ে যোগ দেন প্রজন্ম চত্বরে। প্রজন্ম গেরিলাদের নিয়ে যুদ্ধাপরাধীমুক্ত দেশ গড়তে তিনি ছুটে এসেছেন বলে জনকণ্ঠকে জানান। শুধু প্রজন্ম চত্বর নয়, গত ৩০ বছর ধরে তিনি এই রকম শিশু . . .
মহাসমাবেশের নানা দিক
স্টাফ রিপোর্টার ॥ সব চেতনা এসে মিলেমিশে একাকার হয়ে গেছে শাহবাগের প্রজন্ম চত্বরে। বায়ান্নর চেতনায় উদ্বুদ্ধ মানুষ বিকেলে যোগ দেয় তরুণ প্রজন্মের ডাকে দ্বিতীয় মুক্তিযুদ্ধে। এখানে স্বতঃস্ফূর্তভাবেই মানুষ আসে যার যার অবস্থান থেকে হরেক সাজে, হরেক ডাকে ও হরেক বেশে। দাবি তাদের একটাই। চেতনায় থাকতে হবে একাত্তর। তাই যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত সকল রাজাকারের ফাঁসির দাবিতে স্বতঃস্ফূর্ত জনতার অভিনব প্রতিবাদ ও মুহুর্মুহু সেøাগানে জানান দিয়ে গেলেন জেগেছে জনতা। জেগেছে শাহবাগ। নেতৃত্বে রয়েছে তরুণ প্রজন্ম। পথ . . .
জনপ্রিয়তার শীর্ষে
সবাইকে টপকে জনপ্রিয়তার শীর্ষ স্থানটি এবার দখল করলেন বলিউড তারকা সানি লিওন। ভারতীয় চলচ্চিত্র জগতে দাপটের সঙ্গে থাকা সালমান খান থেকে শাহরুখ খান, ক্যাটরিনা কাইফ থেকে প্রিয়াঙ্কা চোপড়া-এদের সবাইকে পিছনে ফেলে ভারতীয় বংশোদ্ভূত এই ইন্দো কানাডিয়ান তারকা অন লাইন জরিপে শীর্ষ স্থান দখল করেন। সাবেক পর্ণ তারকা সানি লিওন একজন সফল ব্যবসায়ীও। মডেল জগতে তার প্রভার যথেষ্ট। পর্নো ছবিতে অভিনয় করেও তিনি যথেষ্ট সুনাম কুড়িয়েছেন। জনপ্রিয়তায় ২০১০ সালে বিশ্বে শীর্ষস্থানীয় পর্নো তারকাদের মধ্যে সানি লিওন টপ ১২-এর মধ্যে একজন . . .
অল্পের জন্য প্রাণে রক্ষা ॥ ফেনীতে প্রজন্ম চত্বর সংগঠকের ওপর বোমা হামলা
নিজস্ব সংবাদদাতা, ফেনী, ২১ ফেব্রুয়ারি ॥ শহীদ মিনারে ফুল দিয়ে বাসায় ফেরার সময় রাত দেড়টার দিকে ফেনীর প্রজন্ম চত্ত্বর সংগঠকদের মধ্যে দুই আইনজীবী সহোদরের উপর হামলা চালিয়েছে সন্ত্রাসীরা। অল্পের জন্য প্রাণে রক্ষা পান। এ্যাডভোকেট রাশেদ মাজাহার জানান, রাত দেড়টার দিকে শহীদ মিনারে ফুল দিয়ে তিনি ও তার ভাই এ্যাডভোকেট ফয়জুল হক মিল্কি তাদের পূর্ব উকিলপাড়া বাসায় যাওয়ার পথে মুন্সিবাড়ী পুকুরপাড় এলাকা নামক স্থানে চিহ্নিত কিছু সন্ত্রাসী তাদের উপর উপর্যপরি কয়েকটি বোমা নিক্ষেপ করে। তিনি কয়েকজন সন্ত্রাসীকে চিনতে পেরেছেন . . .