মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১ ফেব্রুয়ারী ২০১৩, ১৯ মাঘ ১৪১৯
সন্ত্রাসী হরতালে হত ৫
০ যুদ্ধাপরাধী বিচার বন্ধে হরতাল ডেকে জামায়াত-শিবিরের সারাদেশে নৈরাজ্য সৃষ্টির অপচেষ্টা
০ ১ পুলিশ, ৩ জামায়াত-শিবির ও এক টেম্পোচালক নিহত
০ বগুড়ায় উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ ॥ পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি তলব
জনকণ্ঠ ডেস্ক ॥ যুদ্ধাপরাধের অভিযোগে আটককৃতদের মুক্তির দাবি ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বাতিলের দাবিতে রাজধানীতে সমাবেশ করতে না দেয়ার অজুহাতে ডাকা বৃহস্পতিবার হরতালেও সন্ত্রাস চালিয়েছে জামায়াত-শিবির। রাজধানীতে ঢিলেঢালা হরতাল পালিত হলেও ঢাকার বাইরে জামায়াত-শিবির ব্যাপক তা-ব চালায়। হরতরালে রাজধানীর বাইরে সংঘর্ষে পুলিশসহ পাঁচ ব্যক্তি নিহত হয়েছে। এর মধ্যে বগুড়ায় নিহত হয়েছে তিন জন। নিহতদের মধ্যে একজন শিবির নেতা, তার নাম মোঃ রুহানী (২০)। সে শিবিরের সরকারী আযিযুল হক কলেজ শাখার সভাপতি। নিহত ব্যবসায়ীর . . .
যুদ্ধাপরাধীদের বিচার হবেই, রায়ও কার্যকর হবে ॥ হরতালে মানুষ পুড়িয়ে বিচার বন্ধ করা যাবে না
পঞ্চগড়ের ইতিহাসে বৃহত্তম জনসভায় নৌকায় ভোট চাইলেন শেখ হাসিনা
এ রহমান মুকুল, পঞ্চগড় ॥ আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরেকবার নৌকায় ভোট দেয়ার জন্য জনগণের প্রতি অনুরোধ করেন। লাখো মানুষের সামনে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী দেশবাসীর সাহায্য-সহযোগিতা কামনা করে বলেন, ২০০৮-এর নির্বাচনে নৌকা মার্কায় ভোট দিয়েছেন বলে আমরা আপনাদের সেবা করার সুযোগ পেয়েছি। আপনারা আরেকবার নৌকায় ভোট দিন। আমরা আপনাদের অর্থনৈতিক উন্নয়ন দেব। তিনি বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় এলে দেশের কল্যাণে কাজ করে, মানুষের জন্য কাজ করে। আমার সরকারের আমলে বাংলাবান্ধা স্থলবন্দর উন্নত করা হয়েছে, যেখানে . . .
ব্রাহ্মণবাড়িয়ায় ডাকাতরা ট্রেন থেকে ৫ যাত্রীকে ফেলে দিয়েছে, হত ৪
তিন পুলিশ সাসপেন্ড
নিজস্ব সংবাদদাতা, ব্রাহ্মণবাড়িয়া, ৩১ জানুয়ারি ॥ ঢাকা-চট্টগ্রাম রেলপথের ব্রাহ্মণবাড়িয়ায় ঢাকাগামী মেইল ট্রেন তিতাস কমিউটার ট্রেনে যাত্রীবেশী ডাকাতরা ভয়াবহ তা-ব চালিয়েছে। ডাকাতদল চলন্ত ট্রেন থেকে ৫ যাত্রীকে ফেলে দেয়ায় এক মহিলাসহ ৪ যাত্রীর মর্মান্তিক মৃত্যু হয়েছে। গুরুতর আহত হয়ে একজনকে ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহতরা হলো বিজয়নগর উপজেলার মেরাসানী গ্রামের মন মিয়ার পুত্র খায়ের মিয়া (৪০), সুধ মিয়া (৪৮) ও মুসলিমা মিয়ার স্ত্রী শাহানা বেগম (৪৫) এবং অজ্ঞাত এক শিশু (১২)। পুলিশ ও আহত ট্রেন . . .
খালেদা জিয়ার বিদেশী হস্তক্ষেপ কামনায় সংসদে নিন্দার ঝড়
সংসদ রিপোর্টার ॥ যুদ্ধাপরাধীদের রক্ষায় এবং দেশের গণতন্ত্র ও সার্বভৌমত্ব নস্যাত করতেই ওয়াশিংটন টাইমসে বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া নিবন্ধ লিখেছেন বলে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন মহাজোটের সিনিয়র নেতারা। বিরোধীদলীয় নেতা হিসেবে সংসদকে অস্বীকার করে বিদেশে নালিশ করার কারণে তাঁর বিরুদ্ধে সংসদীয় ব্যবস্থা গ্রহণ ও সংসদে নিন্দা প্রস্তাব আনার দাবি জানানো হয়। দেশের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশী হস্তক্ষেপ চেয়ে খালেদা জিয়া রাষ্ট্রদ্রোহের অপরাধ করেছেন উল্লেখ করে তাঁকে বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর দাবি জানিয়েছেন তাঁরা। পাশাপাশি . . .
কৌশলী মুদ্রানীতি ঘোষণা ॥ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণই প্রাধান্য পেল
প্রবৃদ্ধি নিয়ে উচ্চাশা নেই, বেসরকারী খাতে ঋণের প্রবাহ বৃদ্ধি
অর্থনৈতিক রিপোর্টার ॥ ভোক্তা মূল্যস্ফীতি স্বস্তিকর নিম্নমাত্রায় পরিমিত ও স্থিতিশীল রাখাকেই সর্বোচ্চ প্রাধান্য দিয়ে এবং প্রবৃদ্ধির সঙ্গে কিছুটা আপোস করেই চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের জন্য (জানুয়ারি-জুন) একটি কৌশলী ও ব্যালেন্স মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। আগামী ছয় মাসের জন্য নতুন মুদ্রানীতির ঘোষণা দিয়ে গবর্নর ড. আতিউর রহমান বলেন, আমরা প্রবৃদ্ধি চাই। তবে সেটি মূল্যস্ফীতিকে নিয়ন্ত্রণে রেখে। কারণ মূল্যস্ফীতি হচ্ছে গরিবের শত্রু। ঘোষিত মুদ্রানীতিতে এই শত্রুকে প্রতিহত করতে সহায়ক সব কৌশলই রাখা . . .
নেশা করতে গিয়ে নিজেদের তৈরি সুড়ঙ্গেই মৃত্যু তিন কিশোরের
স্টাফ রিপোর্টার, রংপুর ॥ নেশা করার জন্য অতি সংগোপনে মাটি কেটে সুড়ঙ্গ বানিয়েছিল চার কিশোর। প্রতিরাতে ওই সুড়ঙ্গে বসে নেশা এবং জুয়া খেলে আমোদ ফুর্তিও করত তারা। কিন্তু কে জানত ওই সুড়ঙ্গে অতি সংগোপনেই মৃত্যু হবে তাদের! তিন কিশোরের এমন মর্মান্তিক মৃত্যুর ঘটনাই ঘটেছে রংপুর মহানগরীর শহরতলীতে। বৃহস্পতিবার সকালে তিন কিশোরের একই সঙ্গে মৃত্যুর বিষয়টি জানাজানি হলে দেখার জন্য কৌতূহলী মানুষের ঢল নামে। শোকাচ্ছন্ন হয়ে পড়ে গোটা এলাকা। মহানগরীর পূর্ব খাসবাগ এলাকার মাছ বিক্রেতা সুন্দর আলীর ছেলে মনোয়ার হোসেন বাপ্পী . . .
ব্রহ্মপুত্রের উৎসে তিন বাঁধ দিচ্ছে চীন?
মানস বন্দ্যোপাধ্যায়, নয়াদিল্লী, ৩১ জানুয়ারি ॥ ভারতের সকল আপত্তিকে অগ্রাহ্য করে চীন বার বার শত্রুতামূলক কাজ করে চলেছে। এর আগে ব্রহ্মপুত্রের উৎস স্থানে তিব্বতে চীন বৃহত বাঁধ নির্মাণ করেছে। সম্প্রতি চীনের সরকার তিব্বতে আরও তিনটি বাঁধ নির্মাণের জন্য এক প্রকল্পে মঞ্জুরি দিয়েছে। এই প্রকল্পগুলো কার্যকর করা হবে তিব্বতে ব্রহ্মপুত্রের উৎসস্থলে দাগু, জিয়াচা ও জিএকসুতে। চীনে ব্রহ্মপুত্রের নাম ইয়ার্লুং জাংবো। চীনের ১২তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার অন্তর্ভুক্ত এই প্রকল্পগুলো তথা বাঁধগুলো নির্মিত হলে ব্রহ্মপুত্রের . . .