মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৮ ডিসেম্বর ২০১৩, ১৪ পৌষ ১৪২০
টান টান উত্তেজনা ॥ ২৯ ডিসেম্বরের মার্চ ফর ডেমোক্রেসি
২৯ ডিসেম্বর-রবিবার বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট আহূত ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচী নিয়ে টান টান উত্তেজনা বিরাজ করছে। বিএনপি চাইছে বড় ধরনের কর্মসূচীতে কয়েক লাখ লোকের সমাবেশ ঘটিয়ে একটি শোডাউন করতে। বেগম জিয়া ইতোমধ্যে এক ভিডিও বার্তায় দেশবাসীর উদ্দেশে সব বাধা পেরিয়ে ‘গণতন্ত্র রক্ষার আন্দোলনে যোগ দেয়ার জন্য নয়া পল্টনে জড়ো হওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, আমি গণজমায়েতে পাশে থাকতে না পারলেও আপনারা আন্দোলন চালিয়ে যাবেন। আওয়ামী লীগ খালেদা জিয়ার মার্চ ফর ডেমোক্রেসিÑ ঢাকা অভিযাত্রা . . .
গণজমায়েতে আমি পাশে থাকতে না পারলেও আন্দোলন চালিয়ে যাবেন
ভিডিও বার্তায় নেতাকর্মীদের প্রতি বেগম জিয়া
শরীফুল ইসলাম ॥ সরকারের তরফ থেকে বাধা আসবে এমন আশঙ্কা মাথায় রেখে সকল বাধা অতিক্রম করেই রবিবার ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচী পলন করার ব্যাপারে এখনও অনড় অবস্থানে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। কর্মসূচীতে অংশ নিতে ইতোমধ্যেই বিভিন্ন জেলা থেকে বিএনপি-জামায়াতের বহু নেতাকর্মী ঢাকায় এসে অবস্থান নিয়েছে বলে ধারণা করা হচ্ছে। কর্মসূচী সফল করতে যেকোন মূল্যে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া রবিবার নয়াপল্টন বিএনপি কার্যালয়ের সামনে অবস্থান নিতে চান। আর সেখানে অন্তত ৫ লাখ লোকের উপস্থিতি ঘটিয়ে বড় ধরনের . . .
রাজধানীর রাজপথ দখলে রাখবে আওয়ামী লীগ
‘ঢাকা অভিযাত্রা’ ঠেকাতে পাল্টা কর্মসূচী
বিশেষ প্রতিনিধি ॥ রাজধানীর রাজপথ আগামীকাল রবিবার দখলে রাখতে সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। বিরোধী দল ঘোষিত ‘ঢাকা অভিযাত্রা’ ঠেকাতে পাল্টা কর্মসূচী নিয়ে মাঠে নামার ঘোষণা দিয়েছে দলটি। বিএনপি-জামায়াতের কর্মসূচীর নামে যেকোন নাশকতা-নৈরাজ্য প্রতিহত করতে রাজধানী জুড়ে, প্রতিটি পাড়া-মহল্লা, থানা-ওয়ার্ডে রবিবার ভোর থেকেই সতর্ক অবস্থানে থাকতে নির্দেশ দেয়া হয়েছে দলটির সব পর্যায়ের নেতাকর্মী, সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠনগুলোকে। ঢাকা অভিযাত্রার নামে রাজধানীকে অচল করার বিরোধী দলের যেকোনো . . .
জামায়াত আসতে পারবে না বলে বিএনপি নির্বাচনে অংশ নেয়নি
মুন্সীগঞ্জের দুটি নির্বাচনী জনসভায় প্রধানমন্ত্রী
মীর নাসিরউদ্দিন উজ্জ্বল ও আরাফাত মুন্না, লৌহজং ও শ্রীনগর থেকে ফিরে ॥ আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিএনপি নেত্রী জামায়াতকে সঙ্গে নিয়ে মানুষ পুড়িয়ে মারছেন। ব্যবসা বানিজ্য সব বন্ধ হয়ে গেছে। গরিবের পেটে লাথি মারছেন। অন্যদিকে তিনি ক্ষমতায় থাকতে মেলা টাকা কামাই করে রেখেছেন। এখন অবরোধ ডেকে ঘরে বসে টিভি দেখেন, মুরগির সুপ খান, রোস্ট চাবান। আর গরিব মানুষ ভাতে মরে। এটাই হচ্ছে বিএনপির কাজ। শুক্রবার বিকেলে মুন্সীগঞ্জের লৌহজং কলেজ মাঠে এবং শ্রীনগর স্টেডিয়ামে উপজেলা আওয়ামী লীগ আয়োজিত . . .
হামলা হলে তো পুলিশ বসে থাকতে পারে না
বাংলানিউজ ॥ বাংলানিউজ গোপালগঞ্জ থেকে জানায়, প্রধানমন্ত্রী হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, এক পুলিশ সদস্যের ওপর হামলা হলে, আরেক পুলিশ সদস্য তো বসে থাকতে পারে না। তাই সহিংসতা সৃষ্টিকারীদের কঠোর হস্তে দমন করা হবে। শুক্রবার বেলা সোয়া ১১টায় জেলার কোটালীপাড়া শহীদ মিনার চত্বরের কর্মিসভায় প্রধানমন্ত্রী ভাষণ দেন। কর্মিসভায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি এ্যাডভোকেট সুভাষচন্দ্র জয়ধর। বৃহস্পতিবার রাতে রাজশাহীতে বোমা মেরে পুলিশ সদস্য হত্যার নিন্দা জানিয়ে প্রধানমন্ত্রী নিহত পুলিশ সদস্যের পরিবারের প্রতি . . .
অবরোধের আগুনে দগ্ধ আরেক হতভাগ্যও হেরে গেল
নিয়াজ আহমেদ লাবু ॥ বিএনপি-জামায়াতের ১৮ দলীয় জোটের অবরোধের আগুনে ময়মনসিংহে দগ্ধ হতভাগ্য মোঃ শাহজাহান দুই অবুঝ সন্তানকে আঁকড়ে ধরে বাঁচতে চেয়েছিলেন। কিন্তু অবরোধকারীদের আগুনে তাঁর সেই স্বপ্ন ধূলিসাত হয়ে গেল। টানা সাত দিন মৃত্যুর সঙ্গে লড়ে শুক্রবার দুপুরে শাহজাহান চলে গেলেন না ফেরার দেশে। তাঁর মৃত্যুর সঙ্গে সঙ্গে গোটা পরিবারের সাজানো সংসার তছনছ হয়ে গেল। সংসারে একমাত্র উপাজর্নক্ষম স্বামীকে হারিয়ে পাগলপ্রায় শারমিন বেগম। বার বার বিলাপ করে বলছিলেন, আমার দুই সন্তান এতিম হয়ে গেল। এখন কে ওদের ভরণপোষণ করবে। . . .
শিবিরের নতুন কৌশল হিযবুতকে সামনে রেখে ঝটিকা মিছিল
সেগুনবাগিচায় পুলিশের সঙ্গে ধাওয়া, পাল্টাধাওয়া ॥ গুলিবিদ্ধ ৭, আটক ৩৭
স্টাফ রিপোর্টার ॥ সামনে হিযবুত তাহরীর, পেছনে শিবির। এটাই ছিল নাশকতার কৌশল। ২৯ ডিসেম্বরের গণ জমায়েতের আগে শক্তি প্রদর্শনের ওদের এ কৌশল ধরা পড়েছে ছত্রভঙ্গ করার পর। শুক্রবার রাজধানীতে বড় ধরনের নাশকতার লক্ষ্যে হিজবুত তাহরীর শুক্রবার একটি ঝটিকা মিছিল বের করলে পুলিশ তা ব্যর্থ করে দেয়। এ সময় পুলিশকে লক্ষ্য করে কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটায় তারা। পুলিশ ধাওয়া দিলে হিযবুত তাহরীরের সদস্যদের সঙ্গে সংঘর্ষ বাধে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ গুলি চালালে ৭ জন আহত হয়। তবে এক পর্যায়ে রিপোর্টার্স ইউনিটির আশপাশের . . .
বাংলাদেশের আইসিটি আন্তর্জাতিক যে কোন মানদ- ছাড়িয়ে গেছে ॥ যুদ্ধাপরাধ বিচার
ওয়াশিংটন টাইমসে নিবন্ধ
স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল যুদ্ধাপরাধের যে বিচার করছে তার বিচারিক প্রক্রিয়া আন্তর্জাতিক যে কোন যুদ্ধাপরাধ আদালতের বিচার প্রক্রিয়ার সঙ্গে তুলনীয়। কেবল তাই নয়, আন্তর্জাতিক পর্যায়ে এ পর্যন্ত হওয়া বিচারগুলোর মানকেও ছাড়িয়ে গেছে বাংলাদেশে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত ট্রাইব্যুনালের বিচার প্রক্রিয়া। যুক্তরাষ্ট্রের পত্রিকা ওয়াশিংটন টাইমসে প্রকাশিত এক নিবন্ধে এমনই অভিমত তুলে ধরা হয়েছে। বাংলাদেশে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল বিচার প্রক্রিয়ার ক্ষেত্রে আন্তর্জাতিক . . .
বরিশালে টাকা দিয়েও কর্মী পাচ্ছে না বিএনপি
জামায়াত-শিবিরের নেতারা সব ঢাকায়
খোকন আহম্মেদ হীরা, বরিশাল ॥ জামায়াত-শিবিরের নাশকতার আশঙ্কা ও নেতৃত্ব সঙ্কটের কারণে বিএনপির ২৯ ডিসেম্বরের ঢাকা অভিযাত্রা কর্মসূচীতে সাড়া দেয়নি বরিশালের বিএনপির তৃণমূল পর্যায়ের নেতাকর্মী ও সমর্থকরা। ঢাকায় অবস্থান নেয়া বিএনপির কতিপয় শীর্ষ নেতারা তৃণমূল পর্যায়ের তাদের সমর্থকদের টাকার প্রলোভন দেখিয়ে ঢাকায় নেয়ার চেষ্টা করলেও তাতে সাড়া মেলেনি। অপরদিকে উদ্দেশ্য হাসিলের জন্য আরও ৩/৪ দিন পূর্ব থেকেই বরিশালের একাধিক জামায়াত-শিবিরের নেতাকর্মীরা ঢাকায় অবস্থান করছেন বলে খবর পাওয়া গেছে। খোঁজ নিয়ে জানা গেছে, বৃহস্পতিবার . . .
সন্ত্রাসের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে জীবনের নিরাপত্তা দিতে হবে
মানবাধিকার কমিশনের জাতীয় সংলাপে বিশিষ্টজনদের দাবি
স্টাফ রিপোর্টার ॥ দেশে এখন শ্বাসরুদ্ধকর পরিস্থিতিÑ এমন মন্তব্য করে দেশজুড়ে সন্ত্রাস প্রতিরোধের মাধ্যমে মানুষের জীবনের নিরাপত্তা নিশ্চিত করার দাবি তুলেছেন দেশের বিশিষ্ট নাগরিকরা। বাংলাদেশের সাম্প্রতিক মানবাধিকার-পরিস্থিতি বিষয়ে ঢাকায় আয়োজিত জাতীয় সংলাপে আইনজ্ঞ, মানবাধিকার আন্দোলনের নেতা, নারী নেত্রী, সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ বিশিষ্ট নাগরিকরা বলেছেন, বাংলাদেশে সম্প্রতি যে সহিংসতা চলছে, তার মূল কারণ রাজনীতি বা নির্বাচন নয়। এটি রাষ্ট্রের বিরুদ্ধে সহিংসতা। দেশে এখন যে কায়দায় সন্ত্রাসী কর্মকা- চলছে, . . .
আজ আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার ঘোষণা
উত্তম চক্রবর্তী ॥ ‘শান্তি, গণতন্ত্র, উন্নয়ন ও সমৃদ্ধি এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’- এই সেøাগানে রচিত হয়েছে দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের ইশতেহার। নির্বাচনের মাত্র আটদিন আগে আজ শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিকেল ৩টায় সংবাদ সম্মেলনে ইশতেহার ঘোষণা করবেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০০৮ সালের সংসদ নির্বাচনের ১৭ দিন আগে ইশতেহার ঘোষণা করে আওয়ামী লীগ। সে সময় ‘দিনবদলের সনদ’ নাম দিয়ে যুদ্ধাপরাধীদের বিচার ও ডিজিটাল বাংলাদেশের . . .
নাশকতার আশঙ্কা ॥ ঢাকার সঙ্গে সারাদেশের বাস চলাচল বন্ধ
জনকষ্ঠ ডেস্ক ॥ ১৮ দলের রবিবারের ‘ঢাকা অভিমুখে অভিযাত্রা’ কর্মসূচীকে ঘিরে নাশকতার আশঙ্কায় দেশের বিভিন্ন জেলা থেকে ঢাকাগামী রুটে বাস চলাচল বন্ধ হয়ে গেছে। চালককে পুডিয়ে হত্যা, সড়ক-মহাসড়কে গাড়ি ভাঙচুর এবং অগ্নিসংযোগের প্রতিবাদে চালকরা নিরাপত্তাহীনতার আশঙ্কায় গাড়ি চলাচল বন্ধ রেখেছেন সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের নেতারা। শুক্রবার সন্ধ্যার পর থেকে অনেক স্থান থেকে ঢাকাগামী বাস ছাড়েনি। সন্ধ্যার পরে যেসব টিকিট বিক্রি হয়েছিল তা ফেরত দেয়া হয়। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের। রাজশাহীতে . . .
যৌথবাহিনীর অভিযান ॥ জামায়াত-বিএনপির আরও ৪ শতাধিক নেতাকর্মী আটক
জনকণ্ঠ ডেস্ক ॥ দেশে চলমান নাশকতা-সহিংসতা রোধে অভিযান চালিয়ে মোট ৪০৩ জনকে আটক করেছে যৌথবাহিনীর সদস্যরা। আটককৃতদের মধ্যে বেশিরভাগই জামায়াত-শিবির এবং বিএনপি অঙ্গসংগঠনের নেতাকর্মী। বৃহস্পতিবার গভীর রাত থেকে শুক্রবার পর্যন্ত এ অভিযান চলে। অভিযানে পুলিশের পাশাপাশি বিপুলসংখ্যক সেনাবাহিনী, র‌্যাব এবং বিজিবি সদস্যরা অংশ নেন। আটককৃতদের বিরুদ্ধে সহিংসতা, আগুন, গাছ নিধন, আওয়ামী লীগ নেতাকর্মীদের ওপর হামলা, সংখ্যালঘুদের ওপর হামলা ও বাড়িতে অগ্নিসংযোগসহ অন্যান্য সহিংস কর্মকা-ের অভিযোগ রয়েছে। আটককৃতদের . . .
তাপমাত্রা আরও কমবে
স্টাফ রিপোর্টার ॥ সারাদেশে শীতের তীব্রতা অব্যাহত থাকে শুক্রবারও। আজ শনিবারও মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাবে। বেড়েছে শীতল বাতাসের বেগ। আগামী ৫ দিনে রাতের তাপমাত্রা আরও হ্রাস পাবে। উত্তরাঞ্চলের জেলাগুলোতে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার পার্থক্য তেমন নেই বললেই চলে। ঘন কুয়াশার কারণে দেশের অনেক জেলায় চাতালগুলোতে ধান শুকানোর কাজ বন্ধ রয়েছে। আলু, গম, সরিষা ক্ষেতে ও বোরো বীজতলার মারাত্মক ক্ষতি হচ্ছে। দেশের বিভিন্ন স্থানে শীতজনিত রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রোগীর সংখ্যাও বেড়েই চলেছে। নৌ ও সড়কপথে যান চলাচল চরমভাবে . . .
নাশকতার তথ্য ফাঁস ॥ সমাবেশের অনুমতি দেয়নি ডিএমপি
স্টাফ রিপোর্টার ॥ ‘মার্চ ফর ডেমোক্রেসি’র নামে বড় ধরনের নাশকতার তথ্য ফাঁস হয়ে যাওয়ায় বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটকে রবিবারের পূর্বঘোষিত গণজমায়েত কর্মসূচীর অনুমতি দেয়নি ঢাকা মেট্রোপলিটন পুলিশ। শুক্রবার দুপুরে এ সিদ্ধান্ত ঘোষণা করে ডিএমপি। গত মঙ্গলবার ‘মার্চ ফর ডেমোক্রেসি’ নামে ঢাকামুখী অভিযাত্রা কর্মসূচীর ঘোষণা দেন ১৮ দলীয় জোট নেত্রী ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। কর্মসূচীর অংশ হিসেবে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে গণজমায়েতের ঘোষণা দেন খালেদা জিয়া। ওই গণজমায়েত . . .
সিদ্ধার্থের খুনীদের দ্রুত গ্রেফতারের নির্দেশ প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবিলম্বে পুলিশ কনস্টেবল সিদ্ধার্থ সরকারের খুনীদের গ্রেফতারের নির্দেশ দিয়েছেন। বৃহস্পতিবার রাজশাহী মহানগরীতে পুলিশ ভ্যানে বিএনপি-জামায়াত কর্মীদের ছোড়া বোমায় সিদ্ধার্থ নিহত এবং অপর কয়েকজন আহত হন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ জানান, প্রধানমন্ত্রী শুক্রবার অবিলম্বে বোমা হামলাকারীদের গ্রেফতারের জন্য আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছেন। শেখ হাসিনা সিদ্ধার্থের মৃত্যুতে গভীর শোক প্রকাশ এবং তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করেন। তিনি শোকাহত পরিবারের প্রতি গভীর . . .
রাজশাহীতে পুলিশ হত্যা ॥ মিনু, নাদিম, বুলবুলসহ তিন শ’ আসামি
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীতে চলন্ত গাড়িতে বোমা মেরে পুলিশ হত্যার ঘটনায় বিএনপির যুগ্ম মহাসচিব মিজানুর রহমান মিনু, বিশেষ সম্পাদক নাদিম মোস্তফা এবং কেন্দ্রীয় কমিটির সদস্য ও রাসিক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলসহ ১৮ দলের সাড়ে তিন শ’ নেতাকর্মীর বিরুদ্ধে দুটি মামলা হয়েছে। এ দুটি মামলায় ২৩ জনকে গ্রেফতার দেখিয়ে সাত দিনের রিমান্ডের আবেদনসহ শুক্রবার তাদের আদালতে চালান দেয়া হয়। তবে মহানগর ১৮ দলের কর্মসূচীতে উপস্থিত না থাকলেও বিএনপির জেলা নেতাকর্মীদের এ মামলায় আসামি করা হয়েছে বলে অভিযোগ করেছেন নাদিম . . .