মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৩, ৩০ অগ্রহায়ন ১৪২০
দেশজুড়ে নাশকতার চেষ্টা ॥ জামায়াতী তাণ্ডব
০ সারাদেশে নিহত ৫
০ সাতক্ষীরায় আওয়ামী ও যুবলীগ নেতাদের কুপিয়ে ও শ্বাসনালী কেটে হত্যা
০ আওয়ামী লীগ নেতাকর্মী ও সংখ্যালঘুদের দোকানপাট বাড়িঘর ভাংচুর, আগুন লুটপাট
০ কাদের মোল্লার ফাঁসির পর মরিয়া জামায়াত-শিবির
জনকণ্ঠ ডেস্ক ॥ ‘মিরপুরের কসাই’ কাদের মোল্লার ফাঁসি হওয়ার পর বৃহস্পতিবার রাত থেকেই সারাদেশে জামায়াত-শিবির ব্যাপক তা-ব চালায়। মেতে ওঠে নাশকতায়। প্রতিহিংসা চরিতার্থ করতে তারা সাতক্ষীরায় আওয়ামী লীগ ও যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা করেছে। অবশ্য যশোরে ট্রাকে আগুন দিতে গিয়ে নিহত হয়েছে এক জামায়াত কর্মী। নোয়াখালীর বেগমগঞ্জে সড়ক অবরোধের সময় র‌্যাবের গুলিতে খোরশেদ আলম নামে একজন নিহত হয়েছে। পিরোজপুরের জিয়ানগরে একজনসহ মোট ৫ জন নিহত হয়েছে। গাজীপুরের জয়দেবপুর স্টেশনে দুটি ট্রেনে সন্ত্রাসীরা হামলা চালায় . . .
দেখামাত্র জামায়াত-শিবির হেফাজতকে গুলি করার নির্দেশ দিন
গণজাগরণ মঞ্চের বিজয় সমাবেশে শাহরিয়ার কবির
স্টাফ রিপোর্টার ॥ ঘাতক মুক্ত দেশ প্রতিষ্ঠা করে ঘরে ফেরার প্রত্যয় ব্যক্ত করেছে গণজাগরণ মঞ্চকর্মী তথা জাহানারা ইমামের সন্তানেরা। মহান মুক্তিযুদ্ধে গণহত্যাকারী কাদের মোল্লার ফাঁসির পর শুক্রবার শাহবাগ বিজয় সমাবেশে বক্তারা আরও বলেন, কসাই কাদেরের ফাঁসির মাধ্যমে নতুন যাত্রা শুরু করেছে বাংলাদেশ। বক্তারা বলেন, রাজাকার মুক্ত দেশ প্রতিষ্ঠা করতে গ্রামে-গ্রামে, বাড়িতে-বাড়িতে জামায়াত-শিবিরের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে। জামায়াত-শিবিরি ’৭১-এর পরাজয়ের প্রতিশোধ নিতে যুদ্ধ শুরু করেছে মন্তব্য করে তাঁরা বলেন, . . .
জুমার পর ফকিরাপুল এলাকায় শিবিরের আকস্মিক তাণ্ডব
০ মহিলা শিশুসহ ১২ গুলিবিদ্ধ, আহত ২০ ॥ আটক ৫
০ নির্বিচারে গাড়ি ভাংচুর আগুন
স্টাফ রিপোর্টার ॥ ‘মিরপুরের কসাই’ যুদ্ধাপরাধী কাদের মোল্লার ফাঁসি কার্যকরের পর রাজধানীর কয়েকটি স্থানে ব্যাপক তা-ব চালায় জামায়াত-শিবির। শুক্রবার জুমার নামাজের পর শিবির ক্যাডাররা মুসল্লির ছদ্মবেশে রামপুরা, মালিবাগ, ফকিরাপুল, মতিঝিল এজিবি কলোনি, আইডিয়াল স্কুল, পল্টনসহ সংশ্লিষ্ট বিভিন্ন এলাকায় ককটেল বিস্ফোরণ ঘটায়। রাজপথে চালায় ব্যাপক তা-ব। প্রত্যক্ষদর্শীরা জানান, প্রেস জ্যাকেট, বুলেটপ্রুফ জ্যাকেট ও হেলমেট পরে রাস্তায় নামে শিবির ক্যাডাররা। তাদের সবার হাতে ছিল লাঠি, বোতলে পেট্রোল বোমা ও ককটেল। . . .
উদয়ের পথে শুনি কার বাণী, ভয় নাই, ওরে ভয় নাই-
শহীদ বুদ্ধিজীবী দিবস এবার ভিন্নমাত্রায়
উত্তম চক্রবর্তী ॥ আজ এই ঘোর রক্ত গোধূলিতে দাঁড়িয়ে/ আমি অভিশাপ দিচ্ছি তাদের/ যারা আমার কলিজায় সেঁটে দিয়েছে/ একখানা ভয়ানক কৃষ্ণপক্ষ/’... কিংবা ‘একঝাঁক ঝাঁ ঝাঁ বুলেট তাদের বক্ষ বিদীর্ণ করুক/ এমন সহজ শাস্তি আমি কামনা করি না তাদের জন্য ...।’ দেশের প্রধান কবি মরহুম শামসুর রাহমান তাঁর কবিতায় এভাবেই জাতির সূর্য সন্তানদের হন্তারক দেশদ্রোহী রাজাকার-আলবদর-আলশামসদের শাস্তি কামনা করেছেন। দেশের প্রধান কবির দেশদ্রোহীদের সেই শাস্তির দাবি স্বাধীনতার ৪২ বছর পর হলেও বাস্তবায়ন শুরু হয়েছে। শহীদ বুদ্ধিজীবীদের . . .
চূড়ান্ত সিদ্ধান্ত দুই নেত্রীর হাতে
তৃতীয় দফা বৈঠক ॥ আওয়ামী লীগ বিএনপি প্রস্তাব বিনিময়
বিশেষ প্রতিনিধি ॥ তৃতীয় দফা বৈঠকে আগামী জাতীয় নির্বাচন নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি নিজেদের মধ্যে প্রস্তাব বিনিময় করেছে। প্রস্তাবগুলো নিয়ে দুই নেত্রী শেখ হাসিনা ও খালেদা জিয়ার সঙ্গে স্ব স্ব দলের নেতারা আলোচনা করে পরবর্তী বৈঠকে তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন তাঁরা। জাতিসংঘ দূত অস্কার ফার্নান্দেজ তারানকোর পর এবার ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী নিল ওয়াকারের উপস্থিতিতে শুক্রবার প্রধান দুই দলের মধ্যে অনুষ্ঠিত তৃতীয় দফা এই বৈঠকে পরস্পরের প্রস্তাব বিনিময় হয়েছে। উভয়পক্ষই এসব প্রস্তাব পর্যালোচনা . . .
যে ভাবে কাদের মোল্লার ফাঁসি হলো
মশিউর রহমান খান ॥ বৃহস্পতিবার রাতে ফাঁসি কার্যকর হওয়ার কিছুক্ষণ আগে কিছুটা বিমর্ষ হয়ে যান যুদ্ধাপরাধের দায়ে ফাঁসির দ-প্রাপ্ত জামায়াত নেতা আবদুল কাদের মোল্লা। ওই রাতে পরিবারের সদস্য ও স্বজনেরা শেষবারের মতো দেখা করতে কারাগারে যান। কারাগারের কনডেম সেলে একটি মোড়াতে বসে পরিবারের সদস্যদের সঙ্গে স্বাভাবিকভাবেই শেষবারের মতো কিছু গুরুত্বপূর্ণ কথাবার্তা বলেন বলে সূত্র জানায়। তাঁরা বেরিয়ে আসার পর পরই কাদের মোল্লাকে কারা কর্তৃপক্ষ জানান, আজ বৃহস্পতিবার রাতেই আপনার ফাঁসির রায় কার্যকর করা হবে। আপনি মানসিকভাবে . . .
মেনন-ইনুসহ ১০ জনকে নৌকা প্রতীক দিতে সিইসিকে শেখ হাসিনার চিঠি
বিশেষ প্রতিনিধি ॥ আওয়ামী লীগের পাশাপাশি জোটের শরিকরাও দশম জাতীয় সংসদ নির্বাচনে ‘নৌকা’ প্রতীক বরাদ্দ পেলেন। জাতীয় পার্টি নিজস্ব প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করলেও আওয়ামী লীগের শরিক দল ওয়ার্কার্স পার্টি, জাসদ ও তরিকত ফেডারেশনও এবার নৌকা প্রতীক নিয়ে লড়বেন। বিরোধী দলের অনড় অবস্থান এবং জাতীয় পার্টির প্রধানের নানা নাটকীয়তার মধ্যেই নির্বাচনী প্রক্রিয়া এগিয়ে নিতে জোটভুক্ত তিন দলকে নৌকা প্রতীক দিলো আওয়ামী লীগ। এ বিষয়ে আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার স্বাক্ষরিত একটি চিঠি শুক্রবার . . .