মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২০ নভেম্বর ২০১৩, ৬ অগ্রহায়ন ১৪২০
রাষ্ট্রপতি সমীপে খালেদা জিয়া ॥ সংলাপ সমঝোতা চাই
০ দুই দলকে সংলাপের উদ্যোগ নিতে হবে- রাষ্ট্রপতি
০ জামায়াতনেতাসহ ২০ সদস্য নিয়ে বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করেন খালেদা
০ বৈঠক চলাকালে রাষ্ট্রপতির কাছে পেশ করা লিখিত বক্তব্য সাংবাদিকদের পড়ে শোনানো হয়
স্টাফ রিপোর্টার ॥ বর্তমান রাজনৈতিক সঙ্কট নিরসনে সংলাপ ও সমঝোতার উদ্যোগ নেয়ার জন্য রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদকে অনুরোধ জানিয়েছেন বিরোধীদলীয় নেত্রী ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। মঙ্গলবার সন্ধ্যায় রাষ্ট্রপতির সঙ্গে ১৮ দলীয় জোটের শীর্ষ নেতাদের নিয়ে প্রায় ঘণ্টাব্যাপী বৈঠকে বিরোধীদলীয় নেত্রীর এমন অনুরোধের জবাবে রাষ্ট্রপতি তাঁর সাংবিধানিক ক্ষমতার মধ্যে থেকে চেষ্টা চালানোর আশ্বাস দিয়েছেন। রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে তাঁরা সাফ জানিয়ে দেন, নির্দলীয় নিরপেক্ষ সরকার ছাড়া কোন একতরফা নির্বাচনে বিরোধী দল অংশ . . .
নাশকতার প্রস্তুতি, ক্যাডারদের তৈরি থাকার নির্দেশ
ফিরোজ মান্না ॥ এবার সপ্তাহব্যাপী হরতাল আসছে। নির্বাচন বানচাল করার লক্ষ্যে বাড়ানো হবে সহিংসতা। ভয়ঙ্কর নাশকতার মাধ্যমে দেশ বিদেশে চাঞ্চল্য সৃষ্টির চেষ্টা করা হবে। এজন্য জামায়াত-শিবির ও ছাত্রদলের ক্যাডারদের তৈরি থাকার নির্দেশ দেয়া হয়েছে। দেশের প্রভাবশালী একটি গোয়েন্দা সংস্থা এমন রিপোর্ট দিয়েছে সরকারের কাছে। রিপোর্টে বলা হয়, ১৮ দলীয় জোটের সংলাপ-সমঝোতার কথা বলা নিছকই লোক দেখানো। বিভিন্ন মহল থেকে আলোচনার মাধ্যমে সঙ্কট সমাধানের আহ্বানের কারণে তারা এ পরিকল্পনা নিয়েছে। প্রকাশ্যে আলোচনার কথা বললেও গোপনে . . .
পায়রা সমুদ্রবন্দর প্রকল্পের কাজ উদ্বোধন
বিএনপি জামায়াত ক্ষমতায় আসলে উন্নয়ন বন্ধ হবে ॥ প্রধানমন্ত্রী
নিজস্ব সংবাদদাতা, পটুয়াখালী/কলাপাড়া, ১৯ নবেম্বর ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আগামী সংসদ নির্বাচনে বিএনপি/জমায়াত ক্ষমতায় আসলে দক্ষিণাঞ্চলের মানুষের ভাগ্যের উন্নয়নে নির্মাণ করা পায়রা সমুদ্রবন্দর, শের-ই-বাংলা নৌঘাঁটিসহ দেশের সকল উন্নয়ন আওয়ামী লীগ করেছে তা বাতিল হয়ে যাবে। তাই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে এবং দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব বজায় রাখতে নৌকা মার্কায় ভোট দেয়ার জন্য তিনি জনতাকে আহ্বান জানান। প্রধানমন্ত্রী বিএনপি/জামায়াত জোটকে সন্ত্রাসী অবহিত করে বলেন, তারা বোমা মেরে মানুষ খুন করছে। গাড়ি-বাড়ি . . .
রাষ্ট্রপতিকে নির্বাচনের প্রস্তুতির বিষয়ে অবহিত করা হলো
সিইসির নেতৃত্বে প্রতিনিধি দলের সাক্ষাত
স্টাফ রিপোর্টার ॥ আগামী দশম জাতীয় নির্বাচনের সার্বিক প্রস্তুতির বিষয় অবহিত করতে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে দেখা করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমেদ। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত শেষে প্রধান নির্বাচন কমিশনার সাংবাদিকদের বলেন, ‘শান্তিুপূর্ণ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনে সব দলের অংশগ্রহণে রাষ্ট্রপতির সহায়তা চাওয়া হয়েছে।’ এ বিষয়ে রাষ্ট্রপতি যেন তাঁর জায়গা থেকে এ প্রচেষ্টা অব্যাহত রাখেন। মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দিন আহমদের নেতৃত্বে . . .
চলমান রাজনৈতিক সঙ্কট- একটি প্রস্তাবনা
ওয়াহিদউদ্দিন মাহমুদ
চলমান রাজনৈতিক সঙ্কট বিবদমান দুইপক্ষের মধ্যে সমঝোতার মাধ্যমে সমাধানের সম্ভাবনা ক্রমেই ক্ষীণ হয়ে আসছে। পাল্টাপাল্টি প্রস্তাব নিয়ে একপক্ষ আরেকপক্ষকে কতদূর ছাড় দিতে পারে এর মধ্যেই আলোচনা সীমাবদ্ধ। এর বদলে বরং দেশের কল্যাণে ও গণতন্ত্রের প্রতি দায়বদ্ধতার বিচারে উভয়পক্ষের এককভাবে কী করণীয় আছে, সেদিকে দৃষ্টি ফেরানোর সময় এসেছে। এতে গণতান্ত্রিক রীতিনীতির বিচারে কোন্পক্ষের আচরণ কতখানি গ্রহণযোগ্য, তা জনগণের কাছে স্পষ্ট হবে এবং একটি সমাধানের পথও হয়ত খুঁজে পাওয়া যাবে। (বিস্তারিত সম্পাদকীয় পাতায়, পৃষ্ঠা-৬) . . .
আশুলিয়া ও টঙ্গীতে পাঁচ মহিলাসহ গুলিবিদ্ধ ৭ আটক ৫
গাজীপুরে শ্রমিক বিক্ষোভে দুই শতাধিক কারখানায় ছুটি
জনকণ্ঠ ডেস্ক ॥ গাজীপুর, আশুলিয়া ও টঙ্গীতে মজুরি বৃদ্ধি ও দুই শ্রমিককে হত্যার প্রতিবাদে মঙ্গলবার পোশাক শ্রমিকরা বিক্ষোভ করেছে। এ সময় শ্রমিকরা বেশ কয়েকটি গাড়ি ভাংচুর করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিচার্জ করলে শ্রমিকদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টাধাওয়া হয়। এক পর্যায়ে শ্রমিকরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে। পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। এতে পাঁচ মহিলা শ্রমিকসহ কমপক্ষে সাতজন গুলিবিদ্ধ হয়। আহত হয় কমপক্ষে শতাধিক শ্রমিক, পুলিশ ও পথচারী। শিল্পাঞ্চলের প্রায় তিন শ’ . . .
মৌলবাদী গোষ্ঠীর অধীনে বাংলাদেশ চালিত হলে তালেবানী দেশ হবে
আমেরিকান থিঙ্কার মেডেলিন ব্রুকস
স্টাফ রিপোর্টার ॥ জিহাদী ও মৌলবাদী গোষ্ঠীর ইচ্ছানুযায়ী বাংলাদেশ চললে এটি একসময় আফগানিস্তানের পথে চলে যাবে। বাংলাদেশের কট্টরপন্থী ও মৌলবাদী ইমামদের পরামর্শ হলো- মেয়েরা পর্দানশীল হয়ে চলবে। গভীর রাত পর্যন্ত কাজ করা গার্মেন্টসকর্মীদের পতিতার সঙ্গে তুলনা করছেন তাঁরা। এমনকি অমুসলিম স্কুল ছাত্রীদের হিজাব, পর্দাপরে বের হতে বাধ্যকরা হচ্ছে সাম্প্রতিক সময়ে। অমুসলিম শ্রমিকদের কাজের ক্ষেত্রে বৈষম্যের শিকার হতে হচ্ছে। সংখ্যালঘুদের জমি জবরদখল করা একটি নিয়মিত বিষয়। যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে আন্দোলনরত গণজাগরণ . . .