মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৩, ৫ অগ্রহায়ন ১৪২০
অবাধ সুষ্ঠু গ্রহণযোগ্য নির্বাচনের জন্য ॥ সর্বদলীয় সরকার
০ জাতীয় পার্টি, ওয়ার্কার্স পার্টি ও আওয়ামী লীগ থেকে ছয় মন্ত্রী ও দুই প্রতিমন্ত্রীর শপথ
০ আজ গেজেট প্রকাশের পর আনুষ্ঠানিক কাজ শুরু
০ নতুন মন্ত্রীরা বলেছেন তাঁদের কাজ হলো নির্বাচনের পরিবেশ সৃষ্টিতে সহায়তা করা
বিশেষ প্রতিনিধি ॥ নির্বাচনকালীন সর্বদলীয় সরকার গঠনের প্রক্রিয়া শুরু। রবিবার রাষ্ট্রপতির সঙ্গে আলোচনার ভেতর দিয়ে প্রধানমন্ত্রী এ প্রক্রিয়া শুরু করেন। সোমবার তারই অগ্রগতি হিসেবে জাতীয় পার্টি, ওয়ার্কার্স পার্টি এবং আওয়ামী লীগ থেকে ছয়জন নতুন মন্ত্রী ও দুইজন প্রতিমন্ত্রী শপথ নিয়েছেন। ওই অনুষ্ঠানে এ সব দলের সিনিয়র নেতারা জানান, তাঁরা এখনও মনে করেন বিএনপি এ সর্বদলীয় সরকারে যোগ দেবে। এখনও সে সুযোগ আছে। আজ সর্বদলীয় মন্ত্রীদের গেজেট প্রকাশ ও দফতর বণ্টন হবে এবং তার ভেতর কাজ শুরু হবে নির্বাচনকালীন সর্বদলীয় সরকারের। দশম . . .
রাষ্ট্রপতির সঙ্গে আজ খালেদা জিয়ার সাক্ষাত
স্টাফ রিপোর্টার ॥ বঙ্গভবনে গিয়ে রাষ্ট্রপতিকে কি বলবেন খালেদা জিয়া? এ প্রশ্নটি এখন সারাদেশের মানুষের মুখে মুখে। কেউ বলছেন, নির্বাচন কিছুদিন পিছিয়ে হলেও একটি গ্রহণযোগ্য নির্বাচনকালীন সরকারের অধীনে যেন বিএনপিসহ সকল দলের অংশগ্রহনেই নির্বাচনের ব্যবস্থা করা হয়, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া রাষ্ট্রপতি আবদুল হামিদকে তা জানাতে যাবেন। আবার কেউ বলছেন, সর্বদলীয় সরকারের অধীনে নির্বাচন হলে সে নির্বাচন বর্জনের কথা তিনি রাষ্ট্রপতিকে জানাতে যাবেন। তবে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতকালে তিনি কি নিয়ে কথা বলবেন তা ঠিক . . .
শীর্ষ দু’দলের মহাসচিব পর্যায়ে আলোচনার প্রস্তাব নিশা দেশাইর
‘গণতান্ত্রিক প্রক্রিয়ায় সহিংসতা গ্রহণযোগ্য নয়’
স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের চলমান রাজনৈতিক সমস্যা সমাধানে দুই প্রধান রাজনৈতিক দলের মহাসচিব পর্যায়ে আলোচনার জন্য জোর আহ্বান জানালেন মার্কিন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই। বর্তমান পরিস্থিতিতে সংলাপ ছাড়া আর কোন বিকল্প নেই বলেও তিনি জানান। সোমবার গুলশানে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এ ছাড়া কোন ধরনের সহিংসতা গ্রহণযোগ্য নয় বলেও মন্তব্য করেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী। নির্বাচনের আগে বাংলাদেশের শীর্ষ দুই রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে আলোচনা করে সংলাপের আহ্বান জানান নিশা . . .
তারেক খালাসের ‘ভৌতিক রায়’ দিয়ে বিচারক ছুটিতে
এটা উদ্দেশ্যপ্রণোদিত ॥ দুদক আইনজীবী
জনকণ্ঠ রিপোর্ট ॥ বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান এবং তার ঘনিষ্ঠ বন্ধু গিয়াস উদ্দিন আল মামুনের মামলায় ‘ভৌতিক রায়’ দিয়ে সোমবার থেকে চার দিনের ছুটি নিয়েছেন ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালতের বিচারক মোঃ মোতাহার হোসেন। এর মাধ্যমে বিতর্কিত রায়ের রহস্যকে আরও ঘনীভূত করেছেন বলে জানিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সংস্থাটির মামলাসংশ্লিষ্টরা বলেছেন অপর ১২ সাক্ষীসহ এফবিআই এজেন্ট ডেবরার সাক্ষ্য ছিল তারেক রহমানের শাস্তির জন্য যথেষ্ট প্রমাণ। অথচ বিচারক তারেককে খালাস দিয়ে যে রায় দিয়েছেন তা বিস্ময়কর . . .
বিএনপির জন্য আসন সংরক্ষিত আছে, সরকারে যোগ দিন
সংসদে সিনিয়র সংসদ সদস্যদের বক্তব্য
সংসদ রিপোর্টার ॥ রাজপথে প্রতিহিংসা, ধ্বংসাত্মক ও নিরীহ মানুষকে পুড়িয়ে হত্যার ঘৃণ্য রাজনীতির পথ পরিহার করে দেশকে ভালবেসে ‘সর্বদলীয় অন্তর্বর্তী’ সরকারে অংশগ্রহণের জন্য প্রধান বিরোধীদল বিএনপির প্রতি আহ্বান জানিয়েছেন মহাজোটের সিনিয়র সংসদ সদস্যরা। তাঁরা বলেন, ‘সর্বদলীয় অন্তর্বর্তী’ সরকারে বিএনপির জন্য আসন সংরক্ষিত আছে। কতটা মন্ত্রী চান, কোন কোন মন্ত্রণালয় চান-বলুন দেয়া হবে। নির্বাচনে না আসলে জনবিচ্ছিন্ন হয়ে যাবেন। খালেদা জিয়া নির্বাচনে না এসে ধ্বংসাত্মক পথেই থাকেন তবে ১৮ দলীয় . . .
হরতাল আতঙ্কের মধ্যে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু কাল
মোট শিক্ষার্থী ২৯ লাখ ৫০ হাজার, এর মধ্যে এবতেদায়ী পরীক্ষার্থী তিন লাখ ১৪ হাজার ॥ শেষ হবে ২৮ নবেম্বর
স্টাফ রিপোর্টার ॥ অষ্টম শ্রেণীর ২০ লাখ শিক্ষার্থীর মতো হরতালের আতঙ্ক নিয়েই এবার প্রাথমিক ও এবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিতে যাচ্ছে ২৯ লাখ ৫০ হাজার ১৯৩ শিক্ষার্থী। আগামীকাল থেকে দেশব্যাপী শুরু হচ্ছে দেশের সর্ববৃহৎ এ পাবলিক পরীক্ষা। মোট ছয় হাজার ৫৭৪টি এবং বিদেশের ৮টি কেন্দ্রে পঞ্চম বারের মতো এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শেষ হবে ২৮ নবেম্বর। এবার প্রতিবন্ধী পরীক্ষার্থীরা ২০ মিনিট অতিরিক্ত সময় পাবেন। পরীক্ষার প্রথম দিন প্রাথমিক শিক্ষা সমাপনীতে ও এবতেদায়ী শিক্ষা সমাপনীতে গণিত পরীক্ষা অনুষ্ঠিত . . .
বিএনপি গণতন্ত্রের শত্রুর ভূমিকায় অবতীর্ণ ॥ স্বরাষ্ট্রমন্ত্রী
নিজস্ব সংবাদদাতা, জামালপুর, ১৮ নবেম্বর ॥ স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর বলেছেন, সরকার বিএনপিসহ সংসদে প্রতিনিধিত্বকারী সকল দলকে সর্বদলীয় সরকারে যোগ দিতে আহ্বান জানিয়েছিল। কোন কারণে কোন ব্যক্তি বা দল এতে যোগ না দিলেও সর্বদলীয় সরকারের যে বৈশিষ্ট্য তার কোন ব্যাঘাত ঘটবে না। সোমবার জামালপুরের বকশীগঞ্জ থানার দ্বিতল ভবনের সম্প্রসারণ কাজের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সকল রাজনৈতিক দলের প্রতিনিধিত্বের ভিত্তিতে আমরা একটি সুষ্ঠু, অবাধ . . .