মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৪ জানুয়ারী ২০১৩, ১ মাঘ ১৪১৯
আখেরি মোনাজাত
বিশ্ব এজতেমার প্রথম পর্ব শেষ
আমিন আমিন ধ্বনিতে মুখরিত তুরাগ তীর
ফিরোজ মান্না/ মোস্তাফিজুর রহমান টিটু/নূরুল ইসলাম ॥ পরকালের সুখ-শান্তি লাভে ধর্মপ্রাণ মুসল্লিরা আল্লাহর দরবারে হাত তুলে ‘আমিন আমিন ছুম্মাআমিন’ আর কান্নার মধ্য দিয়ে নাজাত চাইলেন। দীর্ঘ ১৭ মিনিট আখেরী মোনাজাতে তুরাগ তীরে এমনই এক বিনম্র পরিবেশ বিরাজ করে। অবনত মাথায় যে যেখানে যে অবস্থায় ছিলেন সেই অবস্থায় আল্লাহর দিদার লাভে হাত তুলে ধ্যানমগ্ন হন। মোনাজাতের মধ্য দিয়ে মুসল্লিরা নিজেদের আল্লাহর কাছে সমর্পণ করেন। এবার আখেরী মোনাজাতে ৮৭ দেশের প্রায় ১২ হাজার বিদেশীসহ লাখ লাখ মুসল্লি অংশগ্রহণ করেন। . . .
৪শ’ বিদেশী লাপাত্তা
এরা নাইজিরিয়া ও ঘানার নাগরিক
এ্যারাইভ্যাল ভিসায় ঢাকায় ঢুকেই
আজাদ সুলায়মান ॥ আগমনী ভিসায় ঢাকায় আসার পর প্রায় ৪শ’ বিদেশী নাগরিক লাপাত্তা হয়ে গেছে। পুলিশ তাদের কোন হদিস পাচ্ছে না। পুলিশের ধারণাÑ এসব বিদেশী নাগরিক রাজধানীতেই ঘাপটি মেরে আছে এবং নানা ধরনের অপরাধেও জড়িয়ে পড়ছে। এরা সবাই আফ্রিকার ঘানা ও নাইজিরিয়ার নাগরিক। পুলিশের স্পেশাল ব্রাঞ্চ এদের ব্যাপারে জোর তদন্তে নেমেছে। এখন পর্যন্ত তাদের সন্ধান না পেলেও রাজধানীর উত্তরা এলাকায় বিপুলসংখ্যক বিদেশী নাগরিক বসবাস সম্পর্কে নিশ্চিত হতে পেরেছে পুলিশ। স্পেশাল ব্রাঞ্চের একটি সূত্র জানায়, গত এক বছরে আগমনী . . .
বৈশ্বিক জলবায়ু পরিবর্তনে চরমভাবাপন্ন আবহাওয়া
দীর্ঘস্থায়ী শৈত্যপ্রবাহে হুমকিতে খাদ্যশস্য উৎপাদন
কাওসার রহমান ॥ বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ধাক্কায় বদলে যাচ্ছে বাংলাদেশের আবহাওয়া। বিশ্বের চরম আবহাওয়ার বিপর্যয় এখন বাংলাদেশেও অনুভূত হচ্ছে। গ্রীষ্ম মৌসুমে তীব্র গরম অনুভবের পর চলতি শীত মৌসুমে তীব্র শীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। উন্নত দেশগুলোর এ আবহাওয়া বিপর্যয় মোকাবেলার সামর্থ্য থাকলেও, বাংলাদেশের সে সামর্থ্য নেই। ফলে আর্থিক বিচারে জলবায়ু পরিবর্তনের এ প্রভাবটিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে স্বল্পআয়ের দেশ বাংলাদেশ। চলমান এ শৈত্যপ্রবাহে সবচেয়ে বড় প্রভাব পড়ছে কৃষি, স্বাস্থ্য এবং মানুষের জীবনযাত্রার . . .
ক্ষতিগ্রস্তদের ঘরের মূল্য নির্ধারণে দুর্নীতি গচ্চা যাবে ৫০ কোটি টাকা
পদ্মা সেতুর জন্য জাজিরায় অধিগ্রহণ করা ভূমির ওপর ঘরের মূল্য ১০ গুণ বেশি ধরে তালিকা ॥ দুই কোটি টাকা ঘুষ নেয়ার অভিযোগ
আবুল বাশার, শরীয়তপুর থেকে ॥ পদ্মা সেতু প্রকল্প এলাকা শরীয়তপুরের জাজিরার নাওডোবায় চলছে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেয়ার কাজ। অধিগ্রহণকৃত ভূমির ওপর স্থাপনার মূল্য নির্ধারণের কাজ করছে শরীয়তপুর গণপূর্ত বিভাগ। এ কাজে গণপূর্ত বিভাগের প্রকৌশলীদের বিরুদ্ধে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। গণপূর্ত বিভাগ থেকে মূল্যতালিকা সংগ্রহ করে রবিবার সকালে নাওডোবা এলাকায় সরেজমিন গিয়ে দেখা যায়, অধিকাংশ ঘরের মূল্য ১০ থেকে ২০ গুণ বৃদ্ধি করে মূল্যতালিকা জমা দেয়া হয়েছে। শরীয়তপুর গণপূর্ত বিভাগের একজন উপ-সহকারী প্রকৌশলীর নেতৃত্বে . . .
যারা গণহত্যা নিয়ে প্রশ্ন তোলে তারা দেশদ্রোহী
রাজশাহীতে সেমিনারে মুনতাসীর মামুন
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ প্রখ্যাত ইতিহাসবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মুনতাসীর মামুন বলেছেন, ‘যারা গণহত্যা নিয়ে প্রশ্ন তোলে তারা দেশদ্রোহী। যুদ্ধাপরাধ আদালতকে আইন পাস করে স্থায়ী আদালতে রূপ দিতে হবে।’ তিনি আরও বলেন, ‘যুদ্ধাপরাধীদের সামাজিকভাবে বয়কট করতে হবে।’ এছাড়াও তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণা করার আহ্বান জানান। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘বাংলার জাগরণ ও বাংলাদেশের অভ্যুদয়’ শীর্ষক দুদিনব্যাপী আন্তর্জাতিক সেমিনারের . . .
পারমাণবিক বিদ্যুত কেন্দ্র স্থাপন ও অস্ত্র ক্রয় চুক্তি হবে
প্রধানমন্ত্রী আজ রাশিয়া সফরে যাচ্ছেন
কূটনৈতিক রিপোর্টার ॥ পারমাণবিক বিদ্যুত কেন্দ্র স্থাপন, অস্ত্র ক্রয় চুক্তি ও ছয় সমঝোতা স্মারক স্বাক্ষরকে সামনে রেখে আজ সোমবার তিন দিনের সফরে রাশিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একাত্তরে বাংলাদেশকে স্বাধীন করা ও যুদ্ধবিধ্বস্ত দেশ বিনির্মাণে সহায়তার হাত বাড়িয়ে দেয়া অকৃত্রিম Ÿন্ধু রাষ্ট্র রাশিয়ায় (তৎকালীন সোভিয়েত ইউনিয়ন) সরকারের শেষ বছরে প্রধানমন্ত্রীর এ সফর অনেক বেশি গুরুত্ব বহন করছে বলে মনে করছেন সংশ্লিষ্ট মহল। পাশাপাশি বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত মস্কো স্টেট ইউনিভার্সিটিতে প্রধানমন্ত্রী শেখ . . .
নতুন অধ্যায়
সম্পর্ক নিয়ে একটা টানাপড়েন চলছিল অনেক আগে থেকেই। তারই চূড়ান্ত পরিণতি বিচ্ছেদ। চূড়ান্ত সিদ্ধান্তের মধ্য দিয়ে মার্কিন পপ তারকা ব্রিটনি স্পিয়ার্স এবং প্রেমিক জ্যাসন ট্রাউইকের জীবনে এখন নতুন অধ্যায় শুরু হলো। জ্যাসনও বিষয়টি নিশ্চিত করেছেন এবং ব্রিটনির বাবা জেমি স্পিয়ার্স তার মেয়ের সব দায়িত্ব এরই মধ্যে বুঝে নিয়েছেন। পারস্পরিক সম্মতিতেই এই বিচ্ছেদ। ব্রিটনি এবং জ্যাসন দু’জনই তাঁদের সম্পর্ককে আর এগিয়ে না নেয়ার পক্ষে মত দিয়েছেন। তারা এই সিদ্ধান্তও নিয়েছেন যে, বাকি জীবন আমরা একে অপরের বন্ধু হিসেবে টিকে . . .
‘গ্রেনেড হামলার আগে হাওয়া ভবনে যান এনএসআই প্রধান আব্দুর রহিম’
কোর্ট রিপোর্টার ॥ একুশ আগস্ট গ্রেনেড হামলার কয়েকদিন আগে এনএসআইয়ের তৎকালীন প্রধান আব্দুর রহিম হাওয়া ভবনে গিয়েছিলেন বলে গতকাল রবিবার আদালতে সাক্ষ্যে জানালেন ওই সংস্থার সহকারী পরিচালক ইউসুফ হোসেন। পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডে এই মামলার বিচারে স্থাপিত ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিনের কাছে তিনি মামলাটির ৬৬তম সাক্ষী হিসেবে এ সাক্ষ্য দেন। বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানসহ মামলার ৫২ আসামির মধ্যে আব্দুর রহিম। ইউসুফ জবানবন্দীতে বলেন, আব্দুর রহিম ২০০৪ . . .
৭ থেকে ১০ দিনের মধ্যে নিহতদের লাশ দেশে আনা হবে ॥ দীপু মনি
কূটনৈতিক রিপোর্টার ॥ বাহরাইনে অগ্নিকা-ের ঘটনায় নিহত বাংলাদেশী কর্মীদের লাশ ৭ থেকে ১০ দিনের মধ্যে দেশে আনা হবে। ইত্যেমধ্যে বাহরাইনে বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে লাশ আনার প্রক্রিয়া শুরু হয়েছে। রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি। শনিবার রাত পর্যন্ত নিহত বাংলাদেশীর সংখ্যা ১০ শোনা গেলেও সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আরও একজন বাংলাদেশীসহ মোট ১১ জনের নিহত হওয়ার তথ্য নিশ্চিত করেন। মোট ১১ বাংলাদেশীর পরিচয়ও তুলে ধরা হয় সংবাদ সম্মেলনে। উল্লেখ্য, গত শুক্রবার . . .
প্রধানমন্ত্রীর বক্তব্যে জাতি হতাশ ॥ তরিকুল
স্টাফ রিপোর্টার ॥ মহাজোট সরকারের চার বছরপূর্তিতে জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া ভাষণকে অসত্য ও দলীয় বক্তব্য আখ্যায়িত করে প্রত্যাখ্যান করেছে প্রধান বিরোধী দল বিএনপি। রবিবার বিকেলে দলটির নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালেয় প্রধানমন্ত্রীর ভাষণের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানিয়ে দলটির সমন্বয়কারী তরিকুল ইসলাম বলেন, নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক সঙ্কট নিরসনে কোনও বক্তব্য না দেয়ায় জাতি হতাশ হয়েছে। অবিলম্বে রাজনৈতিক সঙ্কট নিরসনের জন্য বিরোধী দলের সঙ্গে সরকারকে সংলাপ করার আহ্বান জানান তিনি। একই দিন . . .
আমিনবাজারে ৬ ছাত্র হত্যা ৬০ জন অভিযুক্ত
আদালতে চার্জশীট
সৈয়দা ফরিদা ইয়াসমীন জেসি ॥ বহুল আলোচিত সাভারের আমিনবাজারের বড়দেশী গ্রামের কেবলাচর বালুর মাঠে ছয় ছাত্রকে নির্মমভাবে পিটিয়ে হত্যা মামলায় ৬০ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেছে র‌্যাব। ওই ঘটনায় বেঁচে যাওয়া একমাত্র ছাত্র আল-আমিনকে ডাকাতি মামলা থেকে অব্যাহতি দেয়া হয়েছে। মিথ্যা মামলা দায়েরের অভিযোগে বাদীর বিরুদ্ধে মামলা দায়ের করার অনুমতি দিয়েছে আদালত। চার্জশীট আমলে নেয়া হবে কি-না তা আগামী ১৬ জানুয়ারি জানানো হবে বলে জানিয়েছে আদালত। রবিবার ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাজী শহিদুল . . .