মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর ২০১১, ২২ ভাদ্র ১৪১৮
মনমোহন আসছেন আজ ঐতিহাসিক সফরে ॥ তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে শেষ মুহূর্তে জটিলতা
কাওসার রহমান ॥ তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে এক অনিশ্চয়তার মধ্যেও সম্পর্ক উন্নয়নের এক ঐতিহাসিক সফরে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং আজ ঢাকায় আসছেন। তাঁকে স্বাগত জানাতে ঢাকাও প্রস্তুত। দু'দেশের শীর্ষ প্রধানের বৈঠকে যে সকল চুক্তি সমঝোতা ও প্রটোকল নিয়ে আলোচনা হবে সেগুলোও চূড়ান্ত। এখন শুধু ভারতের প্রধানমন্ত্রীকে স্বাগত জানানোর অপেৰা। তাঁর এ সফরে দুই দেশের মধ্যে তিনটি চুক্তি, দুটি প্রটোকল ও ছয়টি সমঝোতা স্মারক স্বাৰর হওয়ার কথা রয়েছে। তবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তির কারণে . . .
মেসি ম্যাজিক-সুপার ঈগল দ্বৈরথ আজ বঙ্গবন্ধুতে
মজিবর রহমান ॥ ঢাকায় পা রেখেছেন মেসিরা। স্বপ্নের ম্যাচ-দেশের ফুটবলের ইতিহাসে এত বড় ম্যাচ আয়োজনের রেকর্ড এটিই প্রথম। ফ্রেন্ডলি বলে ম্যাচটাকে গুরুত্ব কম দেয়ার সুযোগ নেই। কারণ আর দশটা ফিফা ম্যাচের মতোই বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের এই ম্যাচটিও আন্তর্জাতিক। যা গোনায় ধরা হবে র্যাঙ্কিংয়ে। কাজেই ফ্রেন্ডলির দৃষ্টিতে দেখলে চলবে না। এই ম্যাচে পেশাদার দুটো দল একে অপরের বিরুদ্ধে মাঠে নামবে। আর্জেন্টিনা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় দলের একটি হলেও প্রতিপক্ষ হিসেবে নাইজিরিয়া সমীহ জাগানো। তবে এ কথা অনস্বীকার্য যে, আর্জেন্টিনা . . .
ক্রিকেট দলের নেতৃত্ব খোয়ালেন শাকিব তামিম
সম্ভাব্য অধিনায়ক মুশফিক
স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বসেরা ফুটবল তারকা লিওনেল মেসি বাংলাদেশে আসলেন। ঠিক একই দিনে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক শাকিব আল হাসান এবং সহঅধিনায়ক তামিম ইকবাল তাঁদের পদ হারালেন। ছিটকে পড়লেন। দল থেকে নয়, শাকিবকে ছুড়ে ফেলা হলো অধিনায়কের পদ থেকে এবং তামিমকে তাঁর ডেপুটি স্থান থেকে বিদায় দেয়া হলো। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সোমবার এক সভায় এমন সিদ্ধান্তই নিল। তবে নতুন অধিনায়ক এবং সহঅধিনায়ক কে হচ্ছেন সেই ঘোষণা দেয়া হয়নি। জানা গেছে, মুশফিকুর রহীমই হতে পারেন সম্ভাব্য অধিনায়ক। আর তাঁর ডেপুটি হতে পারেন রাজ্জাক . . .
রূপরেখা নয় ট্রানজিট সম্মতিপত্রে সই করবে বাংলাদেশ
'সাউথ এশিয়ান ট্রানজিট অথরিটি'র সদর দফতর হচ্ছে ঢাকায়
মিজান চৌধুরী ॥ ট্রানজিট বাস্তবায়নে 'সাউথ এশিয়ান ট্রানজিট অথরিটি' নামে ঢাকায় সদর দফতর খোলা হবে। এর আগে ট্রানজিট ইস্যুতে বাংলাদেশ ও ভারতের সম্মতিতে একটি কমিটি গঠন করা হবে। ওই কমিটি সদর দফতরকে প্রাতিষ্ঠানিক রূপ দেবে। ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সফরকালে কমিটি গঠন ও সদর দফতর খোলার সিদ্ধান্ত নেয়া হবে। সরকারের উচ্চপর্যায়ের একটি সূত্রে এ তথ্য পাওয়া গেছে। তবে প্রাথমিক পর্যায়ে ট্রানজিট ইসু্যতে বাংলাদেশ একটি সম্মতিপত্রে স্বাৰর করবে। আজ মঙ্গলবার দু'দিনের সফরে ঢাকায় আসছেন ভারতের প্রধানমন্ত্রী . . .
দুর্নীতিবাজ ছেলেকে রক্ষা করাই ছিল খালেদার সবচেয়ে বড় ব্যর্থতা
উইকিলিকসের তথ্য
কামাল সিদ্দিকী জানিয়েছিলেন হ্যারি কে টমাসকে
বিশেষ প্রতিনিধি ॥ খালেদা জিয়ার সবচেয়ে রাজনৈতিক ব্যর্থতা ছিল তাঁর দুর্নীতিবাজ বড় ছেলে তারেক রহমানকে রৰা করা। হাওয়া ভবনের 'ছায়া সরকারের' মাধ্যমে তিনি (তারেক রহমান) সবকিছু নিয়ন্ত্রণ করতেন। সে ছিল গোঁয়ার ও বিপজ্জনক প্রকৃতির, প্রতিপক্ষের প্রতি ছিলেন নির্মম। সমালোচকরা খালেদা জিয়াকে 'বিচ্ছিন্ন, অলস, অশিৰিত' বললেও ৰমতায় থাকাকালে তিনিই ছিলেন ৰমতার মূল ব্যক্তি এবং প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকে তিনি যথেষ্টই উপভোগ করেছেন। যুদ্ধাপরাধী, ধর্ষক ও অস্ত্র ব্যবসায়ী বলা হলেও সাকা চৌধুরী ছিলেন সব . . .
বিএনপি নেতাদের বাঁচাতেই তদন্তে বাধা দিয়েছিল জোট সরকার ॥ উইকিলিকস
আহসানউল্লাহ মাস্টার হত্যাকাণ্ড
গাজীপুর-২ থেকে নির্বাচিত সংসদ সদস্য আহসানউলস্নাহ মাস্টার হত্যাকাণ্ডে জড়িত মূল হোতাদের বের করতে পুলিশী তদন্তে বাধা দিয়েছিল তৎকালীন বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার। বিএনপির শীর্ষস্থানীয় নেতাদের বাঁচানোর জন্যই এটা করা হয়েছিল। ২০০৫ সালের ১৮ এপ্রিল বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে বাংলাদেশের তৎকালীন মার্কিন রাষ্ট্রদূত হ্যারি কে টমাস এক তারবার্তায় ওয়াশিংটনকে এ তথ্য জানান। গোপন নথি প্রকাশ করে সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকসের ৩০ আগস্টের প্রকাশিত তথ্যে এ কথা বলা হয়েছে। খবর বাসসর ২০০৪ সালের ৭ মে গাজীপুরে এক . . .
বাংলাদেশের পণ্যের ক্ষেত্রে অগ্রাধিকার দিতে হবে ॥ ভারতের সাবেক সেনাপ্রধান
জেনারেল শংকর রায় চৌধুরী ভারতের সাবেক সেনাবাহিনী প্রধান। ১৯৯৭ সালে সেনাবাহিনী থেকে অবসর নেয়ার পর তিনি পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভার সদস্য নির্বাচিত হন। কারগিল যুদ্ধের পরপরই পশ্চিমবঙ্গ থেকে ঐকমত্যের প্রার্থী হিসেবে রাজ্যসভায় নির্বাচিত হন তিনি। রাজ্যসভার সদস্য থাকার সময় ২০০২ সালে পেঙ্গুইন থেকে প্রকাশিত হয় তাঁর সেনা জীবনের স্মৃতিকথা 'অফিশিয়ালি এ্যাট পিস : রিফ্লেকশনস অন দ্য আর্মি এ্যান্ড ইটস রোল ইন ট্রাবলড টাইমস'। কলকাতার সল্টলেকে নিজের বাসভবনে ভারত-বাংলাদেশ সম্পর্ক নিয়ে সাবেক এই সেনাপ্রধান . . .
মমতা চান তিস্তার ৭৫ ভাগ পানি
বাংলানিউজ টোয়েন্টিফোর.কম ॥ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বাংলাদেশ-ভারতের ওপর দিয়ে প্রবহমান তিস্তা নদীর ৭৫ শতাংশ পানি দাবি করেছেন। নয়াদিলস্নীতে প্রকাশিত বিভিন্ন সংবাদ থেকে এ তথ্য জানা গেছে। এর আগে মমতা ব্যানার্জী ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে ঢাকা সফর থেকে নিজেকে প্রত্যাহার করে নেন। মমতার মুখ ঘুরিয়ে নেয়ার পর মনমোহন সিংয়ের কার্যালয় থেকে ঢাকা সফর বাতিলেরও চিন্তাভাবনা করে। মমতার জন্য হতাশার বিষয় হচ্ছে, মনমোহন সিং তাঁর সফরে মমতার দাবিকে স্থান দেননি। তিসত্মা নদীর ৭৫ শতাংশ পানি . . .