মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৪ সেপ্টেম্বর ২০১১, ২০ ভাদ্র ১৪১৮
উইকিলিকস ফাঁসে
যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন
বিশেষ প্রতিনিধি ॥ যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনের বিরুদ্ধে চাঞ্চল্যকর তথ্য ফাঁস করে দিয়েছে সারাবিশ্বে হৈ চৈ ফেলে দেয়া জুলিয়ান এ্যাসেঞ্জের জনপ্রিয় ওয়েবসাইট উইকিলিস। আন্তর্জাতিক অঙ্গনেও শিরোনাম হলেন সরকারের এই প্রভাবশালী মন্ত্রী! উইকিলিকসের ফাঁস করা রিপোর্টে ব্যক্তিগত সততা নিয়ে প্রশ্ন তোলার পাশাপাশি দুর্নীতির অভিযোগের তীরও ছুড়ে দেয়া হয়েছে আলোচিত-সমালোচিত মন্ত্রী সৈয়দ আবুল হোসেনের বিরুদ্ধে। তবে এ অভিযোগ অস্বীকার করে যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন বলেন, আই এ্যাম দ্য হাইয়েস্ট অনেস্টম্যান। অর্থাৎ তিনি . . .
আকাশছোঁয়া সবজির দাম যে কারণে_
০ বৈরী আবহাওয়া বা সরবরাহ সঙ্কটের কথা বাজে অজুহাত
০ কারসাজি খুচরা বিক্রেতাদের
০ পাইকারি বাজারের চেয়ে দ্বিগুণ তিনগুণ দামে বিক্রি করা হচ্ছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ বৈরী আবহাওয়ার দোহাই দিয়ে সব ধরনের সবজির দাম বাড়ানো হয়েছে। খুচরা বিক্রেতারা এ কাজটি করেছে। এই মূল্যবৃদ্ধির সঙ্গে পাইকারি বাজারের কোন সম্পর্ক নেই। চাহিদা অনুযায়ী পণ্যের সরবরাহ যথেষ্ট। এর পরও একশ্রেণীর সুযোগ সন্ধানী খুচরা ব্যবসায়ী অস্থির করে তুলেছে সবজির বাজার। রাজধানীর পাইকারি ও খুচরা বিক্রেতা এবং আড়ত মালিকদের সঙ্গে কথা বলে এর সত্যতা পাওয়া গেছে। খুচরা বাজারে এককেজি করল্লা ৭০ টাকা, ঢেঁড়স ৫০ থেকে ৬০ টাকা, কফি ৫০ টাকা, বেগুন ৭০ টাকা, ধুন্দল ৫০ থেকে ৬০ টাকা, কাঁচামরিচ ১৪০ টাকা, . . .
ইউনূসের হয়ে যুক্তরাষ্ট্র সরকারের সঙ্গে দেনদরবার করেছিল
গ্রামীণ ব্যাংক ইস্যুতে
উইকিলিকসের নতুন তথ্য
স্টাফ রিপোর্টার ॥ গ্রামীণ ব্যাংকে কর্তৃত্ব ধরে রাখতে সরকারের সঙ্গে মধ্যস্থতাকারীর ভূমিকা রাখুক আমেরিকা_এমনটাই আশা করেছিলেন ড. মুহাম্মদ ইউনূস। আর যুক্তরাষ্ট্র এ নিয়ে দেনদরবারও চালিয়েছিল কয়েক দফা। কিন্তু সরকারের উচ্চপর্যায়ে বরফ গলেনি। বরং সরকারের শীর্ষ মহলের অনেকেই নাখোশ ছিলেন ইউনূসের ওপর। তবে এ ব্যাপারে ইউনূসের বক্তব্য ছিল, 'শেখ হাসিনা মনে করেন তত্ত্বাবধায়ক সরকারের সময়ে দুই নেত্রীকে সরানোর পরিকল্পনায় আমারও হাত ছিল'। গ্রামীণ ব্যাংক ইস্যুতে সরকারের সঙ্গে যুক্তরাষ্ট্রের এমন দেনদরবার যা উইকিলিকসে . . .
দেশকে ইসলামী রাষ্ট্র বানানোর লক্ষেই এগোচ্ছে জামায়াত
উইকিলিকসের প্রতিবেদন
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ॥ গত নির্বাচনে ভরাডুবি এবং যুদ্ধাপরাধের বিচার শুরুতে চাপে থাকলেও বাংলাদেশকে পূর্ণাঙ্গ ইসলামী রাষ্ট্রে পরিণত করার সুনির্দিষ্ট লক্ষ্য নিয়েই এগোচ্ছে জামায়াতে ইসলামী। ওয়াশিংটনে এ মূল্যায়নই পাঠিয়েছে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস, যা প্রকাশ করেছে উইকিলিকস। দূতাবাসের চার্জ দ্য এ্যাফেয়ার্স নিকোলাস ডিন ২০১০ সালের ৩ জানুয়ারি ওয়াশিংটনে 'জামায়াতে ইসলামী : দ্য টরটয়েজ, নট দ্য হেয়ার' শিরোনামের তারবার্তাটি পাঠান। প্রায় দেড় লাখ নতুন কেবলের সঙ্গে এ বার্তাটিও গত ৩০ অগাস্ট প্রকাশ করেছে . . .
গোল দেখতে চান সবাই
মেসির অপেক্ষায়
স্পোর্টস রিপোর্টার ॥ সল্টলেক স্টেডিয়ামে যাঁরা ম্যাচ নয়, আসলে মেসিকে দেখতে এসেছিলেন তাঁদের পয়সা উসুল! ভেনিজুয়েলার বিরুদ্ধে আর্জেন্টিনার এক গোলের জয় সেভাবে মন ভরাতে পারেনি কলকাতার দর্শকদের। কিন্তু মেসিকে তো ৯০ মিনিট দেখতে পাওয়া গেছে। সেই সঙ্গে বল নিয়ে ৫/৬ জনকে কাটিয়ে গোলমুখে তাঁর অসামান্য গতি! বলের ওপর বাম পায়ের নরম-কোমল ছোঁয়া। যেন খেলাটা খেলা নয়, অসাধারণ কোন শিল্প! শুক্রবার রাতের ওই ম্যাচে একাধিকবার সুযোগ পেয়েও গোল পাননি মেসি। তাঁর নেয়া কর্নার থেকে নিকোলাস ওতামেন্দির হেডে জয় পায় আলেজান্দ্রো সাবেলার . . .
চুক্তি ও সমঝোতার মাধ্যমে সম্পর্কে নতুন মাত্রা যুক্ত হচ্ছে
মনমোহনের সফরকালে ১৪ চুক্তি হবে
কাওসার রহমান ॥ বাংলাদেশ ও ভারত সরকারের দুই শীর্ষ ব্যক্তির বৈঠকের আলোচ্যসূচীর ইস্যুগুলো প্রায় চূড়ান্ত। ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের আসন্ন ঢাকা সফরে বিভিন্ন বিষয়ে প্রায় ১৪টি চুক্তি, সমঝোতা স্মারক ও প্রটোকল স্বাক্ষরিত হতে পারে। আর এ সকল চুক্তি ও সমঝোতার মাধ্যমে দুই দেশের মধ্যকার সম্পর্কে এক নতুন মাত্রা যুক্ত হতে যাচ্ছে। ভারতের প্রধানমন্ত্রীর আসন্ন সফরে প্রধান যে তিনটি চুক্তি হতে যাচ্ছে সেগুলো হলো তিসত্মা ও ফেনী নদীর পানি বণ্টন, সীমান্ত সমস্যার সমাধান এবং ছিটমহল ও অপদখলীয় জমি বিনিময় এবং অনিষ্পন্ন . . .
টাঙ্গাইলে বাস-মাইক্রো সংঘর্ষে এক পরিবারের ৩ জনসহ হত পাঁচ
অন্যত্র ১৭
জনকণ্ঠ ডেস্ক ॥ পৃথক সড়ক দুর্ঘটনায় দেশের বিভিন্ন স্থানে ২২ জন নিহত এবং অর্ধশতাধিক আহত হয়েছে। শনিবার টাঙ্গাইলে বাস-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে বসুন্ধরা গ্রুপের প্রকৌশলী রাফিয়ান পরিবারের ৩ জনসহ ৫ জন নিহত হয়। এতে আহত হয় ৪ জন। দাউদকান্দিতে ৪টি পৃথক সড়ক দুর্ঘটনায় ৬ জন নিহত এবং ৯ জন আহত হয়েছে। যশোরে পিকআপের ধাক্কায় নসিমন উল্টে গেলে ২ ব্যবসায়ী নিহত এবং ৮ জন আহত হয়। রংপুর-দিনাজপুর মহাসড়কে বাস উল্টে ৩ জন নিহত হয়েছে। এছাড়া সিলেট, ফরিদপুর, মাগুরা, বাউফল ও গৌরনদীতে সড়ক দুর্ঘটনায় শিশুসহ ৫ জন নিহত হয়েছে। . . .
সাঈদীকে আজ ট্রাইব্যুনালে হাজির করা হবে
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় যুদ্ধাপরাধীর অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতে ইসলামীর নায়েবে আমির মাওলানা দেলওয়ার হোসাইন সাঈদী ওরফে দেলু ওরফে দেইল্লাকে আজ আন্তর্জাতিক অপরাধ ট্রাইবু্যনালে হাজির করা হবে। ২৪ আগস্ট তার বিরুদ্ধে ফরমাল চার্জের শুনানি শুরু হয়। সেদিন শুনানি মুলতবি করা হয়েছিল। আজ সাঈদীর উপস্থিতিতে আবার শুনানি শুরম্ন হবে। ২৪ আগস্ট বুধবার দ্বিতীয় দিনে মাত্র ২০ মিনিট শুনানি হয়। ট্রাইবু্যনালের কার্যক্রম শুরু হলে সাঈদীর আইনজীবীরা আরো সময় চেয়ে ট্রাইবু্যনালের বিচারপতিদের সঙ্গে তর্কাতর্কিতে . . .