মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০১১, ১৪ আশ্বিন ১৪১৮
বাণিজ্যিক বিদ্যুত কেন্দ্র নিয়ে শঙ্কা
০ উদ্যোক্তাদের যথেষ্ট সাড়া না মেলায় প্রথম বছরে কাঙ্কিত হাজার মে.ও. বিদ্যুত পাওয়া যাচ্ছে না
০ এক দেশে দু'ধরনের মূল্য কার্যকর সম্ভব কি না তা নিয়ে অনিশ্চয়তা
০ ১৪ কোম্পানি আগ্রহ দেখালেও পরে আগ্রহপত্র জমা দেয়নি কেউ
রশিদ মামুন ॥ বাণিজ্যিক বিদু্যত কেন্দ্র স্থাপনের সরকারী পরিকল্পনা বাস্তবায়ন নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। উদ্যোক্তাদের যথেষ্ট সাড়া না মেলায় সরকারের প্রথম বছরে লক্ষমাত্রা অনুযায়ী এক হাজার মেগাওয়াট বিদ্যুত পাওয়া যাচ্ছে না। উদ্যোক্তারা ক্রেতা খুঁজে পাওয়াকে বড় সমস্যা বলে মনে করলেও সরকারের তরফ থেকে বলা হচ্ছে বিদ্যুত ব্যবসার নতুন এ ধারণা এখনও সকলের কাছে স্পষ্ট না হওয়ায় যথেষ্ট সাড়া মিলছে না। দেশে এখন সরকারী-বেসরকারী সকল কোম্পানির বিদু্যত কিনে নেয় পিডিবি। বিতরণ কোম্পানিগুলো পিডিবির কাছ থেকে বিদ্যুত কিনে গ্রাহককে . . .
পানি নিয়ে গুজব, আতঙ্ক ছড়িয়েছে সারাদেশে
গুজবে কান না দিতে বিশেষজ্ঞদের পরামর্শ
কাওসার রহমান ॥ পানি নিয়ে গুজবে ভাসছে সারাদেশ। 'ভূমিকম্পের পর দেশের ভূ-গর্ভস্থ পানি দূষিত হয়ে পানের অযোগ্য হয়ে পড়েছে'_ এ গুজব সারাদেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে পড়েছে। ফলে মানুষ আতঙ্কিত হয়ে পড়েছে। আতঙ্কিত মানুষ যে যেভাবে পারছে খাবার পানি সংরক্ষণ করে রাখছে। দেশের সর্বত্র পানি নিয়ে এ গুজব ছড়িয়ে পড়েছে। বিশেষ করে সীমানত্মবর্তী জেলাগুলো থেকে এমন গুজব বেশি শোনা যাচ্ছে। বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে পাওয়া গুজবগুলো ভিন্ন হলেও সকলেই বলছে, দিনের বেলা টিউবওয়েলের পানি পান করা যাবে না। আবার কোথাও গুজব . . .
সীতাকুণ্ডে ট্রেনের ধাক্কায় জীপ বিধ্বস্ত, প্রগতির ৫ কর্মী নিহত
সিগন্যাল না মানার পরিণতি!
সীতাকু- সংবাদদাতা ॥ চট্টগ্রামের সীতাকুণ্ডের বাড়বকু- লেভেল ক্রসিংয়ে বুধবার সকালে ঢাকাগামী রেলওয়ের কর্ণফুলী এঙ্প্রেসের ধাক্কায় প্রগতি ইন্ডাস্ট্রিজের একটি জীপ দুমড়ে-মুচড়ে দুর্ঘটনাকবলিত হলে ৫ জনের মর্মান্তিক মৃত্যু হয়। এ ঘটনায় আহত হয়েছে আরও দুজন। এ ঘটনায় প্রগতি ইন্ডাস্ট্রিজ অভ্যন্তরে শোকের ছায়া নেমে এসেছে। ঘটনা তদন্তে রেলওয়ে ও প্রগতি কর্তৃপক্ষ পৃথক পৃথক তিনটি তদন্ত কমিটি গঠন করেছে। পুলিশ, প্রগতি ও স্থানীয় সূত্রে জানা গেছে, প্রগতি ইন্ডাস্ট্রিজের সম্মুখে লেভেল ক্রসিংয়ে সকাল ১১টায় এ দুর্ঘটনা ঘটে। কর্ণফুলী . . .
সুনামগঞ্জে ট্রলারডুবি, শিশুসহ ৮ জনের লাশ উদ্ধার
নিখোঁজ ১০
নিজস্ব সংবাদদাতা, সুনামগঞ্জ, ২৮ সেপ্টেম্বর ॥ জামালগঞ্জ উপজেলার সুরমা নদীতে অতিরিক্ত যাত্রী পরিবহনকালে জেলা সদর থেকে জামালগঞ্জের সাচনা বাজার অভিমুখী যাত্রীবাহী ট্রলার ডুবিতে শিশুসহ ৮ জনের অকাল মৃত্যু ঘটেছে। পুলিশ ৮জনের লাশ উদ্ধার করেছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত অর্ধশতাধিক নিখোঁজ রয়েছে বলে স্থানীয় লোকজন জানিয়েছেন। প্রত্যক্ষদর্শীরা জানান, বুধবার বিকেলে সুনামগঞ্জ শহরের সাহেববাড়ী ঘাট থেকে যাত্রী পরিবহনকারী ট্রলার এমভি হারুন প্রতিদিনের ন্যায় জামালগঞ্জের সাচনা বাজার অভিমুখে রওনা হয়। বুধবার উপজেলার সাচনা . . .
মেট্রোরেল প্রকল্পে বিমান বাহিনীর বিরোধিতা উড়িয়ে দিলেন এরশাদ
রাজন ভট্টাচার্য ॥ পুরনো বিমানবন্দর দিয়ে মেট্রোরেল প্রকল্প বাসত্মবায়নে বিমান বাহিনীর আপত্তি যে গ্রহণযোগ্য নয় তা আরও প্রমাণিত হয়েছে একটি বাংলা দৈনিকে সাবেক সেনাপ্রধান এইচএম এরশাদের একটি লেখায়। তিনি লিখেছেন, সেনাবাহিনীর সাবেক প্রধান হিসেবে নির্দ্বিধায় বলতে পারি, বাংলাদেশ বিমান বাহিনীর পৰে যে যুক্তিতে মেট্রোরেলের রুট পরিবর্তনের প্রস্তাব উত্থাপন করা হয়েছে_ তা কোনভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। কারণ পুরনো বিমানবন্দর এখন কার্যত পরিত্যক্ত। মেট্রোরেলেও রম্নট পরিবর্তন করলে সমস্যা বাড়বে তাই চলমান পরিকল্পনা অনুযায়ী . . .
প্রধানমন্ত্রী আজ ফিরছেন
বিশেষ প্রতিনিধি ॥ ১১ দিনের সরকারী সফর শেষে আজ বৃহস্পতিবার সন্ধ্যায় যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জনদুর্ভোগের কথা ভেবে প্রধানমন্ত্রী বিমানবন্দর ও সড়ক পথে কোন গণসংবর্ধনার আয়োজন না করার নির্দেশ দিয়েছেন। ফলে প্রস্তুতি থাকলেও আওয়ামী লীগ শেখ হাসিনাকে বিমানবন্দরে গণসংবর্ধনার আয়োজন বাতিল করে দিয়েছে। আওয়ামী লীগের একাধিক নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর নিষেধাজ্ঞার কারণে গণসংবর্ধনার কর্মসূচী বাতিল করলেও মহিলা ও শিশু স্বাস্থ্য উন্নয়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের . . .
শেখ হাসিনাই একমাত্র নেত্রী যুদ্ধাপরাধীদের বিচারে যিনি সাহসী হয়েছেন
জন্মদিনের আলোচনা
বিশেষ প্রতিনিধি ॥ স্মৃতিচারণ, আলোচনাসভা, ৩০ বছরের বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের আলোকচিত্র প্রদর্শনী, দীর্ঘায়ু কামনায় দোয়া ও মিলাদ মাহফিল, কেক কেটে আনন্দ মিছিলসহ নানা কর্মসূচীর মধ্য দিয়ে বুধবার দেশব্যাপী পালিত হয়েছে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার ৬৫তম জন্মদিন। রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমান বঙ্গভবনে শিশু-কিশোরদের সঙ্গে নিয়ে শেখ হাসিনার জন্মদিনের কেক কাটেন। দেশবাসী ও নিজের পৰ থেকে বঙ্গবন্ধুর কন্যার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনাসহ তাঁকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান। প্রধানমন্ত্রীর জন্মদিন . . .