মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর ২০১১, ৭ আশ্বিন ১৪১৮
এক মঞ্চে ক্লিনটন হাসিনা
০ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ড. ইউনূস ও ফজলে হাসান আবেদ
০ ক্লিনটন-হাসিনার এই এক মঞ্চে অবস্থান নেয়া কূটনৈতিক ও রাজনৈতিক মহলে ইতিবাচক অর্জন বলে বিবেচিত হচ্ছে
নাজনীন আখতার, নিউইয়র্ক থেকে ॥ জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রতিক্রিয়ার জন্য উন্নত ও শিল্পোন্নত দেশগুলোকে দায়ী করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের কার্বন নিঃসরণ কমিয়ে আনার আহ্বান জানিয়েছেন। মঙ্গলবার নিউইয়র্ক সিটির শেরাটন হোটেলে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন প্রতিষ্ঠিত স্বেচ্ছাসেবী সংস্থা 'ক্লিনটন গ্লোবাল ইনেশিয়েটিভ' আয়োজিত জলবায়ু পরিবর্তন বিষয়ক উচ্চপর্যায়ের এক আলোচনাসভায় এ আহ্বান জানান প্রধানমন্ত্রী। আলোচনাসভা পরিচালনা করেন বিল ক্লিনটন। এভাবে একইমঞ্চে শেখ হাসিনা ও সাবেক মার্কিন প্রেসিডেন্টের . . .
আজ বিএনপি জামায়াতের হরতাল
স্টাফ রিপোর্টার ॥ জ্বালানি ও সিএনজির দাম বৃদ্ধির প্রতিবাদে বিএনপির ডাকে আজ সারাদেশে সকাল-বিকাল হরতাল। জামায়াতসহ সমমনা দলগুলোও যুগপথ এ কর্মসূচী পালন করছে। মঙ্গলবার বিএনপি সংবাদ সম্মেলনে করে এবং জামায়াত বিবৃতি দিয়ে হরতাল পালনের ঘোষণা দেয়। আর সমমনা অন্য দলগুলো এ হরতালের প্রতি সমর্থন জানায়। আগে সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত হরতালের ঘোষণা থাকলেও পরে সময় একঘণ্টা কমিয়ে বিকেল ৫টা পর্যন্ত হরতাল করা হবে বলে বিএনপি ও জামায়াতের পৰ থেকে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হয়েছে। এছাড়া বিএনপি নেতা রিজভী প্রেস . . .
আমদানি রফতানিতে বিরূপ প্রভাব ফেলবে হরতাল
উদ্বিগ্ন এফবিসিসিআই
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের অর্থনৈতিক উন্নয়নের গতিধারাকে সমুন্নত রাখতে আজকের (বৃহস্পতিবার) হরতাল প্রত্যাহারের উদাত্ত আহ্বান জানিয়েছে দেশের ব্যবসায়ী সমাজ। প্রধান বিরোধী দল বিএনপিসহ সমমনা অন্য দলগুলোর ডাকা দেশব্যাপী সকাল-বিকেল হরতাল নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই বলেছে, হরতাল কোন সমাধানের ইস্যু নয়। বরং হরতাল দেশের অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করবে। বিনিয়োগ সম্ভাবনার ওপর নেতিবাচক প্রভাব ফেলবে। আমদানি-রফতানি কার্যক্রমে ব্যাঘাত সৃষ্টি করবে, যা পণ্য সরবরাহেও সমস্যার সৃষ্টি করবে। . . .
হরতালের বিরুদ্ধে পাড়া মহল্লায় কর্মীরা হুঁশিয়ার থাকুন
রাজধানীতে আওয়ামী লীগের সমাবেশে আহ্বান
বিশেষ প্রতিনিধি ॥ জনগণের জানমাল রক্ষায় হরতালের নামে নৈরাজ্য ও সহিংসতা সৃষ্টিকারীদের বিরুদ্ধে দেশের প্রতিটি পাড়া-মহল্লায় সতর্ক পাহারায় থাকার জন্য দলের নেতাকর্মীদের নির্দেশ দিয়েছে আওয়ামী লীগ। রাজধানীতে এক বিশাল প্রতিবাদ সমাবেশ থেকে দলটির শীর্ষস্থানীয় নেতারা এ নির্দেশ দিয়ে বলেছেন, জনস্বার্থে নয়, যুদ্ধাপরাধীদের রৰা করতেই খালেদা জিয়া এ হরতাল ডেকেছেন। কারণ যুদ্ধাপরাধীদের বিচার শুরু হওয়ায় বিএনপির মাথায় আগুন আর তাদের দোসর জামায়াত উন্মাদ হয়ে গেছে। যতই ষড়যন্ত্র, চক্রান্ত বা কমান্ডো স্টাইলে হামলা চালিয়ে দেশকে . . .
এমপিও নিয়ে দুর্নীতি বন্ধে মাউশির নতুন পদক্ষেপ
একদিনেই ৪৮ কর্মচারী বদলি
স্টাফ রিপোর্টার ॥ এমপিও নিয়ে চলা দুর্নীতি ও হয়রানির বিরুদ্ধে পদক্ষেপ হিসেবে নতুন আদেশ জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। সরকারের বিশেষজ্ঞ কমিটির সুপারিশ অনুসারে এখন থেকে আর কোন তৃতীয় শ্রেণীর কর্মচারী অনুদান শাখাসহ কোন শাখাতেই দেড় বছরের বেশি থাকতে পারবেন না। ফলে দিনের পর দিন এক শাখায় থেকে সিন্ডিকেট তৈরি করে অপকর্ম চালানোর সুযোগ থাকছে না। দেড় বছর পূর্ণ হলেই প্রত্যেককে শাখা পরিবর্তন করতে হবে। কেবল তাই নয়, আদেশ জারির প্রথম দিনেই বুধবার বদলি করা হয়েছে দেড় বছর পূর্ণ হওয়া ৪৮ কর্মচারীকে। . . .
হরতালের পক্ষে বিপক্ষে বিক্ষোভ মিছিল সমাবেশ
পুলিশের বাধা, লাঠিচার্জ আহত ৩৪ ॥ শতাধিক গ্রেফতার
জনকণ্ঠ ডেস্ক ॥ দেশব্যাপী বিএনপি ও সমমনা দলগুলোর আহূত বৃহস্পতিবারের হরতালের পৰে বিপৰে বিভিন্ন স্থানে বিৰোভ মিছিল ও সমাবেশ হয়েছে। এরমধ্যে খাগড়াছড়িতে ছাত্রলীগ ও ছাত্রদলের নেতাকর্মীদের মধ্যে ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনায় পুলিশসহ ১০ জন আহত হয়েছে। খুলনা, বাগেরহাট ও কিশোরগঞ্জে বিএনপির মিছিলে পুলিশের বাধা ও লাঠিচার্জে আহত হয়েছে ৩৪ জন। এছাড়া বিভিন্ন স্থান থেকে পুলিশ বিএনপি ও জামায়াত শিবিরের শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করেছে। হরতালে নাশকতা ও ধ্বংসাত্মক কর্মকাণ্ড করতে পারে এ আশঙ্কায় তাদের গ্রেফতার করা হয়েছে বলে . . .
মাসুদ উদ্দিনকে সরিয়ে জে. মইন অবস্থান সংহত করেন
জনকণ্ঠ ডেস্ক ॥ সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ পদ থেকে প্রধান প্রতিদ্বন্দ্বী লে.জে. মাসুদ উদ্দিন চৌধুরীকে সরিয়ে দেয়ার পর সেনাপ্রধান জেনারেল মইন উ আহমেদ সেনাবাহিনীর মধ্যে তাঁর অবস্থান সংহত করতে সক্ষম হন। জেনারেল মইনের শীর্ষ প্রতিদ্বন্দ্বী ও ফখরুদ্দীনের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকারের অন্যতম রূপকার হিসাবে পরিচিত লে. জেনারেল মাসুদকে জাতীয় প্রতিরক্ষা কলেজের প্রধান হিসাবে বদলি করার পর সেনাপ্রধান মইন তাঁর অনুগতদের গুরুত্বপূর্ণ পদে বসান। বিএনপি ও জামায়াতে ইসলামীর কয়েক সাবেক মন্ত্রীকে গ্রেফতারের পর ২০০৮ সালের . . .
রাজশাহীতে প্রতিপক্ষের হামলায় আহত আওয়ামী লীগ কর্মীর মৃত্যু
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীতে আওয়ামী লীগের বিক্ষোভ মিছিলে প্রতিপক্ষের হামলায় আহত বোয়ালিয়া থানা আওয়ামী লীগের কর্মী আলমগীর হোসেন পিন্টু (৪০) মারা গেছেন। বুধবার রাত পৌনে ৮টার দিকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে তাঁর মৃত্যু হয়েছে বলে পারিবারিক সূত্র নিশ্চিত করেছে। এদিকে রাজশাহীতে তাঁর মৃত্যুর খবর এসে পৌঁছলে নগরীর বোয়ালিয়া থানা লীগের দুই গ্রুপের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এ ঘটনায় নিহত পিন্টুর ভাই সামাদ মিনু বাদী হয়ে বোয়ালিয়া থানায় মামলা দায়ের করেছেন। মামলায় নগরীর ২১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর নিযাম . . .