মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০১১, ৪ আশ্বিন ১৪১৮
কেঁপে উঠল দেশ
০ স্মরণকালের সর্বোচ্চ ৬.৮ মাত্রার ভূমিকম্প
০ স্থায়িত্ব দুই মিনিট
০ পঞ্চগড়ে আহত ১০
০ সারাদেশে শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত
০ বগুড়ায় ৭তলা ভবন হেলে পড়েছে অন্য ভবনের ওপর
০ ফাটল বহু ভবনে
স্টাফ রিপোর্টার ॥ শক্তিশালী ভূমিকম্পে কম্পিত বাংলাদেশ। আতঙ্কিত হয়ে পড়ে দেশবাসী। বাসাবাড়ি থেকে বেরিয়ে পড়ে আতঙ্কিত মানুষ। রবিবার সন্ধ্যা ৬টা ৪২ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। তীব্র এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল উত্তর পূর্ব ভারতের সিকিম। এটি ঢাকার আবহাওয়া অধিদফতর থেকে প্রায় ৪৯৫ কিলোমিটার দূরে। উৎপত্তিস্থলে ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬.৮ যার স্থায়িত্ব ছিল প্রায় ২ মিনিট। পঞ্চগড়, দিনাজপুর, বগুড়াসহ দেশের বিভিন্ন এলাকায় অর্ধ শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়। পঞ্চগড়ে তাড়াহুড়া করে ভবন থেকে নামতে গিয়ে আহত . . .
পুঁজিবাজারে টানা দরপতন ॥ এ পতনের শেষ কোথায়?
নয় মাস ধরেই চলছে মন্দা
রাজু আহমেদ ॥ ধারাবাহিক দরপতনের ধারা থেকে বেরিয়ে আসতে পারছে না দেশের পুঁজিবাজার। জুলাইয়ের সাময়িক উর্ধগতি বাদ দিলে গত ৯ মাস ধরেই বাজারে একটানা মন্দা বিরাজ করছে। একদিকে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানসহ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা শেয়ারবাজারে বিনিয়োগ করছে না। অন্যদিকে তহবিলের অভাবে মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসগুলোও সক্রিয় ভূমিকা রাখতে পারছে না। মামলা-কারসাজির দায়ে অভিযুক্ত হয়ে মামলা-মোকদ্দমার ভয়ে বিনিয়োগকারীদের অনেকেই বাজার থেকে দূরে সরে গেছেন। আর যাদের বিরুদ্ধে কোন অভিযোগ নেই, তারাও বড় রকমের লোকসানে . . .
তীব্র ঝাঁকুনিতে ঢাকায় আতঙ্ক ॥ ভবন ছেড়ে মানুষ রাস্তায়
স্টাফ রিপোর্টার ॥ স্মরণকালের ভয়াবহ ও দীর্ঘ সময় ধরে অনুভূত হওয়া ভূমিকম্পে রাজধানীতে বড় ধরনের কোন দুর্ঘটনা ঘটেনি। কোন হতাহতের খবরও পাওয়া যায়নি। তবে মহানগরীতে আতঙ্ক ছিল চরমে। ভূমিকম্পের সময় রাজধানীর অধিকাংশ বাসা বাড়িতে কান্নার রোল পড়ে যায়। পুরো মহানগরী আবির্ভূত হয় অন্য রকম এক রূপে। রাজধানীর অধিকাংশ বাসাবাড়ির লোকজন রাস্তায় নেমে আসে। এতে যানজটের পরিবর্তে রাস্তায় মানবজটের সৃষ্টি হয়। ফায়ার সার্ভিস সূত্র জানায়, ভূমিকম্পে মহানগরীর ভবনগুলো প্রচ- ঝাঁকুনি খায় এবং মুহূর্তেই কেঁপে ওঠে। এমন পরিস্থিতিতে ভবন ও বাসাবাড়ির . . .
বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব দুই কোম্পানির
২০ ও ২৪ অক্টোবর গণশুনানি
স্টাফ রিপোর্টার ॥ গ্রাহক পর্যায়ে বিদু্যত বিতরণকারী দু'টি সরকারী সংস্থা তাদের বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে। প্রতিষ্ঠান দু'টি হলো ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকো) ও ঢাকা ইলিক্ট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো)। রবিবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে (বিইআরসি) প্রস্তাব দু'টি উত্থাপন করে কোম্পানি দুটি। ডেসকো গ্রাহকপর্যায়ে বিদ্যুতের দাম গড়ে ১৩ দশমিক ১৬ শতাংশ ও ওজোপাডিকো ১৮ দশমিক ৯৯ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করেছে। বৈঠকে জানানো হয়, ডেসকোর প্রস্তাবের বিষয়ে গণশুনানি . . .
শুল্কমুক্ত তৈরি পোশাক রফতানির দুয়ার খুলে গেল
ভারত হবে বাংলাদেশের তৃতীয় বৃহত্তম বাজার
কাওসার রহমান॥ ছেচল্লিশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা কার্যকর করায় ভারতে তৈরি পোশাক রফতানির নতুন দুয়ার খুলে গেল। এ ব্যাপারে ভারত সরকারের জারি করা এক গেজেট নোটিফিকেশনে বলা হয়েছে, আমদানি অথবা দেশে উৎপাদিত বস্ত্র দিয়ে তৈরি করা পোশাক ভারতের বাজারে শুল্কমুক্ত সুবিধা পাবে। এৰেত্রে কমপৰে ৩০ শতাংশ মূল্য সংযোজন করতে হবে। বাংলাদেশের রফতানিকারকরা বলছেন, নন-ট্যারিফ ও প্যারা-ট্যারিফ ব্যারিয়ার হয়ে না দাঁড়ালে আগামী পাঁচ বছরে ভারত বাংলাদেশের তৃতীয় বৃহত্তম তৈরি পোশাকের বাজারে পরিণত হবে। ব্যবসায়ীরা বলছেন, এ সুবিধা কার্যকরের . . .
ভয়ানক দুর্নীতিবাজ তারেককে সরিয়ে দেয়া হয়
জনকণ্ঠ ডেস্ক ॥ সামরিক বাহিনী সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার ভয়ানক দুর্নীতিবাজ তারেক রহমানকে রাজনীতি থেকে অবসরে পাঠানো এবং অন্তত কয়েক বছরের জন্য দেশ থেকে বিতাড়িত করতে সফল হয়েছে। তবে সরকার অবশেষে স্বীকার করেছে, দুই নেত্রীর সহযোগিতা ছাড়া দেশে গণতন্ত্র পুনরুদ্ধার করা সম্ভব নয়। সম্প্রতি বাংলাদেশ নিয়ে প্রকাশিত উইকিলিকসের আড়াই লাখ মর্কিন তারবার্তার একটিতে এমন মনত্মব্য করা হয়েছে। গত ২০০৮ সালের ১৬ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে পাঠানো মার্কিন দূতাবাসের ঐ তারবার্তায় বলা হয়েছে, তত্ত্বাবধায়ক সরকারের 'মাইনাস টু পলিসি' . . .
খালেদা জিয়া মার্কিন রাষ্ট্রদূতকে লবিস্ট হতে বলেছিলেন
জনকণ্ঠ ডেস্ক ॥ সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতায় আসার পর নিজের ও পরিবারের সদস্যদের ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন খালেদা জিয়া মার্কিন রাষ্ট্রদূত প্যাট্রিসিয়া বিউটেনিসের দারস্থ হয়েছিলেন। বিএনপি নেত্রী তাঁর বিষয়টি নিয়ে সরকার ও সেনাবাহিনীর সঙ্গে কথা বলার জন্য রাষ্ট্রদূতকে অনুরোধও করেন। খালেদা জিয়ার গ্রেফতারকৃত তাঁর দুই ছেলে তারেক রহমান ও কোকোর প্রতি সমর্থন দেয়ার জন্যও রাষ্ট্রদূতকে অনুরোধ করেন। বেগম জিয়া এও বলেছেন, তিনি বাংলাদেশ ছাড়তে রাজি কিন্তু সরকার তার জন্য সৌদি আরবের ভিসা সংগ্রহ করতে ব্যর্থ হয়েছেন। . . .
খুমেক দুপুরে অনির্দিষ্টকাল বন্ধ ঘোষণা, বিকেলে স্থগিত
অধ্যক্ষের অপসারণ দাবি
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ অধ্যৰের অপসারণসহ ৭ দফা দাবিতে ছাত্র আন্দোলনের প্রেক্ষিতে কর্তৃপক্ষ রবিবার দুপুরে অনির্দিষ্টকালের জন্য খুলনা মেডিক্যাল কলেজ (খুমেক) বন্ধ ঘোষণা ও সন্ধ্যা ৬টার মধ্যে আবাসিক শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয়ার পর বিকেলে শিক্ষার্থীদের চাপের মুখে অধ্যৰ এ সিদ্ধান্ত স্থগিত এবং ৭ দিনের মধ্যে পদত্যাগ করার ঘোষণা দেন বলে জানা গেছে। রবিবার খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসকদের একাংশ কর্মবিরতি প্রত্যাহার করে রোগীদের সেবা প্রদান করেন। পরিস্থিতি স্বাভাবিক রাখতে খুলনা মেডিক্যাল . . .
হ্যারি কে টমাসের তারবার্তা বানোয়াট ও উদ্দেশ্যপ্রণোদিত ॥ ড. মোশাররফ
উইকিলিকসের তথ্য
স্টাফ রিপোর্টার ॥ ঢাকাস্থ সাবেক মার্কিন রাষ্ট্রদূত হ্যারি কে টমাসের দেয়া উইকিলিকসের তারবাতা বানোয়াট ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। রবিবার এক বিবৃতিতে খন্দকার মোশাররফ হোসেন বলেন, সম্প্রতি বিভিন্ন জাতীয় দৈনিকে উইকিলিকসের বরাতে ঢাকাস্থ সাবেক মার্কিন রাষ্ট্রদূত হ্যারি কে টমাসের কথিত তারবার্তা প্রকাশের মাধ্যমে বিরোধী দল ও নেতাদের ভাবমূর্তি বিনষ্ট করার অপচেষ্টার বিষয়টি আমার দৃষ্টিগোচর হয়েছে। আমি এই তারবার্তার তীব্র প্রতিবাদ জানাচ্ছি। মোশাররফ . . .