মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১৮ সেপ্টেম্বর ২০১১, ৩ আশ্বিন ১৪১৮
অর্থ সঙ্কট ॥ উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন
০ পরিকল্পনা মন্ত্রণালয়কে সুপারিশসহ অর্থ মন্ত্রণালয়ের চিঠি
০ এ সঙ্কট জিডিপির ওপর প্রভাব ফেলতে পারে
হামিদ-উজ-জামান মামুন ॥ উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে চরম সংকটে পড়েছে সরকার। অর্থ সংকট প্রকট আকার ধারণ করায় এ অবস্থা হয়েছে বলে জানাগেছে। সম্প্রতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত পরিকল্পনা কমিশনের কার্যক্রম বিষয়ে পরিকল্পনা মন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব) একে খন্দকারকে একটি চিঠি দিয়েছেন। ঐ চিঠিতে তিনি সুনিদিষ্ট বেশ কিছু প্রস্তাব তুলে ধরেছেন এবং বিভিন্ন বিষয়ে পরিবর্তন নিয়ে আসা যায় কিনা সে বিষয়ে পরামর্শ দিয়েছেন। এদিকে বর্তমান পরিস্থিতি থেকে উত্তরনে অগ্রাধিকার প্রকল্প নির্ধারণ করার উদ্যোগ নেয়া হয়েছে। এ ৰেত্রে . . .
ভারতের আকাশ উন্মুক্ত হতে পারে বাংলাদেশের জন্য ॥ টিভি অনুষ্ঠানের প্রবেশাধিকার
ইঙ্গিত ভারতের তথ্যমন্ত্রীর
মোরসালিন মিজান ॥ বরফ গলতে শুরু করেছে। বাংলাদেশের টিভি চ্যানেলগুলোর দাবির প্রতি নমনীয় এখন ভারত সরকার। পাশ্ববর্তী দেশটিতে এ দেশের টিভি চ্যানেল শীঘ্রই দেখা যাবে বলে আশা করা হচ্ছে। কলকাতা সফরে এসে এমন ইঙ্গিত দিয়েছেন ভারতের কেন্দ্রীয় সরকারের তথ্যমন্ত্রী অম্বিকা সোনি। বাংলাদেশ সফরে এসে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের দেয়া আশ্বাসের পর তথ্যমন্ত্রীর ইতিবাচক বক্তব্য আশাবাদী করেছে বাংলাদেশের টিভি চ্যানেল ও কেব্ল অপারেটরদের। বিশেষ অগ্রগতি হিসেবেই দেখা হচ্ছে পুরো বিষয়টিকে। এ বিষয়ে শীঘ্রই বাংলাদেশের সঙ্গে আলোচনা . . .
পুলিশী তদন্তেও ডাকাতির প্রমাণ মেলেনি, আজ রিপোর্ট পেশ
আমিনবাজার ট্র্যাজেডি
জনকণ্ঠ রিপোর্ট ॥ পুলিশের চার সদস্যের তদন্ত কমিটি আমিনবাজারে গণপিটুনিতে ৬ ছাত্র নিহত হওয়ার ঘটনার তদন্ত প্রতিবেদন দাখিল করবে আজ রবিবার। নিহত ৬ ছাত্র ডাকাতি করতে নয়, ঘুরতে গিয়েছিল শব-ই-বরাতের রাতে। তাদের নির্দোষ উল্লেখ করা হয়েছে পুলিশের তদন্ত প্রতিবেদনেও। এর আগে বিচার বিভাগীয় তদন্ত প্রতিবেদনেও নির্দোষ উলেস্নখ করা হয়েছে ডাকাত সন্দেহে গণপিটুনিতে নিহত ৬ ছাত্রকে। পুলিশের আইজি হাসান মাহমুদ খন্দকারের কাছে তদন্ত প্রতিবেদনটি দাখিল করা হবে। সাভারের আমিনবাজারে ৬ ছাত্রকে পিটিয়ে হত্যা ট্র্যাজেডির ঘটনায় পুলিশ সদর . . .
মনোনয়ন বাণিজ্য করেছি প্রমাণ করতে পারলে পদ ছেড়ে দেব
এরশাদের চ্যালেঞ্জ
রাজন ভট্টাচার্য ॥ সংসদ সদস্যদের মনোনয়নের সময় টাকা নেয়ার কথা কেউ বলতে পারলে দলের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। তিনি বলেছেন, প্রার্থীদের কাছ থেকে মনোনয়নবাণিজ্য করার মতো ছোট মনের মানুষ আমি নই। তাঁর দাবি, নির্বাচনের সময় সকল প্রার্থীকে ১০ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত আর্থিক সহযোগিতা করেছেন। নিজের ব্যক্তিগত আয় দিয়ে দলের বেশিরভাগ খরচ মেটানোর কথাও জানান তিনি। নিজ দলের নির্বাচিত সংসদ সদস্যদের প্রতি ৰোভ প্রকাশ করে এরশাদ বলেন, সংসদ সদস্যসহ ৯০ ভাগ লোক দলের . . .
অবহেলায় শিক্ষিকার মৃত্যু_মিরপুরে ছাত্রদের হাসপাতালে হামলা
১০/১৫ যানবাহন ভাংচুর ॥ দু'ঘণ্টা চলাচল বন্ধ
স্টাফ রিপোর্টার ॥ চিকিৎসকের অবহেলায় প্রসূতি মিরপুর কমার্স কলেজের বাংলা বিভাগের প্রভাষক তৃষ্ণা গাঙ্গুলীর মৃত্যুর অভিযোগে মিরপুরে ব্যাপক ভাংচুরের ঘটনা ঘটেছে। তবে নবজাতক সুস্থ রয়েছে। কলেজ ছাত্ররা হাসপাতালসহ অন্তত ১০/১৫ টি যানবাহনে ভাংচুর করেছে। পুলিশ ভাংচুরের ঘটনায় ১৩ ছাত্রকে আটক করেছে। পরে অভিভাবকদের কাছ থেকে মুচলেকা নিয়ে আটক ছাত্রদের ছেড়ে দেয়া হয়। এ ঘটনায় বিকেল ৪টার দিকে প্রায় ২ ঘণ্টা পর যানবাহন চলাচল স্বাভাবিক হয়। যে কোন ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে আজমল হাসপাতাল ও মিরপুর কমার্স কলেজ এলাকায় বাড়তি . . .
রাজনীতি ছাড়ার প্রস্তাব প্রত্যাখ্যান হাসিনা-খালেদার
গীতা পাসিকে ব্রিগেডিয়ার আমিন
জনকণ্ঠ ডেস্ক ॥ শেখ হাসিনা ও বেগম খালেদা জিয়াকে মর্যাদার সঙ্গে রাজনীতি থেকে বিদায় নেয়ার জন্য বেশ কিছু প্রস্তাব দেয়া হয়েছে কিন্তু তারা উভয়ই তা প্রত্যাখ্যান করেছেন। এর পরই শেখ হাসিনাকে গ্রেফতারের এ ঘটনা ঘটেছে। আওয়ামী লীগ সভানেত্রীকে গ্রেফতারের পর রাজনৈতিক সংঘাতের আশঙ্কা ব্যক্ত করছেন তৎকালীন ডিজিএফআইর সন্ত্রাস দমন বিভাগের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল আমিন। তিনি স্বীকার করেছেন, যুক্তরাষ্ট্রে অবস্থানরত শেখ হাসিনার ছেলে জয় বিৰোভ মিছিলের ব্যাপারে নেতাকর্মীদের উদ্যোগী করতে পারে। তারবার্তায় বলা হয়েছে, গ্রেফতারের . . .
গাজীপুরে গরম তেলে তরুণীকে ঝলসে দিল বাড়ির মালিক
ভাড়া নিয়ে বচসা
নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ১৭ সেপ্টেম্বর ॥ আগাম বাড়ি ভাড়া না দেয়ার জেরে গাজীপুরে ভাড়াটে তরুণীর শরীর গরম তেলে ঝলসে দেয়ার ঘটনায় গৃহকর্তা ও গৃহকর্ত্রীর বিরুদ্ধে জয়দেবপুর থানায় মামলা হয়েছে। শুক্রবার রাতে ভাড়াটে রোকসানা (১৬) বাদী হয়ে গৃহকর্তা হোসেন আলী ও তার স্ত্রী রহিমার বিরুদ্ধে মামলা {৬৩(৯)২০১১} দায়ের করেন। মামলা সূত্রে জানা যায়, চলতি মাসের শুরুতে ময়মনসিংহের বনগ্রাম এলাকার মোঃ আজিজুল হকের ছেলে রমজান, তার স্ত্রী নাসিমা আক্তার ও ছোট বোন রোকসানাকে (১৬) নিয়ে গাজীপুর সদর উপজেলার দিঘীরচালা গ্রামের মোঃ হোসেন . . .
হজ ব্যবস্থাপনা দেখতে বিদেশ যেতে চায় সংসদীয় কমিটি
আপত্তি অর্থ মন্ত্রণালয়ের
সংসদ রিপোর্টার ॥ ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যদের বিদেশ ভ্রমণের টাকা দিতে আপত্তি জানিয়েছে অর্থ মন্ত্রণালয়। বিভিন্ন মুসলিম দেশগুলোতে হজ ব্যবস্থাপনা কিভাবে করা হয় তা সরেজমিনে দেখতে চেয়ে মন্ত্রণালয়কে সুপারিশ পাঠায় সংসদীয় কমিটি। তবে মন্ত্রণালয় সুপারিশ অনুমোদন করলেও অর্থ মন্ত্রণালয় এ ধরনের ভ্রমণ ব্যয় বহন করতে অপারগতা প্রকাশ করেছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে এ তথ্য। সূত্র মতে, সংসদীয় কমিটি এখন এ ভ্রমণের অর্থ পেতে বিকল্প উপায় সন্ধান করছে। ইতোমধ্যে কমিটি বিদেশ ভ্রমণের একটি সার-সংক্ষেপ . . .