মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১১ সেপ্টেম্বর ২০১১, ২৭ ভাদ্র ১৪১৮
রাজনীতিকদের চরিত্র
উইকিলিকসে
জনকণ্ঠ রিপোর্ট ॥ আড়াই লাখ মার্কিন তারবার্তা ফাঁস করে সারাবিশ্বে হৈ চৈ ফেলে দিয়েছে সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকস। মার্কিন কূটনীতিকদের ভাষ্যে এসব তারবার্তায় বেরিয়ে এসেছে বাংলাদেশের রাজনীতি ও ক্ষমতার অন্দরমহলের চাঞ্চল্যকর নানা তথ্য। ওয়াশিংটনে পাঠানো মার্কিন কূটনীতিকদের পাঠানো তারবার্তাগুলোর সত্যতা কতটুকু না নিয়ে সব মহলে প্রশ্ন থাকলেও এ নিয়ে গোটা দেশেই রীতিমতো তোলপাড় চলছে। তবে ওয়ান ইলেভেনের মতো মার্কিন কূটনীতিকদের প্রেরিত তারবার্তায় রাজনীতিকদের চরিত্র হননই যে প্রধান টার্গেট ছিল, সে ব্যাপারে জনমনে কোন . . .
কোন ঝুঁকি নেই খিলগাঁও ফ্লাইওভারে
হাল্কা যানের জন্য খুলে দেয়া হয়েছে ॥ বিশেষজ্ঞদের মত_ দৃশ্যত প্রকৌশলগত ত্রুটি নেই
স্টাফ রিপোর্টার ॥ ১৭ ঘণ্টা পর হাল্কা যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হয়েছে রাজধানীর খিলগাঁও উড়ালসেতু (ফ্লাইওভার)। শনিবার বেলা একটার দিকে বিশেষজ্ঞদের পরামর্শে ফ্লাইওভার দিয়ে যান চলাচল শুরু হয়। এদিকে পরিদর্শন শেষে বিশেষজ্ঞ দলের প্রাথমিক প্রতিবেদনে বলা হয়, সেতুতে দৃশ্যত প্রকৌশলগত কোন ত্রুটি এবং ঝুঁকি নেই। তাই আতঙ্কিত হওয়ার কিছু নেই। ভবিষ্যত সতর্কতার জন্য সর্বৰণিক মনিটরিং রাখতে হবে। যেটুকু সমস্যা হয়েছে তা নির্মাণ অভিজ্ঞতার অভাবে শুরুতেই হয়ে থাকতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞ কমিটি। এদিকে ডিসিসির দাবি উড়াল . . .
৯/১১ আজ দশক পূর্তি লাদেন মুক্ত বিশ্বে
কাওসার রহমান ॥ আজ ৯/১১। যুক্তরাষ্ট্রে ভয়াবহ সন্ত্রাসী হামলার দিন। মানব ইতিহাসের সেই ভয়াবহ সন্ত্রাসী হামলার এক দশক পূর্তি। এবার এমন একটি পরিবেশে নাইন ইলেভেনের এক দশক পালন করা হচ্ছে, যখন আন্তর্জাতিক সন্ত্রাস ও জঙ্গীবাদের শীর্ষ নেতা ওসামা বিন লাদেন নেই। বিশেস্নষকরা বলছেন, বিশ্ববাসী এবার লাদেনমুক্ত পরিবেশে সন্ত্রাসী ও জঙ্গীবাদের মূলোৎপাটনে নতুন শপথ নেবে। সেই সঙ্গে তারা আশা করছে, আঞ্চলিক সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরম্নদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে উদ্যোগ গ্রহণ করেছেন তার প্রতি বিশ্ব সম্প্রদায়ের সমর্থন। . . .
অবশেষে বাদ দেয়া হচ্ছে ঘুপচি বিজ্ঞাপনে নিয়োগপ্রাপ্তদের
জাতীয় বিশ্ববিদ্যালয় ॥ আন্দোলনে যাচ্ছেন চাকরিচ্যুত ৮২১ শিক্ষক-কর্মচারী
বিভাষ বাড়ৈ ॥ হাইকোর্টের রায় অনুসারে চারদলীয় জোট আমলে ভুয়া বিজ্ঞাপনের মাধ্যমে নিয়োগপ্রাপ্ত ৮২১ শিৰক-কর্মকর্তা-কর্মচারীকে চাকরিচ্যুতির সিদ্ধান্ত নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট। কেবল তাই নয়, সিদ্ধান্ত অনুসারে আজ রবিবার অফিস খোলার দিন থেকেই অবৈধভাবে নিয়োগপ্রাপ্ত এসব কর্মকর্তা-কর্মচারীকে অব্যাহতিপত্র দেয়া হবে। আদালতের নিষেধাজ্ঞা থাকায় অপর ৪০০ কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে আপাতত ব্যবস্থা নেয়া হচ্ছে না। হাইকোর্টের নির্দেশ বাস্তবায়নে শনিবার অনুষ্ঠিত সিন্ডিকেটের জরুরী সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ . . .
অচিরেই তিস্তা চুক্তি, এর সঙ্গে ট্রানজিটের কোন সম্পর্ক নেই
সংবাদ সম্মেলনে আশরাফুল
বিশেষ প্রতিনিধি ॥ ভারতের প্রধানমন্ত্রী ডক্টর মনমোহন সিংয়ের বাংলাদেশ সফরকে 'অত্যন্ত সফল' দাবি করেছে ৰমতাসীন দল আওয়ামী লীগ। দলটির পৰ থেকে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এ দাবি জানিয়ে বলা হয়, কোন একটি চুক্তি না হওয়ার কারণে কোন দেশের সঙ্গে দ্বিপৰীয় সম্পর্ক নষ্ট হয় না। তিস্তা নদীর পানি বণ্টন চুক্তি নিয়ে আলোচনা চলছে। অবশ্যই তিস্তা চুক্তি হবে এবং অচিরেই হবে। তবে তিস্তা চুক্তির সঙ্গে ট্রানজিটের কোন সম্পর্ক নেই। ট্রানজিট দেওয়ার মতো অবকাঠামো সুবিধা এখনো আমাদের দেশে তৈরি হয়নি। অবকাঠামো তৈরি হলে এ বিষয়েও . . .
পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে পাঁচ কিমি দীর্ঘ যানজট, ভোগান্তি
ডুবোচরে দশ ঘণ্টা আটকে থাকার পর ওয়ানওয়ে পদ্ধতিতে ফেরি চলাচল শুরু
নিজস্ব সংবাদদাতা মানিকগঞ্জ ॥ পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বিপর্যস্ত হয়ে পড়েছে। পদ্মায় নাব্য সঙ্কট ভয়াবহ আকার ধারণ করায় শনিবার ভোর চারটার দিকে দৌলতদিয়া চ্যানেলে কেরামত আলী ফেরি আটকে পড়ার পর থেকে এ অবস্থার সৃষ্টি হয়েছে। ফলে পাটুরিয়া হয়ে রাজধানীর সঙ্গে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সড়ক যোগাযোগ ব্যবস্থা কার্যত বন্ধ হওয়ার পথে। দীর্ঘ ১০ ঘণ্টা ডুবোচরে আটকে থাকার পর দুপুর দুটার দিকে দৌলতদিয়া চ্যানেলে স্থাপিত একটি ড্রেজার সরিয়ে নেয়া হলে ওয়ানওয়ে পদ্ধতিতে সীমিত লোড নিয়ে ফেরি চলাচল শুরু হয়। তা সত্ত্বেও . . .
সিএনজি স্টেশনে আধিপত্য নিয়ে সরাইলে দু'পক্ষে সংঘর্ষ, ভাংচুর
বাজারে লুটপাট ॥ মহিলাসহ আহত শতাধিক
নিজস্ব সংবাদদাতা, ব্রাহ্মণবাড়িয়া, ১০ সেপ্টেম্বর ॥ শনিবার সরাইল সিএনজি স্টেশনে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দু'পক্ষের সংঘর্ষে শতাধিক ব্যক্তি আহত হয়েছে। এ সময় কমপক্ষে ৩০টি সিএনজি চালিত টেম্পো ও ২৫ দোকানপাট ভাংচুর এবং মাছবাজার লুটের ঘটনা ঘটে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ২৫ রাউন্ড টিয়ার শেল নিক্ষেপ করে। জানা যায়, দীর্ঘদিন ধরে সরাইল সদর ইউনিয়নের প্রাতঃবাজার সিএনজি স্টেশনে আধিপত্যকে কেন্দ্র করে বেপারীপাড়ার রকেট মেম্বার ও নতুন হাবেলী গ্রামের মিন্টু মিয়ার মধ্যে দ্বন্দ্ব চলে আসছিল। এর জের ধরে শনিবার . . .
মিয়ানমারে নিরাপত্তা রক্ষীর গুলিতে পরেশ বড়ুয়া আহত
দশ ট্রাক অস্ত্র মামলার চার্জশীটভুক্ত উলফা নেতা
শংকর কুমার দে ॥ বাংলাদেশের মোস্ট ওয়ান্টেড ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব অসম (উলফা)-এর সামরিক শাখার প্রধান পরেশ বড়ুয়া মিয়ানমারের জঙ্গলে গুলিবিদ্ধ হয়েছেন। আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় আসার পর পরই বাংলাদেশ থেকে পালিয়ে মিয়ানমারে চলে যান তিনি। চট্টগ্রামের দশ ট্রাক অস্ত্র চোরাচালান মামলায় চার্জশীটভুক্ত আসামি পরেশ বড়ুয়ার বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারি করার পর আদালত তাঁকে আত্মসর্মপণ করার জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের আদেশ দিয়েছে। বাংলাদেশের আদালত তাঁকে যেই . . .