মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৬ আগষ্ট ২০১১, ১১ ভাদ্র ১৪১৮
ঝিমিয়ে পড়েছে প্রশাসন
০ অধিকাংশ ক্ষেত্রে কর্মকর্তা ও মন্ত্রীরা দায়িত্ব এড়িয়ে যান
০ অনুষ্ঠিত হয় না আন্তঃমন্ত্রণালয় বৈঠক
০ সমন্বয় নেই কাজের ক্ষেত্রে
তপন বিশ্বাস ॥ ঝিমিয়ে পড়েছে জনপ্রশাসন। সচিবালয়ের নির্দেশিকা মানার বালাই নেই। ইতোপূর্বে জারি করা সিটিজেন চার্টার পরিণত হয়েছে কাগুজে নির্দেশনায়। অধিকাংশ ৰেত্রে কর্মকর্তা ও মন্ত্রীদের দায়িত্ব এড়িয়ে যাওয়া এবং কোন কোন ক্ষেত্রে কর্মকর্তাদের সদিচ্ছা না থাকা, আশ্বাসের পরও পদোন্নতি না পাওয়া, রাজনৈতিক প্রভাবমুক্ত প্রশাসন গড়তে প্রয়োজনীয় সংস্কার না হওয়া, বিভিন্ন মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয়হীনতা, রাজনৈতিক প্রভাবের কারণে পেছনের সারির কর্মকর্তাদের গুরুত্বপূর্ণ পদে পদায়নসহ বিভিন্ন কারণে কর্মকর্তারা হতাশাগ্রস্ত হয়ে . . .
ঘরমুখো মানুষের কাছে টিকেট এখন সোনার হরিণ
স্টেশনে উপচে পড়ছে মানুষ
রাজন ভট্টাচার্য॥ টিকেটের জন্য হাহাকার। বাস, লঞ্চ কিংবা রেলস্টেশনে উপচেপড়া মানুষের ভিড়। ঘরমুখো মানুষের কাছে টিকেট যেন সোনার হরিণ। যাত্রীদের অভিযোগ টিকেট পাওয়া যাচ্ছে না। সড়কপথ, রেলপথ কিংবা নৌপথ সবখানেই যাত্রীদের থেকে আদায় করা হচ্ছে বাড়তি অর্থ। অতিরিক্ত টাকা দিলেই মিলছে টিকেট। টিকেট কালোবাজারি ঠেকাতে সায়েদাবাদ থেকে বৃহত্তর সিলেট, দৰিণবঙ্গ ও মহাখালী টার্মিনাল থেকে বৃহত্তর ময়মনসিংহসহ দেশের উত্তরাঞ্চলের বাসের অগ্রিম টিকেট বিক্রি না করার সিদ্ধান্ত নিয়েছে পরিবহন মালিক সমিতি। পরিবহনে যাত্রী চাপ কমাতে একযোগে . . .
বিদ্যুতের উৎপাদন এ বছর ৬ হাজার মে.ও. ছাড়িয়ে যাবে
স্টাফ রিপোর্টার ॥ চলতি বছরের মধ্যে দেশে বিদ্যুতের উৎপাদন ছয় হাজার মেগাওয়াট ছাড়িয়ে যাবে। বর্তমান সরকার যখন ক্ষমতা গ্রহণ করে তখন দেশে মাত্র তিন হাজার ৩০০ মেগাওয়াট বিদ্যুত উৎপাদন হতো। যা এখন পাঁচ হাজার ১৭৫ মেগাওয়াটে উন্নীত হয়েছে। বিদ্যুত উৎপাদন বৃদ্ধির এই চিত্র তুলে ধরে প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী বলেন, বর্তমান সরকারের সময় দেশের বিদ্যুতখাতে রেকর্ড বিনিয়োগ হয়েছে। বৃহস্পতিবার ৩০০ মেগাওয়াটের তিনটি আইপি বিদ্যুত কেন্দ্রের সঙ্গে ক্রয় চুক্তির পর তিনি এসব কথা বলেন। উপদেষ্টা . . .
সরকার বসে নেই, সব সমস্যার সমাধান অবশ্যই করবে
সংসদে প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী
সংসদ রিপোর্টার ॥ প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা দেশে জনজীবনে সৃষ্ট কিছু সমস্যা নিয়ে দেশবাসীকে হতাশ না হওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, 'সমস্যা আসবে ও থাকবে। কিন্তু হতাশ হওয়ার কিছু নেই। সরকার বসে নেই, অবশ্যই সব সমস্যার সমাধান করবে। যে দেশে বাড়িতে ঢুকে রাষ্ট্রপতিকে-শিশুকে হত্যা করা হয়, সে দেশে একেবারে অনিয়ম-বিশৃঙ্খলা দূর করা যাবে না। তবে সবকিছুকেই শৃঙ্খলার মধ্যে ফিরিয়ে আনার চেষ্টা করছি। নির্বাচনের আগে জনগণের সামনে যে নির্বাচনী ইশতেহার আমরা দিয়েছি, পাঁচ বছর ৰমতার মেয়াদের মধ্যেই সবগুলো পূরণ করবই . . .
ত্রিপোলিতে ধরা পড়তে পড়তে বেঁচে গেলেন গাদ্দাফি
লিবিয়ায় মানবিক বিপর্যয়ের আশঙ্কা ॥ হোটেলে জিম্মি ৩৫ সাংবাদিকের মুক্তিলাভ
জনকণ্ঠ ডেস্ক ॥ লিবিয়ার বিদ্রোহীরা ত্রিপোলির নিয়ন্ত্রণ নেয়ার পর সেখানে একটি বাড়িতে তল্লাশি চালিয়ে গাদ্দাফিকে প্রায় ধরেই ফেলেছিল। ওই বাড়িতে গাদ্দাফি লুকিয়ে আছেন এমন তথ্য পাওয়ার পর বুধবার বিদ্রোহী কমান্ডোরা সেখানে প্রবেশ করার পূর্বমুহূর্তে তিনি পালিয়ে গেছেন। বৃহস্পতিবার প্যারিস ম্যাচ ম্যাগাজিনের বরাত দিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যম এ খবর জানায়। আরব রাষ্ট্রগুলোর গোয়েন্দা সংস্থা ও লিবিয়ার বিদ্রোহীদের মধ্যে সমন্বয় রক্ষাকারী এক ইউনিটের একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে ফ্রান্সের ওই ম্যাগাজিন জানিয়েছে, গোয়েন্দা সংস্থাগুলোর . . .
শাজাহান খান অবাঞ্ছিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে ॥ আসতে পারেন শ্রমিক নেতা হিসেবে
যোগাযোগ মন্ত্রণালয় বিষয়ে কম কথা বলার পরামর্শ
সংসদ রিপোর্টার ॥ মন্ত্রণালয়ের বিভিন্ন কাজে অযাচিত হসত্মৰেপ ও অদৰ চালকদের ড্রাইভিং লাইসেন্স দিতে চাপ দেয়ার কারণে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানকে যোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে 'অবাঞ্ছিত' ঘোষণা করা হয়েছে। আগামীতে কমিটির বৈঠকে তিনি মন্ত্রী মর্যাদায় নন, শ্রমিক নেতা হিসেবেই শুধু আসতে পারবেন। এছাড়া যোগাযোগ মন্ত্রণালয়ের যে কোন বিষয়ে নৌপরিবহনমন্ত্রীকে কথা কম বলতে বলেছে কমিটি। বৃহস্পতিবার জাতীয় সংসদে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। কমিটি সূত্রে এ তথ্য . . .
তারেকসহ ৫২ আসামির বিরুদ্ধে চার্জ গঠন ১১ সেপ্টেম্বর
২১ আগস্ট গ্রেনেড হামলা
কোর্ট রিপোর্টার ॥ ২১ আগস্ট গ্রেনেড হামলা সংক্রানত্ম দুটি মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ৫২ আসামির বিরম্নদ্ধে চার্জ গঠন বিষয়ে শুনানির জন্য আগামী ১১ সেপ্টেম্বর দিন ধার্য করা হয়েছে। বৃহস্পতিবার বিষ্ফোরক মামলার আসামিদের আদালতে হাজির হতে পত্রিকায় দেয়া গণবিজ্ঞপ্তির কপি আদালতে দাখিল করা হয় ও হত্যা মামলাটি বিচারের জন্য আমলে নিয়ে ঢাকার মহানগর দায়রা জজ আদালতের বিচারক জহুরম্নল হক মামলা দুটির চার্জ শুনানির জন্য এ দিন ধার্য করেন। হত্যা মামলাটি ঢাকার ২য় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতে বদলিরও . . .
আমিনীর জামিন আবেদনে বিভক্তি আদেশ
স্টাফ রিপোর্টার ॥ রাষ্ট্রদ্রোহের মামলায় মুফতি ফজলুল হক আমিনীর জামিন আবেদনে বিভক্তি আদেশ দিয়েছে হাইকোর্টের একটি বেঞ্চ। বৃহস্পতিবার বিচারপতি নজরম্নল ইসলাম চৌধুরী ও বিচারপতি মোঃ আনোয়ারুল হক এই আদেশ দেন। আদেশের পর মুফতি ফজলুল হক আমিনী বলেছেন, এই সরকার ফেরাউন সরকার। এই সরকারের পতনের জন্য যা যা করা প্রয়োজন, আমি তার সবই করব। এই সরকারের বিরম্নদ্ধে আন্দোলন করা ফরজ। বৃহস্পতিবার বেঞ্চের সিনিয়র বিচারপতি নজরুল ইসলাম চৌধুরী চার সপ্তাহের মধ্যে নিম্নআদালতে আত্মসমর্পনের নির্দেশ দিয়েছেন। অন্যদিকে জুনিয়র বিচারপতি . . .