মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৯ আগষ্ট ২০১১, ৪ ভাদ্র ১৪১৮
সংসদে তীব্র ক্ষোভ ॥ সড়ক মহাসড়কের বেহাল দশা, বিদ্যুত বিভ্রাট, দ্রব্যমূল্য নিয়ে
০ যোগাযোগমন্ত্রীর পদত্যাগ দাবি
০ তোপের মুখে চার মন্ত্রী 'আমরা সাফাই চাই না, দ্রুত সমস্যার সমাধান চাই'
০ 'ছয় মাস আগে সড়কের এই করুণ দশার কথা উল্লেখ করেন তোফায়েল আহমেদ। তখন তাঁকে ব্যঙ্গ করা হয়'
সংসদ রিপোর্টার ॥ সড়ক-মহাসড়কের বেহাল দশা, একের পর এক মর্মান্তিক দুর্ঘটনায় মৃত্যু, মন্ত্রীদের সমন্বয়হীন অতিকথনের কারণে বৃহস্পতিবার অধিবেশনের শুরুতেই ক্ষোভের বিস্ফোরণ ঘটে জাতীয় সংসদে। অধিবেশনে রীতিমতো তোপের মুখে পড়েন সরকারের চার প্রভাবশালী মন্ত্রী। বিরোধী দল না থাকলেও অধিবেশনে খোদ সরকারী দলই অবতীর্ণ হন বিরোধী দলের ভূমিকায়। সড়কের বেহালদশার দায় এড়াতে যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন সময়মতো অর্থ ছাড় না দেয়ায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ওপর দায় চাপান। সারাদেশে সড়কের বেহালদশা ও সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্রকার . . .
২৫ হাজার কিমি সড়ক সংস্কার ছাড়া ঈদে ঘরে ফেরা অনিশ্চিত ৩০ জেলায়
তিন বছরে ১৯ হাজার ৪শ' ১৪ কোটি টাকা ব্যয় হলেও রাস্তাগুলোর চিত্র নাজুক
রাজন ভট্টাচার্য ॥ ঈদ সামনে রেখে প্রায় ৮০ হাজার কিলোমিটার রাস্তা সংস্কার নিয়ে দুশ্চিন্তার শেষ নেই। সড়ক ও জনপথ অধিদফতর ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের অধীনে সারাদেশে মোট সড়ক এক লাখ কিলোমিটারের বেশি। এর মধ্যে অন্তত ৮০ ভাগ রাস্তা নষ্ট। প্রকৌশলীসহ পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, অনত্মত ২৫ হাজার কিলোমিটার সড়ক-মহাসড়ক যান-চলাচলের উপযোগী করা না হলে বাড়ি ফেরা অনিশ্চিত হবে অন্তত ৩০ জেলার মানুষের। তাছাড়া সারাদেশে মানুষের ভোগান্তি কমাতে জেলা-উপজেলাসহ আঞ্চলিক সড়কগুলো সংস্কারের উদ্যোগ নিতে হবে। তাঁদের বক্তব্য আন্তরিকতা . . .
অর্থাভাবে নয়, বেশি বৃষ্টিপাতের ফলে নষ্ট হয়েছে রাস্তাঘাট
মন্ত্রীর নব আবিষ্কার!
স্টাফ রিপোর্টার ॥ মাত্র তিন দিনের ব্যবধানে যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন অবস্থান পরিবর্তন করলেন। গত সোমবার যোগাযোগ মন্ত্রণালয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে রাস্তাঘাটের হঠাৎ বিপর্যয় নেমে আসার জন্য তিনি অর্থ মন্ত্রণালয়কে দায়ী করেছিলেন। বৃহস্পতিবার দুপুরে লাকসাম-চাঁদপুর রেললাইনের সংস্কার কাজের চুক্তি স্বাৰর অনুষ্ঠানে রাস্তার দূরবস্থার জন্য মন্ত্রী বৃষ্টিকে দায়ী করেছেন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিগত ১৫ বছরের মধ্যে এবার সব থেকে বেশি বৃষ্টিপাত হয়েছে যা সড়ক মহাসড়কগুলোকে বিপর্যস্ত করে তুলেছে। . . .
হুজির বর্তমান আমির মোঃ ইয়াহিয়া র্যাবের হাতে গ্রেফতার
২১ আগস্ট মামলার অন্যতম আসামি
বিশেষ প্রতিনিধি ॥ নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন হরকত-উল-জিহাদের (হুজি) বর্তমান আমির মাওলানা মোঃ ইয়াহিয়া ওরফে বর্দ্দাকে তার দুই সহযোগীসহ গ্রেফতার করেছে র্যাব। গ্রেফতারকৃত অপর দু'জন হচ্ছে ইয়ার মোহাম্মদ (৫৫) ও বাহাউদ্দিন (৩৫)। মাওলানা ইয়াহিয়া ২১ আগস্ট গ্রেনেড হামলার চার্জশীটভুক্তসহ রমনা বটমূলে বোমা হামলাসহ বিভিন্ন গ্রেনেড-বোমা হামলার পলাতক আসামি। তাদের রিমান্ডে আনা হচ্ছে। বৃহস্পতিবার ভোররাতে সিলেট থেকে কিশোরগঞ্জগামী একটি যাত্রীবাহী বাসে যাওয়ার সময়ে ভৈরব এলাকায় গ্রেফতার করা হয় তাদের। গ্রেফতারের পর তাদের . . .
আমিনীর জঙ্গী কানেকশন তদন্তে উচ্চ ক্ষমতার কমিটি গঠনের নির্দেশ
সংবিধান অবমাননা মামলায় আমিনীর বিরুদ্ধে হাইকোর্টের রায়
স্টাফ রিপোর্টার ॥ ইসলামী ঐক্যজোটের একাংশের চেয়ারম্যান মুফতি ফজলুল হক আমিনীর বিরম্নদ্ধে জঙ্গী কানেকশন তদন্তের জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি কমিটি করতে সরকারকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। পাশাপাশি সংবিধান ডাস্টবিনে ছুড়ে ফেলে দেয়ার বক্তব্যে আমিনীর বিরুদ্ধে করা মামলায় ফৌজদারি কার্যবিধি অনুসারে দ্রুত ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র সচিব, আইজিপি ও ঢাকা মহানগর পুলিশ কমিশনারকে নির্দেশ দিয়েছে আদালত। বৃহস্পতিবার বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈতবেঞ্চ . . .
বিক্রি শুরুর দিনেই বাস টার্মিনালগুলোয় টিকেট উধাও
ঈদে ঘরে ফেরা
রবিবার থেকে ট্রেনের অগ্রিম টিকেট, আর সদরঘাটে লঞ্চের টিকেট ১০টার মধ্যেই শেষ
ফিরোজ মান্না ॥ কাকডাকা ভোর থেকে বাস কাউন্টারে লাইন দিয়েও হাজার হাজার মানুষকে টিকেট ছাড়াই ফিরে আসতে হয়েছে। নিমিষেই সব টিকেট শেষ হয়ে যায়। যারা টিকেট পেয়েছেন তাদের টিকেট প্রতি অতিরিক্ত দুই থেকে তিন শ' টাকা বেশি দিতে হয়েছে। টিকেট না পেয়ে গাবতলী টার্মিনালে প্রতিবাদী হয়ে ওঠেন যাত্রীরা। সদরঘাট লঞ্চ টার্মিনালে সকাল ১০টার মধ্যে টিকেট বিক্রি বন্ধ করে দেয়া হয়। মহাখালী ও সায়েদাবাদ বাস টার্মিনালে মুহূর্তের মধ্যে টিকেট হাওয়া হয়ে যায়। টিকেটপ্রাপ্তি নিয়ে মানুষের ভোগান্তির শেষ নেই। ঈদে ঘরে ফেরা নিয়ে মানুষকে . . .
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ
মুক্তিযোদ্ধার সন্তান
স্টাফ রিপোর্টার ॥ প্রথমবারের মতো মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য অনুষ্ঠিত প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীৰার চূড়ান্ত ফল বৃহস্পতিবার রাতে প্রকাশ করা হয়েছে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৯ হাজার ১৮৭ জনের মধ্যে ৫ হাজার ৪১৪ জন প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন। জানা গেছে, সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের লক্ষে গত বছর ১৩ আগস্ট এই পরীক্ষা নেয়া হয়। পরীৰায় কেবল মুক্তিযোদ্ধার সন্তনরা অংশ নেয়ার সুযোগ পান। বিভিন্ন জেলায় (তিন পার্বত্য জেলা বাদে) ৩৪ হাজার ৫৯৪ জন প্রার্থী আবেদন করেছিলেন। . . .
২০০১ সালের নির্বাচন উত্তর সহিংসতার রিপোর্ট প্রকাশ করা হবে
বাসসকে স্বরাষ্ট্রমন্ত্রী
বিগত চারদলীয় জোট সরকারের আমলে সারাদেশে সংঘটিত লুটপাট, অগি্নসংযোগ ও ধর্ষণের ঘটনাগুলো ব্যাপকভাবে বিচার বিভাগীয় পর তদন্ত কমিশনের প্রস্তুত করা 'রুদ্ধকালের ঘটনাপুঞ্জ' শিরোনামে রিপোর্টটি সরকার প্রকাশ করবে। দেশের ৩২ জেলাজুড়ে ঘটে যাওয়া ঐসব ঘটনার জন্য বিএনপি- জামায়াত জোটের নেতা-কর্মীদের দায়ী করা হয়। খবর বাসসর। স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন সরকারি বার্তা সংস্থা বাসসকে বলেছেন, ২০০১ সালে নির্বাচন-উত্তর মানবতার বিরুদ্ধে যে অপরাধ বিএনপি-জামায়াত জোটের ক্যাডাররা করেছে তার রিপোর্ট আনুষ্ঠানিকভাবে প্রকাশ . . .