মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১২ আগষ্ট ২০১১, ২৮ শ্রাবণ ১৪১৮
১৩ আইনজীবী নিঃশর্ত ক্ষমা চাইবেন ॥ এজলাসে হামলা নিয়ে সমঝোতা
০ অভিযুক্তরা ম্যাজিস্ট্রেট কোর্টে আত্মসমর্পণ করবেন
০ প্রধান বিচারপতির পরামর্শে এ সমঝোতা
স্টাফ রিপোর্টার ॥ অবশেষে ৮ দিন পর হাইকোর্টের এজলাসে হামলার ঘটনায় উদ্ভূত পরিস্থিতির অবসানে একটা সমঝোতা হয়েছে। সমঝোতার অংশ হিসেবে অভিযুক্ত আইনজীবীরা ১৪ আগস্ট ম্যাজিস্ট্রেট কোর্টে আত্মসমর্পণ করবেন এবং হাইকোর্টে এসে তাঁরা সংশিস্নষ্ট বেঞ্চে নিঃশর্ত ৰমা চাইবেন। এদিকে এজলাসে হামলায় বিএনপিপন্থী ১৩ আইনজীবীর সনদ স্থগিত ও মামলা পরিচালনার নিষেধাজ্ঞার বিষয়ে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিতের জন্য করা আবেদন শুনানি ১৪ আগস্ট পর্যন্ত মুলতবি করেছে আপীল বিভাগ। বৃহস্পতিবার প্রধান বিচারপতি মোঃ মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আট . . .
গ্রামে গ্রামে সমবায় ব্যবস্থা প্রবর্তন করা হচ্ছে ॥ লক্ষ কৃষি উৎপাদন বৃদ্ধি ও কর্ম সংস্থান
প্রাথমিক পর্যায়ে ৬১ জেলায় ২৪৪ সমিতি গঠন করা হবে
হামিদ-উজ-জামান মামুন ॥ কৃষি উৎপাদন বাড়ানো এবং গ্রামীণ কর্মসংস্থান সৃষ্টির জন্য সমবায় ব্যবস্থার প্রবর্তন করা হচ্ছে। এ লৰ্যে চলমান সব কর্মসূচীর বাইরে গ্রামভিত্তিক সমবায় সমিতির গঠনের মাধ্যমে কৃষি উন্নয়নের কৌশল গ্রহণ করছে সরকার। প্রাথমিক পর্যায়ে ৬১ জেলায় ২৪৪ সমবায় সমিতি গঠন করা হবে। এর মধ্য দিয়ে কৃষি ও কৃষিসংশিস্নষ্ট (মৎস্য, পশুপালন) খাতে উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে। এ ছাড়া উচ্চ মানসম্পন্ন ফসলের প্রবর্তন, পলস্নী এলাকায় কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে গ্রামীণ জনগণের ঝুঁকি প্রবণতা হ্রাস, . . .
১৫ আগস্টের হত্যাকাণ্ড না ঘটলে দেশ বিশ্বে মর্যাদার আসন পেত
বঙ্গবন্ধুর ছবি সংবলিত পাঁচ ধরনের নোট অবমুক্তকালে প্রধানমন্ত্রী
বিশেষ প্রতিনিধি ॥ বঙ্গবন্ধুর ছবিসংবলিত পাঁচ ধরনের নতুন নোট বৃহস্পতিবার বাজারে এসেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক অনুষ্ঠানের মধ্যদিয়ে নতুন এই নোটগুলো অবমুক্ত করেন। এই নোটগুলো হচ্ছে_ দুই টাকা, পাঁচ টাকা, এক শ' টাকা, পাঁচ শ' টাকা ও এক হাজার টাকা মূল্যমানের। প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত এ অনুষ্ঠানে নতুন মুদ্রিত টাকার নমুনা প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর ডক্টর আতিউর রহমান। এ সময় তিনি জানান, এ বছরের মধ্যেই বাকি তিনটি নোটও বঙ্গবন্ধুর ছবিসহ ছাপা হবে। এ ছাড়াও বাংলাদেশের . . .
বন্যা পরিস্থিতির উন্নতি, তবে নতুন এলাকা প্লাবিত
৪৭ নদীর পানি বেড়েছে, কমেছে ২২টির
স্টাফ রিপোর্টার ॥ সার্বিক বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে বৃহস্পতিবারও দেশের অনেক এলাকা নতুন করে প্লাবিত হয়েছে। বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে সাতটি নদীর পানি। পদ্মা ও মেঘনাসহ ৪৭টি নদীর পানি বেড়েছে, কমেছে ২২টি নদীর। পশ্চিমবঙ্গসহ ভারতের উত্তর পূর্ব রাজ্যগুলোতে কয়েকদিন ধরে ভারি বর্ষণ হচ্ছে। দেশের বর্তমান অবস্থায় ব্যাপক মাত্রায় উজানের পানি প্রবেশ করলে বড় ধরনের বন্যার আশঙ্কা রয়েছে। পানিবন্দী অবস্থায় রয়েছে হাজার হাজার মানুষ। শত শত হেক্টর আমনের বীজতলা ও আউশ ধানের ক্ষেত এবং শাক-সবজি বাগান এখনও . . .
জামায়াতকর্মীদের ইটের আঘাতে আহত ৬ পুলিশ
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর কাকরাইলে জামায়াত-শিবিরকর্মীদের ছোড়া ইটের আঘাতে ছয় পুলিশ সদস্য আহত হয়েছেন। রমনা থানার ওসি রফিকুল ইসলাম জানান, বৃহস্পতিবার দুপুর ২টার দিকে কাকরাইল এস এ পরিবহনের সামনে জামায়াত-শিবিরকর্মীরা জড়ো হতে থাকে। খবর পেয়ে পুলিশ সেখানে অবস্থান নেয়। সেটি টের পেয়ে তারা পুলিশকে লৰ্য করে ইট নিক্ষেপ করে দৌড়ে রাসত্মার ওপারে চলে যায়। এ সময় ইটের আঘাতে ছয় পুলিশ সদস্য আহত হয়েছে। তাদের মধ্যে পাঁচজনকে পুলিশ হাসপাতালে ভর্তি করা হয়েছে। ওসি রফিকুল জানান, ওইস্থানে তারা মিছিলের জন্য প্রস্তুতি নিচ্ছিল . . .
মুক্তিযোদ্ধা সনদ যাঁরা আগে দেখাননি অবসরকালে তাঁরা দুই বছরের সুবিধা পাবেন না
সংসদ রিপোর্টার ॥ সরকারী চাকরিতে যোগ দেয়ার আগে যাঁরা মুক্তিযোদ্ধা সনদ দেখাননি তাঁদের ৰেত্রে অবসরের সময়সীমা অতিরিক্ত দুই বছর বাড়ানোর সরকারী ঘোষণা প্রযোজ্য না করার সুপারিশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। তবে চাকরির শুরুতে সনদ প্রদর্শন করা মুক্তিযোদ্ধাদের ৰেত্রে অতিরিক্ত দুই বছর চাকরির মেয়াদ বহাল থাকবে। বৃহস্পতিবার জাতীয় সংসদে অনুষ্ঠিত কমিটির বৈঠকে মন্ত্রণালয়ও এতে একমত প্রকাশ করে। কমিটির সভাপতি খন্দকার আসাদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য সংসদ উপনেতা সৈয়দা . . .
১৫২ প্রাথমিক স্কুলশিক্ষকের চাকরি গেল
ছুটি নিয়ে অনির্দিষ্টকাল বিদেশে অবস্থানের অভিযোগ
সংসদ রিপোর্টার ॥ বিনা বেতনে ছুটি নিয়ে বিদেশ গমন এবং অনির্দিষ্টকাল স্কুলে অনুপস্থিত থাকার কারণে প্রাথমিক স্কুলের ১৫২ শিক্ষককে চাকরিচ্যুত করা হয়েছে। পাশাপাশি ৪৭টি সরকারী প্রাথমিক স্কুলে প্রধান শিৰকের নতুন পদ সৃষ্টি করার প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। বৃহস্পতিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়। কমিটির আগামী বৈঠকে চাকরিচ্যুত শিৰকদের তালিকা এবং কেন চাকরিচু্যত করা হয়েছে সে বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ হবে। সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে এ . . .
বিশ্বে প্রভাবশালী ১২ নারীর মধ্যে শেখ হাসিনা সপ্তম
টাইম সাময়িকীর তালিকা
জনকণ্ঠ ডেস্ক ॥ ২০১১ সালে বিশ্বে ১২ প্রভাবশালী নারীর তালিকায় জায়াগা করে নিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বখ্যাত টাইম সাময়িকীর এ তালিকায় শীর্ষে রয়েছেন থাইল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা। বাংলাদেশের প্রধানমন্ত্রী রয়েছেন সপ্তম স্থানে। খবর টাইম সাময়িকীর। টাইম সাময়িকীর সর্বশেষ রিপোর্টে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার জীবনের কিছু উলেস্নখযোগ্য ঘটনাবলীও উলেস্নখ করা হয়েছে। এতে বলা হয়েছে, ৬৩ বছরের শেখ হাসিনা ১৯৭৫ সালে এক অভু্যত্থানে পরিবারের ১৭ সদস্যকে হারালেও বিদেশে অবস্থান . . .