মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ৯ জুলাই ২০১১, ২৫ আষাঢ় ১৪১৮
২০ লাখ লোকের ॥ বেসরকারী খাতে বছরে কর্মসংস্থান হচ্ছে
০ বড় হচ্ছে অর্থনীতির আকার
০ জীবনমানের ব্যয়ের সঙ্গে সঙ্গে আয় বেড়েছে আনুপাতিক হারে
শাহ আলম খান ॥ বদলে যাচ্ছে দেশের আর্থিক অবস্থা। বড় হচ্ছে অর্থনীতির আকার। দেশে সঙ্কট ও সীমাবদ্ধতা রয়েছে। এসব উপেক্ষা করেই এগিয়ে যাচ্ছে সকল আর্থিক খাত। শিল্পের চাকা ঘুরছে অনবরত। এতে লাভ-ক্ষতির হিসাব মেলাতে বেগ পোহাতে হচ্ছে উদ্যোক্তাকে। তবু থেমে নেই উৎপাদন। অবিরাম শ্রম দিচ্ছে শ্রমিক। ধ্বংসযজ্ঞ কর্মকা-ও আশাতীত কমেছে। বেড়েছে দক্ষতা ও মজুরি। উন্নতি ঘটেছে কর্ম পরিবেশের। রফতানি প্রবৃদ্ধি আশাতীত হারে বাড়ছে। মূলধনী যন্ত্রপাতির আমদানিতেও উর্ধগতি পরিলক্ষিত হচ্ছে। জিডিপিতে কৃষি ও শিল্পের অবদান ক্রমশ বৃদ্ধি পেয়েছে। . . .
তারেককে ফেরত পাঠানোর জন্য ব্রিটিশ সরকারকে অনুরোধ জানানো হবে
ইন্টারপোলেরও সহায়তা চাওয়া হচ্ছে ॥ প্রয়োজনে অনুপস্থিতিতেই বিচার
শংকর কুমার দে ॥ সাবেক প্রধানমন্ত্রী বর্তমান বিরোধীদলীয় নেতা বিএনপির চেয়ারপার্সন বেগম জিয়ার বড় ছেলে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় আদালতে উপস্থিত না থাকলে সে ৰেত্রে তার অনুপস্থিতিতেই বিচার অনুষ্ঠিত হবে। আদালতে বিচার চলাকালে তার স্থায়ী ও অস্থায়ী মালামাল ক্রোক করা হতে পারে। সম্পূরক চার্জশীটে পলাতক দেখানো হয়েছে তারেক রহমানকে। তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার জন্য তার নাম আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের সহায়তা চেয়ে সংস্থার কাছে পাঠানো হচ্ছে। তারেক রহমান ব্রিটেনে . . .
অস্থির চিনির বাজার ॥ কারসাজিতে জড়িত ৯ ডিও ব্যবসায়ী
০ রোজার আগেই বাজারে সঙ্কট
০ অপকর্মে জড়িতরা প্রতিবছরই এ কাজ করে
মিজান চৌধুরী ॥ চিনির বাজার অস্থিরতার নেপথ্যে মৌলভীবাজারের ৯ ডিও সিন্ডিকেট ব্যবসায়ী জড়িত। এরাই কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে কেজিতে ১০ থেকে ১৪ টাকা দাম বাড়িয়েছে। পাইকারি বাজারের আকস্মিক মূল্যবৃদ্ধিতে রোজার আগেই চিনির বাজার টালমাটাল হয়ে পড়েছে। চিনির কেজি উঠেছে ৬৮ টাকায়। এদিকে মূল্যবৃদ্ধির কারসাজির সঙ্গে জড়িতদের ওপর গোয়েন্দা নজরদারি জোরদার করা হয়েছে। একটি শীর্ষ গোয়েন্দা সংস্থা ওসব ব্যবসায়ীর কার্যক্রম নিয়মিত মনিটরিং করছে। গোয়েন্দা সুত্রে জানা গেছে, নিপা ট্রেডার্স, মেঙ্মিকো ট্রেডিং কর্পোরেশন, ভাই ভাই কর্পোরেশন, . . .
ট্রানজিটসহ সব চুক্তি প্রকাশ করতে হবে, খালেদার দাবি
ভারতের পররাষ্ট্রমন্ত্রী কৃষ্ণার সাক্ষাত
স্টাফ রিপোর্টার ॥ ট্রানজিটসহ ভারতের সঙ্গে করা সব ধরনের চুক্তি জনসম্মুখে প্রকাশের দাবি জানিয়েছেন জাতীয় সংসদে বিরোধী দলের নেতা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। শুক্রবার দুপুরে সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী এসএম কৃষ্ণা খালেদা জিয়ার সঙ্গে তার গুলশান কার্যালয়ে সাক্ষাতকালে তিনি এ অভিমত প্রকাশ করেন। ভারতের সঙ্গে বিরাজমান অমীমাংসিত সমস্যা আলোচনার মাধ্যমে সমাধানের কথা উল্লেখ করে খালেদা জিয়া বলেন, আলাপ-আলোচনার মাধ্যমে দুই দেশের মধ্যে বিদ্যমান অমীমাংসিত ইস্যুগুলোর সমাধান করা হলে দুই দেশের জনগণের মধ্যে আস্থার . . .
১২ ইসলামী দলের হরতালে বিএনপি জামায়াতের সমর্থন
পল্টনে বিক্ষোভ সমাবেশ
স্টাফ রিপোর্টার ॥ আগামীকাল রবিবার থেকে উগ্র ধর্মাশ্রয়ী বিভিন্ন রাজনৈতিক দলের ৩০ ঘণ্টার আহূত হরতালে পূর্ণ সমর্থন দিয়েছে বিএনপি-জামায়াত জোট। শুক্রবার পৃথক-পৃথক সংবাদ সম্মেলনে হরতালে সমর্থনের কথা জানিয়েছেন বিএনপি ও জামায়াতের শীর্ষ নেতারা। তবে হরতালে মাঠে নামার ব্যাপারে নিজেদের অবস্থান স্পষ্ট করেনি কেউ। এদিকে সংবিধানে আলস্নাহর নাম প্রতিষ্ঠায় হরতালসহ আন্দোলন-সংগ্রাম অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে হরতাল আহ্বানকারী নবগঠিত ধর্মভিত্তিক ১২টি রাজনৈতিক দল। তারা বলেছেন, এটি হরতাল নয়, জাহান্নাম থেকে জান্নাতে যাওয়ার . . .
আম নিয়ে ফেরা হলো না_ বার্ন ইউনিটে মৃত্যু যন্ত্রণায় মোশাররফ
হরতালকারীদের সহিংসতা
নিয়াজ আহমেদ লাবু ॥ বিএনপি-জামায়াত জোটের টানা হরতালে সহিংসতার শিকার অগ্নিদগ্ধ পুরনো ঢাকার হাজারীবাগের তরুণ ফল ব্যবসায়ী মোশাররফ হোসেন (৩০) ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে বার্ন ইউনিটের বেডে মৃত্যু যন্ত্রণায় ছটফট করছে। সারা শরীর পোড়াদগ্ধ যন্ত্রণা শুধু ছটফট করছে মোশাররফ। কে জানত হরতালসমর্থকরা তার আমবোঝাই ট্রাকে আগুন ধরিয়ে দেবে। কী অপরাধে তারা এমন ঘটনা ঘটাল। এরা কি মানুষ হত্যায় আনন্দ পায়। এমন প্রশ্ন গুরুতর আহত ফল ব্যবসায়ী মোশাররফের। কষ্ট ও যন্ত্রণায় মৃদু কণ্ঠে কথাগুলো বলছিলেন। এ সময় তার চোখের কোল বেয়ে অশ্রু . . .
পুঁজিবাজার উন্নয়নে কেন্দ্রীয় ব্যাংক সব সহায়তা দেবে
নেতিবাচক প্রভাব পড়ে এমন সিদ্ধান্ত নেয়া হবে না॥ ড. আতিউর
খায়রুল হোসেন রাজু ॥ পুঁজিবাজার উন্নয়নে বাংলাদেশ ব্যাংক সব ধরনের সহায়তা করবে। কিন্তু আইনী সীমাবদ্ধতার কারণেই কেন্দ্রীয় ব্যাংক ইচ্ছে থাকলেও অনেক কিছু করতে পারছে না। তবে বাংলাদেশ ব্যাংক থেকে শেয়ারবাজার উন্নয়নে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যুগোপযোগী উদ্যোগ গ্রহণ করা হবে বলেও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান সাংবাদিকদের বলেন, অতীতেও বাংলাদেশ ব্যাংক পুঁজিবাজরের পাশে ছিল। বর্তমানেও আছে এবং ভবিষ্যতেও থাকবে। পুঁজিবাজারে কোন ধরনের নেতিবাচক প্রভাব পড়ে এমন কোন সিদ্ধান্ত . . .
প্রতিমাসেই কোন না কোন নতুন বিদ্যুতকেন্দ্র উৎপাদনে যাচ্ছে
বছরের শেষ নাগাদ আরও এক হাজার মে.ও. যোগ হবে
রশিদ মামুন ॥ সু-সময় ফিরে আসছে বিদ্যুত খাতে। প্রতিমাসেই কোন না কোন নতুন বিদ্যুত কেন্দ্র উৎপাদন শুরু করছে বছরের শেষ নাগাদ আরও এক হাজার মেগাওয়াট বিদ্যুত জাতীয় গ্রিডে যোগ হবে। একইভাবে ২০১৬ পর্যন্ত বিদ্যুত উৎপাদনের যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে তার কাজও চলছে পূর্ণমাত্রায়। সরকার আশা করছে সব কিছু ঠিকঠাক চললে আগামী বছরের শেষ নাগাদ জিরো লোডশেডিংয়ের ঘোষণা দেয়া সম্ভব হবে। সংশ্লিষ্টরা মনে করছেন, আঁধার ঘুচিয়ে আলোর পথযাত্রী হয়ে উঠছে বিদ্যুত বিভাগ। বিদ্যুত বিভাগ সূত্র জানায়, গত বছর এই সময়ে যেখানে দেড় হাজার মেগাওয়াট . . .
রমজানেও হরতাল দেয়া হবে
আজহারের হুমকি
স্টাফ রিপোর্টার ॥ যুদ্ধাপরাধের দায়ে আটক নেতার মুক্তি ও সরকার পতন আন্দোলনে আসন্ন রমজান মাসেও হরতাল দেয়ার হুমকি দিয়েছে বিএনপির রাজনৈতিক মিত্র জামায়াত। আর এই হরতাল হবে চারদলের হরতাল। ইসলাম ধর্মের পবিত্রতা রক্ষার দোহাই দিয়ে আজীবন কর্মকাণ্ড চালালেও জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল এটিএম আজহারম্নল ইসলাম বলেছেন, প্রয়োজনে আসন্ন পবিত্র রমজান মাসেও হরতাল দিয়ে দাবি বাস্তবায়ন করা হবে। ছুতো আবিষ্কার করে জামায়াত নেতা বলেছেন, তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে তো এই দেশে রমজান মাসে হরতাল হয়েছে। তাই এবার রমজানেও . . .
এক মাসের মধ্যে পদ্মা সেতুর টেন্ডার আহ্বান, ডিসেম্বরে কাজ শুরু
জাজিরায় যোগাযোগমন্ত্রী
নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর, ৮ জুলাই ॥ আগামী এক মাসের মধ্যে পদ্মা সেতুর টেন্ডার আহ্বান করা হবে। সকল আনুষ্ঠানিকতা শেষে ডিসেম্বর নাগাদ মূল সেতুর কাজ ধরা হবে। দ্রুততার সঙ্গে পদ্মা সেতুর কাজ শেষ করতে এক স্থানের বদলে ডিসেম্বর থেকে মুন্সীগঞ্জ ও শরীয়তপুরের দুইটি ইয়ার্ড থেকে কাজ শুরম্ন করা হবে। শুক্রবার দুপুরে পদ্মা সেতুর পুনর্বাসন প্রকল্প এলাকা পরিদর্শনকালে জাজিরা পয়েন্টে যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন সাংবাদিকদের এসব কথা বলেন। এ সময় সেতু বিভাগের সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া, পদ্মা সেতু প্রকল্প পরিচালক মোঃ . . .
পরিমলের কাছ থেকে ধর্ষণসহ চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে
বিশেষ প্রতিনিধি ॥ ভিকারুননিসা নূন স্কুল এ্যান্ড কলেজের ধর্ষক শিক্ষক পরিমল জয়ধরকে রিমান্ডে আনার পর জিজ্ঞাসাবাদে তদন্তকারী কর্তৃপৰ ছাত্রী ধর্ষণসহ চাঞ্চল্যকর ও গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছে। এদিকে ধর্ষিত ছাত্রীকে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ভর্তি করা হয়েছে। একই সময় তার বাবা-মাও একই হাসপাতালে ভর্তি হয়েছে। চিকিৎসকদের পরামর্শে তিনজনই উন্নত চিকিৎসার জন্য ওই হাসপাতালে ভর্তি হন। বৃহস্পতিবার মধ্যরাতে একটি ফ্লাইটে তাঁরা সিঙ্গাপুর যান বলে নির্যাতিত ছাত্রীর পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে। এদিকে রিমান্ডে . . .
বিমূর্ত ধারার পথিকৃৎ শিল্পী আমিনুল ইসলাম আর নেই
স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের প্রথম প্রজন্মের শীর্ষ শিল্পী ও আধুনিক শিল্প-আন্দোলনের অন্যতম প্রধান পুরুষ আমিনুল ইসলাম আর নেই। শুক্রবার সকালে তিনি গুলশানের নিজ বাসায় শেষ নিশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি...রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। তিনি স্ত্রী, তিন কন্যাসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন। বিকেলে শিল্পীকে বনানী কবরস্থানে দাফন করা হয়। পারিবারিক সূত্র জানায়, গত বছর থেকে আমিনুল ইসলাম প্রোস্টেট গ্ল্যাযান্ডের ক্যান্সারসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। বৃহস্পতিবার রাতে ঘুমাতে যাওয়ার পর হঠাৎ তাঁর অবস্থার . . .
দুই শিশুসহ আরও তিন লাশ উদ্ধার
শীতলক্ষ্যায় লঞ্চডুবি
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ শীতলক্ষ্যা নদীতে লঞ্চ ডুবির ঘটনায় দুই শিশুসহ আরও ৩ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে লাশের সংখ্যা দাঁড়াল ১২ জনে। শুক্রবার দুপুরে বন্দর উপজেলার শান্তিনগরের কাছে লাশ তিনটি ভেসে উঠলে পুলিশ উদ্ধার করেছে। নিহতরা হলো-শহরের গলাচিপা এলাকার রতন চন্দ্র ঘোষ (৫৫), চাঁদপুর জেলার মতলব লালপুর গ্রামের রাহিম (১) ও অজ্ঞাত ৮ বছরের এক শিশুর লাশ। উদ্ধারকৃত লাশগুলো পরিবারের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে। বন্দর থানার পরিদর্শক (ওসি) সাইফুল ইসলাম জানান, দুপুরে বন্দর উপজেলার শানত্মিনগরের কাছে . . .
চীফ হুইপ ফারুকের বিরুদ্ধে মামলার তদন্ত চলছে
পুলিশের কমিটিও তৎপর
বিশেষ প্রতিনিধি ॥ জাতীয় সংসদের বিরোধী দলের চীফ হুইপ জয়নুল আবদিন ফারম্নকের বিরম্নদ্ধে পুলিশের বাদী হয়ে দায়ের করা মামলার তদন্ত কাজ চলছে। অপরদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গঠিত ৩ সদস্যের তদন্ত কমিটির তদন্ত কার্যও শুরু হয়েছে। ঘটনাস্থল পরিদর্শন করেছেন তদন্তকারী কর্তৃপক্ষ। শেরেবাংলা নগর থানায় এসআই নাজমুল করিমের বাদী হয়ে দায়ের করা মামলার তদন্তকারী কর্মকর্তার উদ্বৃতি দিয়ে কর্তব্যরত কর্মকর্তা জানিয়েছেন, মামলার তদন্তের জন্য ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। ঘটনার দিনে সেখানে উপস্থিত ছিলেন এমন কয়েকজন প্রত্যৰদর্শীর . . .