মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৮ জুলাই ২০১১, ২৪ আষাঢ় ১৪১৮
মনমোহন ঢাকা এলে ॥ তি্স্তা পানি চুক্তি
০ প্রেস ব্রিফিংয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী
০ ফেনী নদীর পানি চুক্তিও একই সঙ্গে
০ অন্য অনেক বিষয় সমাধা হবে মনমোহন আসার আগেই
কূটনৈতিক রিপোর্টার ॥ ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের সফরের সময় তিসত্মা ও ফেনী নদীর পানি বণ্টন এবং সীমান্ত চিহ্নিতকরণ চুক্তি স্বাৰর হবে। তিসত্মা ও ফেনী নদীর পানি বণ্টন হবে সাম্যতা ও নায্যতার ভিত্তিতে। ট্রানজিটের ব্যাপারে এখনও চূড়ান্ত কিছু হয়নি। তবে বাংলাদেশ ট্রানজিট দিলে উভয় দেশের লাভ হবে। বৃহস্পতিবার দুপুরে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ভারতের সফর রত পররাষ্ট্রমন্ত্রী এসএম কৃষ্ণা ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি যৌথ সংবাদ সম্মেলনে এ কথা বলেন। এর আগে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর . . .
প্রতারণা বাদ দিয়ে নতুন ফর্মুলা নিয়ে সংসদে আসুন
হরতাল জনজীবন দুর্বিষহ করে তুলেছে ॥ সমাপনী বক্তব্যে প্রধানমন্ত্রী
সংসদ রিপোর্টার ॥ অবাধ, সুষ্ঠু ও নিরপেৰ নির্বাচন অনুষ্ঠানের লক্ষে নির্বাচন কমিশনকে আরও শক্তিশালী করার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা। জনগণের সঙ্গে প্রতারণা বাদ দিয়ে নতুন কোন ফর্মুলা থাকলে তা সংসদে এসে উপস্থানের জন্য বিরোধী দলের প্রতি আবারও আহ্বান জানিয়ে তিনি বলেন, সর্বোচ্চ আদালত যে ব্যবস্থাকে অবৈধ করেছে তাকে আমরা বৈধতা দিতে পারি না। বিরোধী দলের ইসু্যর শেষ নেই। বিরোধী দল একদিকে হরতাল দিয়ে জনজীবনকে দুর্বিষহ করে তুলছে, অন্যদিকে হরতালের সময় নিজেদের ব্যবসা-প্রতিষ্ঠান খোলা রেখে জনগণের . . .
নিরম্নত্তাপ হরতাল_ বেলা বাড়ার সঙ্গে বাড়ে যান চলাচল
দ্বিতীয় দিনও ঢিলেঢালা ॥ ঢাকার বাইরে কিছু বিক্ষিপ্ত ঘটনা
স্টাফ রিপোর্টার ॥ বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন চারদলীয় জোটের ৪৮ ঘণ্টার টানা হরতালের দ্বিতীয় দিন রাজধানী ঢাকাসহ সারাদেশে আরও ঢিলেঢালাভাবে পালিত হয়েছে। রাজপথে পিকেটার না থাকায় সকাল থেকেই যানবাহন চলাচল শুরু করে। বেলা বাড়ার সঙ্গে তাল মিলিয়ে যানবাহন চলাচল বাড়তে থাকে। দুপুরের পর দোকানপাট ও ব্যাংক-বীমা খোলা থাকায় মানুষের জীবনযাত্রা কার্যত স্বাভাবিক হয়ে আসে। পুলিশ, র্যাব ও মোবাইল কোর্টের কঠোর অবস্থানের কারণে পিকেটার রাজপথে নামতে পারেনি। অবশ্য রাজপথে নামার জোরালো কোন চেষ্টাও তাদের ছিল না। বিৰিপ্তভাবে কোথাও . . .
ফারুকের ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি
১২ বিএনপি সাংসদের বিরুদ্ধে মামলা
স্টাফ রিপোর্টার ॥ পুলিশের সঙ্গে বিরোধীদলীয় চীফ হুইপ জয়নুল আবদিন ফারুকের সংঘর্ষের ঘটনায় গঠিত ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট দাখিলের নির্দেশ দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। বৃহস্পতিবার বিএনপির তরফ থেকে রাজধানীর শেরেবাংলা নগর থানায় ডিএমপির তেজগাঁও জোনের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার হারুন-অর-রশীদ ও মোহাম্মদপুর জোনের সিনিয়র সহকারী কমিশনার বিপস্নব সরকারসহ ২৫/৩০ জন পুলিশ সদস্যের বিরম্নদ্ধে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। পুলিশ অভিযোগ আমলে নিয়েছে। তবে মামলা নেয়নি। একইসঙ্গে তদন্ত . . .
সরকারী কোটা ৩০% ॥ স্কুল কলেজ মাদ্রাসায়ও প্রয়োজনীয় মহিলা শিক্ষক নেই
বিভাষ বাড়ৈ ॥ কেবল উচ্চ শিৰাঙ্গনই নয়, সরকারী ঘোষণা অনুযায়ী প্রয়োজনীয় সংখ্যক মহিলা শিক্ষক নিশ্চিত করতে পারছে না দেশের নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানও। নারী উন্নয়নের লক্ষ্য বাস্তবায়নে মহিলাদের জন্য সরকারীভাবে ৩০ শতাংশ কোটা বরাদ্দ করা হলেও তা নিশ্চিত করতে পুরোপুরি ব্যর্থ এসব প্রতিষ্ঠান। এ মুহূর্তে স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সাড়ে চার লাখ শিক্ষকের মধ্যে মহিলার সংখ্যা মাত্র ১৮ দশমিক ৭৩ শতাংশ। স্কুলে ২৩ দশমিক সাত, কলেজে ২০ দশমিক চার, . . .
পুঁজিবাজারে স্বাভাবিক অবস্থা থাকবে
সংসদে অর্থমন্ত্রী
সংসদ রিপোর্টার ॥ সরকারের সাম্প্রতিক কয়েকটি পদৰেপের কারণে পুঁজিবাজারে স্বাভাবিক পরিবেশ অব্যাহত থাকবে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, পুঁজিবাজারে বিনিয়োগকারীদের স্বার্থ সংরৰণের জন্য সরকার এবার পুঁজিবাজারবান্ধব বাজেট ঘোষণা করেছে। এ বাজেটে ১০ শতাংশ কর দিয়ে অপ্রর্দশিত অর্থ পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ রাখা হয়েছে। বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। সংসদ অধিবেশনে অনুপস্থিত বিএনপির সংসদ সদস্য আব্দুল মোমিন তালুকদারের . . .
হরতালে ভাংচুর আগুন_ ভ্রাম্যমাণ আদালতে ৫ জন দণ্ডিত
স্টাফ রিপোর্টার ॥ হরতালের দ্বিতীয় দিনে চলমান ভ্রাম্যমাণ আদালত যানবাহনে হামলা, ভাংচুর ও অগি্নসংযোগের সঙ্গে জড়িত থাকার দায়ে ৫ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছেন। পুলিশ রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ১৬ জনকে গ্রেফতার করেছে। সংবিধানের পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবিতে বিএনপি-জামায়াতসহ চার দল টানা ৪৮ ঘন্টা টানা হরতালের ডাক দেয়। বৃহস্পতিবার ছিল হরতালের দ্বিতীয় এবং শেষ দিন। ঢাকা মহানগর পুলিশের মিডিয়া সেলের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মাসুদুর রহমান জানান, হরতালে চলমান ভ্রাম্যমাণ আদালত বিভিন্ন ধরনের ধ্বংসাত্মক কর্মকান্ডের . . .
শেষ হলো সংসদের বহুল আলোচিত নবম অধিবেশন
সংসদ রিপোর্টার ॥ পর্দা নামল বহুল আলোচিত জাতীয় সংসদের নবম অধিবেশনের। বিরোধী দলের টানা বর্জনের মধ্য দিয়ে চলা ৩০ কার্যদিবসে দেশের ইতিহাসে বৃহৎ বাজেট পাসই শুধু নয়, আলোচিত এ অধিবেশনে প্রায় সোয়া ১৫ বছর ধরে চলা তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বিলুপ্ত হয়। গত ৩০ জুন জাতীয় সংসদে ২৯১ : ১ বিভক্তি ভোটে পাস করা হয় বহুল আলোচিত-সমালোচিত সংবিধানের (পঞ্চদশ সংশোধনী) বিল-২০১১। পুরোটা অধিবেশনের পাশাপাশি বর্তমানে রাজনৈতিক অঙ্গনে এ ইসু্যটিই বর্তমানে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে। রাষ্ট্রপতির আদেশ পাঠ করে বৃহস্পতিবার নবম অধিবেশনের . . .