মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৭ জুলাই ২০১১, ২৩ আষাঢ় ১৪১৮
মনমোহনের আসন্ন সফর ॥ সম্পর্ক উন্নয়নের মাইলফলক
তিস্তা ও ফেনী নদীর পানি বণ্টন, ছিটমহল সমস্যার সমাধান, সীমান্ত ব্যবস্থাপনা, শুল্কমুক্ত সুবিধা, জ্বালানি নিরাপত্তা, নেপাল-ভুটানের সঙ্গে ট্রানজিট বিষয়ে চুক্তি হবে
কাওসার রহমান ॥ তিস্তা ও ফেনী নদীর পানি বণ্টন, ছিটমহল সমস্যার সমাধান, সীমান্ত ব্যবস্থাপনা, শুল্কমুক্ত সুবিধা প্রদান, জ্বালানি নিরাপত্তা এবং নেপাল-ভুটানের সঙ্গে ট্রানজিট বিষয়ে চুক্তি হতে যাচ্ছে ভারতের প্রধানমন্ত্রীর আসন্ন বাংলাদেশ সফরে। ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার তারিক এ করিম দৈনিক জনকণ্ঠের সঙ্গে আলাপকালে একথা জানিয়েছেন। তিনি বলেছেন, 'ভারতের প্রধানমন্ত্রীর আসন্ন সফরটি হবে দুই দেশের মধ্যকার সম্পর্কোন্নয়নের ৰেত্রে এক গুরুত্বপূর্ণ মাইলফলক। এ সফরে দীর্ঘদিন ধরে দুই দেশের মধ্যে বিরাজমান অনেক . . .
মুসলমান হয়ে আরেক মুসলমানকে আগুনে পুড়িয়ে মারতে পারে?
বিরোধী দলের প্রতি প্রধানমন্ত্রীর প্রশ্ন
সংসদ রিপোর্টার ॥ সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণের স্বার্থে বা চাহিদা পূরণে নয়, বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়া তাঁর দুর্নীতিবাজ পরিবার, সন্ত্রাসী, টাকা পাচারকারী, গ্রেনেড হামলাকারী খুনীদের রৰা করতে হরতালের নামে দেশে অস্বাভাবিক পরিস্থিতি সৃষ্টি করতে চাইছেন। দেশবাসীকে ঐক্যবদ্ধভাবে তাঁদের নেতিবাচক রাজনীতির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়ে বলেন, জনগণ সাড়া না দিলে আন্দোলনের নামে বোমাবাজি-অগি্নসংযোগ, গাড়ি ভাংচুরের মাধ্যমে নৈরাজ্য চালিয়ে কোন লাভ হবে না। নৈরাজ্যের পথ ছেড়ে দিয়ে . . .
সম্পর্ক জোরদার এই সফরের লক্ষ
ঢাকায় এসে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী কৃষ্ণা
কূটনৈতিক রিপোর্টার ॥ তিন দিনের সফরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এসএম কৃষ্ণা ঢাকায় এসেছেন। বুধবার স্থানীয় সময় দুপুর ১টা ১০ মিনিটে ভারতীয় বিমানবাহিনীর বিশেষ একটি উড়োজাহাজে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা ও সাংবাদিকসহ ১২ সফরসঙ্গী নিয়ে হযরত শাহ্জালাল (র) বিমানবন্দরে অবতরণ করেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি বিমানবন্দরের টারমার্কে স্বাগত জানান। মিনিটদশেক পরে দু'দেশের পররাষ্ট্রমন্ত্রী নিজি নিজ অবস্থান থেকে সাংবাদিকদের ব্রিফ করেন। তাঁরা বলেন, বাংলাদেশ ও ভারতের সম্পর্ক . . .
আরও ভাল চাইলে দোষ কী?
মুনতাসীর মামুন গত ২৭ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি লেখা প্রকাশিত হয়েছে দেশের বিভিন্ন পত্রিকায়। দেশে এত বাদানুবাদ না থাকলে এটি নিয়ে যথেষ্ট আলোচনা বা লেখালেখি হতো। কিন্তু, পঞ্চদশ সংশোধনী নিয়ে গত একমাস যে হৈ-হুলেস্নাড় চলছে তাতে অন্য কোন বিষয়ই কয়েক ঘণ্টার বেশি মানুষের মনে ঠাঁই করে নিতে পারছে না। [বিস্তারিত চতুরঙ্গ পাতায়, পৃষ্ঠা-৭] . . .
ঢিলেঢালা হরতাল পিকেটিং ছিল না
পুলিশের সঙ্গে ধস্তধস্তিতে ফারুক আহত ॥ আটক দু'শ', আহত শতাধিক
স্টাফ রিপোর্টার ॥ বিৰিপ্ত কিছু ঘটনা ছাড়া রাজধানী ঢাকাসহ সারাদেশে বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন চারদলীয় জোটের ডাকা টানা ৪৮ ঘণ্টার হরতালের প্রথম দিন ঢিলেঢালাভাবে পালিত হয়েছে। হরতাল চলাকালে রাজধানীতে জাতীয় সংসদ ভবনের সামনে পুলিশের লাঠিপেটায় আহত হয়েছেন বিএনপির প্রচার সম্পাদক ও জাতীয় সংসদে বিরোধী দলের চীফ হুইপ জয়নুল আবদিন ফারম্নক। তাকে গুলশানের ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ, র্যাব ও মোবাইল কোর্টের কঠোর অবস্থানের কারণে হরতালকারীরা রাজপথে নামতে পারেনি। নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয় ছিল অবরুদ্ধ। . . .
জড়িত শিক্ষক পরিমল গ্রেফতার
ভিকারুননিসার ছাত্রীর শস্নীলতাহানি
স্টাফ রিপোর্টার ॥ ভিকারুননিসা নূন স্কুল এ্যান্ড কলেজের বসুন্ধরা শাখার দশম শ্রেণীর এক ছাত্রীর শস্নীলতাহানির সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছে ওই শিক্ষা প্রতিষ্ঠানের বাংলা বিভাগের শিৰক পরিমল জয়ধর। ঘটনার সঙ্গে একই শিক্ষা প্রতিষ্ঠানের অপর এক শিৰক বরুণ চন্দ্র বর্মণের জড়িত থাকার বিষয়টির তদন্ত চলছে। তাকে গ্রেফতারে অভিযান শুরু হয়েছে। এছাড়াও ওই শিৰা প্রতিষ্ঠানের আরও কোন শিৰক এ ধরনের ঘটনার সঙ্গে জড়িত কি-না সে বিষয়েও জোরালো তদন্ত চলছে। আজ পরিমলকে সিএমএম আদালতে সোপর্দ করে রিমান্ডের আবেদন করছে ঢাকা মহানগর গোয়েন্দা . . .
বেসরকারী ভার্সিটির ভিসি নিয়োগ দেবে সরকার
পরিচালনায় মালিকদের একচ্ছত্র ৰমতা থাকছে না ॥ মন্ত্রণালয়ের চিঠি
বিভাষ বাড়ৈ ॥ বেসরকারী বিশ্ববিদ্যালয় পরিচালনায় মালিকদের একচ্ছত্র ক্ষমতা থাকছে না। উচ্চ শিৰার মানোন্নয়নে মালিকপৰের বাইরের যোগ্যতম ব্যক্তিকে উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যৰ নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার। ফলে এখন থেকে বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের কোন সদস্যকে উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যৰ হিসেবে মনোনয়ন দেয়া হবে না। কেবল তাই নয়, প্রত্যেকটি পদের বিপরীতে বিশ্ববিদ্যালয় কর্তৃপৰকে একজন নয় বরং তিনটি করে নামের প্রসত্মাব রাষ্ট্রপতির কার্যালয়ে পাঠাতে হবে। তিনজনের মধ্য থেকে একজনকে মনোনয়ন দেবেন রাষ্ট্রপতি। . . .
খালেদার জ্ঞাতসারে তাইজউদ্দিনকে পাকিস্তানে পাঠানো হয়
২১ আগস্ট গ্রেনেড হামলার সম্পূরক চার্জশীট
শংকর কুমার দে ॥ ২১ আগস্ট গ্রেনেড হামলার সম্পূরক চার্জশীটে সাবেক প্রধানমন্ত্রী বর্তমান বিরোধীদলীয় নেতা বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নাম উলেস্নখ করা হয়েছে। সম্পূরক চার্জশীটে উলেস্নখ করা হয়েছে, ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনা জানানো হয়েছে বেগম খালেদা জিয়াকে। তার জ্ঞাতসারে তারই মন্ত্রিসভার সদস্য সাবেক উপ-মন্ত্রী আবদুস সালাম পিন্টুর ভাই হরকাত-উল-জিহাদ (হুজি) নেতা মাওলানা তাজউদ্দিনকে পাঠিয়ে দেয়া হয় পাকিসত্মানে। সম্পূরক চার্জশীটে যে ৩০ জনের নাম উলেস্নখ করা হয় তার মধ্যে বেগম খালেদা জিয়ার বড় ছেলে তারেক . . .