মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ৩০ জুলাই ২০১১, ১৫ শ্রাবণ ১৪১৮
পাঁচ লক্ষাধিক অবৈধ চালক
সড়ক দুর্ঘটনা বাড়ছে যে কারণে
০ ফিটনেস নেই দু'লাখ গাড়ির
০ সারাদেশে ১২ হাজার কিমি রাস্তায় গতিনির্ধারক যন্ত্র মাত্র ৩৪
০ সন্ত্রাসী ডাকাত আসামিরাও লাইসেন্স পাচ্ছে
০ নেই পুলিশের তদারকি
০ বিআরটিএ সীমাবদ্ধ সেমিনার সিম্পোজিয়ামে
রাজন ভট্টাচার্য ॥ সারাদেশের প্রায় ১২ হাজার কিলোমিটার দীর্ঘ রাসত্মায় মোটরযান গতিনির্ধারক যন্ত্র রয়েছে মাত্র ৩৪টি! এর মধ্যেও বেশিরভাগই বিকল। অবৈধ চালকের সংখ্যা পাঁচ লাখের বেশি। ফিটনেসবিহীন গাড়ি প্রায় দুই লাখ। চালকদের নেই প্রয়োজনীয় প্রশিৰণ। সন্ত্রাসী, ডাকাতসহ খুনের মামলার সাজাপ্রাপ্ত আসামিরাও পাচ্ছেন গাড়ি চালানোর লাইসেন্স। চার দফা নোটিসের পরও মহাসড়ক থেকে উচ্ছেদ করা সম্ভব হয়নি নছিমন, করিমন, ভটভটিসহ কম গতির যানবাহন। বেসরকারী পরিসংখ্যানে দেশে ৬১ ভাগ চালক অবৈধ। এই প্রেৰাপটে চালকদের মোবাইল ফোনের ব্যবহার . . .
ঢাবি ছাত্র কাদেরের জামিন আবেদনের শুনানি ১ ও ৩ আগস্ট
স্টাফ রিপোর্টার ॥ আগামী সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিভাগের স্নাতকোত্তর পর্বের মেধাবী ছাত্র আবদুল কাদেরের বিরম্নদ্ধে গাড়ি ছিনতাইয়ের মামলার জামিন আবেদনের শুনানি হবে। এছাড়া তার আরও দুটি মামলার (ডাকাতির প্রস্তুতি ও অস্ত্র আইনের) জামিনের বিষয়ে শুনানি হবে আগামী বুধবার। শুক্রবার আদালতে কাদেরের পক্ষের আইনজীবী আব্দুল মতিন খসরম্ন ও মুনজুর আলম মঞ্জু জামিনের আবেদন করেন। এ সময় ঢাকার মহানগর হাকিম মোঃ আবদুল কাদের গাড়ি ছিনতাই মামলায় শুনানির আগামী সোমবার দিন ধার্য্য করেন। এ ছাড়া বুধবার অন্য . . .
মেধাবীরা সবাই ভাল শিক্ষা প্রতিষ্ঠান পাবে না
তবে ভর্তিতে সঙ্কট হবে না এইচএসসি উত্তীর্ণদের
বিভাষ বাড়ৈ ॥ এইচএসসি ও সমমানের পরীৰার ফল প্রকাশের সঙ্গে সঙ্গেই উচ্চ শিৰাঙ্গনে আসন সঙ্কট নিয়ে রীতিমতো ভীতি ছড়িয়ে পড়েছে পাস করা শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের মাঝে। আসন সংখ্যা নিয়ে ছড়িয়ে পড়া নানারকম তথ্য এই ভীতিকে বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ। আসন সঙ্কটের কারণে কাঙ্ৰিত কলেজে ভর্তি হতে পারবে কিনা সেকথা চিন্তা করে উদ্বিগ্ন মেধাবীরা। জানা গেছে, অনেক বেশি শিৰার্থী ভাল ফল করায় কঙ্ৰিত পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারী মেডিক্যালে ভর্তি হতে পারবে না সকল মেধাবী। মেধাবীরা কাঙ্ৰিত প্রতিষ্ঠানে ভর্তি হতে ব্যাপক প্রতিযোগিতার . . .
হেলথ প্রোভাইডার চাকরি প্রার্থী ৯২ জনের মুক্তিযোদ্ধা সনদ ভুয়া
নিখিল মানখিন ॥ মুক্তিযোদ্ধা কোটায় ৯২ কমিউনিটি ক্লিনিক হেলথ প্রোভাইডার চাকরি প্রার্থীর ভুয়া মুক্তিযোদ্ধা সনদপত্র ধরা পড়েছে। ভুয়া সনদপত্রের সংখ্যা আরও বাড়তে পারে। মুক্তিযোদ্ধা কোটায় সকল প্রার্থীর সনদ পরীৰা-নিরীৰা অব্যাহত রয়েছে। ভুয়া সনদধারীদের প্রায় সকলেই গত বিএনপি-জামায়াত চারদলীয় জোট সরকারের আমলে সনদ গ্রহণ করেন বলে জানা গেছে। আর এ কারণে কমিউনিটি ক্লিনিক হেলথ প্রোভাইডার নিয়োগ প্রার্থীদের চূড়ানত্ম ফল প্রকাশে দেরি হচ্ছে। অথচ মুক্তিযোদ্ধা কোটা ছাড়া বাকি সব ক্যাটাগরির চূড়ানত্ম তালিকা অনেক আগেই প্রস্তুত . . .
শরিক যোগাড়ে জমে উঠেছে ইফতার রাজনীতির তোড়জোড়
উত্তম চক্রবর্তী ॥ জমে উঠেছে বড় দলগুলোতে চির পরিচিত ইফতার রাজনীতি! সবার লৰ্য অভিন্ন। আর তা হচ্ছে জোট সম্প্রসারণ, শরিকদের মান ভাঙ্গানো এবং নিজ নিজ দল ও জোট গোছানো। এই তিন অভিন্ন লৰ্য নিয়েই আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জামায়াতসহ ছোটবড় দলগুলোতে ইফতার রাজনীতি নিয়ে শুরম্ন হয়েছে ব্যাপক তোড়জোড়। রমজান মাসজুড়ে বিভিন্ন ইফতার মাহফিল এবং পৃথক পৃথক বৈঠক করে বন্ধুভাবাপন্ন বিভিন্ন দলের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকেরও পরিকল্পনা নিয়েছেন ৰমতাসীন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধীদলীয় নেত্রী . . .
এবার শেরপুর সীমান্ত থেকে ২৯০ তাজা গুলি উদ্ধার
নিজস্ব সংবাদদাতা, শেরপুর, ২৯ জুলাই ॥ শেরপুরের সীমান্তবর্তী ঝিনাইগাতী উপজেলার গজনী অবকাশ এলাকার একটি কালভার্টের নিচ থেকে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ২৯ জুলাই শুক্রবার বেলা ১০টার দিকে ২৯০ রাউন্ড তাজা গুলি উদ্ধার করেছে। একটি পস্নাস্টিকের বসত্মায় খাকি কাগজ দিয়ে মোড়ানো পরিত্যক্ত অবস্থায় এসব গুলি পাওয়া যায়। বিজিবি কর্মকর্তারা জানিয়েছেন, এসব গুলি চাইনিজ রাইফেল ও এলএমজিতে ব্যবহার করা হয়। বিকেলে নকশী বিজিবির পক্ষ থেকে এসব গুলি ঝিনাইগাতী থানায় হসত্মানত্মর করে একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়। বিজিবি ও . . .
বাজারে চিনির ঘাটতি ॥ পাইকারি দর নির্ধারণ নিয়েও জটিলতা
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাজারে ফের চিনির ঘাটতি দেখা দিয়েছে। নির্ধারিত দামে রাজধানীর অনেক স্থানেই মিলছে না চিনি। পাইকারি ব্যবসায়ীরা বলছেন, মিলগুলোর উৎপাদনে যান্ত্রিক ত্রম্নটির কারণে সরবরাহ ঘাটতি তৈরি হয়েছে। পাশাপাশি পাইকারি পর্যায়ে দর নির্ধারণ নিয়েও জটিলতা দেখা দিয়েছে। ফলে রোজার একেবারে সনি্নকটে এসে ক্রেতারা আবারও ভোগানত্মির শিকার হচ্ছেন। খোলা বাজারে প্রতিকেজি চিনির মূল্য ৬৫ টাকা নির্ধারণ করে দেয়ার পর ব্যবসায়ীরা প্রথমে তা কার্যকর না করলেও পরে মেনে নেয়। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর ২৪ ঘণ্টার মধ্যে . . .
ঈদের পোশাক চাহিদার ৯০ শতাংশ যোগান দেয় উর্দু রোড
ঈদ বাজার
শাহ আলম খান ॥ ঈদের আমেজ চলছে পুরনো ঢাকার উর্দু রোডে। দেশের ১৬ কোটি মানুষের রেডিমেট ঈদ বস্ত্রের সরবরাহ দিতে শুরু করেছে এখানকার ব্যবসায়ীরা। অভ্যন্তরীণ পোশাকের পাইকারি মার্কেট বলে পরিচিত উর্দু রোডে এখন সারাদেশের পাইকারদের মিলনমেলা। অভ্যনত্মরীণ পোশাকের সমগ্র চাহিদার ৯০ শতাংশই উদর্ু রোড থেকে সরবরাহ দেয়া হয়ে থাকে। এ কারণে ঈদকে সামনে রেখে যখন দেশের বিভিন্ন এলাকার মার্কেট ও বিপণি বিতানগুলোতে প্রস্তুতি শুরম্ন হয়, তখন উদর্ু রোডের পাইকারি ব্যবসায়ীদের প্রায় ৬০ শতাংশ বেচাবিক্রি রমজান শুরম্ন হওয়ার আগেই শেষ হয়ে . . .
চিদম্বরম ঢাকায়
কূটনৈতিক রিপোর্টার ॥ ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম ঢাকায় এসেছেন। শুক্রবার রাত পৌনে ১১টায় তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। তাকে বিমানবন্দরে স্বাগত জানান স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন। বিমানবন্দর থেকে তিনি সরাসরি প্যান প্যাসিফিক হোটেল সোনারগাঁওয়ে ওঠেন। আজ শনিবার ভারতের পি চিদম্বরমের সঙ্গে সাহারা খাতুনের দ্বিপৰীয় বৈঠক হবে। সীমানত্ম ব্যবস্থাপনা, নিরাপত্তা, সাড়ে ৬ কিলোমিটার অচিহ্নিত সীমানা নির্ধারণ, অপদখলীয় জমি হসত্মানত্মর, ১৬২টি ছিটমহল বিনিময়সহ নানা ইসু্যতে আলোচনা হওয়ার . . .
খালেদার সঙ্গে পাঁচ বছর পর কথা হলো অলির
আন্দোলনে ঐকমত্য
স্টাফ রিপোর্টার ॥ দীর্ঘ প্রায় ৫ বছর পর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে কথা হলো এলডিপি সভাপতি কর্নেল (অব) অলি আহমদের। শুক্রবার রাতে খালেদা জিয়ার গুলশানের বাসায় গিয়ে তার সঙ্গে এক ঘণ্টারও বেশি সময় ধরে কথা বলেন। এ সময় সরকারবিরোধী বৃহৎ ঐক্য গঠন ছাড়াও দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে কথা বলেছেন তারা। এ বৈঠকে বিএনপির সঙ্গে সরকারবিরোধী আন্দোলন করার ব্যাপারে একমত পোষণ করে এলডিপি। রাত ৮টায় বৈঠক শুরম্ন হয়ে তা চলে একঘণ্টারও বেশি সময় ধরে। বৈঠকে কর্ণেল অলির সঙ্গে তার স্ত্রী সাবেক সংসদ সদস্য মমতাজ বেগম, এলডিপি . . .
তত্ত্বাবধায়কের অধীনে সংসদ নির্বাচনের সুযোগ নেই ॥ এরশাদ
ওই পদ্ধতি গণতন্ত্রের কলঙ্ক
নিজস্ব সংবাদদাতা, রংপুর, ২৯ জুলাই ॥ সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি এ দেশের গণতান্ত্রিক রাজনীতির কলঙ্ক। তাই তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বাতিল হওয়ায় জাতি কলঙ্কমুক্ত হয়েছে এবং জাতীয় পার্টি এতে সমর্থন দিয়েছে। এর ফলে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আগামীতে জাতীয় সংসদ নির্বাচনের কোন সুযোগ নেই। শুক্রবার সন্ধ্যায় রংপুরের দলীয় কার্যালয়ে আয়োজিত এক কর্মিসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বাতিল হওয়ায় . . .
গফরগাঁওয়ে আওয়ামী লীগের দু'গ্রুপে সংঘর্ষ গুলি ॥ পুলিশসহ আহত ৫০
নিজস্ব সংবাদদাতা, গফরগাঁও, ২৯ জুলাই ॥ ময়মনসিংহের গফরগাঁওয়ে শুক্রবার স্থানীয় এমপি ক্যাপ্টেন গিয়াস উদ্দিন আহমেদ ও উপজেলা চেয়ারম্যান ফাহমী গোলন্দাজ বাবেল সমর্থিত আওয়ামী লীগের দুই গ্রম্নপের সংঘর্ষে পুলিশ ও সাংবাদিকসহ কমপৰে ৫০ জন আহত হয়েছে। পুলিশ ও প্রত্যৰদশর্ী সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সরকারী কলেজে এমপি ও উপজেলা চেয়ারম্যান সমর্থিত ছাত্রলীগের দুই গ্রম্নপের সংঘর্ষের জের ধরে উত্তেজনা বিরাজ করছিল। বৃহস্পতিবার সন্ধ্যায় উভয় গ্রম্নপ পৌরশহরে সশস্ত্র মিছিল বের করে। জেলা আওয়ামী লীগ আয়োজিত জেলা সদরে কমর্ী . . .
সাগরে গোসল করতে নেমে ক্লোজআপ ওয়ান তারকাসহ ২ জনের মৃত্যু
নিখোঁজ-১
নিজস্ব সংবাদদাতা, কক্সবাজার, ২৯ জুলাই ॥ কক্সবাজার সমুদ্রে গোসল করতে নেমে ফের দু' জনের সলিল সমাধি হয়েছে। ক্লোজআপ ওয়ানের কণ্ঠশিল্পী আবিদসহ ২ পর্যটকের লাশ উদ্ধার করা সম্ভব হলেও নিখোঁজ রয়েছে আশিক নামের আরেক পর্যটক। পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, শুক্রবার বিকেলে কঙ্বাজার সৈকতের কলাতলী পয়েন্টে তিন বন্ধু মোক্তাকিন, কণ্ঠশিল্পী আবিদ ও আশিক গোসল করতে নামেন। প্রবল ঢেউয়ের তোড়ে ভেসে যাওয়ার সময় মোক্তাকিন ও আবিদকে মুমূষর্ু অবস্থায় উদ্ধার করে স্থানীয় লোকজন ও তাদের স্বজনরা। ওই সময় তরঙ্গের তোড়ে তাদের বন্ধু . . .
মানবতার লেবাসে ভয়ঙ্কর সব অমানুষ
সমুদ্র হক, বগুড়া অফিস ॥ ঘোঘার বটতলা গ্রামে এক খ- জমিতে খড়ের বসতভিটা গড়ে বছর খানেকের মধ্যে টিনের চালার ইটের বাড়ি করেছেন এক সময়ের দিনমজুর আব্দুস সাত্তার (প্রতীকী নাম)। এখন অন্যের জমিতে আর মজুর খাটেন না। নিজেই কিছু জমি কিনেছেন। এত দ্রম্নত কি করে ঘর, জমিজিরাত করলেন এমন প্রশ্নে হেসে বলেন "একবার দান মারবার পাড়লে, সুযোগ আল্যে (এলে) ম্যালা কিছু করা যায়....।' কি সেই সুযোগ! সুযোগ কি ফের আসবে! উত্তর মেলে- 'সুযোগ কি বলে কয়া আসে! সড়কের দিক তাক্য (তাকিয়ে) থাকতে থাকতেই আসে। কুনু সময় দিনেও আসে কুনু . . .