মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৫ জুলাই ২০১১, ১০ শ্রাবণ ১৪১৮
সোনিয়া ঢাকায়
বিশেষ প্রতিনিধি ॥ সৌহার্দ, শান্তি ও মৈত্রীর আবাহনে এবং দু'দেশের সম্পর্কের নবঅধ্যায়ের সূচনা করতে ২৪ ঘণ্টার সফরে ঢাকায় এসেছেন ভারতের কংগ্রেস দলের সভানেত্রী সোনিয়া গান্ধী। সাম্প্রতিক সময়ে বাংলাদেশ-ভারত সম্পর্ক নতুন মাত্রায় পৌঁছানোর নিদর্শন হিসাবেই ভারতের রাজনীতি ও ক্ষমতার প্রধানতম ব্যক্তি প্রয়াত ইন্ধিরা গান্ধীর পুত্রবধূর এই প্রথম ঢাকা সফর। অটিজম সম্মেলন ও শাশুড়ির রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মান 'বাংলাদেশের স্বাধীনতা সম্মাননা' নিতেই তাঁর ঢাকায় আগমন হলেও সবার দৃষ্টি এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা . . .
নজিরবিহীন নিরাপত্তা
স্টাফ রিপোর্টার ॥ ভারতের ৰমতাসীন কংগ্রেস দলের সভানেত্রী সোনিয়া গান্ধীসহ সার্কভুক্ত কয়েকটি দেশের অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের আগমন উপলৰে রাজধানী ঢাকাসহ আশপাশের এলাকায় কঠোর নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। নজিরবিহীন বিশেষ নিরাপত্তা বলয়ের আওতায় আনা হয়েছে সাভারের জাতীয় স্মৃতিসৌধ, বঙ্গভবন, ধানমণ্ডির ৩২ নম্বর বঙ্গবন্ধু জাদুঘর, গণভবন, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, পাঁচ তারকা হোটেল রূপসী বাংলা ও প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলসহ আশপাশের এলাকা। ভিভিআইপিদের চলাচল নির্বিঘ্ন করতে এসব এলাকায় আজ থেকে আগামীকাল . . .
৬৫ টাকায় চিনি বিক্রি_ ব্যবসায়ীদের আশ্বাস প্রধানমন্ত্রীকে
মিজান চৌধুরী ॥ দাম নিয়ন্ত্রণে রাখার ওয়াদা দিচ্ছেন, ওয়াদা রক্ষা করবেন। আর যেন আপনাদের সঙ্গে বসতে না হয়। দ্রব্যমূল্য নিয়ে উদ্বিগ্ন ও মনোৰুণ্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এভাবেই নিজের কথা ব্যক্ত করেছেন ব্যবসায়ীদের উদ্দেশে। রবিবার গণভবনে দ্রব্যমূল্য নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই বৈঠকে ব্যবসায়ীদের উদ্দেশে এভাবে কথা বলেছেন। বৈঠকে উপস্থিত ছিলেন এমন এক ব্যবসায়ী জনকণ্ঠকে তা নিশ্চিত করেছেন। উলেস্নখ্য, গত ১০ জুন ব্যবসায়ীরা প্রধানমন্ত্রীর সঙ্গে একই স্থানে বৈঠক করেন। নো লস নো প্রোফিট . . .
আমিনবাজারে ছয় ছাত্র হত্যার আনুষ্ঠানিক তদন্ত শুরু
ডিআইজির নেতৃত্বে কমিটির দারুস সালাম ও ঘটনাস্থলে সাক্ষ গ্রহণ ॥ গ্রেফতারকৃত দু'জন রিমান্ডে
স্টাফ রিপোর্টার ॥ সাভারের আমিনবাজারের বড়দেশী এলাকার কেবলার চরে পিটিয়ে ৬ ছাত্রকে হত্যার ঘটনায় আনুষ্ঠানিক তদন্ত শুরু করেছে পুলিশ সদর দফতর কর্তৃক গঠিত ৪ সদস্যের উচ্চপর্যায়ের কমিটি। কমিটি হত্যার উদ্দেশ্যে পিটুনিতে আহত আল-আমিন ও নিহত ৬ ছাত্রের পরিবারের সাক্ষগ্রহণ করেছে। সাক্ষগ্রহণ শেষে তদন্ত কমিটির সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। সাভারের ঘটনায় দায়েরকৃত পৃথক মামলা ২টি সিআইডি তদন্ত করছে। এদিকে পিটিয়ে ছাত্র হত্যার সঙ্গে জড়িত সন্দেহে গ্রেফতারকৃত ২ জনকে ২ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। রবিবার . . .
অটিজম সম্মেলন আজ শুরু
স্টাফ রিপোর্টার ॥ পাঁচ দিনব্যাপী আন্তর্জাতিক অটিজম সম্মেলন শুরু হচ্ছে আজ সোমবার। রাজধানীর হোটেল রূপসী বাংলায় (শেরাটন) 'অটিজম স্পেকটার্ম ডিসঅর্ডার্স এ্যান্ড ডেভেলপমেন্ট ডিসএবিলিটি ইন বাংলাদেশ এ্যান্ড সাউথ এশিয়া' শীর্ষক এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরিচালনায় থাকবেন বাংলাদেশ অটিজম সংক্রান্ত জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর তনয়া সায়মা ওয়াজেদ পুতুল। আর ভারতীয় কংগ্রেসের সভানেত্রী সোনিয়া গান্ধীসহ আঞ্চলিক নেতৃবৃন্দের উপস্থিতিতে ৫ দিনব্যাপী . . .
ব্রেভিক একাই দুটি হামলা করেছে
ইন্টারনেটে ধর্মযুদ্ধের ডাক
জনকণ্ঠ ডেস্ক ॥ নরওয়ের রাজধানী অসলো এবং এর নিকটবর্তী একটি দ্বীপে হামলা চালানোর দায়ে অভিযুক্ত এন্ডার্স বেহরিং ব্রেভিক স্বীকার করেছেন যে বোমা হামলা ও গুলিবর্ষণ তিনি একাই করেছেন। রবিবার নরওয়ে পুলিশ জানিয়েছে, তারা এটি নিশ্চিত যে ধৃত ব্রেভিকই হামলা দুটি করেছে। এদিকে অভিযুক্ত ব্রেভিক তার কৃতকর্মকে বর্বরোচিত মনে করলেও একে প্রয়োজনীয় বলে দাবি করেছেন। অপরদিকে হামলার কয়েক ঘণ্টা আগে ইন্টারনেটে পোস্ট করা এক মেনিফেস্টোতে ব্রেভিক ইসলামভীতি ও যুদ্ধের পরিকল্পনার কথা লিখে রাখেন। ওই মেনিফেস্টোতে হামলা চালানোর জন্য তার . . .
চিনির মজুদ ও তেলের মূল্যবৃদ্ধি রোধে কী ব্যবস্থা নেয়া হয়েছে?
৪ জনকে হাইকোর্টে তলব
স্টাফ রিপোর্টার ॥ চিনির মজুদ ও তেলের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে কার্যকর কী ব্যবস্থা নেয়া হয়েছে তা জানতে টিসিবি চেয়ারম্যান, প্রধান আমদানি-রফতানি নিয়ন্ত্রকসহ চার জনকে তলব করেছে হাইকোর্ট। ৯ আগস্ট হাইকোর্টে হাজির হয়ে ব্যাখ্যা জানানোর নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে পাঁচ দফা নির্দেশনা দিয়েছে আদালত। রবিবার বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক ও বিচারপতি গোবিন্দচন্দ্র ঠাকুরের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ এক আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেয়। চার জনের মধ্যে অন্য দুজন হলেন-চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান ও জাতীয় ভোক্তা . . .
ঢাকা ওয়াসার পানির দাম বাড়ছে
স্টাফ রিপোর্টার ॥ ঢাকা ওয়াসার পানির দাম পাঁচ শতাংশ বাড়ানো হচ্ছে। প্রতি ইউনিট পানির দাম (এক হাজার লিটার) ৩২ পয়সা বাড়ছে। এখন এক ইউনিট পানির দাম ৬ টাকা ৬৬ পয়সা হবে। বর্তমানে এক ইউনিট পানির দাম ৬ টাকা ৩৪ পয়সা। নতুন এই দাম কার্যকর হবে আগামী ১ আগস্ট থেকে। ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী তাকসিম এ খান এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, আগস্ট মাসের বিল পাওয়ার পর সেপ্টেম্বর থেকে ঢাকা ও নারায়ণগঞ্জে ওয়াসার গ্রাহকদের নতুন হারে পানির বিল পরিশোধ করতে হবে। ওয়াসা আইন ১৯৯৬-এর ২২ ধারা অনুযায়ী ওয়াসা বোর্ড প্রতি . . .
সদা ব্যস্ত
বলিউড তারকা মাধুরী দীৰিত বর্তমানে যুক্তরাষ্ট্রেই ব্যসত্ম পারিবারিক জীবন কাটাচ্ছেন। তবে মাঝে মাঝে তিনি ছবির কাজে অথবা ফ্যাশন শো'তে অংশ নেয়ার জন্য ভারতে আসেন। বর্তমানে একটি ফ্যাশন শোতে অংশ নিতে তিনি দিলস্নীতে এসেছেন। তিনি বলেন, সংসার ও পেশাগত কাজ নিয়ে তিনি সদা ব্যস্ত। ডা. শ্রীরাম নেনের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার আগে তিনি প্রায় দুই দশক ভারতের চিত্রজগত মাতিয়ে রেখেছিলেন। মাধুরী জানিয়েছেন, তিনি পারিবারিক ও চলচ্চিত্র উভয় ভুবনেই সক্রিয় আছেন এবং দুই ক্ষেত্রেই তাঁর কাজকে উপভোগ করছেন। যুক্তরাষ্ট্রে . . .