মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৪ জুলাই ২০১১, ৯ শ্রাবণ ১৪১৮
দশ চিনি ব্যবসায়ীর বিরুদ্ধে ॥ মামলার নির্দেশ
০ পরিস্থিতি নিয়ন্ত্রণে আজ প্রধানমন্ত্রীর সঙ্গে ব্যবসায়ীদের বৈঠক
০ চার কোম্পানি ট্রাকে করে ৬৫ টাকা দরে চিনি বিক্রি করবে
মিজান চৌধুরী ॥ মূল্যবৃদ্ধির সঙ্গে জড়িত দশ চিনি ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা দায়ের করার নির্দেশ দেয়া হয়েছে। কন্ট্রোল অব এসেন্সিয়াল কমোডিটি এ্যাক্ট আইনে মামলা করা হবে। শনিবার বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত নির্দেশ দেয়া হয়েছে ঢাকা জেলা প্রশাসককে। তবে চিনির বাজার স্বাভাবিক করতে আজ রবিবার রাজধানীতে তিনটি এবং চট্টগ্রামে একটি রিফাইনারি মালিক খোলা বাজারে ৬৫ টাকা মূল্যে চিনি বিক্রির কর্মসূচী চালু করছে। এদিকে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার স্থিতিশীল রাখতে প্রধানমন্ত্রী নিজেই হস্তক্ষেপ করেছেন। আজ রবিবার বিকেলে . . .
জাতি গঠনে চলচ্চিত্রের ভূমিকা গুরুত্বপূর্ণ ॥ প্রধানমন্ত্রী
জাতীয় চলচ্চিত্র পুরস্কার ॥ মঞ্চ থেকে নেমে সুলতানা জামানকে সম্মাননা প্রদান
মোরসালিন মিজান ॥ মঞ্চে এসে পুরস্কার গ্রহণের কথা থাকলেও কাজটি সহজ ছিল না সুলতানা জামানের জন্য। ষাটের দশকের খ্যাতিমান এ চলচ্চিত্র অভিনেত্রী হুইলচেয়ারে বসেছিলেন। বার্ধক্যজনিত এ অপরাগতা মুহূর্তেই চোখ এড়ায়নি মঞ্চে বসে থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনার। সকলকে অবাক করে দিয়ে নিচে নেমে আসেন তিনি। সুলতানা জামানের দু'হাত নিজের হাতে নিয়ে অভিনন্দন জানান। বাংলা চলচ্চিত্রের উন্মেষকালে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ তাঁর হাতে আজীবন সম্মাননা পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী। এ সময় দারুণ আবেগঘন হয়ে ওঠে বঙ্গবন্ধু . . .
জ্বালানি তেল আমদানি ব্যয় দ্বিগুণ বেড়েছে
বিদ্যুত পরিস্থিতির উন্নতি হবে
কাওসার রহমান ॥ ডিজেল ও ফার্নেস অয়েলের চাহিদা বৃদ্ধির কারণে এ বছর জ্বালানি তেল আমদানির ব্যয় দ্বিগুণেরও বেশি বৃদ্ধি পাচ্ছে। এতে বাজেটের ওপর প্রচ- চাপ সৃষ্টি হলেও বিদ্যুত পরিস্থিতির নাটকীয় উন্নতি হবে। যা দেশের সাধারণ মানুষ ও শিল্প উদ্যোক্তাদের বিদু্যত সঙ্কটের দুর্ভোগ থেকে মুক্তি দেবে। সরকারী ও ভাড়া ভিত্তিক নতুন বিদ্যুত কেন্দ্র উৎপাদনে আসার কারণে এ বছর ডিজেল ও ফার্নেস অয়েলের চাহিদা বেড়ে গেছে। আগামী ডিসেম্বর নাগাদ ১২টি নতুন বিদ্যুত কেন্দ্র উৎপাদনে আসছে। এ সকল বিদ্যুত কেন্দ্রের বিদ্যুত উৎপাদনের জন্য বাড়তি . . .
বাংলাদেশ-ভারত প্রথম বর্ডার হাট শুরু হলো বালিয়ামারীতে
উদ্বোধনী অনুষ্ঠানে দু'দেশের মানুষের মিলনমেলা
স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ বাংলাদেশ ও ভারতের মধ্যে প্রথম সীমান্তহাট বালিয়ামারীর যাত্রা শুরু হলো। কুড়িগ্রামের রাজীবপুর উপজেলা সদর থেকে সাড়ে ৪ কিলোমিটার দূরে ভারতের কালাইরচর সীমানত্মের এপারে বালিয়ামারী সীমান্তে শনিবার দুপুরে এই সীমান্তহাট আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী ফারুক খান ও ভারতের বাণিজ্যমন্ত্রী আনন্দ শর্মা। তারা যৌথভাবে হাটের ফলক উন্মোচন করে হাট শুরুর ঘোষণা দেন। দু'দেশের মানুষের মিলন মেলায় করতালির মধ্যে এই ঘোষণা ছড়িয়ে পড়ে চারদিকে। উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী ফারুক . . .
দুই দিনের সফরে সোনিয়া গান্ধী আজ আসছেন
বিশেষ প্রতিনিধি ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে আজ রোববার দুই দিনের সফরে ঢাকা আসছেন ভারতের ক্ষমতাসীন কংগ্রেস দলের সভানেত্রী সোনিয়া গান্ধী। 'অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার্স এ্যান্ড ডেভেলপমেন্ট ডিজএ্যাবিলিটিজ ইন বাংলাদেশ এ্যান্ড সাউথ এশিয়া' শীর্ষক আন্তর্জাতিক অটিজম বিষয়ক সম্মেলনে অংশ নিতে ভারতের এ্যাকশন অটিজম'র প্রধান পৃষ্ঠপোষক হিসেবে তাঁর এই সফর। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সোনিয়া গান্ধী প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন। সফরকালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অনন্য . . .
পুলিশের পোশাক পরা ঘাতকের টার্গেট ছিল স্বয়ং প্রধানমন্ত্রী
অসলো হত্যাযজ্ঞ
দেলওয়ার হোসেন, সুইডেন থেকে ॥ শান্তিতে নোবেল পুরস্কার প্রদানের দেশ নরওয়েতে শুক্রবার ঘটে গেল সে দেশের সাম্প্রতিক ইতিহাসের সবচেয়ে বর্বরোচিত সন্ত্রাসী হামলা। মাত্র দুই ঘণ্টার ব্যবধানে রাজধানী অসলোর সরকারী ভবন ও দ্বীপাঞ্চল উতোয়াতে সংঘটিত হামলায় সর্বশেষ প্রাপ্ত হিসাবে নিহত হয়েছে ৯১ জন। ঘাতক ৩২ বছর বয়সী উগ্রজাতীয়তাবাদী ও মুসলিম বর্ণবিদ্বেষী খাঁটি নরওয়েজিয়ান বেকার যুবক আন্দারস বেহরিং ব্রেইভিক। নরওয়ের পুলিশ তাকে গ্রেফতার করতে সৰম হয়েছে ঘটনার আধা ঘণ্টা পর। উত্তর ইউরোপের শান্তিবাদী অঞ্চল বলে বিবেচিত উত্তর ইউরোপের . . .
বড়দেশীতে অভিযান গ্রেফতার ২
স্টাফ রিপোর্টার ॥ সাভার থানাধীন আমিনবাজারের বড়দেশী এলাকার কেবলার চরে ৬ ছাত্রকে পিটিয়ে হত্যার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। হত্যাকারীদের গ্রেফতারে বড়দেশীসহ আশপাশের এলাকায় পুলিশ ও র্যাবের চিরুনি অভিযান অব্যাহত আছে। বড়দেশী গ্রাম এখন পুরুষশূন্য। সাভার থানায় ছাত্র হত্যার ঘটনায় দায়েরকৃত পৃথক মামলা ২টি উচ্চতর তদন্তের জন্য দ্রুত সিআইডিতে হস্তান্তর করা হচ্ছে। ঘটনাস্থল থেকে জব্দকৃত মামলার আলামতের পরীক্ষা-নিরীক্ষা চলছে। পুলিশ সদর দফতরের তরফ থেকে গঠিত ৪ সদস্যবিশিষ্ট উচ্চপর্যায়ের তদন্ত . . .
ফিরে আসা
মার্কিন পপ তারকা ব্রিটনি স্পিয়ার্স দীর্ঘ দিন আলোচনার বাইরে ছিলেন। বিশ্ব কাঁপানো এই সঙ্গীত তারকা ও নৃত্যশিল্পী কোন প্রোগ্রাম করছিলেন না বা তাঁর কোন গানের এ্যালবামও বের হয়নি অনেক দিন। প্রেম, বিয়ে, সংসার এবং স্ক্যান্ডাল আর মাদকাসক্তি তাঁকে ঠেলে দেয় পেছনের সারিতে। তাঁর অনুপস্থিতিতে বিশ্বসঙ্গীতে ক্রেজ তৈরি করেন শাকিরা, লেডি গাগা, রিহানা ও কেটি পেরির মতো তারকারা। এ অবস্থায় ব্রিটনি আবার ক্যারিয়ারের প্রতি মনোযোগী হয়ে উঠেছেন । সম্প্রতি নতুন করে আলোড়ন তুলেছেন তিনি তাঁর 'হোল্ড ইট এগেইনস্ট মি' গানটির . . .