মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৫ জুন ২০১১, ২২ জ্যৈষ্ঠ ১৪১৮
হরতালের আগেই নৈরাজ্য
০ আজ বিএনপি ও জামায়াতের হরতাল
০ ছয় বাসে আগুন
জনকণ্ঠ রিপোর্ট ॥ হরতাল সফল করতে ব্যাপক সহিংসতা ঘটানো হয়েছে। হরতালের আগেই দেশের বিভিন্নস্থানে সৃষ্টি করা হয় নৈরাজ্য। শনিবার রাজধানীতে অন্তত ছয়টি বাসে আগুন দেয়া হয়। ভাংচুর করা হয়েছে বেশ কিছু যানবাহন। রাতে মিরপুরে পুলিশ এবং হরতালকারীদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া হয়েছে। রাজধানী থেকে পুলিশ আটক করেছে দুই শতাধিক কর্মীকে। রাজশাহীতে পুলিশ-বিএনপি সংঘর্ষে পুলিশসহ আহত হয়েছে অর্ধশতাধিক। গুলিবিদ্ধ হয়েছে বোয়ালীয়া মডেল থানার ওসি। নারায়ণগঞ্জে হরতাল সমর্থনে বিএনপির মিছিলে পুলিশের লাঠিচার্জে জেলা বিএনপির সভাপতিসহ আহত . . .
তত্ত্বাবধায়ক ছাড়া নির্বাচনে যাব না ॥ খালেদা
খায়রুল হককেও মানব না, হরতালে বাধা দিলে লাগাতার কর্মসূচী ॥ সংবাদ সম্মেলন
স্টাফ রিপোর্টার ॥ হরতালে বাধা দিলে এবং তত্ত্বাবধায়ক সরকার বহাল রাখার দাবি মেনে না নিলে আরও কঠোর ও লাগাতার আন্দোলন কর্মসূচী দেয়া হবে বলে ঘোষণা দিয়েছেন জাতীয় সংসদে বিরোধী দলের নেতা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। শনিবার সন্ধ্যায় গুলশান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে খালেদা জিয়া বলেন, প্রধানমন্ত্রী নিজেই বলেছেন তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি রাখার আর কোন সুযোগ নেই এবং দলীয় সরকারের অধীনেই আগামী নির্বাচন হবে। তাই তত্ত্বাবধায়ক সরকার বহাল রাখার দাবিতে বাধ্য . . .
যখন প্রধানমন্ত্রী থেকেও কেউ শক্তিশালী হয়ে ওঠে
মুনতাসীর মামুন
সমষ্টিগতভাবে, বিশেষ করে আওয়ামী লীগ বা এর নেতৃবৃন্দের একটি গুণ আছে, প্রবল গুণ_যা অন্য কারও মধ্যে নেই বলেই আমার বিশ্বাস। আওয়ামী লীগ বেশি দিন ক্ষমতায় থাকতে চায় না। কিছু দিন ৰমতায় থেকে, কিছু জনহিতকর কাজ করার পর আউল-বাউল হয়ে যায় সবকিছু। [বিস্তারিত সম্পাদকীয় পাতায় দেখুন] . . .
কঠোর হস্তে সন্ত্রাস নির্মূলে আপোসের কোন সুযোগ নেই ॥ প্রধানমন্ত্রী
এশিয়া-প্যাসিফিক পিস কনফারেন্স উদ্বোধন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা দারিদ্র্য বিমোচনে সম্মিলিত উদ্যোগের পাশাপাশি মৌলবাদ, সন্ত্রাসবাদ ও জঙ্গীবাদের বিরম্নদ্ধে কঠোর পদৰেপ নেয়ার মধ্য দিয়ে এশিয়া-প্যাসিফিক অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ করেছেন। শনিবার ওসমানী স্মৃতি মিলনায়তনে দু'দিনব্যাপী এশিয়া-প্যাসিফিক পিস কনফারেন্সের উদ্বোধনকালে তিনি আরও বলেন, 'মৌলবাদ, জঙ্গীবাদ ও সন্ত্রাসবাদ বর্তমান বিশ্বের জন্য এক মারাত্মক হুমকি হয়ে দেখা দিয়েছে। অনেক সময় দারিদ্র্য ও বঞ্চনা থেকে এসব সন্ত্রাসবাদের উন্মেষ ঘটে। এ জন্য আমাদের এক দিকে দারিদ্র্য . . .
চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.৩ শতাংশ
সিপিডির পূর্বাভাস
অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.৩ শতাংশ। শনিবার সিপিডি এ তথ্য প্রকাশ করে বলে, সরকার জিডিপি ৬.৭ শতাংশ প্রাক্কলন করেছে। এ ৰেত্রে প্রবৃদ্ধি নির্ণয়ের প্রাতিষ্ঠানিক পদ্ধতি ও সংশোধনের স্বচ্ছতা নিয়ে অস্বস্তি রয়েছে। তথ্য উপাত্তের মধ্যে অসামঞ্জস্য রয়েছে। এ ৰেত্রে জিডিপি পর্যবেৰণ করে সঠিক তথ্য বিশেস্নষণের জন্য একটি স্বাধীন বিশেষজ্ঞ দল গঠনসহ এডিবি বাসত্মবায়নে টাস্কফোর্স ও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে খাদ্য ও নিয়ন্ত্রণ কমিশন গঠনের পস্তাব দিয়েছে সিপিডি। চলতি অর্থবছরে দেশের অর্থনীতির সামগ্রিক পরিস্থিতি . . .
আলোর মুখ দেখেনি শিক্ষাক্রম ॥ নতুন বছরে আধুনিক কম্পিউটার কার্যক্রম চালু অনিশ্চিত
মাঝখানে বই ছেপে অবৈধ বাণিজ্যে নেমেছে একাধিক চক্র
বিভাষ বাড়ৈ ॥ দীর্ঘ ১৬ বছর পর মুখস্থ ও নোটনির্ভর কম্পিউটার শিৰাক্রম যুগোপযোগী করে তৈরি করা হলেও ঝুলে গেছে এর বাস্তবায়ন প্রক্রিয়া। আমলাতান্ত্রিক জটিলতায় পড়েছে বিশিষ্ট শিৰাবিদ ও কম্পিউটার বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত জাতীয় বিশেষজ্ঞ কমিটি প্রণীত উচ্চ মাধ্যমিক শিৰাসত্মরের সিলেবাস। কেবল তাই নয়, এক সপ্তাহের মধ্যে শিক্ষাক্রম চূড়ান্ত ও অনুমোদন দিতে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে কমিটি গঠন করা হলেও ইতোমধ্যে চলে গেছে সাড়ে চার মাস। কিন্তু আজও আলোর মুখ দেখেনি আধুনিক, যুগোপযোগী ও বাসত্মবমুখী কম্পিউটার শিৰাক্রম। ফলে বহু . . .
রাজধানীতে আজ বাস মিনিবাস চালাবেন মালিকরা
স্টাফ রিপোর্টার ॥ হরতালে রাজধানীসহ শহরতলি রম্নটে বাস-মিনিবাস চালানোর ঘোষণা দিয়েছে ঢাকা সড়ক পরিবহন সমিতি। শনিবার সমিতি কার্যালয়ে অনুষ্ঠিত পরিবহন মালিকদের এক বৈঠক শেষে এ ঘোষণা দেয়া হয়। সভায় পরিবহন ব্যবসায়ী নেতৃবৃন্দ বলেন, হরতালের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় পরিবহন ব্যবসায়ীরা। ঘন ঘন হরতাল ডেকে জনদুর্ভোগ সৃষ্টি করার চেষ্টা কোনভাবেই সমর্থন যোগ্য নয়। এই প্রেৰাপটে সমিতির নেতৃবৃন্দ হরতালের দিন বাস চালানোর সিদ্ধান্ত নেন। সেই সঙ্গে হরতালের সময় পরিবহন চলাচলে যেন কোন প্রকার বাধার সৃষ্টি না হয়, সেজন্য প্রয়োজনীয় . . .
সিলভীর চিকিৎসা ব্যয় আইডিয়াল স্কুল কর্তৃপক্ষকে বহনের নির্দেশ
শিক্ষকের নির্যাতনে অসুস্থ
স্টাফ রিপোর্টার ॥ শিক্ষকের নির্যাতনে আহত আইডিয়াল স্কুল এ্যান্ড কলেজের ৪র্থ শ্রেণীর ছাত্রী কাজী সিলভীর চিকিৎসা ব্যয় বহন করতে কলেজ কর্তৃপৰকে নির্দেশ দিয়েছে শিৰা মন্ত্রণালয়। শনিবার বিকেলে শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসাধীন এ শিক্ষার্থীকে দেখতে গিয়ে কলেজের অধ্যৰ শাহান আরাকে শিৰা সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী এই নির্দেশ দেন। একই সঙ্গে তিনি সংশিস্নষ্ট কর্মকর্তাদের সিলভীর শারীরিক মানসিক অবস্থা ও চিকিৎসার অগ্রগতি প্রতিনিয়ত খেয়াল রাখার নির্দেশ দেন। শিৰা সচিব জানান, সিলভীর শারীরিক অবস্থা বর্তমানে . . .
বাকৃবি ক্যাম্পাস অস্থিতিশীল করার পাঁয়তারা, বই সিডি রামদা উদ্ধার
শিবিরের গোপন বৈঠক
বাকৃবি সংবাদদাতা ॥ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) গোপনে শিবিরের কার্যক্রম চালাতে গিয়ে ছাত্রলীগ নেতাদের হাতে ধরা পড়েছে বিশ্ববিদ্যারয়ের অন্তত ৩০ জন শিবিরের কর্মী সমর্থক। শুক্রবার রাতে বিশ্ববিদ্যালয়ের একটি আবাসিক ছাত্র হলে ক্যাম্পাসে নিষিদ্ধ ঘোষিত ইসলামী ছাত্রশিবির তাদের সাংগঠনিক কার্যক্রম নিয়ে গোপনে বৈঠক করার সময় ৬ জনকে এবং পরে এদের দেয়া তথ্য মতে কয়েকটি হল থেকে কমপৰে আরও ২০ জনকে আটক করা হয়। আটক করার পর তাদের হল থেকে বের করে দেয়া হয়। এ সময় শিবিরকর্মীদের রুমে অভিযান চালিয়ে শতাধিক ইসলামী বই, সিডি . . .