মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২৯ জুন ২০১১, ১৫ আষাঢ় ১৪১৮
সংবিধান সংশোধন বিল ॥ পাস হচ্ছে দ্রুততম সময়ে
আজই উত্থাপন হচ্ছে
সংসদ রিপোর্টার ॥ বহুল আলোচিত সংবিধান (পঞ্চদশ সংশোধন) বিল পাসের সমস্ত আয়োজন চূড়ান্ত। ইতোমধ্যে বিল পর্যালোচনা শেষে স্থায়ী কমিটি তাদের রিপোর্ট চূড়ান্ত করে ছাপার জন্য পাঠিয়ে দিয়েছে। রিপোর্ট চূড়ান্ত করার পর প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন কমিটির কো- চেয়ারম্যান সুরঞ্জিত সেনগুপ্ত। বিভক্তি ভোটের মাধ্যমে বিলটি পাসের জন্য ইতোমধ্যে রিহার্সেলও অনুষ্ঠিত হয়েছে সংসদে। আজ বুধবার রিপোর্টটি সংসদে উত্থাপিত হবে এবং খুব দ্রুততার সঙ্গেই বিলটি সংসদে পাস হবে বলে জানা গেছে। অনেকটা দ্রম্নততার সঙ্গেই চূড়ান্ত করা হলো বহুল . . .
অপ্রদর্শিত আয় আসছে শেয়ারবাজারে
বাজেটের ওপর প্রধানমন্ত্রীর সমাপনী ভাষণ
সংসদ রিপোর্টার ॥ প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা কারোর কথায় না ভুলে কিছু বলার থাকলে সংসদে এসে উপস্থাপনের জন্য বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়ার প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, "সংবিধানের পঞ্চম সংশোধনী বিল পাস হওয়ার পরও আপনারা যদি কোন ন্যায্য কথা বলেন, আমরা তা বিবেচনা করব। তাই কারোর কথায় ভুলে গণতন্ত্রকে বিপদের দিকে ঠেলে দেবেন না। ফাঁক গলিয়ে কেউ এসে নাক গলাবে, কোন অনির্বাচিতরা এসে আবারও গণতন্ত্রকে ধ্বংস করবে, সেই সুযোগ আর কাউকে দেব না। যা করার জনগণের প্রতিনিধিরাই করবে, জাতীয় সংসদই করবে। অন্য কেউ . . .
ফ্ল্যাট রেজিস্ট্রেশনে উৎসে আয়কর কমল, সুদের হার বাড়ল সঞ্চয়পত্রে
অর্থবিল পাস
সংসদ রিপোর্টার ॥ দেশের পুঁজিবাজারকে স্থিতিশীল করতে কালো টাকা বিনিয়োগের সুযোগ, রফতানি খাতে উৎসে করহার কমিয়ে মঙ্গলবার জাতীয় সংসদে অর্থবিল-২০১১ কণ্ঠভোটে পাস হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শ ও সমাজের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের সঙ্গে মতবিনিময়ের প্রেৰিতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রসত্মাবিত বাজেটের বেশকিছু খাতে করহার প্রত্যাহার, হ্রাস ও বৃদ্ধি করেছেন। এগুলোর মধ্যে রয়েছে- বাণিজ্যিক ভিত্তিতে ব্যবহার্য ফ্ল্যাটের উৎসে আয়কর হ্রাস, সঞ্চয়পত্রের সুদের হার বৃদ্ধি, তামাক রফতানির ওপর শুল্কহার বৃদ্ধি, . . .
অটোরিক্সা চালকের হাতে জিম্মি যাত্রী ॥ সর্বনিম্ন ভাড়া এক শ' টাকা
৩ জুলাইয়ের ধর্মঘট প্রত্যাহার
রাজন ভট্টাচার্য ॥ অটোরিক্সা যেন সোনার হরিণ। ভাড়ার ৰেত্রেও চালকদের হাতে জিম্মি যাত্রীরা। সর্বনিম্ন ভাড়া এখন ১০০ থেকে ১৫০ টাকা। এর ফলে মধ্যবিত্তের নাগালের বাইরে চলে গেছে এই পরিবহনটি। সরকার নির্ধারিত ভাড়া মেনে চলতে অটোরিক্সা মালিক শ্রমিকদের প্রতি যোগাযোগ মন্ত্রণালয় আহ্বান জানালেও তা পাত্তা দিচ্ছেন না কেউ। এ ব্যাপারে অটোরিকক্সা মালিক ও চালকদের পরস্পরবিরোধী বক্তব্য রয়েছে। এদিকে সরকার নির্ধারিত জমার অতিরিক্তি অর্থ আদায় করায় ৯০ গ্যারেজ মালিকের বিরম্নদ্ধে যোগাযোগ মন্ত্রণালয়ে অভিযোগ করা হলেও এ ব্যাপারে কোন . . .
বেপরোয়া বাস-_সড়ক ভবনের সামনে দুই পথচারী নিহত
সিএনজি চাপায় বাবার সামনেই শিশুকন্যার নিথর দেহ
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর ধানমণ্ডির লেক থেকে এক ব্যক্তির বিবস্ত্র লাশ উদ্ধার হয়েছে। রমনায় বেপরোয়া দুই বাসের মুখোমুখি সংঘর্ষে দুই পথচারী নিহত হয়েছে। আহত হয়েছে প্রায় ১০ যাত্রী। এ ঘটনায় ৰুব্ধ জনতা বাস দুটি ভাংচুর চালিয়ে রাস্তা অবরোধ করে রাখে। খবর পেয়ে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। যাত্রাবাড়ীতে পিতার হাত ধরে রাস্তা পার হওয়ার সময় সিএনজির ধাক্কায় ৬ বছরের এক শিশুর মর্মানত্মিক মৃতু্য হয়েছে। উত্তরায় বিদু্যতস্পৃষ্ট হয়ে এক ইলেকট্রিক মিস্ত্রীর মৃতু্য হয়েছে। মঙ্গলবার পুলিশ ও মেডিক্যাল সূত্রে এ তথ্য জানা . . .
অর্থ সংস্থান নেই অথচ একের পর এক প্রকল্প পাস
রাজনৈতিক চাপের মুখে দিশেহারা পরিকল্পনা কমিশন
হামিদ-উজ-জামান মামুন ভয়াবহ অর্থ সঙ্কটে পড়ছে উন্নয়ন প্রকল্প। ইতোমধ্যেই অনুমোদন দেয়া কিছু প্রকল্পে অর্থের সংস্থান ছাড়াই পাস করা হয়েছে আগামী অর্থবছরের নতুন বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি)। তার ওপর এখনও জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় একের পর এক অনুমোদন দেয়া হচ্ছে নতুন নতুন প্রকল্প। বর্তমান সরকারের মেয়াদকালের মধ্যবর্তী সময় হওয়ায় ব্যাপকহারে প্রকল্প প্রবাহ বেড়েছে পরিকল্পনা কমিশনে। এগুলো অনুমোদন দেয়ার ৰেত্রে রাজনৈতিক চাপের কারণে দিশেহারা হয়ে পড়েছে কমিশন। এর মধ্যে প্রধানমন্ত্রীর প্রতিশ্রম্নত . . .
অর্থ সংস্থান নেই অথচ একের পর এক প্রকল্প পাস
রাজনৈতিক চাপের মুখে দিশেহারা পরিকল্পনা কমিশন
হামিদ-উজ-জামান মামুন ভয়াবহ অর্থ সঙ্কটে পড়ছে উন্নয়ন প্রকল্প। ইতোমধ্যেই অনুমোদন দেয়া কিছু প্রকল্পে অর্থের সংস্থান ছাড়াই পাস করা হয়েছে আগামী অর্থবছরের নতুন বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি)। তার ওপর এখনও জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় একের পর এক অনুমোদন দেয়া হচ্ছে নতুন নতুন প্রকল্প। বর্তমান সরকারের মেয়াদকালের মধ্যবর্তী সময় হওয়ায় ব্যাপকহারে প্রকল্প প্রবাহ বেড়েছে পরিকল্পনা কমিশনে। এগুলো অনুমোদন দেয়ার ৰেত্রে রাজনৈতিক চাপের কারণে দিশেহারা হয়ে পড়েছে কমিশন। এর মধ্যে প্রধানমন্ত্রীর প্রতিশ্রম্নত . . .
টিআইবির সংসদ পর্যালোচনা ॥ '৯১-এ সংসদ বর্জন ছিল ৩৪ শতাংশ বর্তমানে ৭৫ শতাংশ
০ বিরোধীদলীয় নেত্রী মাত্র ৫ দিন উপস্থিত ছিলেন
০ দু'বছরে সবদিন উপস্থিত ছিলেন নীলফামারী-৪ আসনের মারুফ সাকলান
স্টাফ রিপোর্টার ॥ সংসদীয় গণতন্ত্র চর্চায় প্রধান বিরোধী দল ও জোটের সংসদ বর্জনের হার উদ্বেগ জনকহারে বাড়ছে। বর্তমান নবম সংসদের সপ্তম অধিবেশন পর্যন্ত বিরোধীদলীয় জোট ইতোমধ্যে মোট কার্যদিবসের ৭৪ শতাংশ বর্জন করেছে। ১৯৯১ সালের পঞ্চম সংসদে মোট কার্যদিবসের শতকরা ৩৪ ভাগ বর্জন করে প্রধান বিরোধী দল। '৯৬ সালে ৭ম এবং ২০০১ সালে ৮ম সংসদে তা যথাক্রমে দাঁড়ায় ৪৩ ও ৬০ শতাংশে। নবম সংসদের প্রধান বিরোধী দল ১৩৫টি কার্য দিবসের মধ্যে ১২২ কার্যদিবসই সংসদে অনুপস্থিত ছিল, যা সংসদের মোট ব্যয়িত সময়ের ৮৩ ভাগ। অন্যদিকে সংসদ . . .
মাসুদউদ্দিন চৌধুরীর চাকরির মেয়াদ ৬ মাস বাড়ছে
কূটনৈতিক রিপোর্টার ॥ অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ফিজির দায়িত্বপ্রাপ্ত হাইকমিশনার লে. জেনারেল মাসুদউদ্দিন চৌধুরীর চাকরির মেয়াদ বাড়ছে। ব্যক্তিগত ও কূটনৈতিক প্রস্তুতির জন্য তিনি সময় বাড়ানোর আবেদন জানিয়েছিলেন। অক্টোবরের শেষের দিকে পার্থে কমনওয়েলথ সম্মেলনে প্রধানমন্ত্রী যোগদান করবেন। প্রধানমন্ত্রীর অস্ট্রেলিয়া সফরের প্রস্তুতির কথা বিবেচনা করে মাসুদউদ্দিন চৌধুরীকে আরও অনত্মত ছয় মাস অস্ট্রেলিয়ায় রাখার বিষয়টি সরকার বিবেচনা করছে বলে জানা গেছে। বুধবার সামরিক বাহিনীর চাকরি থেকে তার এলপিআরে যাবার কথা। সেনাবাহিনীতে . . .
সম্পূরক চার্জশীট আজ বিচারিক আদালতে উঠছে
দশ ট্রাক অস্ত্র মামলা
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চাঞ্চল্যকর দশ ট্রাক অস্ত্র মামলার সম্পূরক চার্জশীট আজ বুধবার বিচারিক আদালতে উঠছে। অধিকতর তদন্তের প্রতিবেদনটি মঙ্গলবারই সিএমএম কোর্ট থেকে চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালতে পাঠিয়ে দেয়া হয়েছে। আজ আলোচিত এ মামলার শুনানির দিন নির্ধারিত রয়েছে। দশ ট্রাক অস্ত্র আটক ও চোরাচালান মামলার অধিকতর তদনত্মের বহুল প্রতীক্ষিত প্রতিবেদন গত রবিবার চট্টগ্রাম সিএমএম আদালতে দাখিল করে সিআইডি। এতে জোট সরকারের শিল্পমন্ত্রী জামায়াত আমির মতিউর রহমান নিজামী ও স্বরাস্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান . . .
সিভিল সার্ভিস আইনের খসড়া প্রত্যাখ্যান প্রকৃচির
'প্রশাসনে জটিলতা বাড়বে'
স্টাফ রিপোর্টার ॥ খসড়া সিভিল সার্ভিস আইন-২০১০ প্রত্যাখান করেছে প্রকৌশলী-কৃষিবিদ-চিকিৎসক সমন্বয় কমিটি (প্রকৃচি) নেতৃবৃন্দ। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত এক মতবিনিময় সভা থেকে এই তিন পেশার বিশিষ্টজনরা খসড়া আইনটি প্রত্যাখ্যানের ঘোষণা দিয়ে বলেন, সরকারের উন্নয়ন কর্মকাণ্ডকে কৌশলে বাধাগ্রসত্ম করতে একটি মহল ষড়যন্ত্রমূলকভাবে আইনটি পাস করার অপচেষ্টা করছে। সব শ্রেণীর পেশাজীবীদের পরামর্শ নিয়ে সিভিল সার্ভিস আইন, ২০১০ পাস করার পরামর্শ দেন তাঁরা। প্রকৃচির পৰ থেকে আলাদা একটি সিভিল সার্ভিস আইনের খসড়া প্রধানমন্ত্রীর . . .