মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৭ জুন ২০১১, ৩ আষাঢ় ১৪১৮
তত্ত্বাবধায়ক বহালের ঘোষণা দিলে ॥ প্রধান উপদেষ্টা নির্ধারণে আলোচনা
০ সংবাদ সম্মেলনে বেগম জিয়ার ঘোষণা
০ খায়রুল হককে প্রধান উপদেষ্টা মানব না
০ সুপ্রীমকোর্টের রায় বিতর্কিত মনে করি
০ ই-ভোটিং সিস্টেম মানব না
০ বর্তমান ইসি দলীয়
স্টাফ রিপোর্টার ॥ তত্ত্বাবধায়ক সরকার বহাল রাখার ঘোষণা দিলে ওই সরকারের প্রধান উপদেষ্টা কে হবেন তা নিয়ে বিএনপি যে কোন সময় যে কোন স্থানে সরকারী দলের সঙ্গে আলাচনা করতে রাজি আছে বলে জানালেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া। আর তা না হলে বিএনপি তত্ত্বাবধায়ক সরকার বহাল ও মধ্যবর্তী নির্বাচনের দাবিতে জনগণকে নিয়ে আন্দোলন চালিয়ে যাবে বলে মন্তব্য করেন তিনি। বৃহস্পতিবার সন্ধ্যায় গুলশান কার্যালয়ে সংবাদ সম্মেলন করে দলের চেয়ারপারসন খালেদা জিয়া এ কথা বলেন। তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া বিএনপি নির্বাচনে যাবে না এবং . . .
গভীর সমুদ্রে তেল গ্যাস অনুসন্ধানে চুক্তি সই
০ চুক্তি হয়েছে কনোকো ফিলিপসের সঙ্গে
০ সর্বোচ্চ ৮৫ ভাগ গ্যাস পাবে বাংলাদেশ
০ বাংলাদেশ কোন গ্যাস না কিনলে সেটা এলএনজি আকারে বিক্রি হবে
স্টাফ রিপোর্টার ॥ গভীর সমুদ্রে তেল গ্যাস অনুসন্ধানে মার্কিন কোম্পানি কনোকো ফিলিপসের সঙ্গে প্রডাকশন শেয়ারিং কন্ট্রাক্ট (পিএসসি) স্বাৰর করেছে পেট্রোবাংলা। অগভীর সমুদ্রে গ্যাস উত্তোলন করা হলেও এবারই প্রথম গভীর সমুদ্রে গ্যাসের অনুসন্ধান শুরু হচ্ছে। কনোকোর পৰ থেকে চুক্তি স্বাৰর অনুষ্ঠানে জানানো হয়েছে আগামী মৌসুমে অর্থাৎ অক্টোবরেই তারা ১০ এবং ১১ নম্বর বস্নকে ভূতাত্তি্বক জরিপ শুরম্ন করবে। সরকারের পৰ থেকে বলা হচ্ছে গভীর সমুদ্রে তেল গ্যাস অনুসন্ধানের মাধ্যমে দেশের জ্বালানি নিরাপত্তার পথে বাংলাদেশ আরো একধাপ . . .
সর্বোচ্চ ১২ শতাংশ সুদে নিত্যপণ্যের এলসি খুলতে হবে
ব্যাংক চেয়ারম্যানদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রীর নির্দেশ
কাওসার রহমান ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা রমজান উপলৰে সর্বোচ্চ ১২ শতাংশ সুদে নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানির এলসি খোলার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছেন। সেই সঙ্গে দেশের প্রতিটি বন্দরে নিত্যপ্রয়োজনীয় পণ্য দ্রম্নত খালাসের জন্যও সরকারী কর্মকর্তাদের প্রতি নির্দেশ দেন। বৃহস্পতিবার বিভিন্ন ব্যাংকের চেয়ারম্যানদের সঙ্গে এক বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন। এ সময় ব্যাংকের চেয়ারম্যানগণ ১২ শতাংশ সুদে নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানিতে অর্থায়নের ব্যাপারে প্রধানমন্ত্রীকে আশ্বস্ত করেন। এ সময় কেন্দ্রীয় ব্যাংকের গবর্নর বৈঠকে . . .
রাজধানীতে উৎসুক জনতার চন্দ্রগ্রহণ পর্যবেক্ষণ
স্টাফ রিপোর্টার ॥ অধীর আগ্রহ ও উদ্দীপনার মাধ্যমে পর্যবেৰণ হলো পূর্ণচন্দ্রগ্রহণ। বুধবার ছিল যেমন পহেলা আষাঢ়। তেমনি এ দিনটি ছিল পূর্ণিমার রাত। আষাঢ় মাসের প্রথম দিনেই আকাশে ছিল মেঘের ঘনঘটা। কিন্তু মেঘের এ আনাগোনা পূর্ণ চন্দ্রগ্রহণ পর্যবেৰণের বিন্দুমাত্র ভাটা সৃষ্টি করতে পারেনি। বুধবার পূর্ণ চন্দ্রগ্রহণ উপলৰে অনুসন্ধিৎসু বিজ্ঞান চক্র বঙ্গবন্ধু নভোথিয়েটারে আয়োজন করে একটি পর্যবেৰণ ক্যাম্প। বুধবার বিকেল থেকে অনেকে উৎসাহ নিয়ে ক্যাম্পে আসতে থাকে। কিন্তু রাত ১১টার পর পর্যবেৰণ ক্যাম্পের মানুষের ঢল নামে। মেঘ . . .
ছাত্র শফিক, অধ্যক্ষ গোপাল মুহুরীকে প্রাণ দিতে হয় সন্ত্রাসীর বুলেটে
মানবতার বিরুদ্ধে অপরাধ (৬)
তপন বিশ্বাস ॥ ৮ম জাতীয় সংসদ নির্বাচনের পর দেশজুড়ে শুরম্ন হয় প্রতিহিংসার রাজনীতি। আওয়ামী লীগকে ভোট দেয়ার অপরাধের দায় মেটাতে হয়েছে অসংখ্য সংখালঘু নারীকে ইজ্জত দিয়ে। ছাত্রলীগ করার অপরাধে পালিয়েও প্রাণ বাঁচাতে পারেনি অনেকে। পথের কাঁটা সরিয়ে দিতে নাজিরহাট কলেজের অধ্যৰ গোপাল কৃষ্ণ মুহুরীকে খুন করা হয়েছে দিনে দুপুরে। জাতির পিতার নামে নামকরণ করায় বঙ্গবন্ধু শেখ মুজিব মহাবিদ্যালয় লুট করে ভেঙ্গে গুঁড়িয়ে দেয় এবং তাতে আগুন লাগিয়ে দেয় সন্ত্রাসীরা। এ আঘাত সইতে না পেরে কেউবা অপ্রকৃতিস্থ হয়েছে সারা জীবনের জন্য। কেউবা . . .
দিনাজপুরে কিশোরী কাজের মেয়েকে ধর্ষণের পর পুড়িয়ে হত্যা
স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ কাজের মেয়ে কিশোরী শান্তা আক্তারকে (১৪) ধর্ষণ ও নির্মম নিপীড়নের পর আগুনে পুড়িয়ে হত্যা করেছে দিনাজপুরের এক পাষন্ড ব্যাংক কর্মকর্তা পরিবার। ১৬ জুন তার লাশ বীরগঞ্জে নিয়ে আসার পর তাকে গোপনে দাফন করার সময় পুলিশ লাশ আটক করে ময়নাতদন্তৈ করেছে। এ ব্যাপারে মামলা হলেও এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্রে জানা গেছে, দিনাজপুর শহরের মিশন রোড এলাকার অবসরপ্রাপ্ত পূবালী ব্যাংক কর্মকর্তা মোফাজ্জল হোসেনের বাড়িতে কাজের মেয়ে হিসেবে নিয়োগ পায় ১৪ বছরের . . .
চুক্তি বাতিলের দাবি জাতীয় কমিটির
স্টাফ রিপোর্টার ॥ গভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক কোম্পানি কনোকো ফিলিপসের সঙ্গে চুক্তি বাতিলের দাবি জানিয়েছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদু্যত-বন্দর রক্ষা জাতীয় কমিটি। বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে চুক্তির প্রতিবাদে এক সমাবেশে এ দাবি জানান সংগঠনের নেতারা। তাঁরা বলেন, দেশের স্বার্থবিরোধী এ চুক্তি বাতিল না হলে এ মাসেই বিক্ষোভসহ হরতালের কর্মসূচী দেয়া হবে। সমাবেশে নেতৃবৃন্দ বলেন, আগামী শনিবার পরবর্তী কর্মসূচী ঘোষণা দেয়া হবে। সমাবেশে সংগঠনটির সদস্য সচিব অধ্যাপক . . .
তত্ত্বাবধায়ক মানলে খালেদাকে পুরোটাই মানতে হবে
বাজেট আলোচনা
সংসদ রিপোর্টার ॥ প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে বিরোধী দলের সমালোচনা করে মহাজোটের নেতারা বলেছেন, যুদ্ধাপরাধী, রাজাকার-আলশামসদের রৰায় খালেদা জিয়া হরতাল দিয়ে মাঠে নেমেছেন। তত্ত্বাবধায়ক সরকার মানলে খালেদা জিয়াকে পুরোটাই মানতে হবে। রাজপথে নয়, তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা আরও দু'মেয়াদ বা অন্য কোন বিকল্প প্রস্তাব থাকলে তাঁকে সংসদে এসেই বলতে হবে। খালেদা জিয়া তত্ত্বাবধায়ক সরকারের নামে যে বড় ভাইদের স্বপ্ন দেখছেন, সেই বড় ভাইদের ৰমতায় আসার পথ রম্নদ্ধ করতেই সংবিধান সংশোধন প্রয়োজন। ভাঁওতাবাজি . . .