মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৬ জুন ২০১১, ২ আষাঢ় ১৪১৮
সংসদীয় কমিটি পরিদর্শনে এলেই ॥ বাজারে ভেলকি
০ কমিটি সদস্য ও ব্যবসায়ী নেতৃবৃন্দ বাজারে প্রবেশ করতেই কমে গেল তেল ডাল চিনিসহ সব পণ্যের দাম
০ রমজান সামনে রেখে অসাধুরা ভোজ্যতেল ও চিনির দাম নিয়ে কারসাজি করছে
০ প্রধানমন্ত্রীর সঙ্গে ব্যবসায়ী নেতাদের অঙ্গীকার_ রমজানে 'নো লস নো প্রফিট'
মিজান চৌধুরী ॥ দুপুর দেড়টা, সংসদীয় কমিটি পরিদর্শনে আসবে বলে কাওরান বাজার গেটে দাঁড়িয়ে আপেৰায় আছেন ব্যবসায়ী নেতৃবৃন্দ। বাজারের ভেতরের ব্যবসায়ীরা জেনেছেন আজ সংসদীয় কমিটি আসছে। জনকণ্ঠের পৰ থেকে আগেই খোঁজ নেয়া হয় জিনিসপত্রের দামের। চাটখিল এন্টারপ্রাইজে পাঁচ লিটার মুসকান তেলের দাম জানতে চাইলে ৫শ' ৭০ টাকা জানান দোকানি। চিনির কেজি চাওয়া হয় ৬২ টাকা। দেশী মসুর ডাল হাঁকালেন ৯০ টাকা। ইতোমধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি প্রবেশ করল বাজারে। মুহূর্তে দাম পরিবর্তন হলো। একই দোকানে উপস্থিত হলেন সংসদীয় . . .
রুমানার স্বামী সাঈদ গ্রেফতার নির্যাতনের কথা অস্বীকার
দৃষ্টান্তমূলক শাস্তি দাবি
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক রুমানা মনজুরকে নির্যাতনকারী নরপিশাচ স্বামী সাঈদ হাসানকে বুধবার ডিবি পুলিশ গ্রেফতার করেছে। গ্রেফতারের পর বিকেলে সাঈদকে সাংবাদিকদের সামনে আনা হলে স্ত্রী রুমানার বিরুদ্ধে ইরানী এক যুবকের সঙ্গে পরকীয়া সম্পর্কের অভিযোগ তোলেন। আর রুমানার ওপর নির্যাতনের অভিযোগও তিনি অস্বীকার করেন। দাম্পত্য কলহের কারণেই এই হত্যা চেষ্টা বলে উলেস্নখ করেছে পুলিশ। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রুমানা মনজুরের ওপর ঘৃণ্য, পৈশাচিক নির্যাতনের প্রতিবাদে ও নরপিশাচ সাঈদের দৃষ্টানত্মমূলক . . .
আইন অঙ্গনে এখনও দাপুটে এক এগারোর কুশীলবরাই!
বিকাশ দত্ত ॥ ওয়ান ইলেভেনের সুবিধাভোগী আইনজীবীরাই এখন আইন অঙ্গনে ভর করেছেন। একটি বিশেষ মহলের পৃষ্ঠপোষকতায় তাঁরা সুবিধাজনক পদে অধিষ্ঠিত হওয়া ও ৰেত্রবিশেষে পদোন্নতির তাঁরাই সুযোগ নিচ্ছেন। সেই সময়ের সুবিধাভোগী বেশকিছু আইনজীবীই বিচারপতিসহ আইন কর্মকর্তা হিসেবে নিয়োগ লাভ করেছেন। পরীৰিত নেতাদের নিয়োগ না দিতে তত্ত্বাবধায়ক ও বিএনপি-জামায়াত সরকারের সময়ের আইন কর্মকর্তাদের বিচারক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। অনেক মন্ত্রণালয়ে আইন কর্মকর্তা হিসেবে তাঁরা নিয়োজিত রয়েছেন। এ ৰেত্রে খোদ প্রধানমন্ত্রীর আদেশকেও উপেৰা করা . . .
বস্ত্র খাত রক্ষায় নগদ সহায়তা বৃদ্ধির আশ্বাস অর্থমন্ত্রীর
অর্থনৈতিক রিপোর্টার ॥ বস্ত্র খাত রক্ষায় টেঙ্টাইল ও স্পিনিং খাতে নগদ সহায়তা বৃদ্ধির আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অপরদিকে মন্দা মোকাবেলায় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) প্রণোদনা প্রদানের ঘোষণা দিয়েও তা কার্যকর করতে ব্যর্থ হওয়ায় তিনি দুঃখ প্রকাশ করে এ বিষয়ে কিছু একটা করার কথাও জানিয়েছেন তিনি। তবে বিভিন্ন স্টেকহোল্ডারের দাবির মুখে উৎসে আয়করহার কমানোর বিষয়ে তিনি কোন মন্তব্য করতে রাজি হননি। বুধবার বস্ত্র খাতের তিন সংগঠন বিজিএমইএ, বিটিএমএ ও বিকেএমইএ'র নেতারা প্রসত্মাবিত বাজেটে . . .
কাদের মোল্লা সেফহোমে অপরাধের অনেক তথ্য দিলেন
যুদ্ধাপরাধীর বিচার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অনেক তথ্য প্রদান করেছেন জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লা। জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল কাদের মোল্লা সেফহোমে জিজ্ঞাসাবাদের সময় তদন্ত সংস্থাকে সহযোগিতা করেছেন। একাত্তরে মিরপুর অঞ্চলে গণহত্যার বিষয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। জিজ্ঞাসাবাদে তিনি সনত্মোষজনক উত্তর দিয়েছেন। তদন্ত প্রতিবেদন জমা দেয়ার মতো যথেষ্ট সাক্ষ্যপ্রমাণ পাওয়া গেছে। তদন্ত সংস্থার সমন্বয়ক এম সানাউল হক সাংবাদিকদের এ কথা বলেন। মানবতাবিরোধী . . .
অবশেষে ৫ বছর পর ছাত্রলীগের সম্মেলন ১০ ও ১১ জুলাই
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ দীর্ঘ ৫ বছর ৩ মাস পর কেন্দ্রীয় ছাত্রলীগের জাতীয় সম্মেলন হতে যাচ্ছে। আগামী ১০-১১ জুলাই ছাত্রলীগের নেতাকর্মীদের প্রত্যাশিত এ সম্মেলন অনুষ্ঠিত হবে। বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে ছাত্রলীগ সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেয়। এদিকে আবার দীর্ঘ সাড়ে চার বছর পর ছাত্রলীগের গুরুত্বপূর্ণ ইউনিট ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সম্মেলন হতে যাচ্ছে। এ সম্মেলন হবে এ মাসের ৩০ তারিখে। ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সাংবাদিকদের এ তথ্য জানায়। দুপুর সাড়ে ১২টায় মধুর ক্যান্টিনে কেন্দ্রীয় . . .
আরমান ঢাকা কেন্দ্রীয় কারাগারে
স্টাফ রিপোর্টার ॥ শীর্ষ সন্ত্রাসী আরমানকে মানিকগঞ্জ কারাগার থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নেয়া হয়েছে। বুধবার দুপুর সাড়ে ১২টায় তাকে কড়া পুলিশ পাহারায় কেন্দ্রীয় কারাগার অভ্যনত্মরে নেয়া হয়েছে বলে সংশিস্নষ্ট সূত্রগুলো জানায়। এ ব্যাপারে ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুবুল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করেছেন। তবে ঢাকা কেন্দ্রীয় কারাগার সূত্র জানায়, নিরাপত্তাজনিত কারণে ও অপরাধমূলক কর্মকান্ডের জন্য শীর্ষ সন্ত্রাসী আরমানকে মানিকগঞ্জ কারাগার থেকে কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হয়েছে। কারাগার সূত্র জানায়, . . .
বগুড়ার জেলা জজ ও পিপিকে হাইকোর্টে তলব
ডা. শুভ্র হত্যা মামলা স্টাফ রিপোর্টার ॥ বগুড়ায় ডা. শুভ্র হত্যা মামলা ধামাচাপার অভিযোগের বিষয়ে জানতে বগুড়ার জেলা জজ মফিজুল ইসলাম ও পাবলিক প্রসিকিউটর (পিপি) আবদুল মতিনকে তলব করেছে হাইকোর্ট। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় এ দু'জনকে সশরীরে আদালতে হাজির থাকার জন্য নির্দেশ দেয়া হয়েছে। একটি পত্রিকার প্রতিবেদন দেখে বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর সমন্বয়ে গঠিত বেঞ্চ বুধবার স্বপ্রণোদিত হয়ে (সুয়োমোটো) এ আদেশ দেন। অন্যদিকে হত্যা চেষ্টা ও চাঁদা দাবির দু'টি মামলায় . . .