মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৫ জুন ২০১১, ১ আষাঢ় ১৪১৮
জ্বালানির মূল্য বৃদ্ধির কারণে ॥ বাড়ল লঞ্চ ভাড়া
০ প্রতি কিমিতে ১২ পয়সা
০ ২১ জুন থেকে কার্যকর, তবে ছয় পূর্বশর্ত মানতে হবে মালিকদের
০ অতিরিক্ত আদায় করলে শাস্তি
স্টাফ রিপোর্টার ॥ জ্বালানির দাম বাড়ার কারণে লঞ্চ ও নৌযানের ভাড়াও পুনর্নর্র্ধারণ করেছে সরকার। এতে প্রতি কিলোমিটারে জনপ্রতি ভাড়া ১২ পয়সা করে বাড়ানো হয়েছে। নৌপথে প্রথম ১ থেকে ১শ' কিলোমিটারের মধ্যে প্রতি কিলোমিটার মাথাপিছু ভাড়া পূর্বের ১ টাকা ১৮ পয়সার স্থলে ১ টাকা ৩০ পয়সা এবং ১শ' কিলোমিটারের বেশি দূরত্বের ক্ষেত্রে প্রতি কিলোমিটার ৮৮ পয়সার স্থলে ১ টাকা নির্ধারণ করা হয়েছে। একই সঙ্গে নূ্যনতম ভাড়া আবার ১০ টাকার স্থলে বাড়িয়ে ১২ টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে। বর্ধিত এ ভাড়া আগামী ২১ জুন থেকে কার্যকর . . .
২১ সরকারী প্রতিষ্ঠানের শেয়ার বাজারে আনার প্রক্রিয়া শুরু
এ সপ্তাহে কোম্পানিগুলো আইসিবির সঙ্গে বৈঠক করবে
রাজু আহমেদ ॥ পুঁজিবাজারে ভাল শেয়ারের সরবরাহ বাড়াতে ২১টি সরকারী প্রতিষ্ঠানের শেয়ার ছাড়ার প্রক্রিয়া জোরদার করা হচ্ছে। শেয়ারবাজারে তালিকাভুক্তির কাজ অগ্রসর করতে চলতি সপ্তাহেই নির্ধারিত কোম্পানিগুলোর সঙ্গে বৈঠক শুরু করছে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। ইতোমধ্যেই কয়েকটি কোম্পানি আইসিবির সঙ্গে যোগাযোগ করেছে। আগামী মাস থেকেই বেশ কয়েকটি প্রতিষ্ঠানের তালিকাভুক্তির চূড়ান্ত কাজ শুরু হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। সূত্র জানায়, সরকারী প্রতিষ্ঠানগুলোর তালিকাভুক্তির বিষয়ে গত সপ্তাহে অর্থ মন্ত্রণালয় . . .
এডিপি বাস্তবায়নে প্রতি ইউনিয়নে কোটি টাকা বরাদ্দ দেয়া উচিত
সারের মূল্য বাড়িয়ে ভতুকি হ্রাস ঠিক হয়নি ॥ সাক্ষাতকারে বিনায়ক সেন
মিজান চৌধুরী ॥ এডিপি বাস্তবায়নে প্রত্যেক ইউনিয়নে এক কোটি টাকা বরাদ্দ দেয়ার পরামর্শ দিয়েছেন অর্থনীতিবিদ বিনায়ক সেন। বাজেট বিশেস্নষণে জনকণ্ঠকে দেয়া এক সাৰাতকারে তিনি বলেন, সরকার টাকা খরচ করতে পারছে না। এমন কথা বার বার শোনা যাচ্ছে। স্থানীয় সরকারের মাধ্যমে বিভিন্ন কাজ করা যেতে পারে। এতে প্রতিবছর ২০ শতাংশ বাস্তবায়ন না হওয়ার চিত্র কমে আসবে। মঙ্গলবার বাংলাদেশ উন্নয়ন গবেষণা সংস্থার গবেষণা পরিচালক বিনায়ক সেন বাজেটের বিভিন্ন দিক বিশেস্নষণ করেন। তিনি বলেন, স্বল্প ঝুঁকির দৃষ্টিকোণ থেকে বাজেট নিয়ে সবাই কথা . . .
দুর্ভোগের এই কর্মসূচী কী দিল!
সমুদ্র হক, বগুড়া অফিস ॥ বিশ্বায়নের এই যুগে আজ যা স্বপ্ন কালই তা বাস্তব। বর্তমান প্রজন্ম হাতের মুঠোয় বিশ্ব নিয়ে যখন এগিয়ে চলেছে তথ্যপ্রযুক্তির সুপারহাইওয়ে দিয়ে, তখন আমাদের রাজনীতিকগণ সেই পথ করে দিচ্ছেন রুদ্ধ। মান্ধাতা আমলের ভোঁতা হয়ে যাওয়া কর্মসূচী দিয়ে শক্তিহীন বৃদ্ধ সিংহের মতো হুঙ্কার দিয়ে মানুষের চলার পথকে কন্টকাকীর্ণ করে তুলছেন। সাধারণ মানুষের জীবনের চলার গতিকে নামিয়ে দিয়ে ফেলে দিচ্ছেন চরম দুর্ভোগের মধ্যে। গেল দুই দিনে ৩৬ ঘণ্টার হরতাল দিয়ে বিরোধী দল রাজনীতিতে কী সুফল এনে দিলেন! এই মুহূর্তে যদি . . .
কমলার ক্ষতচিহ্ন সেদিন চূর্ণ করে দেয় আলতাফ চৌধুরীর দম্ভ
মানবতার বিরুদ্ধে অপরাধ (৪)
তপন বিশ্বাস ॥ ৮ম জাতীয় সংসদ নির্বাচনের পর দেশজুড়ে শুরু হয় প্রতিহিংসার রাজনীতি। আওয়ামী লীগকে ভোট দেয়ার অপরাধের দায় মেটাতে হয়েছে অসংখ্য সংখ্যালঘু নারীকে ইজ্জত দিয়ে। এ আঘাত সইতে না পেরে কেউ অপ্রকৃতস্থ হয়েছে সারা জীবনের জন্য। কেউ অত্মহনন করেছে। কেউ কেউ মুখ বুজে সহ্য করলেও তাদের দীর্ঘ নিশ্বাসে আজও স্মরণ করে ২০০১-এর সেই নির্বাচনকে। এই নারকীয় ঘটনায় অনেকে হাত-পা হারিয়ে চিরতরে পঙ্গু হয়েছে। এ জাতীয় আরও কিছু ঘটনা থাকছে ধারাবাহিকের এই পর্বে। ২০০১ সালের নির্বাচনের পর মুহূর্তেই খুন, লণ্ঠন, অগি্ন সংযোগ, শারীরিক . . .
আমার সম্পর্কে কিছু ছাপার আগে আমার সঙ্গে কথা বলা উচিত ছিল ॥ স্পীকার
সংসদ রিপোর্টার ॥ 'আমার ব্যক্তিগত গৌরব, আমি সম্পূর্ণ নিরপেক্ষভাবে সংসদ পরিচালনা করি। এটা সারাদেশের মানুষও স্বীকার করবে। কারণ নিরপেৰতা ছাড়া আমার আর কিছুই নেই। এতে সরকারী ও বিরোধী দলের কে কি মনে করল তাতে কিছু যায় আসে না। আপনারাই আমাকে স্পীকার হিসেবে নির্বাচিত করেছেন। এখন পছন্দ না হলে আমাকে বাদ দিয়ে দিন। পদ অাঁকড়ে থাকার কোন ইচ্ছে আমার নেই। কোন পদ-পদবির মোহতে আমি কোনদিন রাজনীতি করিনি।' মঙ্গলবার সংসদ অধিবেশনের শুরুতেই একটি জাতীয় দৈনিকে তাঁকে নিয়ে প্রকাশিত একটি সংবাদের বিষয়ে মন্তব্য করতে গিয়ে . . .
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে মরিয়ার্টির বিদায়ী সাক্ষাত
মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন এবং একই সঙ্গে ঢাকা ও ওয়াশিংটনের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বিকাশে সহযোগিতা অব্যাহত রাখার কথা পুনর্ব্যক্ত করেছেন। রাষ্ট্রপতি মোঃ জিলস্নুর রহমানের সঙ্গে মঙ্গলবার বঙ্গভবনে মার্কিন রাষ্ট্রদূত জেমস এফ মরিয়ার্টি বিদায়ী সাৰাত করেন। মরিয়ার্টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও বিদায়ী সাৰাত করেন। খবর বাসসর। বিগত বছরগুলোর মতোই যুক্তরাষ্ট্র বাংলাদেশকে সহযোগিতাদান অব্যাহত রাখবে বলে তিনি রাষ্ট্রপতিকে আশ্বসত্ম করেন। তিনি বলেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে ব্যবসা . . .