মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১২ জুন ২০১১, ২৯ জ্যৈষ্ঠ ১৪১৮
ভোজ্যতেলের পর্যাপ্ত মজুদ সত্ত্বেও কৃত্রিম সঙ্কট
০ বাজার গোয়েন্দা নজরদারিতে
০ কাল বাণিজ্য মন্ত্রণালয়ে ব্যবসায়ীদের তলব
০ পরিবেশক প্রথা চালুর মুখে সিন্ডিকেট তৎপর
মিজান চৌধুরী ॥ ভোজ্যতেলের মোট চাহিদা ১২ লাখ মেট্রিক টন। কেন্দ্রীয় ব্যাংকের হিসাবে জুলাই থেকে মে পর্যনত্ম এগারো মাসে সাড়ে ১০ লাখ টন ভোজ্যতেল দেশে প্রবেশ করেছে। পাইপ লাইনে আছে আরও পাঁচ লাখ মেট্রিক টন। ওই হিসাবে পর্যাপ্ত মজুদ রয়েছে। সরকারী তথ্য মতে, মজুদ পর্যাপ্ত হলে বাজারে চলছে ভোজ্যতেলের কৃত্রিম সঙ্কট। আজ রবিবার থেকে দাম বাড়ানোর উদ্দেশ্যে এই সঙ্কট সৃষ্টি করছে কয়েক কোম্পানি সিন্ডিকেট করে। এমন এক সময় ভোজ্যতেলের দাম বাড়ানোর উদ্যোগ নেয়া হচ্ছে যখন পরিবেশক প্রথা চালুর মাত্র বাকি আছে ৯ দিন। আগামীকাল . . .
রাজধানীসহ সারাদেশে দিনভর নাশকতার চেষ্টা, বাসে আগুন
তাৎক্ষণিক বিচারে ২৮ জনকে জেল, সারাদেশে গ্রেফতার ৬শ'র বেশি
বিশেষ প্রতিনিধি ॥ বিএনপি ও জামায়াতের নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের ডাকা টানা ৩৬ ঘণ্টার হরতালের আগের দিন শনিবার দুপুর থেকে যানবাহনে অগি্নসংযোগ, ভাংচুর, বোমাবাজি ও নাশকতায় উত্তপ্ত হয়ে ওঠে রাজধানীসহ সারা দেশ। শনিবার রাজধানীর বিভিন্ন স্থানে ৪টি বাসে অগি্নসংযোগের খবর পাওয়া গেছে। দুপুরের আগেই রাজধানীতে দু'টি বাসে আগুন ধরিয়ে দেয়ার মাধ্যমে মানুষজনের মধ্যে ভয়ভীতি ও আত ছড়িয়ে দেয়া হয়। হরতালের নাশকতা মোকাবেলায় আইনশৃঙ্খলা বাহিনীর অভিযান পরিচালনা ও ধরপাকড় শুরু করেছে। রাজধানী ঢাকাসহ সারাদেশে গত চবি্বশ ঘণ্টায় . . .
হরতাল না দিয়ে বিকল্প ফর্মুলা থাকলে সংসদে এসে দিন
কারামুক্তি দিবসে শেখ হাসিনা
বিশেষ প্রতিনিধি ॥ প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়ার উদ্দেশ্যে প্রশ্ন রেখে বলেছেন, যে তত্ত্বাবধায়ক সরকার তাঁকে জেল খাটিয়েছে, তাঁর ছেলেদের উত্তম-মধ্যম দিয়ে দেশছাড়া করেছে-তাঁর (তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা) জন্য ওনার এত মায়াকান্না কেন? তিনি বলেন, বিরোধী দল সংসদে এসে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার বিকল্প ফর্মুলা দিতে পারত। তা না করে হরতাল ডেকে জনগণের দুর্ভোগ বাড়াচ্ছে। তিনি প্রশ্ন রেখে বলেন, কী কারণে এ হরতাল দেয়া হয়েছে? কেনইবা তিনি (খালেদা জিয়া) তত্ত্বাবধায়ক . . .
পালাক্রমে ধর্ষণ শেষে নিথর দেহ ভাসিয়ে দেয় নদীতে
মানবতার বিরুদ্ধে অপরাধ (১)
তপন বিশ্বাস ॥ ২০০১ সাল, নির্বাচন পরবর্তী ঘটনা বাংলাদেশে নতুন কলঙ্কের জন্ম দেয় । সারা দেশে একযোগে সামপ্রদায়িক সম্প্রীতি লণ্ড ভণ্ড, মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী শক্তির নারকীয় তাণ্ডব, হত্যা, ধর্ষণ, উচ্ছেদ, লুণ্ঠন, জোরপূর্বক চাঁদা আদায়, নির্যাতন ও অগি্নসংযোগসহ এমন কোন হীন কাজ নেই যা ঘটেনি। পাশবিক। জান্তব আক্রোশ। হিংস্রতা। প্রতিটি ঘটনা যেন মথিত হৃদয়ের বেদনার্থ সমগ্রতা নিয়ে জীবন্ত অসহায় চিৎকারে বলেছিল_ এই কি আমাদের জন্মভূমি। আসলে কি ঘটেছিল ওই সময়ে। এই ঘটনা তদন্তের লক্ষে গঠিত তদন্ত কমিশনের অনুসন্ধানে তার . . .
পুরো শ্রবণ প্রতিবন্ধীরা এবার কথা শুনতে পারবেন, দেশে প্রথম
অন্তঃকর্ণে ককলিয়ার ইমপস্ন্যান্ট সার্জারি
এ মাসের শেষদিকেই বঙ্গবন্ধু মেডিক্যালে প্রকল্প বাস্তবায়ন শুরু হচ্ছে
স্টাফ রিপোর্টার ॥ এবার সম্পূর্ণ শ্রবণ প্রতিবন্ধীদের কানে শোনার ব্যবস্থা করতে যাচ্ছে সরকার। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে তিন বছরের এ প্রকল্পের অর্থ যোগান দেবে সমাজকল্যাণ মন্ত্রণালয়। চলতি মাসের শেষ দিকে এ প্রকল্পের বাস্তবায়ন শুরু হবে। এ প্রকল্পের মাধ্যমে সম্পূর্ণ শ্রবণ প্রতিবন্ধীদের অন্তঃকর্ণে ককলিয়ার ইমপস্ন্যান্ট সার্জারি করানো হবে। আর সার্জারি পরবর্তী স্পিচ ও অডিওলজি চিকিৎসা দেয়া হবে। তিন বছরের এ প্রকল্পের অধীনে ইতোমধ্যে ৪০ রোগীকে নির্বাচন করা হয়েছে। সরকারী অর্থায়নে বাস্তবায়ন . . .
হরতালে বাস চালানোর ঘোষণা সড়ক পরিবহন সমিতির
স্টাফ রিপোর্টার ॥ আজ ও আগামীকালের হরতালে রাজধানীসহ শহরতলি এলাকায় যানবাহন চালানোর ঘোষণা দিয়েছে ঢাকা সড়ক পরিবহন সমিতি। শনিবার বাস মালিকদের এক বৈঠক শেষে ঢাকা সড়ক পরিবহন সমিতির পৰ থেকে এ ঘোষণা দেয়া হয়। এদিকে হরতালকে কেন্দ্র করে কেউ নাশকতার চেষ্টা চালালে তা জানাতে সাধারণ মানুষের প্রতি আহ্বান জানিয়েছে পুলিশ। পুলিশের আহ্বান ॥ শনিবার ঢাকা মহানগর পুলিশের পৰ থেকে এক বিজ্ঞপ্তিতে বলা হয়, দু'দিনের হরতালের কর্মসূচীকে কেন্দ্র করে কিছু দুষ্কৃতকারী হরতাল চলাকালীন সময়ে যানবাহনে অগি্নসংযোগ ও ভাংচুর তথা ধ্বংসাত্মক . . .
ডিসেম্বরে এই সরকারের পতন
অলির আবিষ্কার
স্টাফ রিপোর্টার ॥ এবার সরকার পতনের নতুন ট্রামকার্ড ছাড়লেন এলডিপি সভাপতি কর্নেল অলি আহমদ। তিনি বলেছেন, ব্যর্থতার কারণে আগামী ডিসেম্বরের পর বর্তমান সরকারকে বিদায় নিতে হবে। দ্রুত সময়ের মধ্যে দেশের প্রয়োজনে এলপিডির নেতৃত্বে তৃতীয় শক্তির উত্থান হবে। আর তৃতীয় শক্তিই জোটগতভাবে সরকার গঠন করবে বলে জানান তিনি। শিৰিত, সৎ ও দেশপ্রেমিক নাগরিকদের তৃতীয় শক্তিকে যোগ দেয়ার আহ্বান জানান সাবেক এই সেনা কর্মকর্তা। শনিবার হোটেল সুন্দরবনে দলের পৰ থেকে বাজেট প্রতিক্রিয়া জানাতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সরকার পতনের দিনক্ষণ . . .
বাসে আগুন ॥ হরতালে আতঙ্ক ছড়ানোর নতুন কৌশল
শংকর কুমার দে ॥ নতুন কৌশল সংযুক্ত হয়েছে হরতাল সংস্কৃতিতে। হরতারের আগের দিন বাসে আগুন দিয়ে নাশকতার কর্মকাণ্ড। কারণ হরতালের দিন রাজপথে পিকেটার পাওয়া যায় না। হরতালের আগের দিন বাসে আগুন দিয়ে নাশকতা চালিয়ে ভয়ভীতি ও আতঙ্ক ছড়ানো। বিএনপি-জামায়াতের নেতৃত্বাধীন চারদলীয় জোট হরতাল সংস্কৃতিতে সংযুক্ত করেছে এই নতুন কৌশল। হরতালের আগে বাসে আগুন দিয়ে নাশকতা চালানোর নতুন কৌশল মোকাবেলার উদ্যোগ নিয়েছে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার। আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে . . .