মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১ জুন ২০১১, ১৮ জ্যৈষ্ঠ ১৪১৮
প্রধানমন্ত্রীর ঘোষণা_তত্ত্বাবধায়ক রাখার সুযোগ নেই ॥ কফিনে শেষ পেরেক!
০ 'সর্বোচ্চ আদালতের রায়ের পরে এ ব্যবস্থা বিলুপ্ত করতেই হবে
০ বাতিল মহাজোট সরকার করেনি, করেছে সুপ্রীমকোর্ট
০ নির্বাচন কমিশন সম্পূর্ণ স্বাধীন ও শক্তিশালী করা হবে
০ নির্বাচনে সরকারের হস্তক্ষেপ থাকবে না'
বিশেষ প্রতিনিধি ॥ জনাকীর্ণ সাংবাদিক সম্মেলনে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বিলুপ্তির কারণ ব্যাখ্যা করলেন প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা। বলেছেন, সুপ্রীমকোর্ট কর্তৃক ত্রয়োদশ সংশোধনী অবৈধ ও অসাংবিধানিক ঘোষণার পর সংবিধানে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা রাখার আর সুযোগ নেই। সুপ্রীমকোর্টের আদেশের বিরুদ্ধে অবস্থান নেয়ার কোন সুযোগ সাংবিধানিকভাবে কারও নেই। ফলে তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি রাখার কোন সুযোগ নেই। আইনের শাসন মানতে হলে সর্বোচ্চ আদালতের রায় মানতেই হবে। অবাধ, নিরপেৰ ও সুষ্ঠু নির্বাচনের লৰ্যে নির্বাচন . . .
তত্ত্বাবধায়কই হবে রাজনীতির প্রধান ইস্যু
ওবায়দুল কবির/শরীফুল ইসলাম ॥ তত্ত্বাবধায়ক সরকারই হবে আগামী দিনে রাজনীতির প্রধান ইসু্য। সরকারপৰ ইতোমধ্যে ঘোষণা করেছে, তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বাতিল করা হবে। ওয়েস্টমিনিস্টার পদ্ধতিতে আগামী নির্বাচন হবে বর্তমান সরকারের অধীনে। এজন্য নির্বাচন কমিশনকে আরও স্বাধীন ও শক্তিশালী করা হবে। প্রধান বিরোধী দল বিএনপি এ ঘোষণা প্রত্যাখ্যান করে আন্দোলনের ঘোষণা দিয়েছে। দুই পৰের মুখোমুখি অবস্থানে খুব শীঘ্রই রাজনীতির মাঠ উত্তপ্ত হয়ে উঠবে বলে আশঙ্কা করা হচ্ছে। সোমবার সংবিধান সংশোধনে গঠিত বিশেষ কমিটির সঙ্গে বৈঠক করে . . .
বাস্তবায়নের ক্ষমতা না বাড়িয়ে বাড়ছে বাজেটের আওতা
বাজেটে যা থাকছে
বাজেটের পরিমাণ হচ্ছে ১ লাখ ৬২ হাজার কোটি
কাওসার রহমান ॥ বাস্তবায়নের সক্ষমতা না বাড়িয়েই আবারও বড় আকারের বাজেট ঘোষণা করতে যাচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এক লাখ ৩২ হাজার কোটি টাকা থেকে এক লাফে এক লাখ ৬২ হাজার কোটি টাকায় উন্নীত করা হচ্ছে, যা বাস্তবায়ন বর্তমান প্রশাসনিক দক্ষতার সামর্থ্যের বাইরে বলেই মনে করছেন অর্থনীতিবিদরা। শুধু খরচের ৰেত্রেই নয়, আগামী অর্থবছরে এ বিপুল পরিমাণ অর্থের সংস্থান করাও সরকারের জন্য বিরাট চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে। কারণ বৈদেশিক সাহায্যপ্রাপ্তির ৰেত্রে যে করম্নণদশা দেখা যাচ্ছে, তাতে বাজেটের অর্থ সংস্থান করতে . . .
চাঙ্গা পুঁজিবাজার, দেড় মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাজেটে কর আরোপ ও টিআইএন বাধ্যতামূলক না করার ঘোষণা, বাংলাদেশ ব্যাংকের নমনীয়তা এবং এসইসি পুনর্গঠন সম্পন্ন হওয়ায় পুঁজিবাজারে চাঙ্গা ভাব ফিরতে শুরু করেছে। আগের তিন দিনের উর্ধগতি বজায় রেখে মঙ্গলবারও বেড়েছে অধিকাংশ শেয়ারের দর। এতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক ১৫৫ পয়েন্ট এবং চট্টগ্রাম স্টক এঙ্চেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ২১৯ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। সেসঙ্গে একদিনের ব্যবধানে ২৯৫ কোটি টাকার লেনদেন বৃদ্ধি শেয়ারবাজারে তারল্য সঙ্কঃ কেটে যাওয়াা আভাস দিচ্ছে বলে বাজার বিশেস্নষকরা . . .
সময়ই সংস্কৃতির মূল নিয়ামক, উদ্বেগের কিছু নেই
অপসংস্কৃতি শেষ
মোরসালিন মিজান ॥ অপসংস্কৃতি খুব সহজে আকৃষ্ট করলেও বাঙালীর নিজস্ব সংস্কৃতির শক্তি অনেক বেশি। মূল ধারার চর্চা বাড়ানো গেলে ভবিষ্যতের শঙ্কা কেটে যাবে বলে মনে করেন দেশের শিৰাবিদ, বুদ্ধিজীবী, ভাষাসৈনিক, সংস্কৃতিকর্মীসহ বিশিষ্টজনেরা। এ জন্য শুধু সমালোচনা না করে দেশপ্রেমিক সকল নাগরিককে নিজের দায়িত্বটুকু পালন করার পরামর্শ দিয়েছেন তারা। ইতিহাসবিদদের মতে, বাঙালীর সংস্কৃতি হাজার বছরের পুরনোই শুধু নয়, এটি অনেক বেশি সমৃদ্ধ। বৈচিত্র্যে ভরপুর। আগে এর সম্পর্কে জানতে হবে। তারও আগে জানার প্রয়োজনীয়তাটুকু অনুভব করতে . . .
বাণিজ্যিক বিদ্যুত কেন্দ্র নির্মাণ উন্মুক্ত হচ্ছে
০ সরকার সর্বোচ্চ ১৫ বছর পর্যন্ত ৩০ ভাগ কিনবে
০ অবশিষ্ট বিদ্যুত বাজারে বিক্রি করা যাবে
০ শীঘ্রই বিজ্ঞপ্তি প্রকাশ
রশিদ মামুন ॥ চাইলেই যে কেউ বাণিজ্যিক উৎপাদনের জন্য বিদ্যুতকেন্দ্র নির্মাণ করতে পারবেন। সরকার এখান থেকে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) নির্ধারিত মূল্যে শতকরা ৩০ ভাগ বিদু্যত কিনবে। বাণিজ্যিক একটি কেন্দ্র থেকে সরকার সর্বোচ্চ ১৫ বছর পর্যন্ত বিদ্যুত কিনবে। বাকি বিদু্যত নিজস্ব উদ্যোগে স্থানীয় বাজারে বিক্রি করা যাবে। বিদু্যত পরিবহনের ৰেত্রে হুইলিং চার্জ দিয়ে পাওয়ার গ্রিড কোম্পানি (পিজিসিবি) এবং বিতরণ কোম্পানির সঞ্চালন ও বিতরণ লাইন ব্যবহার করা যাবে। এমন সুযোগ দিয়ে বাণিজ্যিক বিদ্যুতকেন্দ্র স্থাপনের . . .
মীর কাশেম আলী আড়াই কোটি ডলার পাচার করেছেন লবিস্ট নিয়োগে!
প্রমাণ গোয়েন্দাদের হাতে
জনকণ্ঠ রিপোর্ট ॥ জামায়াত নেতা মীর কাশেম আলীর বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের সুস্পষ্ট প্রমাণ পেয়েছে একটি গোয়েন্দা সংস্থা। জামায়াতের এই নেতা যুদ্ধাপরাধীদের বিচার বাধাগ্রস্ত করতে একটি বিদেশী লবিস্ট ফার্ম নিয়োগ করেছেন। ফার্মের পাওনা মেটানোর জন্য তিনি দেশের প্রচলিত আইন লঙ্ঘন করে সিটি ব্যাংক-এনের মাধ্যমে ২৫ মিলিয়ন ডলার পাচার করেছেন। গোয়েন্দা সংস্থাটি তথ্যপ্রমাণসহ এ সংক্রান্ত একটি রিপোর্ট সরকারের কাছে জমা দিয়েছে। সরকারের কাছে জমা দেয়া রিপোর্টে বলা হয়, যুদ্ধাপরাধী হিসেবে অভিযুক্ত জামায়াত নেতাদের বিচার বাধাগ্রস্ত . . .
রাজনীতি সংঘাতময় হবে ॥ তত্ত্বাবধায়ক বাতিল সিদ্ধান্ত নাকচ করে বিএনপি
স্টাফ রিপোর্টার ॥ তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বাতিলের সরকারী সিদ্ধান্তের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে তা প্রত্যাখ্যান করেছে বিএনপি। সেই সঙ্গে তত্ত্বাবধায়ক সরকার বাতিল করা হলে দেশে সাংবিধানিক সঙ্কট ও রাজনীতি সংঘাতময় হবে বলে মনে করছে দলটি। তাই সরকার এই সিদ্ধান্ত প্রত্যাহার না করলে কঠোর আন্দোলনের মাধ্যমে তা প্রতিহত করা হবে বলে মঙ্গলবার রাতে দলের স্থায়ী কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়। পরে বিএনপির এই সিদ্ধান্তের কথা চারদলীয় জোটের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠককালে জানিয়ে দেন চেয়ারপারসন খালেদা জিয়া। এতে হরতালসহ আন্দোলনের . . .