মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৬ মে ২০১১, ২৩ বৈশাখ ১৪১৮
গণহত্যা
গণধর্ষণ বুদ্ধিজীবী হত্যা আল বদর রাজাকার বাহিনী গঠনের কথা স্বীকার নিজামীর
বিকাশ দত্ত ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় গণহত্যা ও গণধর্ষণের কথা স্বীকার করেছেন জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামী। জিজ্ঞাসাবাদে মতিউর রহমান নিজামী বলেছেন, স্বাধীনতাকামীদের হত্যার জন্য আলবদর বাহিনী গঠন করা হয়। পাকিসত্মানী সেনাবাহিনীর ভয়ে জীবন বাঁচানোর তাগিদে পাক বাহিনীর সহায়তা করেছেন। বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যনত্ম ধানম-ির সেফহোমে জিজ্ঞাসাবাদে এ সমসত্ম গুরম্নত্বপূর্ণ তথ্য দিয়েছেন তিনি। যা ট্রাইবু্যনালে বিচারকাজে ভূমিকা রাখবে। তবে তিনি কৌশলে অনেক কিছু এড়িয়ে গেছেন। ট্রাইবু্যনালের . . .
সার্ধশত রবীন্দ্র জয়ন্তী আজ শুরু
সৈয়দ সোহরাব
বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে রাষ্ট্রীয়ভাবে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকীর অনুষ্ঠান শুরু হচ্ছে আজ শুক্রবার। সকাল সাড়ে ১০টায় ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে বর্ণাঢ্য আয়োজনের এ উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় ভারতের পৰ থেকে উপস্থিত থাকবেন সে দেশের উপ-রাষ্ট্রপতি মোহাম্মদ হামিদ আনসারী। বাংলাদেশে তিন দিনব্যাপী রাষ্ট্রীয় এ অনুষ্ঠান চলবে ৮ মে পর্যনন্ত। ভারতের দিলস্নীতে সার্ধশত বার্ষিকীর এ অনুষ্ঠান শুরু হবে আগামীকাল ৭ মে থেকে। চলবে ৯ মে . . .
লাদেনকে ধরিয়ে দেন জাওয়াহিরি!
আল কায়েদায় তীব্র ক্ষমতার দ্বন্দ্ব
জনকণ্ঠ ডেস্ক ॥ অভ্যন্তরীণ কোন্দলের জের ধরেই নিহত হন ওসামা বিন লাদেন। ওসামার সঙ্গে তাঁর ডেপুটি আইমান আল জাওয়াহিরির দ্বন্দ্ব চলছিল দীর্ঘদিন। ওই দ্বন্দ্ব শেষ পর্যন্ত চরম আকার ধারণ করেছিল আর এর পরিণতিতে লাদেনের বিশ্বস্ত সহযোদ্ধা ও আল কায়েদার দ্বিতীয় শীর্ষ নেতা জাওয়াহিরিই মার্কিন বাহিনীকে এ্যাবোটাবাদে লাদেনের আস্তানার সন্ধান দেন। সৌদি আরবের বহুল প্রচারিত পত্রিকা আল-ওয়াতানের এক রিপোর্টে এমন চাঞ্চল্যকর তথ্য দিয়ে বলা হয়েছে, ক্ষমতা নিয়ে জাওয়াহিরির সঙ্গে আল-কায়েদার অভ্যন্তরীণ কোন্দলের জের ধরেই এ্যাবোটাবাদে . . .
শেষ আইনী লড়াইয়েও হেরে গেলেন ড. ইউনূস
দুই সপ্তাহের মধ্যে চেয়ারম্যান নিয়োগ দাবি কর্মচারীদের
স্টাফ রিপোর্টার ॥ নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস শেষ আইনী লড়াইয়েও হেরে গেলেন। সর্বোচ্চ আদালতের আদেশ প্রত্যাহার চেয়ে ড. মুহাম্মদ ইউনূস এবং গ্রামীণ ব্যাংকের নয় পরিচালকের করা আবেদনও (রিকল) খারিজ করেছে আপীল বিভাগ। প্রধান বিচারপতি এবিএম খায়রুল হকের সভাপতিত্বে আপীল বিভাগের সাত সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ তিন দিন শুনানি শেষে বৃহস্পতিবার এ আদেশ দেয়। সকাল সোয়া ১০টায় আদালত এজলাসে আসন নেয়ার ১ মিনিটের মধ্যেই আদেশ প্রদান করেন। আপীল বিভাগের আদেশে বলা হয়, ভ্রান্ত ধারণা থেকে ইউনূসের লিভ টু আপীল খারিজের আদেশ প্রত্যাহারের . . .
অভিযানে অংশ নেয় শব্দহীন কপ্টার
জনকণ্ঠ ডেস্ক ॥ ওসামা বিন লাদেনকে ধরার জন্য পাকিস্তানের এ্যাবোটাবাদে চালানো কমান্ডো অভিযানে যে হেলিকপ্টারগুলো ব্যবহার কা হয় তা আসলে কোন সাধারণ কপ্টার নয়। গোপনে ও লুকিয়ে উড়তে সৰম এ হেলিকপ্টারগুলো প্রকৃতপৰে স্টিলথ কপ্টার। এগুলো মার্কিনিরা এর আগে কখনও দেখেনি। খবর ওয়েবসাইটের। এ্যাবোটাবাদে বিন লাদেনের অট্টালিকায় অভিযানে অংশ নেয় চারটি কপ্টারের মধ্যে যে কপ্টারটি বিধ্বস্ত হয়েছে তার ছবি বিশেস্নষণ করে মার্কিন সমর বিশেষজ্ঞরা বলেছেন, এটি এই প্রথম দেখলাম। আগে যেসব কপ্টার দেখেছি এগুলো সে রকম সাধারণ নয়। প্রকাশ্যে . . .
এক টনের বেশি খাদ্যশস্য মজুদ করা যাবে না, দণ্ড ও জরিমানার বিধান
চাল ডাল আটা ভোজ্যতেল চিনি ও অন্য খাদ্যসামগ্রী
তপন বিশ্বাস ॥ এখন থেকে সরকারের অনুমতি ছাড়া কোন ব্যবসায়ী এক টনের বেশি খাদ্যশস্য বা খাদ্যসামগ্রী মজুদ রাখতে পারবেন না। এ লৰ্যে বিভিন্ন শর্তারোপ করে বুধবার একটি গেজেট জারি করেছে খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়। এতে সরকারের অনুমোদন নিয়ে আমদানিকারক, পাইকারি বিক্রেতা ও খুচরা বিক্রেতা নির্ধারিত পরিমাণ পণ্য ৬০ দিন, ৫০ দিন, ৪০ দিন, ৩০ দিন ও ১৫ দিন পর্যন্ত মজুদ রাখতে পারবেন। কোন ব্যবসায়ী সরকারের এই শর্ত ভঙ্গ করলে ৩ বছরের কারাদ- অথবা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। এছাড়া উক্ত ব্যবসায়ীর লাইসেন্সও . . .
কালো তালিকাভুক্ত মুদ্রণ প্রতিষ্ঠানগুলোর কাজ পেতে তদ্বির শুরু
পাঠ্যবই কেলেঙ্কারির দায়ে অভিযুক্ত এসব প্রতিষ্ঠান
বিভাষ বাড়ৈ ॥ এবার পাঠ্যবই কেলেঙ্কারির দায়ে অভিযুক্ত সেই বহু আলোচিত কালোতালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোকে কাজ দেয়ার আব্দার উঠেছে! কোন যোগ্যতা না থাকলেও অপরাধ ক্ষমা করে দিয়ে কালোতালিকাভুক্ত প্রতিষ্ঠানকে আগামী বছরের বইয়ের কাজ দিতে হবে_ এমন আব্দার তুলেছে খোদ মুদ্রণ শিল্প সমিতি। সমিতির সাধারণ সম্পাদক আফম শাহ আলম লিখিতভাবে কালোতালিকা থেকে অব্যহতি দিয়ে অভিযুক্তদের কাজ দিতে জাতীয় শিৰাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসটিবি) চেয়ারম্যানের কাছে আবেদন জানিয়েছেন। কেবল তাই নয়, কালোতালিকাভুক্ত প্রতিষ্ঠানকে কাজ দিতে কর্মকর্তাদের . . .
সব ধরনের জ্বালানি তেলের দাম দুই টাকা বাড়ল
স্টাফ রিপোর্টার ॥ সকল ধরনের জ্বালানি তেলের দাম লিটারপ্রতি দুই টাকা বৃদ্ধি করা হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় সরকারের এক তথ্য বিবরণীতে জ্বালানি তেলের দাম বৃদ্ধির কথা জানানো হয়। বৃহস্পতিবার মধ্যরাত থেকে জ্বালানি তেলের বর্ধিত মূল্য কার্যকর করা হয়েছে। তথ্য বিবরণীতে জানানো হয়, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রেৰিতে সরকার ভোক্তা পর্যায়ে প্রতিলিটার ডিজেল, কেরোসিন, পেট্রোল, অকটেন ও ফার্নেস অয়েলের বিক্রয় মূল্য ২ (দুই) টাকা বৃদ্ধি করে যথাক্রমে ৪৬ টাকা, ৪৬ টাকা, ৭৬ টাকা, ৭৯ টাকা . . .