মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৫ মে ২০১১, ২২ বৈশাখ ১৪১৮
সেই পূর্ণিমা ধর্ষণ মামলা ॥ ১১ জনের যাবজ্জীবন
ঘটনাটি '০১ নির্বাচন পরবর্তী বিএনপির সংখ্যালঘু নির্যাতনের একটি দৃষ্টান্ত
বাবু ইসলাম, সিরাজগঞ্জ ॥ দীর্ঘ ১০ বছর পর বিএনপি-জামায়াত জোটের নির্যাতনের শিকার দেশব্যাপী বহুল আলোচিত উল্লাপাড়ার পূর্ণিমা রানী ধর্ষণ মামলার রায় হয়েছে। সিরাজগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক ওসমান হায়দার বুধবার দুপুরে জনাকীর্ণ আদালতে চাঞ্চল্যকর এই মামলার রায় প্রদান করেন। মামলার রায়ে অভিযুক্ত ১১ জনকে যাবজ্জীবন সশ্রম কারাদ- দেয়া হয়। একই সঙ্গে প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। জরিমানার এই টাকা পূর্ণিমাকে প্রদানেরও নির্দেশ দেয়া হয়েছে রায়ে। এ সময় দ-প্রাপ্তদের মধ্যে ৬ জন কাঠগড়ায় . . .
লাদেন ॥ পাকিস্তান ব্যর্থতার দায় চাপাচ্ছে সারা বিশ্বের ঘাড়ে
জনকণ্ঠ ডেস্ক ॥ পাকিস্তান এখন বিন লাদেনকে খুঁজে না পাওয়ার ব্যর্থতার দায় চাপাচ্ছে অন্যের ঘারে। প্রচ- আন্তর্জাতিক চাপের মুখে পাকিন্তনের প্রধানমন্ত্রী ইউসুফ রাজা জিলানী বুধবার বলেছেন, বিন লাদেনকে খুঁজে পেতে ব্যর্থতার দায় কেবল একা পাকিন্তনের নয়। এ ব্যর্থতার দায় আমেরিকাসহ বিশ্ববাসীকে ভাগ করে নিতে হবে। কেননা পাকিন্তান সারা বিশ্বের সঙ্গে গোয়েন্দা তথ্য বিনিময় করে থাকে। প্যারিস সফরকালে জিলানী সাংবাদিকদের বলেন, এটা গোটা বিশ্বেরই গোয়েন্দা ব্যর্থতা। পাকিস্তানের সামরিক একাডেমীর নাকের ডগায় দীর্ঘ প্রায় ছয় বছর ধরে . . .
সংবিধানে তত্ত্বাবধায়ক ও ধর্ম যোগ নিয়ে মিশ্র মত সম্পাদকদের
সংসদ রিপোর্টার ॥ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থাকে অগণতান্ত্রিক ও রাজনীতির জন্য অসম্মানজনক বলে মনত্মব্য করেছেন দেশের প্রথম শ্রেণীর জাতীয় দৈনিকের সম্পাদকরা। বুধবার জাতীয় সংসদে অনুষ্ঠিত সংবিধান সংশোধনে গঠিত সংসদীয় বিশেষ কমিটির বৈঠকে আমন্ত্রিত সম্পাদকরা এ বিষয়ে তাঁদের মতামত রাখতে গিয়ে বলেন, রাজনৈতিক সমাঝোতা ও ঐকমত্যের ভিত্তিতে এ ব্যবস্থায় পরিবর্তন আনা দরকার। তা না হলে রাজনীতির জন্য অবমাননাকর এ ব্যবস্থা চলতে থাকবে। সংবিধান সংশোধনের ওপর মতামত রাখতে গিয়ে সম্পাদকরা আরও বলেন, অবৈধ ৰমতা দখলকারী স্বৈরশাসকদের . . .
কিছুটা মুক্তিযুদ্ধ, খানিকটা বঙ্গবন্ধু, একটু ইসলাম ও পাকিসত্মান এবং এক চিলতে খালেদা আমিনী
মুনতাসীর মামুন
'জানিস', আমার এক বন্ধু হাসতে হাসতে বলল, 'সুরঞ্জিত দা বলছেন, বিএনপি ইসলাম ও বিসমিলস্নাহ রাখতে ইচ্ছুক নয়। ইচ্ছুক হলে সংসদীয় কমিটিতে যোগ দিত।' এ কথা শোনার পর আমরা দু'জনই হাসতে লাগলাম। সংসদ সদস্য শ্রী সুরঞ্জিত সেনগুপ্তের সঙ্গে সব বিষয়ে যে আমাদের মতৈক্য হয় তা নয়, তবে আমরা তাঁকে পছন্দ করি। তিনিও আমাদের অপছন্দ করেন না, পারলে দুএকটি খোঁচাও দেন। অন্যদিকে মওদুদ আহমদও হঠাৎ ইসলাম রৰায় উদগ্রীব। বলেছেন তিনি সুপ্রীমকোর্টের রায় সব কিছু নয়, জনতার রায়ই সংবিধানে প্রতিফলিত হবে। অর্থাৎ, সংবিধানে। . . .
যে কারণে পুলিশের ওপর ক্ষুব্ধ বীরগঞ্জের মানুষ
ডাকাতিতে জড়িত পুলিশদের এখনও গ্রেফতার করা হয়নি
সাজেদুর রহমান শিলু, দিনাজপুর ॥ শুধু ডাকাতির ঘটনায় নয়, বিভিন্ন অনিয়ম, দুনর্ীতি, স্বেচ্ছাচারিতা, স্বজনপ্রীতি, হয়রানি সর্বোপরি ক্ষমতাসীন দলের স্থানীয় এমপির চরম তাঁবেদারি করার কারণে পুলিশের ওপর ক্ষিপ্ত হয়েছিল বীরগঞ্জ ও কাহারোল উপজেলার সাধারণ মানুষ। যার চরম বহিপর্্রকাশ ঘটে মঙ্গলবার দুপুরে বীরগঞ্জ থানা ভবন জ্বালিয়ে দেয়ার মাধ্যমে। এ রকম প্রেক্ষাপটেই ১৯৯৫ সালের ২৭ আগস্ট ইয়াসমিন আন্দোলনে দিনাজপুরের বিক্ষুব্ধ মানুষ জ্বালিয়ে দিয়েছিল দিনাজপুরের কোতোয়ালি থানাসহ শহরের ৪টি পুলিশ ফাঁড়ি। সে সময় দিনাজপুরের পুলিশ প্রশাসন . . .
যুদ্ধাপরাধীদের শাস্তি পেতেই হবে॥ প্রধানমন্ত্রী
মুক্তিযুদ্ধ জাদুঘরের নিজস্ব ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুদ্ধাপরাধীদের বিচারে তাঁর সরকারের অঙ্গীকার পুনর্ব্যক্ত করে বলেছেন, মুক্তিযুদ্ধের সময় যারা মানবতাবিরোধী অপরাধ করেছে, বাংলাদেশে তাদের বিচার হবে, শাসত্মি তাদের পেতেই হবে। খবর বাসসর। বুধবার রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘরের নিজস্ব ভবনের ভিত্তিপ্রসত্মর স্থাপন অনুষ্ঠানে তিনি আরও বলেন, তাঁর সরকার স্বাধীনতার ৪০ বছর পর যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া শুরম্ন করেছে। এ ব্যাপারে অধৈর্য হলে চলবে না। কেননা তাড়াহুড়োয় ভুল হওয়ার আশঙ্কা থাকে। এটি একটি চলমান প্রক্রিয়া এবং প্রজন্মের পর . . .
নিষেধাজ্ঞা উপেক্ষা করে মুক্তাঙ্গনে বিএনপি আজ সমাবেশ করবে
স্টাফ রিপোর্টার ॥ পুলিশের নিষেধাজ্ঞা উপেৰা করেই বৃহস্পতিবার রাজধানীর মুক্তাঙ্গনে পূর্বঘোষিত সমাবেশ করার ঘোষণা দিয়েছে প্রধান বিরোধী দল বিএনপি। বুধবার দলটির নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত যৌথসভা শেষে এক সংবাদ সম্মেলনে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরম্নল ইসলাম আলমগীর এ ঘোষণা দিয়ে বলেন, এক মাস আগেই আমরা কর্মসূচী ঘোষণা করেছি। সমাবেশের জন্য সংশিস্নষ্ট কতর্ৃপৰের কাছে আবেদনও জানিয়েছি। অথচ ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) মুক্তাঙ্গনে সভা- সমাবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। সংবাদ সম্মেলনে মির্জা . . .
১২ মে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ
স্টাফ রিপোর্টার ॥ আগামী ১২ মে প্রকাশ হবে চলতি বছরের এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীৰার ফল। সকাল ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ কার্যালয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুটি শিৰা প্রতিষ্ঠানের ফল প্রকাশ করবেন এবং ঐ প্রতিষ্ঠানের পরীৰার্থীদের সঙ্গে কথা বলবেন। এরপর দুপুর ১২টায় শিৰা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে সারাদেশের ফল প্রকাশ করবেন শিৰামন্ত্রী নূরম্নল ইসলাম নাহিদ। ওয়েবসাইট, মোবাইল ফোন ছাড়াও এবার ই-মেইল ঠিকানা আছে এমন প্রতিটি স্কুল ই-মেইলের মাধ্যমে তাদের ফল জানতে পারবে। এদিকে সেরা ২০ শিৰা . . .
সার্ধশত রবীন্দ্র জয়ন্তী, কাল বর্ণাঢ্য উদ্বোধন ঢাকায়
স্টাফ রিপোর্টার ॥ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী বাংলাদেশ-ভারত যৌথভাবে উদযাপন করবে। এজন্য ৬ দিনব্যাপী ব্যাপক অনুষ্ঠানমালা ঘোষণা করা হয়েছে। বাংলাদেশে ৬ মে ঢাকার বঙ্গবন্ধু আনত্মর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন রবীন্দ্র জয়নত্মী। আর দিলস্নীতে ৭ মে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং উদ্বোধন করবেন রবীন্দ্র জয়নত্মীর অনুষ্ঠান। ঢাকায় উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারী এবং দিলস্নীতে থাকছেন বাংলাদেশের পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস মার্শাল . . .
নিজামী শোন এ্যারেস্ট ১০ ট্রাক অস্ত্র মামলায়
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চাঞ্চল্যকর দশ ট্রাক অস্ত্র মামলায় অবশেষে জামায়াত নেতা ও চারদলীয় জোট সরকারের শিল্পমন্ত্রী মাওলানা মতিউর রহমান নিজামীকে গ্রেফতার দেখানো হয়েছে। বুধবার তদনত্ম সংস্থা সিআইডির আবেদনে চট্টগ্রাম মহানগর হাকিম হুসাইন মোঃ ফজলুল বারী নিজামীকে এ মামলায় গ্রেফতার দেখানোর আদেশ দেন এবং তাকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশনা প্রদান করেন। সিআইডির তদনত্ম কর্মকর্তা সিনিয়র এএসপি মনিরম্নজ্জামান চৌধুরী বুধবার বিকেলে আদালতে এ সংক্রানত্ম আবেদন জানান। শুনানি শেষে আদালত নিজামীকে চাঞ্চল্যকর . . .