মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৩০ মে ২০১১, ১৬ জ্যৈষ্ঠ ১৪১৮
পুঁজিবাজার ঘুরে দাঁড়াবে
এসইসি কেন্দ্রীয় ব্যাংকের যৌথ উদ্দ্যোগ
আশাবাদী গবর্নর ॥ বললেন, বিপর্যয় কাটাতে আমরা কাজ শুরু করেছি, সব পক্ষের সঙ্গে শীঘ্রই বৈঠকে বসব
০ আস্থা ফেরাবে এসইসি, আমরা সহায়তা দেব
কাওসার রহমান ॥ শেয়ারবাজারের বিপর্যস্ত অবস্থা কাটাতে কাজ শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। মার্চেন্ট ব্যাংকগুলোর ঋণ সমন্বয়ের সময়সীমা বৃদ্ধির পর পুনর্গঠিত এসইসির সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে তারা। বিপর্যয় কাটিয়ে পুঁজিবাজার যাতে আবার ঘুরে দাঁড়ায় সেজন্য এসইসি-বাংলাদেশ ব্যাংক যৌথ উদ্যোগ গ্রহণ করতে যাচ্ছে। এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান বলেন, শেয়ারবাজারের বিপর্যয় কাটাতে আমরা কাজ শুরু করেছি। পুঁজিবাজারের স্থিতিশীলতা রক্ষায় বাজারসংশিস্নষ্ট সব পক্ষের সঙ্গে আমরা শীঘ্রই বৈঠকে বসব। পুঁজিবাজারের স্বার্থে . . .
ভাড়া নৈরাজ্যের বিরুদ্ধে ত্রিমুখী অভিযান, ১০ টাকার কম ভাড়া নেই
স্টাফ রিপোর্টার ॥ অতিরিক্ত বাসভাড়া আদায় বন্ধে রবিবার সকাল থেকে রাজধানীর বিভিন্ন রম্নটে ঢাকা জেলা প্রশাসন, বিআরটিএ ও পুলিশের ত্রিমুখী অভিযানেও পরিস্থিতির খুব একটা উন্নতি হয়নি। বরং অভিযান শুরম্নর পর পরই রাজধানীর বিভিন্ন রুটে বাস চলাচল বন্ধ হয়ে যায়। বন্ধ করে দেয়া হয় বিভিন্ন পরিবহনের কাউন্টার। এতে জনদুর্ভোগ চরমে ওঠে। যাত্রীদের অভিযোগের প্রেৰিতে ভ্রাম্যমাণ আদালত ৪টি বাস ডাম্পিং করে। অতিরিক্ত ভাড়া আদায়সহ তালিকা না টানানোর অপরাধে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে পুলিশ রেকার লাগিয়ে বাস আটক করে নিয়ে যায়। তবে আদালত . . .
ওরা পদোন্নতি চান না, এ জন্য মাঠে নেমেছেন
একই পদে আছেন ১৫-২০ বছর ॥ নেপথ্যে উৎকোচ বাণিজ্যের অভিযোগ
বিভাষ বাড়ৈ ॥ একদিকে বদলি আতঙ্ক অন্যদিকে পদোন্নতির উদ্যোগে অস্থির হয়ে উঠেছে দুর্নীতি ও অনিয়মের আখড়া হিসেবে খ্যাত শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরীৰা অধিদফতর (ডিআইএ)। প্রতিষ্ঠানটিকে ঢেলে সাজানোর লৰ্যে দুর্নীতির দায়ে অভিযুক্ত বিতর্কিত কর্মকর্তাদের অন্যত্র বদলি শুরু হলেও বাধা হয়ে দাঁড়িয়েছেন প্রভাবশালী কয়েকজন। এদিকে স্কুল-কলেজ অডিটের নামে লাখ লাখ টাকা ঘুষের বাণিজ্য বন্ধ হয়ে যাওয়ার ভয়ে পদোন্নতি নিতে রাজি নয় অডিটররা। পৃথিবীর সবাই পদোন্নতির আশায় থাকলেও নিজেদের পদোন্নতি ঠেকাতে অডিটররাই মাঠে নেমেছেন। কারণ . . .
বাংলাদেশের শান্তিরক্ষীরা বিশ্ব দরবারে আমাদের অবস্থান সুসংহত করেছে
আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবসে প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের পরিকল্পনা ও কৌশল প্রণয়নে বাংলাদেশের সুযোগ বাড়ানোর প্রয়াস চালাচ্ছে। এর পাশাপাশি আইভরিকোস্টে নতুনভাবে একটি সিগন্যাল পস্নাটুন মোতায়েনের প্রক্রিয়া চলছে। তিনি আরও বলেন, শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের যথাযথ প্রতিনিধিত্ব নিশ্চিত হয়েছে। এছাড়া জাতিসংঘ সদর দফতর ও ফিল্ড সার্ভিসের প্রতিটি পর্যায়ে পর্যাপ্ত প্রতিনিধিত্ব প্রতিষ্ঠায় ব্যক্তিগতভাবে প্রয়াস চালিয়ে যাচ্ছেন । রবিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতিসংঘ আন্তর্জাতিক শান্তিরক্ষী . . .
কামারুজ্জামান ও কাদের মোল্লাকে সেফহোমে জিজ্ঞাসাবাদের আবেদন আজ
যুদ্ধাপরাধী বিচার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতে ইসলামীর সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামান ও আব্দুল কাদের মোল্লাকে সেফ হোমে নিয়ে অধিকতর জিজ্ঞাসাবাদের জন্য আজ আন্তর্জাতিক অপরাধ ট্রাইবু্যনালে আবেদন করা হবে। তদন্তকারী কর্মকর্তা তাদেরকে জিজ্ঞাসাবাদের জন্য প্রসিকিউটরের কাছে আবেদন করেছে। আজ প্রসিকিউটর তা ট্রাইব্যুনালে উপস্থাপন করবে। ট্রাইব্যুনালের তদন্ত কর্মকর্তা আব্দুর রাজ্জাক খান জানিয়েছেন জামায়াতের এই দু নেতাকে অধিকতর জিজ্ঞাসাবাদের . . .
অব্যবস্থা ও দুর্নীতিই অন্তরায় ॥ সরকারের ডিজিটাল চিকিৎসা ও স্বাস্থ্য সেবা এখনও তিমিরে
ক্ষমতাসীন দলের ডাক্তার নেতাদের রাজনীতি আর তদ্বিরে স্বাস্থ্য নীতি আলোর মুখ দেখছে না নিখিল মানখিন ॥ সরকারী হাসপাতালে নূ্যনতম চিকিৎসাসেবা পাওয়ার ক্ষেত্রে অব্যবস্থাপনা ও দুর্নীতি অন্তরায় হয়ে দাঁড়িয়েছে বলে অভিযোগ উঠেছে। সরকারী হাসপাতালে জটিল এবং দীর্ঘস্থায়ী রোগের বিনা মূল্যে চিকিৎসা প্রাপ্তি কঠিন হয়ে পড়েছে। টাকা ছাড়া কর্মচারীদের হাত-পা নড়ে না। অনেক সময় কর্মচারীদের দেয়া টাকার পরিমাণই চিকিৎসা ব্যয়ের চেয়ে বেশি হয়ে যায়। রোগী ও তাদের অভিভাবকদের সঙ্গে অনেক চিকিৎসক ও নার্স অমানবিক আচরণ করে থাকেন। দেশের অধিকাংশ . . .
আজম খানের অবস্থা অপরিবর্তিত
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর স্কয়ার হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন পপগুরু আজম খানের শারীরিক অবস্থা অপরিবর্তিত রয়েছে। রবিবার অধিকাংশ সময় তাঁকে ওষুধ দিয়ে ঘুম পাড়িয়ে রাখা হয়। শিল্পীর কন্যা ইমা খান সাংবাদিকদের জানান, লাইফ সাপোর্টে থাকা তাঁর বাবার প্রতিটি মুহূর্ত অত্যন্ত কষ্টে কাটছে। জ্ঞান ফিরলেই ইশারায় লাইফ সাপোর্ট সরিয়ে দিতে বলছেন তিনি। গায়কের বেশি বেশি পানি পান করার অভ্যাস জানিয়ে ইমা বলেন, কিন্তু পানি খেলে তা সরাসরি ফুসফুসে চলে যাবে বলে ডাক্তাররা সে অনুমতি দিতে পারছেন না। তিনি জানান, রক্তে হিমোগেস্নাবিনের . . .