মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২৫ মে ২০১১, ১১ জ্যৈষ্ঠ ১৪১৮
সংবিধান সংশোধনে আওয়ামী লীগ একা ॥ কেউ পাশে নেই
০ ধর্মযুক্ত সংশোধনী মানবে না শরিকরা
০ ঘরে বাইরে চাপের মুখে সরকার
০ বিপাকে নীতিনির্ধারকরা
উত্তম চক্রবর্তী ॥ সংবিধান সংশোধনে ঘরে-বাইরে চাপের মুখে সরকার! শুধু বিরোধী দল নয়, খোদ মহাজোটের শরিকদের মধ্যেই তীব্র মতবিরোধ সৃষ্টি হয়েছে এ ইসু্যতে। একমাত্র জাতীয় পার্টি ছাড়া মহাজোটের অন্য শরিকরা সবাই সমঝোতার সংবিধান সংশোধনে আওয়ামী লীগের সিদ্ধান্তের বিপৰে। একদিকে বিরোধী দলের রক্তচৰু আর সংখ্যাগরিষ্ঠ মানুষের ধর্মীয় 'সেন্টিমেন্ট' (অনুভূতি), অন্যদিকে নীতি-আদর্শ অনুযায়ী সর্বোচ্চ আদালতের রায় অনুযায়ী বাহাত্তরের মূল সংবিধানে ফেরা এবং মহাজোটের ঐক্য ধরে রাখা। এক্ষেত্রে সরকার কোন্ পৰে যাবে? এ নিয়ে অনেকটাই . . .
অসাম্প্রদায়িক মানবতার কবি নজরুলের জন্মদিন আজ
সৈয়দ সোহরাব
'আজ সৃষ্টি-সুখের উলস্নাসে/ মোর মুখ হাসে মোর চোখ হাসে মোর টগবগিয়ে খুন হাসে/আজ সৃষ্টি সুখের উলস্নাসে।...' অথবা 'আমি যুগে যুগে আসি, আসিয়াছি পুনঃ মহাবিপ্লব হেতু/এই স্রষ্টার শনি মহাকাল ধূমকেতু!/সাত_সাত শ' নরক-জ্বালা জ্বলে মম ললাটে!/ মম ধূম কু-লী ক'রেছে শিবের ত্রিনয়ন ঘন ঘোলাটে!/আমি অশিব তিক্ত অভিশাপ,/আমি স্রষ্টার বুকে সৃষ্টি-পাপের অনুতাপ-তাপ-হাহাকার_/ আর মর্ত্যে সাহারা-গোবী-ছাপ/ আমি অশিব তিক্ত অভিশাপ!...' সত্যিই বাঙালীর উলস্নাসের দিন আজ ১১ জ্যৈষ্ঠ, বুধবার। বাঙালীর নিজেকে নতুন . . .
অভিনব বিশ্ববিদ্যালয়_ চার ভিসি, হরেক রকম ডিগ্রী!
অপশিক্ষা (৩)
বিভাষ বাড়ৈ ॥ দেশে অভিনব এক শিক্ষা প্রতিষ্ঠানের আবির্ভাব ঘটেছে। একই প্রতিষ্ঠান থেকে ডাক্তার, ইঞ্জিনিয়ার, পাইলট, আইনজীবী, কৃষিবিদ, বিবিএ, এমবিএ ও পিএইচডি ডিগ্রী শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। কিভাবে কাজ করছে? কি পড়ানো হচ্ছে এর কোন হদিস পাচ্ছেন না খোদ সরকারী কর্মকর্তারাই। কারিগরি শিৰা অধিদফতর, স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা বলছেন, দেশে যে কোন ধরনের চিকিৎসা শিক্ষা কার্যক্রম পরিচালনায় তাদের অনুমোদন বাধ্যতামূলক হলেও কিছু প্রতিষ্ঠান একেক সময় একেক নামে অবৈধ এ কার্যক্রম চালাচ্ছে। কখনও বিজ্ঞান ও প্রযুক্তি . . .
পদ্মা সেতু নির্মাণে আইডিবির সঙ্গে ১৪ কোটি ডলারের চুক্তি সই
অর্থনৈতিক রিপোর্টার ॥ পদ্মা সেতু নির্মাণে আরও ১৪ কোটি মার্কিন ডলারের ঋণ সংস্থান হয়েছে। মঙ্গলবার সকালে সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও ইসলামী উন্নয়ন ব্যাংকের (আইডিবি) প্রেসিডেন্ট ড. আহমদ মোহাম্মদ আলী নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব এম মোশারফ হোসেন ভূইয়া, দাতা সংস্থার প্রতিনিধিবৃন্দ এবং পদস্থ সরকারী কর্মকর্তবৃন্দ উপস্থিত ছিলেন। বৃহত্তম এ সেতু নির্মাণে বিশ্বব্যাংক . . .
নিজামীর দুটি রিট ট্রাইব্যুনালে খারিজ
যুদ্ধাপরাধীর বিচার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতের ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামীর পক্ষে করা দুটি আবেদন খারিজ করে দিয়েছে আনত্মর্জাতিক অপরাধ ট্রাইবু্যনাল। দুটি আবেদনের মধ্যে প্রথমটি হলো মাওলানা মতিউর রহমান নিজামীকে জিজ্ঞাসাবাদে 'হুমকি ও ভয়ভীতি' দেখানোর অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্তকারী কর্মকর্তা এম সানাউল হকের বিরুদ্ধে ট্রাইব্যুনাল অবমাননার অভিযোগ এবং দ্বিতীয়টি সেফ হোমে জিজ্ঞাসাবাদে নিজামী স্বীকারোক্তি দিয়েছেন বলে সানাউলের . . .
রাজধানীতে ব্যবসায়ীকে গুলি করে হত্যা
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর খিলগাঁওয়ে এক পরিবহন ব্যবসায়ীকে গুলি করে হত্যা করেছে সন্ত্রাসীরা। এ সময় এক পথচারী গুলিবিদ্ধ হয়েছে। নিহত ব্যবসায়ীর নাম নিয়ামুল ইসলাম (২৫)। বিসমিলস্নাহ ট্রান্সপোর্ট নামে তার পরিবহন ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। তিনি স্থানীয় পূর্ব গোড়ানের বাগানবাড়ির বটতলা এলাকায় সপরিবারে থাকেন। তবে একাধিক সূত্র জানায়, নিহত নিয়ামুল র্যাবের সোর্স ছিল। স্থানীয় সূত্র জানায়, মঙ্গলবার দুপুর পৌনে ১টায় নিয়ামুল ইসলাম পূর্ব গোড়ানের বাগানবাড়ির বাসা থেকে জরুরী কাজে বের হন। খিলগাঁওয়ের সিপাহীবাগ মোড়ে এলে ৪/৫ . . .
গ্রামীণ বা ব্র্যাকের মতো ইসলামী ব্যাংকে সুদ নেই
আহমদ মোহাম্মদ আলী বলেন
অর্থনৈতিক রিপোর্টার ॥ গ্রামীণ ব্যাংক ও ব্র্যাকের ক্ষুদ্র বিনিয়োগ সুদভিত্তিক হওয়ায় অনেক মুসলমান এ সুবিধা গ্রহণ করতে পারেননি। কিন্তু ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ব্যাংকিং ব্যবস্থার পাশাপাশি দারিদ্র্য দূরীকরণের জন্য পল্লী উন্নয়ন প্রকল্পের মাধ্যমে ইসলামী ক্ষুদ্র বিনিয়োগ শিল্পের প্রসারে ব্যাপকভাবে কাজ করছে। ইসলামী ব্যাংক ব্যবস্থার মাধ্যমে ক্ষুদ্র ঋণদান কর্মসূচীর মধ্যে কোন ধরনের সুদের লেনদেন নেই। ফলে এটি সকলের জন্য গ্রহণযোগ্য। মঙ্গলবার রাজধানীর হোটেল সোনারগাঁয়ে দু'দিনব্যাপী 'বৈশ্বিক অর্থনৈতিক . . .
হোটেলকর্মীর পোশাকে স্ত্রস কানের ডিএনএ শনাক্ত
জনকণ্ঠ ডেস্ক ॥ নিউইয়র্কের একটি বিলাসবহুল হোটেল কক্ষে ধর্ষণের চেষ্টা চালানো নারীকর্মীর পোশাকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সাবেক প্রধান ডমিনিক স্ত্রস কানের শুক্রাণু পাওয়া গেছে। সোমবার বিভিন্ন সংবাদ মাধ্যমের খবরে একথা জানানো হয়। খবর এএফপির। এনবিসি ও এবিসি টেলিভিশনের খবরে বলা হয়, ৩২ বছর বয়সী ওই নারী হোটেলকর্মীর শার্টে স্ত্রস কানের ডিএনএ শনাক্ত করা হয়। তিনি জানান, স্ত্রস কান নিউইয়র্কে তার হোটেল কক্ষে যৌন বাসনা চরিতার্থ করতে তাকে জোরপূর্বক জড়িয়ে ধরে। ওয়াল স্ট্রিট জার্নাল ও ফ্রান্স-২ টেলিভিশন . . .
নারীর অংশগ্রহণের হার পুরুষের চেয়ে অর্ধেকেরও কম
বিসিএস পরীৰা নাজনীন আখতার ॥ বিসিএস পরীক্ষায় নারীর অংশগ্রহণের চিত্র হতাশাজনক। পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করা ও পরীক্ষায় উত্তীর্ণ হওয়া এ দুইক্ষেত্রেই পরীসংখ্যান বলছে, প্রথম শ্রেণীর সরকারী চাকরি বা রাষ্ট্রের নীতি নির্োরণী পর্যায়ে নারীরা এখনও অনেক পিছিয়ে। বিসিএস পরীৰায় নারীর শুধু অংশগ্রহণের হারই পুরম্নষের তুলনায় অর্ধেকেরও কম। এছাড়া প্রিলিমিনারি পরীৰায় পুরম্নষের তুলনায় নারীর পাসের হার চার ভাগের এক ভাগ মাত্র। বাংলাদেশ সরকারী কর্মকমিশন বা পিএসসির বার্ষিক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে। সর্বশেষ ২৮তম . . .
ছাত্রলীগের দু'গ্রুপের সংঘর্ষ, আহত ১৫ নোবিপ্রবি বন্ধ ঘোষণা
হল ত্যাগের নির্দেশ
নিজস্ব সংবাদদাতা, নোয়াখালী, ২৪ মে ॥ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে হল দখলকে কেন্দ্র করে ছাত্রলীগ সমর্থিত মহসিন ও কাজল গ্রুপের সংঘর্ষে উভয় গ্রুপের অন্তত ১৫ জন আহত হয়েছে। মঙ্গলবার বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত দুই গ্রুপের সংঘর্ষ চলাকালে ছাত্র হলে এবং একাডেমিক ভবনের বিভিন্ন কক্ষের জানালা ব্যাপক ভাংচুর করা হয়। সংঘর্ষ থামাতে গিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর পলাশ কর্মকার, ফিশারিজ এ্যান্ড মেরিন সায়েন্স বিভাগে চেয়ারম্যান রকিবুল ইসলাম, ফার্মেসি বিভাগের প্রভাষক রিপন অধিকারীর ওপর হামলার ঘটনা ঘটে। . . .