মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৯ মে ২০১১, ৫ জ্যৈষ্ঠ ১৪১৮
রফতানির নামে লোপাট হচ্ছে ॥ হাজার কোটি টাকা
০ রফতানির মূল্যের নগদ সহায়তা হিসেবে তুলে নিচ্ছে
০ নাম ঠিকানাবিহীন ভুয়া কোম্পানি এ অর্থ সহায়তা নিচ্ছে
০ ব্যাংক ও অডিট ফার্মের কর্মকর্তারা এ কাজে জড়িত
খায়রুল হোসেন রাজু ॥ রফতানির নামে প্রায় হাজার কোটি টাকার ওপরে লুট করেছে একাধিক সিন্ডিকেট ব্যবসায়ী। রফতানি মূল্যের বিপরীতে নগদ সহায়তা গ্রহণের (ক্যাশ ইনসেনটিভ) মাধ্যমে এসব টাকা লুট করা হচ্ছে। সিন্ডিকেট ব্যবসায়ীদের সঙ্গে অধিকাংশ ব্যাংক ও অডিট ফার্মের কর্মকর্তারা জড়িত রয়েছেন। নাম ঠিকানাহীন ভুয়া কোম্পানির ব্যবসায়ীরা দেশী কাঁচামাল ব্যবহার ছাড়াই পণ্য তৈরি করে তা রফতানির বিপরীতে নগদ সহায়তার অর্থ আদায় করছেন। অনেক ৰেত্রে পণ্য রফতানি না করেও নগদ সহায়তা গ্রহণ করা হচ্ছে। চক্রের সদস্যরা দীর্ঘদিন ধরে বিভিন্ন কৌশলে . . .
বিচার বিভাগের স্বাধীনতা টেকসই করতে আলাদা সচিবালয় দরকার
শপথ গ্রহণের পর নতুন প্রধান বিচারপতি ॥ খন্দকার মাহবুবের নেতৃত্বে সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে খায়রুল হকের কুশপুতুল দাহ
স্টাফ রিপোর্টার ॥ প্রধান বিচারপতি মোঃ মোজাম্মেল হোসেন বলেছেন, বিচার বিভাগের স্বাধীনতা টেকসই করতে আলাদা সচিবালয় প্রয়োজন। পৃথকীকরণের মধ্য দিয়ে বিচার বিভাগ নতুন যুগে প্রবেশ করেছে। আলাদা সচিবালয় না থাকলে বিচার বিভাগের স্বাধীনতা টেকসই হতে পারে না। বুধবার দেশের ২০তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নেয়ার পর সুপ্রীমকোর্টে এ্যাটর্নি জেনারেলের কার্যালয় এবং আইনজীবী সমিতির সরকার সমর্থক আইনজীবীদের দেয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেছেন। এর আগে বুধবার সকাল সাড়ে ১০টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মোঃ জিলস্নুর রহমান নতুন . . .
ইউনূস ছাড়াও গ্রামীণ ব্যাংক এগিয়ে যাবে ॥ মরিয়ার্টি
বিশেষ প্রতিনিধি ॥ নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস গ্রামীণ ব্যাংক থেকে চলে যাওয়ার পরও এ ব্যাংকের অখ-তা বজায় ও অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে মনত্মব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জেমস এফ মরিয়ার্টি। ঢাকায় মেয়াদ শেষ করতে যাওয়া এ রাষ্ট্রদূত বুধবার সাংবাদিকদের সঙ্গে গ্রামীণ ব্যাংক ও ড. ইউনূস প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে বলেন, গ্রামীণ ব্যাংকের সঙ্গে দেশের জনসাধারণের আরও সম্পৃক্ততা প্রয়োজন। সম্পৃক্ততা বাড়ালে ড. ইউনূস গ্রামীণ ব্যাংক থেকে চলে গেলেও গ্রামীণ ব্যাংকের অগ্রযাত্রায় কোন . . .
টিসিবির গুদামে বিপুল পরিমাণ ডাল নষ্ট হচ্ছে, পোকায় ধরেছে!
বাজার দরের চেয়ে দাম বেশি, ডিলাররা মাল তুলছেন না
মিজান চৌধুরী ॥ ভুল সিদ্ধানত্মের কারণে টিসিবির গুদামে সংরৰিত বিপুল পরিমাণ মসুর ডাল নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। ইতোমধ্যে অনেক গুদামের ডালে পোকা ধরেছে। বাজারমূল্য থেকে দাম বেশি নির্ধারণ করায় পর্যাপ্ত ডাল বিক্রি হচ্ছে না। টিসিবির ডিলাররাও ডাল উত্তোলন কমিয়ে দিয়েছে। ফলে দিনের পর দিন গুদামে মসুর ডাল পড়ে থাকায় মজুদের নিচের দিকে নষ্ট হয়ে গেছে। সূত্র মতে, গুদামের পরিবেশ ও ডালের সার্বিক পরিস্থিতি দেখতে সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয় সংক্রানত্ম সংসদীয় কমিটি একটি সাব-কমিটি গঠন করে দিয়েছে। ওই কমিটি আগামী ২৯ মে রিপোর্ট . . .
সুনামি সত্ত্বেও ৪ হাজার ৮৯১ কোটি টাকার চুক্তি সই করল জাপান
পদ্মা সেতু
অর্থনৈতিক রিপোর্টার ॥ পদ্মা বহুমুখী সেতু প্রকল্পে প্রতিশ্রম্নতির চেয়েও বেশি ঋণ দিচ্ছে জাপান। প্রতিশ্রম্নতি ছিল ২ হাজার ৯২০ কোটি টাকা (৪শ' মিলিয়ন মার্কিন ডলার)। বুধবার রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলনকৰে জাপান ও বাংলাদেশ সরকারের মধ্যে এ সংক্রানত্ম চুক্তি স্বাৰরিত হয়েছে। এছাড়া একই অনুষ্ঠানে আরও দু'টি প্রকল্পের জন্য ঋণসহ মোট ৪ হাজার ৮৯১ কোটি টাকার ঋণচুক্তি স্বাৰর করা হয়েছে। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলে যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন। বাংলাদেশ সরকারের পৰে এ চুক্তিতে স্বাৰর করেন অর্থনৈতিক . . .
মানচিত্র থেকে '৮০ সালে গায়েব হওয়া তালপট্টি যোগ হচ্ছে
স্টাফ রিপোর্টার ॥ একত্রিশ বছর আগে মানচিত্র থেকে 'গায়েব' হয়ে যাওয়া দৰিণ তালপট্টিকে আবারও ফিরিয়ে আনার উদ্যোগ নেয়া হচ্ছে। এটাকে 'নিছক ভুল' দাবি করে বাংলাদেশের মানচিত্র সংশোধনের পদৰেপ নেয়া হচ্ছে। ধারণা করা হচ্ছে, ৩১ বছর আগে মানচিত্র তৈরিতে এ ভুলটি করা হয়েছে। সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে এ তথ্য। এদিকে যেখানে ভারত ও বর্মার সঙ্গে সমুদ্রসীমার বিরোধ নিরসনে জাতিসংঘে দেনদরবার করছে বাংলাদেশ, সেখানে এ ধরনের ভুলকে অমার্জনীয় ও আত্মঘাতী বলে মনে করছেন সংশিস্নষ্টরা। তাদের মতে, খুব শীঘ্রই এ ভুল . . .
নিরানন্দ ভ্রমণ
কান চলচ্চিত্র উৎসবে যোগদান শেষে ফেরার পখে ভ্রমণ সুখকর হয়নি বলিউড সুন্দরী মিনিশা লাম্বার। ওই উৎসব থেকে দেশে ফেরার পথে মুম্বাই বিমানবন্দরে বুধবার অপ্রীতিকর এক পরিস্থিতির মধ্যে পড়তে হয় তাকে। কোন রকম ঘোষণা না দিয়ে ৫০ লাখ রম্নপী মূল্যমানের ডায়মন্ডের অলঙ্কার আনায় এদিন কাস্টমস পুলিশ তাঁকে গ্রেফতার করেছে। এর আগে ফ্রান্সের নাইস বিমানবন্দরে ঝামেলায় পড়তে হয় তাঁকে। ওই বিমানবন্দরে এমিরেটসের কউন্টারে প্রায় এক ঘণ্টা বসে ছিলেন তিনি। সে সময় খোয়া যায় তাঁর লাগেজ। সেখানে ছিল পুলিশ, ছিল সিসিটিভি ক্যামেরা। তারপরও হারাতে . . .