মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৮ মে ২০১১, ৪ জ্যৈষ্ঠ ১৪১৮
শেষ হলো ইউনূস অধ্যায় ॥ গ্রামীণের এমডি কে হচ্ছেন
খায়রুল হোসেন রাজু ॥ নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের পদত্যাগের পর গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই। কে হচ্ছেন গ্রামীণ ব্যাংকের নতুন এমডি? বর্তমানে দায়িত্বরত উপ-ব্যবস্থাপনা পরিচালক নূরজাহান বেগম কি ব্যাংকের হাল ধরবেন, না সরকারের পৰ থেকে অন্য কাউকে এমডি পদে নিয়োগের জন্য সুপারিশ করা হবে। বিষয়টি নিয়ে গ্রামীণ ব্যাংকের কর্মকর্তা-কর্মচারী, সুশীল সমাজ এবং নীতিনির্ধারণী মহলে আলোচনা চলছে। তবে সংগঠনের পরিচালনা পর্ষদ এবং কেন্দ্রীয় ব্যাংক এখনও কোন সিদ্ধান্ত নিতে পারেনি। এমডি . . .
সরকারী নির্দেশ উপেক্ষা করে আদায় হচ্ছে অতিরিক্ত ভাড়া
পরিবহনে নৈরাজ্য
রাজন ভট্টাচার্য ॥ সরকারী ঘোষণার পরও পরিবহন সেক্টরে নৈরাজ্য থামেনি। মন্ত্রীর নির্দেশনা তোয়াক্কা করছে না কেউ। সরকারের নির্দেশনা উপেক্ষা করে বাড়তি ভাড়া আদায় করছেন বাস মালিকরা। রাজধানীসহ সারাদেশের চিত্র এক। মালিক সমিতির নেতৃবৃন্দ বলছেন, উদ্দেশ্যমূলকভাবে একশ্রেণীর মালিক অতিরিক্ত ভাড়া নিচ্ছেন। সমিতির অন্য অংশের নেতৃবৃন্দ বলছেন, সরকারী সিদ্ধান্ত ব্যবসায়ীদের স্বার্থের পরিপন্থী। তবে ঘটনা যাই হোক সরকারের পক্ষ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগে পরিবহন সংশ্লিষ্টদের বিরুদ্ধে আজ পর্যন্তও কোন ব্যবস্থা নেয়া হয়নি। . . .
চার কিমি জনস্রোত
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের ত্রিশ বছর পালন
বিশেষ প্রতিনিধি ॥ অনেক দিন পর যেন রাজধানীবাসী দেখল জনসমুদ্রের গর্জন! মৎস্যভবন থেকে ঐতিহাসিক ধানমণ্ডির ৩২ নম্বর বঙ্গবন্ধুর বাসভবন। দীর্ঘ প্রায় পৌনে চার কিলোমিটার পথই ছিল জনতরঙ্গ। যেন জনতরঙ্গের শুরম্ন আছে, শেষ নেই। এ দীর্ঘ পথই পরিণত হয়েছিল একটি মিছিলে। 'শেখ হাসিনা ভয় নাই, আমরা আছি লাখো ভাই'_ জনতরঙ্গ থেকে ভেসে আসা লাখো মানুষের গগনবিদারী স্লোগানে মঙ্গলবার প্রকম্পিত ছিল পুরো ঢাকা মহানগরী। দীর্ঘ পথে পুষ্পবৃষ্টি ছিটিয়ে শেখ হাসিনার পৰ থেকে নগরবাসীকে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করেছেন দলটির নেতাকর্মীরা। . . .
সংবিধান সংশোধনে ইসির তিন প্রস্তাবের কোনটিই গ্রহণ করা হচ্ছে না
নাজনীন আখতার ॥ একটির বেশি সংসদীয় আসনে প্রতিদ্বন্দ্বিতার সুযোগ না রাখা, তত্ত্বাবধায়ক সরকারের দায়িত্ব পালনের ক্ষেত্রে নির্বাচন কমিশনের সঙ্গে সম্পৃক্ত বিষয়ে কমিশনের পরামর্শ নেয়া এবং নির্বাচনী ফল গেজেট হওয়ার আগে তা নিয়ে আদালতে চ্যালেঞ্জ করায় নিষেধাজ্ঞা রাখা_ সংবিধান সংশোধনে নির্বাচন কমিশনের এ তিনটি প্রস্তাবের কোনটিই গ্রহণ করা হচ্ছে না। বিশেষ করে জাতীয় নির্বাচনে একাধিক আসনে একই ব্যক্তির প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ না রাখাকে অযৌক্তিক বলে মনে করছে সংবিধান সংশোধনে গঠিত সংসদীয় বিশেষ কমিটি। বর্তমানে এক ব্যক্তি . . .
জেলা সরকার ব্যবস্থা প্রবর্তনের চিন্তা চলছে
'উত্তরাঞ্চলের উন্নয়ন ও বাজেট' সেমিনারে অর্থমন্ত্রী
অর্থনৈতিক রিপোর্টার ॥ অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, 'জেলা সরকারব্যবস্থা প্রবর্তনের জন্য সরকার চিন্তাভাবনা করছে। প্রধানমন্ত্রী নিজেও জেলা সরকার গঠনে সম্মতি দিয়েছেন। মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে নর্থবেঙ্গল ডেভেলপমেন্ট ফোরাম আয়োজিত 'উত্তরাঞ্চলের উন্নয়ন ও বাজেট' শীর্ষক এক সেমিনারে প্রাদেশিক সরকার গঠনে সুপারিশ করা হলে তিনি এ কথা বলেন। সংগঠনের আহ্বায়ক শাহরিয়ার আলম এমপির সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. আছাদুজ্জামান। ওই সেমিনারে অর্থমন্ত্রী আরও বলেন, বাংলাদেশের . . .
তত্ত্বাবধায়ক প্রধান কে হবেন সেটা ভবিষ্যত বলে দেবে ॥ খায়রুল হক
স্টাফ রিপোর্টার ॥ বিদায়ী প্রধান বিচারপতি এবিএম খায়রম্নল হক আগামী তত্ত্বাবধায়ক সরকারপ্রধান হবার বিষয়ে সরাসরি কোন মন্তব্য করেননি। আগামী তত্ত্বাবধায়ক সরকারপ্রধানের দায়িত্ব নেবেন কিনা_ সাংবাদিকদের এ প্রশ্নের উত্তরে বিদায়ী প্রধান বিচারপতি এবিএম খায়রম্নল হক সাংবাদিকদের বলেন, 'আইন তার নিজের গতিতে চলবে। ভবিষ্যতের কথা কেউ বলতে পারবে না। আমিও না।' ভবিষ্যতে কি হবে, তা কেউ জানে না। আমি বর্তমানে বাস করি। উলেস্নখ্য, পরবর্তী তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে এখন খায়রুল হকের নামই আগে রয়েছে। যদিও . . .
২২ মে থেকে পেট্রোল পাম্প ও ট্যাঙ্কলরি ধর্মঘট
স্টাফ রিপোর্টার ॥ আগামী ২২ মে থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ পেট্রোল পাম্প ও ট্যাঙ্কলরি মালিক সমিতি ঐক্য পরিষদ। মঙ্গলবার দুপুরে হোটেল পূর্বাণীতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে কর্মসূচী ঘোষণা করেন বাংলাদেশ পেট্রোল পাম্প ওনার্স এ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ নাজমুল হক। সংবাদ সম্মেলনে তিনি বলেন, ২১ মের মধ্যে মালিকদের তেলের কমিশন বাড়ানোসহ ১৩ দফা দাবি বাস্তবায়ন না হলে এ ধর্মঘট পালন করা হবে। ধর্মঘটের সময় তেল উত্তোলন, পরিবহনসহ বিপণন পুরোপুরি বন্ধ থাকবে। সংগঠনের পৰ থেকে অন্য দাবিসমূহের . . .
খায়রুল হকের প্রধান উপদেষ্টা হওয়া ঠিক হবে না ॥ মওদুদ
স্টাফ রিপোর্টার ॥ আওয়ামী লীগ চাইলেও সদ্য বিদায়ী প্রধান বিচারপতি এবিএম খায়রুল হকের আগামী তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা হওয়া ঠিক হবে না বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। মঙ্গলবার বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে লেবার পার্টি আয়োজিত এক আলোচনাসভায় তিনি বলেন, খায়রুল হক সুপ্রীমকোর্ট ও জনগণকে মুখোমুখি দাঁড় করিয়েছেন। রাজনৈতিক বিবেচনায় রায় দিয়ে দেশের মানুষকে বিভাজনের দিকে ঠেলে দিয়েছেন। তাই তিনি তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা হলে কেউ মেনে নেবে না। দেশে নতুন . . .
একটি মৃত্যু, কেড়ে নিয়েছে পরিবারের সাধ-আহ্লাদ
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ॥ ১৩ মে ক্যান্টনমেন্ট অফিসার্স ক্লাবে, জাঁকজমকভাবেই একটি বিয়ে হচ্ছিল। কাজী বংশের এক মেয়ের বিয়ে। ওই বংশের সবাই এসেছিলেন বিয়েতে। তবে পাত্রীর এক মামাকে খুঁজে পাচ্ছিলেন না আমন্ত্রিতরা। আমন্ত্রিত একজন বিভিন্ন জনকে ওই মামা সম্পর্কে খোঁজ করছিলেন, ওই পরিবারের কেউ কি আসবেন না। ভাইয়া-ভাবির শরীর কি খারাপ। উত্তর পেলেন- না, শরীর ঠিকই আছে। যাকে খোঁজা হচ্ছিল, তিনি হলেন কাজী গোলাম ফারম্নক। তিতাস গ্যাসের প্রধান কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক (হিসাব শাখা)। তার স্ত্রী মনোয়ারা বেগমও একই প্রতিষ্ঠানের . . .