মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৭ মে ২০১১, ৩ জ্যৈষ্ঠ ১৪১৮
এবার তত্ত্বাবধায়ক রাখার চেষ্টা॥ পথ খোঁজা হচ্ছে
নাজনীন আখতার॥ সংবিধানে তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি রাখার গ্রহণযোগ্য উপায় খোঁজা হচ্ছে। আগামী দুই-তিন মেয়াদ পর্যন্ত হোক বা আমূল সংস্কার করে হোক যে কোন ফর্মেই এ পদ্ধতিকে সংবিধানে রাখা হবে। সুপ্রীমকোর্ট তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতিকে অসাংবিধানিক বললেও রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি থেকে এখনই সরে না আসতে একমত হয়েছেন সংবিধান সংশোধনে গঠিত সংসদীয় বিশেষ কমিটির সদস্যরা। সূত্র মতে, প্রধানমন্ত্রী নিজেও চান তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি থাকুক। তবে যে পদ্ধতিতে আছে সেভাবে নয়। সোমবার জাতীয় সংসদে . . .
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের ত্রিশ বছর ॥ মৃত্যুর ভ্রূকুটি উপেক্ষা করে জনগণের ভাগ্য বদলের নিরলস প্রয়াস
বিশেষ প্রতিনিধি ॥ তিন দশক আগের কথা। দিনটি ছিল রবিবার। কালবৈশাখী ঝড়ো হাওয়ার বেগ ছিল ঘণ্টায় ৬৫ মাইল। প্রচণ্ড ঝড়বৃষ্টি আর বৈরী আবহাওয়াও গতিরোধ করতে পারেনি গণতন্ত্রকামী লাখ লাখ মানুষের মিছিল। সারাদেশের গ্রাম-গঞ্জ-শহর-নগর-বন্দর থেকে অধিকারবঞ্চিত মুক্তিপাগল জনতা ছুটে এসেছিল রাজধানী ঢাকায়। সামরিকতন্ত্রের বিরুদ্ধে গণতন্ত্রকামী লাখো কণ্ঠের স্লোগানে প্রকম্পিত পুরো রাজধানী। এক নজর দেখার জন্য কুর্মিটোলা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে শেরেবাংলা নগর পর্যন্ত জনসমুদ্র। গণসমুদ্রের প্রবল জোয়ারে ভাসিয়ে আজ থেকে ত্রিশ . . .
মইন বেইমান, সে জিয়া হতে চেয়েছিল ॥ খালেদা
লন্ডনে কর্মিসভায় দু'গ্রুপে হট্টগোল, বোতল ছোড়াছুড়ি ॥ বিরক্ত চেয়ারপার্সন
স্টাফ রিপোর্টার ॥আগামী ৩০ মের পর মধ্যবর্তী নির্বাচনের দাবিতে দুর্বার আন্দোলন শুরুর ঘোষণা দিয়েছেন বিএনপি চেয়ারপার্সন ও জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া। রবিবার কেন্দ্রীয় লন্ডনের পার্ক লেনের গ্রোজভেনর হাউসে যুক্তরাজ্য বিএনপি আয়োজিত এক কর্মীসভায় তিনি এ ঘোষণা দেন। এছাড়া তিনি ২০০৭ সালের ১১ জানুয়ারির ঘটনার জন্য তৎকালীন সেনাপ্রধান মইন উ আহমেদকে দায়ী করেছেন। তিনি মইনকে বেইমান উল্লেখ করে বলেন, মইন রাজনীতিক সাজতে চেয়েছিল, সে জিয়াউর রহমান হতে চেয়েছিল। কিন্তু যে ঐতিহাসিক প্রেক্ষাপটে রাজনীতিতে জিয়ার . . .
জ্বালানি তেল বাবদ ব্যয় বেড়ে দাঁড়াবে ৩৮ হাজার কোটি টাকা
আন্তর্জাতিক মূল্যবৃদ্ধি ও ব্যবহার দ্বিগুণ হওয়ায় খরচ রেকর্ড ভাঙছে
রশিদ মামুন ॥ আন্তর্জাতিক বাজারে অস্বাভাবিক মূল্য বৃদ্ধি আর দেশে জ্বালানি তেলের ব্যবহার প্রায় দ্বিগুণ হওয়ায় তেল বাবদ সরকারের খরচ অতীতের সকল রেকর্ড ভাঙছে। গত অর্থবছরে জ্বালানি তেল বাবদ সরকারের খরচ ছিল ১৬ হাজার ৫৬৭ কোটি টাকা আর চলতি অর্থবছর (আগামী জুন পর্যন্ত) সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৩০ হাজার কোটি টাকা। ধারণা করা হচ্ছে, আগামী অর্থবছরে (২০১১-১২) জ্বালানি তেল বাবদ ব্যয় বেড়ে দাঁড়াবে ৩৮ হাজার কোটি টাকা। জ্বালানি মন্ত্রণালয়ের সংশিস্নষ্ট সূত্র বলছে, বিপুল অঙ্কের ব্যয় নির্বাহ করতে সরকারকে হিমশিম খেতে হবে। . . .
সাঙ্গুর গ্যাস তৃতীয় পক্ষের কাছে বিক্রি ॥ সান্টোসের সঙ্গে চুক্তি সই
অক্টোবরে চার কূপ খনন, '১২ সালে চট্টগ্রামে অতিরিক্ত গ্যাস সরবরাহ
স্টাফ রিপোর্টার॥ সাগরবৰের একমাত্র গ্যাস ক্ষেত্র সাঙ্গুর আবিষ্কৃত গ্যাস তৃতীয়পক্ষের কাছে বিক্রি করতে পেট্রোবাংলার সঙ্গে চুক্তি করেছে অস্ট্রেলিয়ান কোম্পানি সান্টোস। আগামী অক্টোবরে দৰিণ সাঙ্গুতে চারটি কূপ খনন শুরু করবে কোম্পানিটি। আগামী মার্চ-এপ্রিল নাগাদ সাঙ্গুর গ্যাস চট্টগ্রামে সরবরাহ করা হবে। সান্টোসের পক্ষ থেকে বলা হচ্ছে, এজন্য তারা সাঙ্গুতে ১০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে। কূপ খননের জন্য তারা রিগ আনার বিষয়টি চূড়ান্ত করছে। সোমবার দুপুরে পেট্রোবাংলা কার্যালয়ে চুক্তিতে পেট্রোবাংলার পৰে সচিব . . .
বিচারিক জীবনে ন্যায়বিচার নিশ্চিত করার চেষ্টা করেছি
শেষ কর্মদিবসে বিদায়ী প্রধান বিচারপতি খায়রুল হক
স্টাফ রিপোর্টার ॥ বিদায়ী প্রধান বিচারপতি এবিএম খায়রুল হকের শেষ কর্মদিবস ছিল সোমবার। তিনি ১৮ মে বুধবার অবসরে যাবেন। একই দিন বাংলাদেশের ২০ তম প্রধান বিচারপতি হিসেবে শপথ গ্রহণ করবেন বিচারপতি মোঃ মোজাম্মেল হোসেন। বিদায়ী প্রধান বিচারপতির শেষ কর্মদিবস উপলৰে সোমবার ছিল সুপ্রীমকোর্ট উৎসবমুখর। অনেকেই বিদায়ী প্রধান বিচারপতি এবিএম খায়রুল হকের সঙ্গে গিয়ে বিদায়ী সাৰাত করেছেন। আবার নতুন প্রধান বিচারপতি মোঃ মোজাম্মেল হোসেনের সঙ্গে অনেকে সৌজন্য সাৰাত করেছেন। বিদায়ী প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক শেষ কর্মদিবস শেষে . . .
কাবিটা প্রকল্পে অনিয়ম
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ চৌগাছা উপজেলায় কাবিটা প্রকল্পে অনিয়ম দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। এই প্রকল্পের অধীনে বিভিন্ন কাজ নামমাত্র দেখিয়ে পুরো টাকা উত্তোলন করে আত্মসাত করা হয়েছে বলে অভিযোগ। সূত্র জানায়, চলতি বছরের ৩ মার্চ চৌগাছা উপজেলার ফুলসারা, সিংহঝুলী, চৌগাছা, হাকিমপুর, পাতিবিলা, পাশাপোল, ধুলিয়ানী, স্বরূপদাহ, নারায়ণপুর, জগদীশপুর ও সুখপুকুরিয়া ইউনিয়নে কাবিটার প্রকল্পের অধীনে রাসত্মা মেরামত, বিভিন্ন প্রতিষ্ঠানের মাঠ ভরাটসহ ২০টি প্রকল্পের জন্য ৪৫ লাখ টাকা বরাদ্দ হয়। কাজের শর্তে উলেস্নখ করা . . .