মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৬ মে ২০১১, ২ জ্যৈষ্ঠ ১৪১৮
তত্ত্বাবধায়কে আমূল সংস্কার ॥ বিচারপতিদের মুক্ত রাখা হবে
বিশেষ কমিটির বৈঠকে চূড়ান্ত করা হবে আজ, আসন্ন অধিবেশনেই সংশোধনী পেশ ॥ সুরঞ্জিত
নাজনীন আখতার ॥ তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতিতে আমুল সংস্কার আনা হচ্ছে। সুপ্রীমকোর্টের পরামর্শ অনুযায়ী বিচারকদের এ পদ্ধতি থেকে মুক্ত রাখা হবে। সে ৰেত্রে বিচারকদের বাদ দিয়ে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা নিয়োগে বিদ্যমান সংবিধানে অন্যান্য যেসব ধাপ রয়েছে তাও বাতিল হবে। বিচারকদের যুক্ত না করে কিভাবে আরও দুই/তিন মেয়াদ তত্ত্বাবধায়ক সরকার বহাল রাখা যেতে পারে তা নিয়ে আজ সোমবার বেলা ১১টায় জাতীয় সংসদে বৈঠক করবে সংবিধান সংশোধনে গঠিত সংসদীয় বিশেষ কমিটি। বৈঠকে পর্যালোচনা করা হবে সংবিধানের পঞ্চম, ত্রয়োদশ ও সপ্তম . . .
বিচারকদের ব্যক্তিগত অপরাধের রিপোর্ট প্রকাশ করা যাবে
আদালত অবমাননা আইনের সংশোধনী আগামী মন্ত্রিসভায় উপস্থাপন হচ্ছে
তপন বিশ্বাস ॥ আদালত অবমাননার ৰেত্রে হয়রানি কমছে। সরকারের স্বার্থরৰা করলে, বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করলে এমনকি বিচারকদের ব্যক্তিগত অপরাধ নিয়ে প্রতিবেদন প্রকাশ করলেও তা আদালত অবমাননা হিসেবে গণ্য হবে না। কথায় কথায় আর আদালত অবমাননার অভিযোগ দায়ের করা যাবে না। সুনির্দিষ্ট দিকনির্দেশনা সংবলিত আদালত অবমাননার আইন সার-সংৰেপসহ তা মন্ত্রিসভায় উত্থাপনের প্রস্তুত করা হয়েছে। এই অভিযোগে দোষী সাব্যসত্ম হলে অনুর্ধ ৬ মাসের বিনাশ্রম কারাদ- বা অনধিক ২ হাজার টাকা অর্থদ- বা উভয় দ-ের বিধান রাখা হয়েছে। আগামী মন্ত্রিসভা বৈঠকে . . .
বিনিয়োগকারী প্রতারিত না হন, সে বিষয়ে সচেষ্ট থাকব
এসইসির নতুন চেয়ারম্যান খায়রুল হোসেন
অর্থনৈতিক রিপোর্টার ॥ সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ড. খায়রুল হোসেনকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনের (এসইসি) চেয়ারম্যান পদে নিয়োগ দিয়েছে সরকার। গতকাল রবিবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হওয়ার পর সব রকম আনুষ্ঠানিকতা সম্পন্ন করে তিনি এসইসিতে যোগদান করেছেন। এর আগে খায়রুল হোসেন রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) চেয়ারম্যানের দায়িত্ব পালন করছিলেন। অন্যদিকে এসইসির বিদায়ী চেয়ারম্যান . . .
যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে
যোগাযোগ মন্ত্রণালয়ে আজ বৈঠক
রাজন ভট্টাচার্য ॥ বেপরোয়া পরিবহন মালিকরা। ভাড়া আদায়ে নিয়মনীতির তোয়াক্কা করছে না কেউ। রাজধানীসহ সারাদেশে গণপরিবহনে যাত্রীদের কাছ থেকে ইচ্ছামতো অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। সরকারী কোন হস্তক্ষেপ না থাকায় সপ্তাহের অফিস শুরুর প্রথম দিনে আগের দু'দিনের তুলনায় রাজধানীতে আরও একদফা ভাড়া বাড়িয়েছে বিভিন্ন পরিবহন কোম্পানি। রবিবার বিভিন্ন লোকাল বাসও ভাড়া বাড়িয়ে টিকেট পদ্ধতিতে চলাচল শুরু করেছে! সেই সঙ্গে অটোরিক্সা ও টেক্সিচালকরাও ভাড়া আদায়ে নিয়মনীতির তোয়াক্কা করছে না। রাজধানীতে বিভিন্ন বাস পরিবহন কোম্পানি . . .
আড়াই বছর পর লন্ডনে খালেদা-তারেক আবেগঘন সাক্ষাত
পুত্রবধূ জোবাইদাকে বুকে জড়িয়ে কাঁদলেন শাশুড়ি
স্টাফ রিপোর্টার ॥ যুক্তরাজ্য সফররত জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া দীর্ঘ আড়াই বছর পর তাঁর বড় ছেলে তারেক রহমানের সঙ্গে মিলিত হয়েছেন। লন্ডনের একটি হোটেলে মা-ছেলের মিলনে উভয়েই আবেগাপস্নুত হয়ে পড়েন। শনিবার সকালে ঢাকা থেকে রওনা হয়ে লন্ডনের স্থানীয় সময় সন্ধ্যায় যুক্তরাজ্যে পৌঁছেন খালেদা জিয়া। হিথরো বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান লন্ডন বিএনপির নেতাকর্মীরা। তবে তারেক সেখানে উপস্থিত ছিলেন না। স্ত্রী জোবাইদা রহমানকে নিয়ে তারেক রহমান মায়ের অপেৰায় ছিলেন লন্ডনের পার্ক লেনের অভিজাত . . .
মূল্যস্ফীতির কারণে শিৰা থেকে ছিটকে পড়ছে নিম্নবিত্ত সস্তানরা
আতিকুর রহমান ॥ খাদ্য মূল্যস্ফীতির আকাশ ছোঁয়া উলস্নম্ফনে সামাজিক নিরাপত্তা বেষ্টনী বিঘ্নিত হতে পারে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা। দেশের ৪০ শতাংশ হতদরিদ্র মানুষ ক্রয়ৰমতা হারিয়ে ঝুঁকির মধ্যে রয়েছে। লাগামহীন এ খাদ্য মূল্যস্ফীতির কারণে শিৰাবিমুখ হতে পারে ওই পরিবারগুলোর সন্তানরা। মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারগুলোতে করুণ অবস্থার সৃষ্টি হয়েছে। অনেক পরিবারই বাচ্চাদের লেখাপড়া করানো ও বিপদকালীন সময়ের জন্য কিঞ্চিৎ সঞ্চয় করতে পারছে না। যে কোন সময়ে এ পরিবারগুলো দারিদ্র্যসীমার নিচে চলে আসতে পারে; পিছিয়ে পড়তে পারে . . .
কিস্তির টাকা যোগাড় হয়নি, বিমান বহরে দুই বোয়িং নিয়ে বিভ্রান্তি
ফিরোজ মান্না॥ বোয়িং-৭৭৭-২০০ ইআর মডেলের দু'টি উড়োজাহাজ এ বছরের অক্টোবর ও নবেম্বরে বিমান বহরে যোগ না হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। বোয়িং কোম্পানি থেকে কিসত্মিতে কেনা এ দু'টি উড়োজাহাজের প্রথম কিস্তি দেড় হাজার কোটি টাকার ব্যবস্থা হয়নি। ২০০৯ সাল থেকে আমেরিকার এঙ্মি ব্যাংকের ঋণের বিষয়টি এখনও চূড়ান্ত করতে পারেনি বিমান। দেশীয় কোন ব্যাংকই বিমানকে ঋণ দিতে আগ্রহ দেখাচ্ছে না। লোকসানে থাকা বিমানের নতুন উড়োজাহাজ 'ডেলিভারি' নেয়ার আগে কিসত্মির টাকা যোগাড় করা কঠিন হয়ে পড়বে। তবে বিমান কতর্ৃপৰ বলছে, . . .
প্রধানমন্ত্রী জেনেভা পৌঁছেছেন
জেনেভা, ১৫ মে, বাসস ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুইজারল্যান্ডে অনুষ্ঠেয় বিশ্ব আবহাওয়া সংস্থা (ডবিস্নউএমও)-এর ১৬তম কংগ্রেস ও ৬৪তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে যোগ দেয়ার উদ্দেশ্যে রবিবার স্থানীয় সময় ২টা ১০ মিনিটে এখানে পেঁৗছেছেন। প্রধানমন্ত্রী জেনেভা ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে এসে পৌঁছলে রাষ্ট্রদূত এবং জাতিসংঘ ও অন্যান্য সংস্থায় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. আবদুল হান্নান তাঁকে অভ্যর্থনা জানান। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিবৃন্দ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। পরে প্রধানমন্ত্রীকে . . .
নামী স্কুলের পাঠদান কার্যক্রম বিটিভিতে সম্প্রচার করা হবে
স্টাফ রিপোর্টার ॥ সারাদেশে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে বিটিভির মাধ্যমে দেশের ঐতিহ্যবাহী ও ভাল মানের শিক্ষা প্রতিষ্ঠানের পাঠদান কার্যক্রম প্রচারের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ২২ মে থেকেই বিটিভিতে প্রচারিত হতে যাচ্ছে ব্যতিক্রমী এই পাঠদান কার্যক্রম। প্রথম পর্যায়ে রবিবার, সোমবার ও মঙ্গলবার সকাল ৯টা ১০ মিনিট থেকে ১০টা পর্যন্ত ঢাকার তিনটি ঐতিহ্যবাহী স্কুল ও কলেজের নবম শ্রেণীর বিষয়ওয়ারী তিনটি ক্লাস ভিডিও করে সম্প্রচার করবে বিটিভি। রবিবার শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সরকারের . . .