মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১২ মে ২০১১, ২৯ বৈশাখ ১৪১৮
মোশতাক সায়েম জিয়ার শাসন ॥ বেআইনীই থাকল
০ পঞ্চম সংশোধনী রায়ের রিভিউ পিটিশন কয়েকটি পর্যবেক্ষণ দিয়ে আপীল বিভাগে নিষ্পত্তি
০ '৭১-এর ২৬ মার্চ থেকে '৭২-এর ১৬ ডিসেম্বর পর্যন্ত ক্রান্তিকাল
০ '১২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত মার্জনা আদেশ বহাল থাকবে, তবে এই সময়ের মধ্যে সংসদকে সিদ্ধান্ত নিতে হবে
০ মুন সিনেমা হল মালিককে ফেরত দেয়ার নির্দেশ
স্টাফ রিপোর্টার ॥ সংবিধানের পঞ্চম সংশোধনী বিষয়ে রায় পুনর্বিবেচনায় (রিভিউ পিটিশন) সরকারের আবেদন কয়েকটি পর্যবেক্ষণ দিয়ে নিষ্পত্তি করেছে আপীল বিভাগ। আদালত সামরিক শাসনামলে জারি করা বিদ্যমান আইনী বিষয়গুলো নিয়ে সংসদকেই সিদ্ধানত্ম নিতে বলেছে। বুধবার বিচারপতি মোঃ মোজাম্মেল হোসেনের নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চ এ আদেশ দেয়। ক্রানত্মিকালীন অবস্থা বলে সামরিক শাসনামলের কিছু কাজকে মার্জনার বিষয়ে আদেশে বলা হয়েছে, ১৯৭১ সালের ২৬ মার্চ থেকে ১৯৭২ সালের ১৬ ডিসেম্বর সংবিধান কার্যকর হওয়ার আগ পর্যনত্ম অবস্থাকেই কেবল ক্রানত্মিকালীন . . .
উষ্ণায়নের প্রভাব_ গ্রীষ্মে নেই প্রচণ্ড দাবদাহ, ঝরছে বৃষ্টি
নিখিল মানখিন ॥ উষ্ণয়নের প্রভাবে জলবায়ুতে এসেছে ব্যাপক পরিবর্তন। বদলে যাচ্ছে ঋতুবৈচিত্র্য। এর প্রভাব লৰ্য করা যাচ্ছে এবারের আবহাওয়া বিন্যাসে। গ্রীষ্ম এবার ধরা দিয়েছে 'শীতল' গ্রীষ্মে। বায়ুম-লে ক্রমেই অস্থিরতা বৃদ্ধি পাচ্ছে। আবহাওয়া বিন্যাসে সাধিত হচ্ছে ব্যাপক পরিবর্তন। আবহাওয়াবিদরা বলছেন, বায়ুম-লের স্বাভাবিক নিয়মে বেশ ব্যত্যয় ঘটছে। আর মাত্র ক'দিন পরই বিদায় নেবে বৈশাখ। এখন পর্যনত্ম গ্রীষ্মের প্রকৃত বৈশিষ্ট্য ফুটে ওঠেনি। অসময়ে বেশি বৃষ্টি হচ্ছে, দেখা নেই তাপপ্রবাহের। রাতে অনুভূত হচ্ছে . . .
পুঁজিবাজার দীর্ঘস্থায়ী মহামন্দার কবলে, লাখ লাখ নিঃস্ব
অধিকাংশ কোম্পানির দর স্মরণকালের সর্বনিম্ন পর্যায়ে, ৰোভ বাড়ছে বিনিয়োগকারীদের ॥ কারও মাথাব্যথা নেই
রাজু আহমেদ ॥ একের পর এক বিপর্যয়ের কারণে দীর্ঘস্থায়ী মহামন্দার কবলে পড়েছে দেশের পুঁজিবাজার। ডিসেম্বর থেকে ফেব্রম্নয়ারি পর্যনত্ম টানা ধসের পর সরকারের ইতিবাচক কিছু ঘোষণায় বাজারে কিছুটা হলেও স্থিতিশীলতা তৈরি হয়েছিল। কিন্তু এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে আবারও পতনের ধারায় ফিরে আসে শেয়ারবাজার। কারসাজি অনুসন্ধানে গঠিত তদনত্ম কমিটির প্রতিবেদন প্রকাশ, সরকারের দিক থেকে সংস্কার কর্মসূচী ঘোষণা এবং ৫ হাজার কোটি টাকার বাংলাদেশ ফান্ডের কার্যক্রম শুরম্ন হলেও ইতিবাচক কোন পরিবর্তন আসছে না। বরং তালিকাভুক্ত অধিকাংশ কোম্পানির . . .
মোজাম্মেল হোসেন ২০তম প্রধান বিচারপতি নিযুক্ত
১৮ মে শপথ নেবেন
বিকাশ দত্ত ॥ বাংলাদেশের ২০ তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেলেন মোঃ মোজাম্মেল হোসেন। রাষ্ট্রপতি মোঃ জিলস্নুর রহমান সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদের ৰমতাবলে এ নিয়োগ দিয়েছেন। বুধবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। বিচারপতি মোজাম্মেল হোসেন দেশের ২০তম প্রধান বিচারপতি হিসেবে এবিএম খায়রম্নল হকের স্থলাভিষিক্ত হবেন। নতুন প্রধান বিচারপতি ১৮ মে শপথ নেবেন। উলেস্নখ্য, দৈনিক জনকণ্ঠ 'দেশের ২০ তম প্রধান বিচারপতি কে হচ্ছেন' শিরোনামে ২৪ মে রিপোর্ট প্রকাশিত হয়েছিল। এই নিয়োগের মধ্য দিয়ে জনকণ্ঠের রিপোর্টই সঠিক বলে . . .
বছরে ১০ লাখ ২০ হাজার টন জ্বালানি দেবে কুয়েত
দু'দেশের মধ্যে চুক্তি স্বাক্ষর
মিজান চৌধুরী ॥ বাংলাদেশকে বছরে দশ লাখ ২০ হাজার টন জ্বালানি সরবরাহ করবে কুয়েত। এর মধ্যে দশ লাখ টন ডিজেল এবং জেট ফুয়েল হচ্ছে ২০ হাজার টন। সম্প্রতি কুয়েত পেট্রোলিয়াম কর্পোরেশন (কেপিসি) সঙ্গে বিপিসির এ সংক্রানত্ম একটি চুক্তি স্বাৰর হয়েছে। সংশিস্নষ্ট সূত্রে এ তথ্য পাওয়া গেছে। বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) সূত্র মতে, চুক্তির আওতায় এখন থেকে বছরে দশ লাখ ২০ হাজার টন জ্বালানি কুয়েত থেকে আমদানি করা হবে। ইতোমধ্যে দুই দেশের মধ্যে চুক্তি হয়েছে। তবে চুক্তিটি হয়েছে আপাতত দুই বছরের জন্য। আগামী ২০১২ সালের . . .
ত্রয়োদশ সংশোধনী বাতিলের রায় বিএনপির প্রত্যাখ্যান
তত্ত্বাবধায়ক ব্যবস্থা অবিকল থাকতে হবে, নইলে নির্বাচনে যাবে না বিএনপি ॥ মওদুদ
স্টাফ রিপোর্টার ॥ ত্রয়োদশ সংশোধনী বাতিল করে সুপ্রীমকোর্টের দেয়া রায় প্রত্যাখ্যান করেছে বিএনপি। বুধবার বিকেলে নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ এ রায় প্রত্যাখ্যান করে বলেন, দেশের রাজনৈতিক অঙ্গনে অস্থিরতা সৃষ্টির জন্যই এ রায় দেয়া হয়েছে। আমরা তত্ত্বাবধায়ক সরকার পরিবর্তন চাই না, তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি যেভাবে আছে সেভাবেই থাকতে হবে এবং এ পদ্ধতিতেই আগামী নির্বাচন হতে হবে। তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচন হলে সে নির্বাচনে বিএনপি যাবে . . .
আর্থিক প্রতিষ্ঠানের মূলধন এক শ' কোটিতে বাড়াতে হবে
বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্ত ॥ '১২ সালের জুনের মধ্যে কার্যকর করতে হবে
খায়রুল হোসেন রাজু ॥ ব্যাংকের পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠানেরও (নন ব্যাংক) মূলধন বৃদ্ধি করতে হবে। অর্থাৎ ২০১২ সালের ৩০ জুনের মধ্যে প্রত্যেক আর্থিক প্রতিষ্ঠানকে তাদের মূলধন বৃদ্ধি করে ১শ' কোটি টাকা করতে হবে। আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ঝুঁকির হাত থেকে রৰা করার জন্যই এ সিদ্ধানত্ম নিয়েছে বাংলাদেশ ব্যাংক। কারণ বিশ্বমন্দার মতো ভায়বহ পরিস্থিতির সৃষ্টি হলেও ব্যাংকের মতো আর্থিক প্রতিষ্ঠানগুলোও যাতে ঘুরে দাঁড়াতে পারে এ লৰ্যেই এ সিদ্ধানত্ম নেয় হয়েছে। তবে মূলধন বৃদ্ধি করতে রাইট শেয়ার ইসু্য করতে পারবে আর্থিক প্রতিষ্ঠানগুলো। এ . . .
গ্রাম্য সালিশে একশ্রেণীর লোকের স্বার্থসিদ্ধির হাতিয়ার_ ফতোয়া
ফতোয়া এখনও আঁধার- শেষ
নাজনীন আখতার ॥ ফতোয়া নিয়ে বিতর্ক চলছেই। ফতোয়ার পৰে এবং বিপৰে দুই মতবাদের ব্যক্তিদেরই রয়েছে শক্ত অবস্থান। রয়েছেন মধ্যপন্থীরাও। ফলে ফতোয়া নিয়ে তিন ধরনের মতামত এখন বিরাজ করছে। বিশেষ করে দশ বছর আগে ফতোয়ার বিরম্নদ্ধে দেয়া হাইকোর্টের রায়ের আপীল শুনানি চলার সময় এ তিন ধরনের মতামত স্পষ্টতা পেয়েছে। ইসলামী রাজনৈতিক দল, সংগঠন ও ধর্মান্ধ ব্যক্তিরা সব ধরনের ফতোয়া যেভাবে চলে আসছে সেভাবেই রাখার পৰে। প্রগতিশীল পৰ বিশেষ করে নারী ও মানবাধিকার সংগঠনগুলো ফতোয়াকে চিরতরে নিমর্ূল করার পৰে। তাদের মতে, ফতোয়ার নামে বিচারবহির্ভূত . . .
আজ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ
স্টাফ রিপোর্টার ॥ দেশের ১০ শিক্ষা বোর্ডের অধীন এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীৰার ফল প্রকাশ হচ্ছে আজ। সকাল ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ কার্যালয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দু'টি শিক্ষা প্রতিষ্ঠানের ফল প্রকাশ করবেন। এরপর দুপুর দেড়টায় শিৰা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে সারাদেশের ফল প্রকাশ করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বেলা দু'টায় শিক্ষা বোর্ডসমূহের ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd), শিক্ষা প্রতিষ্ঠান, কেন্দ্র ও মোবাইল ফোন ছাড়াও ই-মেইল ঠিকানা আছে এমন স্কুল . . .
ফতোয়ার রায়ের বিরুদ্ধে আপীলের রায় আজ
স্টাফ রিপোর্টার ॥ ফতোয়া অবৈধ ঘোষণা করে দেয়া হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপীলের বিষয়ে আজ রায় প্রদান করা হবে। বিষয়টি আপীল বিভাগের কার্যতালিকার এক নম্বরে রাখা হয়েছে। অন্যদিকে সংবিধানের ৭ম সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্ট বিভাগের দেয়া রায়ের কিছু অংশের বিরম্নদ্ধে আপীলের রায়ের জন্য অপেক্ষমান (কেস ওয়েটিং ফর ভারডিক্ট) রাখা হয়েছে। ফলে যে কোন দিন রায় দিতে পারে আপীল বিভাগ। প্রধান বিচারপতি এবিএম খায়রুল হকের সভাপতিত্বে আপীল বিভাগের ছয় সদস্যের বেঞ্চ আজ ফতোয়ার ওপর রায় ঘোষণা করবে। এর আগে ৪ মে আদালত দশম দিনের মতো . . .
প্রধানমন্ত্রী ফিরেছেন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তুরস্কের ইস্তাম্বুল নগরীতে স্বল্পোন্নত দেশসমূহের (এলডিসি) চতুর্থ জাতিসংঘ সম্মেলনে যোগদান শেষে বুধবার সকালে দেশে ফিরেছেন। খবর বাসসর। সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, পাট ও বস্ত্রমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী, নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খান, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, মন্ত্রিপরিষদ সচিব আবদুল আজিজ, তিন বাহিনীর প্রধানগণ ও কূটনৈতিক কোরের ডিন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। . . .
বিডিআর বিদ্রোহ_ সদর ইউনিটের ৮৪ জনের বিভিন্ন মেয়াদে সাজা
বিশেষ প্রতিনিধি ॥ বিডিআর সদর দফতর পিলখানার বিডিআর বিদ্রোহের মামলায় দরবার হলে স্থাপিত বিশেষ আদালত-১১ তে বুধবার 'সেক্টর সদর-ঢাকা' ইউনিটের বিদ্রোহ মামলার ৮৪ আসামিকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে। প্রত্যেককে সর্বনিম্ন চার মাস থেকে সর্বোচ্চ সাত বছর পর্যন্ত সশ্রম কারাদ- ও ১০০ টাকা করে জরিমানা করা হয়েছে। এ রায় ঘোষণা করেন বিজিবি'র ময়মনসিংহ সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল ইফতেখার উদ্দিন মাহমুদ। সেক্টর সদর ঢাকা- ইউনিটের ৮৪ জনের মধ্যে ২৩ জনকে সর্বোচ্চ সাত বছর, দুই জনকে ছয় বছর, একজনকে পাঁচ . . .