মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১১ মে ২০১১, ২৮ বৈশাখ ১৪১৮
তত্ত্বাবধায়ক ব্যবস্থা অবৈধ ॥ আপীল বিভাগের যুগান্তকারী রায়
০ আগামী দুটি নির্বাচন বর্তমান ব্যবস্থায় হতে পারে
০ বিচারপতিদের নিয়োগ দেয়ার বিধান বাতিলের স্বাধীনতা সংসদের থাকবে
বিকাশ দত্ত সংবিধানের তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা তথা ত্রয়োদশ সংশোধনীকে অবৈধ ও অসাংবিধানিক বলে ঘোষণা করেছে আপীল বিভাগ। এই যুগান্তকারী রায়কে স্বাগত জানিয়েছেন দেশের আইন বিশেষজ্ঞরা। প্রধান বিচারপতি এবিএম খায়রম্নল হকের সভাপতিত্বে আপীল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ মঙ্গলবার সকাল নয়টা ৪০ মিনিটে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপীল মঞ্জুর করে এ ঐতিহাসিক রায় প্রদান করেন। রায়ের পর্যবেৰণে বলা হয়েছে, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার মাধ্যমে পরবর্তী দশম ও একাদশ সংসদের দুটি নির্বাচন হতে পারে। এ ক্ষেত্রে তত্ত্বাবধায়ক সরকারের . . .
অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে স্বল্পোন্নত দেশগুলোর জন্য সহায়তা বাড়ান
ইস্তম্বুলে এলডিসি সম্মেলনে ধনী দেশের প্রতি প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বল্পোন্নত বা উদীয়মান অর্থনীতির দেশগুলোর টেকসই প্রবৃদ্ধি অর্জনে সৰমতা সৃষ্টিতে সহযোগিতা বাড়ানোর জন্য ধনী দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি মঙ্গলবার ইস্তাম্বুলে স্বল্পোন্নত দেশগুলোর (এলডিসি) চতুর্থ সম্মেলনের ভাষণে আরও বলেন, দৰিণের বিনিয়োগ ও প্রযুক্তিগত সহায়তা এলডিসি'র জন্য সহজ উন্নয়নের সম্ভাবনা সৃষ্টি করেছে। দৰিণ-দৰিণ সহযোগিতা আমাদের উত্তরাংশের উন্নয়ন অংশীদারিত্বের সহায়তার সম্পূরক হওয়া প্রয়োজন এবং যা কোন প্রতিকল্প হবে না। 'এই সম্মেলনে এলডিসি ও ধনী দেশগুলোর . . .
হিউম্যান রাইটস ওয়াচ বলছে র্যাব খুনী বাহিনী, ঢেলে সাজান
স্টাফ রিপোর্টার ॥ র্যাবকে 'খুনী বাহিনী' বলে উলেস্নখ করেছে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ। মঙ্গলবার প্রকাশিত এক আনুষ্ঠানিক প্রতিবেদনে র্যাবকে 'খুনী বাহিনী' আখ্যায়িত করে আগামী ছয় মাসের মধ্যে সরকারকে র্যাবের আমূল পরিবর্তন আনতে বলা হয়েছে। সরকার এই বাহিনীর প্রয়োজনীয় সংস্কার আনতে না পারলে সন্ত্রাস দমনে গঠিত বিশেষ এই বাহিনীকে বিলুপ্ত করতে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছে সংগঠনটি। একই সঙ্গে এ বাহিনীর প্রতি যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সমর্থন তুলে নেয়ারও আহ্বান জানানো হয়েছে। র্যাবের . . .
ঔদ্ধত্যপূর্ণ আচরণ করলেও সাকা গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন
যুদ্ধাপরাধী বিচার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ঘটনার সঙ্গে জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে। তিনি তদন্ত সংস্থার কাছে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন। সাকা তদন্ত সংস্থার সঙ্গে স্বভাবসুলভ ঔদ্ধত্যপূর্ণ আচরণ করেছেন। অনেক বেশি কথা বলেন। তাই তার কথার মধ্য দিয়ে অনেক তথ্য বেরিয়ে পড়েছে। তদন্তকারী সংস্থার প্রধান আব্দুল হান্নান খান সাংবাদিকদের এ কথা বলেছেন। বৃহস্পতিবার জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলওয়ার হোসাইন সাঈদী ওরফে দেলু ওরফে . . .
'হিল্লা বিয়ে'র নামে ধর্মীয় অপব্যাখ্যায় চলে নারী সত্তার চরম অপমান
নাজনীন আখতার ॥ ছয় বছর আগের ঘটনা। রংপুরের মিঠাপুকুর উপজেলার বটেরচড়া গ্রামের বাসিন্দা বাবু ও রুপালি দম্পতি ফতোয়াবাজির শিকার হন। রবিউল নামের একটি শিশুপুত্র রয়েছে এ দম্পতির। একদিন ১শ' টাকা নিয়ে স্বামী-স্ত্রীর মধ্যে তুমুল ঝগড়া হয়। ঝগড়ার একপর্যায়ে স্বামী 'তালাক দিলাম' উচ্চারণ করেন। ঘটনাটি জানাজানি হলে স্থানীয় রজব মেম্বার বিষয়টি নিয়ে এলাকায় তোলপাড় সৃষ্টি করে। সে বলতে থাকে বাবু রম্নপালিকে তালাক দিয়েছেন। এখন রুপালিকে হিলস্না বিয়ে করতে হবে। হিল্লা বিয়ে আবার হতে হবে তারই সঙ্গে। রজব মেম্বার . . .
স্বরাষ্ট্রমন্ত্রীর প্রত্যাখ্যান
ফতোয়া এখনও আঁধার ২
আদালতের গাইড লাইন প্রত্যাশা করেন মানবাধিকার কর্মীরা স্টাফ রিপোর্টার ॥ র্যাব কর্তৃক বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের বিষয়ে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদন প্রত্যাখ্যান করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন। তিনি বলেন, প্রতিবেদনে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের পরিসংখ্যান সঠিক নয়। সরকারের কাছে বিচারবহির্ভূত হত্যাকা- (ক্রসফায়ার) বলতে কিছু নেই। মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আনত্মর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের প্রতিনিধির সঙ্গে সাক্ষাত শেষে তিনি সাংবাদিকদের এ কথা . . .
দ্বিতীয় দফা ইউপি নির্বাচনে আওয়ামী লীগ শক্ত অবস্থানে
জনকণ্ঠ রিপোর্ট ॥ সরকারের জনপ্রিয়তা প্রমাণের জন্য দ্বিতীয় দফার ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন অগি্ন পরীৰা হিসেবে নিয়েছে আওয়ামী লীগ। প্রথম পর্যায়ে নির্বাচনে জনপ্রিয়তা কিছুটা ধস নামলেও এবার তারা সেটি পুষিয়ে নিতে সাংগঠনিক তৎপরতা জোরদার করেছে। প্রথম দফার নির্বাচনে আওয়ামী লীগ ৫৫৯ ইউপির ৩০৭টিতে বিজয় পেয়েছে। সরকার আশা করেছিল ফল এর চেয়ে ভাল হবে। প্রথম দফার মূল্যায়ন থেকে তারা এবার অনেক বেশি শক্ত অবস্থানে রয়েছে। একটি গোয়েন্দা সংস্থা এমন তথ্য দিয়েছে। প্রভাবশালী ওই গোয়েন্দা সংস্থার তথ্য অনুযায়ী দেখা যায়, গত ২৯ . . .
১০ বছর আগেই যুক্তরাষ্ট্রকে অভিযান চালানোর গোপন চুক্তি করেন মোশারফ
গার্ডিয়ানে তথ্য
জনকণ্ঠ ডেস্ক ॥ ওসামাকে ধরতে এ্যাবোটাবাদে মার্কিন কমান্ডো অভিযানের বৈধতা নিয়ে যখন তুমুল বিতর্ক চলছিল তখন যেন বোমা ফাটালো ব্রিটেনের প্রভাবশালী পত্রিকা দ্য গার্ডিয়ান। পত্রিকাটি বলেছে, ওসামা বিন লাদেনকে ধরতে পাকিসত্মানের ভেতরে একতরফা অভিযান চালানোর লাইসেন্স ১০ বছর আগেই দিয়েছিল পাকিসত্মানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশারফ। এ ব্যাপারে যুক্তরাষ্ট্র ও পাকিসত্মানের মধ্যে একটি চুক্তিও হয়েছিল। ২০০১ সালে বিন লাদেন আফগানিসত্মানের তোরাবোরা পাহাড় থেকে পালিয়ে বাঁচার পরই বুশ প্রশাসনের সঙ্গে ইসলামাবাদের অতি গোপনে . . .
ন্যাড়া মাথা নিয়ে পালিয়ে বেড়াচ্ছে লাভলী ॥ বোনকে শাসাচ্ছে মাতব্বররা
আদমদীঘিতে তোলপাড়
নিজস্ব সংবাদদাতা, সান্তাহার, ১০ মে ॥ বগুড়ার আদমদীঘি উপজেলার প্রত্যনত্ম পলস্নী বিনাহালী গ্রামে স্বামী নামের এক পাষ- ও ফতোয়াবাজ গ্রাম্য মাতব্বরদের ভয়ে ন্যাড়া মাথা নিয়ে পালিয়ে বেড়াচ্ছে ৪ সনত্মানের মা গৃহবধূ লাভলী বেগম। সাংবাদিকদের তথ্য দেয়ার কারণে গ্রামে থাকা লাভলীর ছোট বোন শিল্পী বেগমকে প্রতাপশালী ওই সব গ্রাম্য মাতব্বর ও তাদের নারী-পুরম্নষ চ্যালাচামু-ারা শাসাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। মামলা দায়ের হওয়ার ২৪ ঘণ্টা পেরিয়ে গেলেও ৫ আসামির কেউ এখনও গ্রেফতার হয়নি। মামলার অন্যতম আসামি মাতব্বর প্রধান সাদেক . . .