মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৩ এপ্রিল ২০১১, ২০ চৈত্র ১৪১৭
বিশ্বকাপ ভারতেরই
কপিল দেবের পর ধোনি_ ২৮ বছর পর ফের বিশ্বসেরা, শ্রীলঙ্কা হারল ৬ উইকেটে,
ভেস্তে গেল মাহেলার সেঞ্চুরি
জামান তৌহিদ ॥ ব্যাটিং জিনিয়াস শচীন টেন্ডুলকরের আক্ষেপ ঘুচে গেল। অবসান হলো ভারতীয়দের ২৮ বছরের দীর্ঘ প্রতীৰারও। বিশ্বকাপ ক্রিকেটের শিরোপায় আবারও চুমু খেল ভারত। কপিল দেবের পর এবার মহেন্দ্র সিং ধোনির দল ভারতকে এনে দিল বিশ্বসেরার খেতাব। ভারত এখন ক্রিকেটের বিশ্বচ্যাম্পিয়ন। গত রাতে মুম্বাইয়ের মাটিতে ক্রিকেটের নতুন বিশচ্যাম্পিয়নের মুকুট মাথায় পরল ভারত। ওয়াংখেড়ে স্টেডিয়ামের মাটিতে হাই স্কোরিং ফাইনালে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়ে বিশ্বকাপ জিতে নিল টিম ইন্ডিয়া। একই সঙ্গে ২৮ বছর পর বিশ্বকাপ পুনরুদ্ধার করল তারা। . . .
যে সব কারণে বাস্তবায়িত হয় না এডিপি
০ ক্রয় পরিকল্পনায় ত্রুটি
০ সময় মতো অর্থ ছাড় না করা
০ সময় ও ব্যয়ে অতিক্রান্তি
০ ভূমি অধিগ্রহণে জটিলতা
হামিদ-উজ-জামান মামুন ॥ অর্থবছরের শুরু থেকে নানা তৎপরতার পরও বাংলাদেশে বার্ষিক উন্নয়ন কর্মসূচীর (এডিপি) কাঙ্কিত বাস্তবায়ন সম্ভব হচ্ছে না। কিংবা অর্থবছর শেষে যে পরিমাণ বাস্তবায়ন হয় তারও গুণগতমান নিয়ে রয়েছে প্রশ্ন। এ প্রেৰিতে সম্প্রতি এডিপি বাস্তবায়ন না হওয়ার বেশ কয়েকটি কারণ চিহ্নিত করে তার সমাধানে পরামর্শ দিয়েছে পরিকল্পনা মন্ত্রণালয়। এছাড়া দেশের বিশিষ্ট অর্থনীতিবিদরাও এডিপি বাস্তবায়ন না হওয়ার নানা কারণ তুলে ধরেছেন। পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, উন্নয়ন প্রকল্পের বাসত্মবায়ন পরিবীৰণের দীর্ঘদিনের . . .
ভ্রাতৃত্ব ও সৌহার্দ্যের বন্ধনে শেষ হলো এশিয়ার বিশ্বকাপ
জাহিদুল আলম জয় ॥ ভ্রাতৃত্ব, ঐক্য, সৌহার্দ্য, ভালবাসা, মহামিলন, অটুট বন্ধনের অসাধারণ সাফল্যগাথা রচনার মাধ্যমে শেষ হলো এশিয়ার তৃতীয় এবং বিশ্বকাপের দশম আসর। দীর্ঘ ৪২ দিনের খণ্ড খণ্ড ক্রিকেটীয় যুদ্ধ আর অটুট বন্ধনের শেষ দৃশ্যের মঞ্চায়ন হয়েছে গতকাল শনিবার ভারতের বলিউড চিত্রপুরী হিসেবে খ্যাত মুম্বাইয়ে। স্বাগতিক ভারত ও শ্রীলঙ্কার ফাইনাল যজ্ঞের মাধ্যমে শেষ হওয়া মহারণে শুধু ক্রিকেটেরই জয় হয়নি; জয় হয়েছে ক্রিকেট কূটনীতি, সম্প্রীতি ও বন্ধনের। এবারের বিশ্বকাপের মাধ্যমে এশিয়ার দেশগুলো নিজেদের মধ্যে বন্ধনটা সুদৃঢ় . . .
উত্তরায় ২০ হাজার ফ্ল্যাট নির্মাণ আড়াই বছরে শেষ করার সুপারিশ
নিম্ন ও মধ্যবিত্তের জন্য প্রকল্প ॥ ৪শ' কোটি টাকা সাশ্রয় করতে বলেছে উপকমিটি
নাজনীন আখতার ॥ নিম্ন ও মধ্যবিত্তদের জন্য উত্তরায় প্রসত্মাবিত ২০ হাজার ফ্ল্যাট নির্মাণ প্রকল্প থেকে ৪শ' কোটি টাকা ছেঁটে ফেলতে বলেছে সংসদীয় উপকমিটি। লেক নির্মাণ, গাড়ি কেনা, কর্মকর্তাদের প্রশিৰণ ও বিদেশ ভ্রমণসহ কয়েকটি ৰেত্রে প্রকল্পে এ পরিমাণ। অর্থ অতিরিক্ত দেখিয়ে তা বাদ দিতে বলেছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় উপকমিটি। আজ রবিবার জাতীয় সংসদে অনুষ্ঠিতব্য বৈঠকে এ প্রকল্পের ব্যয় কমানোসহ অন্য বিষয়ে স্থায়ী কমিটির কাছে চূড়ানত্ম প্রতিবেদন পেশ করবে উপকমিটি। সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে এ . . .
ধর্ম ব্যবসায়ীদের রুখে দাঁড়ানোটা ধর্মের কাজ
মুনতাসীর মামুন
'এক যুগ আগে আমার একটি মেয়ে হয়েছিল,' ফোনে জানালেন ভদ্রমহিলা, 'তারপর এক ছেলে। এই এক যুগ আমাকে শ্বশুরবাড়ির নানা গঞ্জনা সহ্য করতে হয়েছে। সম্পত্তি সংক্রানত্ম।' কান্নাভেজা কণ্ঠে জানালেন তিনি, 'ভেবেছিলাম শেখ হাসিনা প্রধানমন্ত্রী হলে আমাদের দিকটা দেখবেন। কিন্তু কই? উনি ভাল মানুষ, তা ওনার আশেপাশে কাদের রেখেছেন।' তিনি গৃহবধূ বটে কিন্তু মনে হলো রাজনীতিসচেতন। আমার ফোন নম্বর কিভাবে পেয়েছেন জানি না। গতকাল সারাটা দিন আমি এ রকম অজস্র ফোন পেয়েছি। [বিস্তারিত চতুরঙ্গ পাতায়, পৃষ্ঠা-৭] . . .
বিগত ৯ বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালের উপাখ্যান
শেষ হলো উপমহাদেশে একবিংশ শতাব্দীর তৃতীয় বিশ্বকাপের ময়দানী যুদ্ধের চূড়ান্ত মঞ্চায়ন। বিশ্বের কোটি কোটি ক্রিকেটপাগল মানুষ দেখল লঙ্কা-ভারত লড়াই। ২০১১_ছিল ক্রিকেট মহাযজ্ঞের দশম আসর। এর আগে ১৯৭৫ থেকে ২০০৭ পর্যন্ত নয়টি বিশ্বকাপ আসরে ঘুরে ফিরে ওয়েস্ট ইন্ডিজ দু'বার, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা একবার করে ও অস্ট্রেলিয়া সর্বোচ্চ চারবার চ্যাম্পিয়ন হয়। পাঠকদের নিশ্চয়ই জানতে ইচ্ছে করছে ক্লাইভ লয়েড, কপিল দেব, ইমরান খানের নেতৃত্বে আগের ফাইনালের মহারণগুলো কেমন ছিল। জানাচ্ছেন শাকিল আহমেদ মিরাজ। ফাইনাল-১৯৭৫: . . .