মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৪ এপ্রিল ২০১১, ১১ বৈশাখ ১৪১৮
ট্রানজিট ফি দেবে ভারত
০ শুল্কমুক্ত কোটায় আরও ২০ লাখ পিস তৈরি পোশাক নেবে
০ জুনে বর্ডার হাট উদ্বোধন
০ সংবাদ সম্মেলন শেষে দুই বাণিজ্যমন্ত্রীর ঘোষণা
অর্থনৈতিক রিপোর্টার ॥ আন্তর্জাতিক নিয়মনীতি অনুযায়ী ফি'র বিনিময়ে ট্রানজিট নিতে রাজি ভারত। ট্রানজিট দিলে উভয় দেশ লাভবান হবে। শনিবার ঢাকায় ভারত ও বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী পর্যায়ে বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে সম্মতির কথা তুলে ধরেন ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী আনন্দ শর্মা। তিনি বলেন, ট্রানজিট নিয়ে বাংলাদেশ সরকার সমীৰার ড্রাফট করেছে। আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান করা হবে। তবে আন্তর্জাতিক নিয়মনীতি অনুযায়ী ট্রানজিটের বিনিময়ে ফি দিতে ভারতের সম্মতি রয়েছে। বাংলাদেশে সাড়ে তিন শ' কোটি ডলার বিনিয়োগের . . .
নারীর নিরাপত্তা নিশ্চিত করতেই নারীনীতি ॥ প্রধানমন্ত্রী
চাঁপাইনবাবগঞ্জ সরকারী কলেজ মাঠে বিশাল জনসভা
নিজস্ব সংবাদদাতা, চাঁপাইনবাবগঞ্জ, ২৩ এপ্রিল ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিএনপি সংবিধান নেই নেই বলে চিৎকার করে। জিয়া জাতির জনককে হত্যা করে ক্ষমতা দখল করেছিল। যে দল অবৈধভাবে ক্ষমতায় গিয়ে সৃষ্টি, সে দল সংবিধান চোখে দেখবে না এটাই স্বাভাবিক। যারা অবৈধভাবে ক্ষমতা দখল করেছিল, তাদের বিচার বাংলার মাটিতেই করা হবে। তিনি বিরোধী দলের সমালোচনা করে বলেন, নারীনীতি নিয়ে কেউ কেউ পানি ঘোলা করার অপচেষ্টা করছে। আওয়ামী লীগ সরকার কোরান ও সুন্নাহবিরোধী কোন আইন করেনি। নারীদের নিরাপত্তা যাতে নিশ্চিত হয়, তার জন্য এ . . .
কে হচ্ছেন প্রধান বিচারপতি
বিকাশ দত্ত ॥ কে হচ্ছেন দেশের ২০তম প্রধান বিচারপতি? এ নিয়ে এখন সুপ্রীমকোর্টসহ বিভিন্ন মহলে নানামুখী জল্পনা-কল্পনা চলছে। বর্তমান প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক চলতি বছরের ১৮ মে অবসরে যাবেন। আপীল বিভাগে ১১ বিচারপতি থাকার কথা থাকলেও এখন ৮ জন বিচারপতি আছেন। শীঘ্রই আপীল বিভাগে আরও তিন বিচারপতি এবং হাইকোর্ট বিভাগে আরও ৫ বিচারপতি নিয়োগ দেয়া হচ্ছে বলে জানা গেছে। এদিকে আপীল বিভাগে এখন আট বিচারপতির মধ্যে রয়েছেন প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক, বিচারপতি শাহ আবু নাঈম মমিনুর রহমান, বিচারপতি মোঃ মোজাম্মেল হক, . . .
জিয়া পরিবার ধ্বংসের ষড়যন্ত্রকারীরা এখন নেত্রীর চারপাশে
বিএনপির তৃণমূল নেতাদের বক্তব্য
স্টাফ রিপোর্টার ॥ বিএনপির জাতীয় নির্বাহী কমিটির রুদ্ধদ্বার বৈঠকে দলের তৃণমূল নেতারা নিষ্ক্রিয় নেতাদের শাস্তি ও অব্যাহতি দিয়ে পদবঞ্চিত, যোগ্য, দক্ষ ও মেধাবীদের দলের নেতৃত্বে আনার দাবি জানিয়েছেন। একইসঙ্গে দলের সাংগঠনিক দুর্বলতা কাটিয়ে উঠতে কেন্দ্রীয়ভাবে একটি বিশেষ কমিটি গঠনের দাবিও জানিয়েছেন। মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে পূর্ণাঙ্গ মহাসচিব হিসেবে নিয়োগ দেয়ার কথাও বলেছেন কেউ কেউ। দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে এ মুহূর্তে দেশে ফিরিয়ে না এনে লন্ডন থেকেই সাংগঠনিক কার্যক্রম দেখভালের কথাও তুলে ধরেন . . .
চাইলেই আর গাড়িবাড়ি কিনতে পারবেন না কর্মকর্তারা
কর্মচারী আচরণবিধি সংশোধন ॥ গেজেট প্রকাশ স্টাফ রিপোর্টার ॥ প্রজাতন্ত্রের কর্মচারীদের আচরণ বিধিমালা ১৯৭৯ সংশোধন করা হয়েছে। সংস্থাপন মন্ত্রণালয় বুধবার এ সংক্রান্ত গেজেট প্রকাশ করেছে। এর ফলে এখন থেকে সরকারী কোন কর্মকর্তা-কর্মচারী চাইলেই বাড়ি-গাড়ির মালিক হতে পারবেন না। পস্নট, ফ্ল্যাট বা বাড়ি-গাড়ি কিনতে হলে সরকারী কর্মকর্তা-কর্মচারীদের আয়ের উৎস সুস্পষ্ট উলেস্নখ করে সরকারের অনুমতি নিতে হবে। শুধুমাত্র প্রজাতন্ত্রের কর্মচারী নয়, তাঁদের ছেলেমেয়ে, স্ত্রী এমনকি আপন ভাইয়ের নামেও এ সব কিনতে এই নিয়ম বহাল থাকবে। . . .
টাকার উৎস নিয়ে প্রশ্ন না করার পরামর্শ দিলেন বারকাত
তারল্য সঙ্কট নিরসন সম্পর্কে অভিমত
খায়রুল হোসেন রাজু ॥ ব্যাংকিং খাতে এখনও তারল্য সঙ্কট রয়েছে। তবে এ সঙ্কট ধীরে ধীরে কাটতে শুরু করেছে। ব্যাংকগুলোতে তারল্য সঙ্কট থাকলেও একশ্রেণীর মানুষের কাছে প্রচুর পরিমাণ টাকা আছে। এ টাকা ধীরে ধীরে ব্যাংকিং চ্যানেলে আসবে তবে দ্রুত বের করতে হলে কোন প্রশ্ন করা যাবে না। প্রশ্ন করা হলে এ সঙ্কট কাটবে না বলে মনত্মব্য করেছে বিশিষ্ট অর্থনীতিবিদ ও জনতা ব্যাংকের চেয়ারম্যান ড. আবুল বারকাত। সম্প্রতি শেয়ারবাজারের ধস নিয়ে বিভিন্ন মহল বিভিন্নভাবে মনত্মব্য করেছেন। কিন্তু প্রকৃতপৰে কি কারণে শেয়ারবাজারে ধস সৃষ্টি হয়েছে . . .
আমানের ভয়ে গরহাজির গয়েশ্বর, ক্ষুব্ধ খালেদা
শরীফুল ইসলাম ॥ জাতীয় নির্বাহী কমিটির বৈঠকে অনুপস্থিত থাকায় দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের প্রতি ৰুব্ধ হয়েছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। সূত্র মতে, শনিবার স্থায়ী কমিটির বৈঠকে না দেখে এক পর্যায়ে খালেদা জিয়া কি কারণে গয়েশ্বর অনুপস্থিত তা অন্য নেতাদের কাছে জানতে চান। এ সময় একজন পত্রিকার খবরের উদ্ধৃতি দিয়ে খালেদা জিয়াকে জানান গয়েশ্বর সাক্ষাতকার দিয়ে বলেছেন তিনি নাকি যুগ্ম মহাসচিব আমানউলস্নাহ আমানের ভয়ে পালিয়ে বেড়াচ্ছেন। এ কথা শুনেই খালেদা জিয়া উত্তেজিত হয়ে গয়েশ্বরের প্রতি ৰোভ প্রকাশ . . .
আমিনী ছেলে লুকিয়ে রেখে সরকারকে বেকায়দায় ফেলতে চেয়েছিলেন
টাঙ্গাইলে স্বরাষ্ট্রমন্ত্রী নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল, ২৩ এপ্রিল ॥ স্বরাষ্ট্রমন্ত্রী এ্যাডভোকেট সাহারা খাতুন বলেছেন, ফজলুল হক আমিনী নিজেই তার ছেলেকে লুকিয়ে রেখে সরকারকে বেকায়দায় ফেলতে চেয়েছিলেন। নারীর ক্ষমতায়ন নিশ্চিত করার জন্যই নারী নীতি প্রণয়ন করা হয়েছে। আমরা ২০১৪ সালের মধ্যে দেশকে নিরক্ষরমুক্ত করব। বর্তমান সরকার নারীদের শিক্ষার উন্নয়নে কাজ করে যাচ্ছে। বিনা বেতনে অধ্যয়নের সুযোগ করে দিয়েছে। নারীদের শিক্ষা নিশ্চিত করতে পারলে দেশ এগিয়ে যাবে। দেশ স্বাধীন হওয়ার পর অনেক সরকার এসেছে কিন্তু শিক্ষা ক্ষেত্রে . . .