মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৩ এপ্রিল ২০১১, ১০ বৈশাখ ১৪১৮
ইউনূসই নিয়ামক
মাইনাস টু ॥ উইকিলিকসের চাঞ্চল্যকর তথ্য
জনকণ্ঠ রিপোর্ট ॥ দুই নেত্রীর মাধ্যমে বাধা আসবে, এটা অনেক বড় বিপদ। তবে আমি মনে করি দেশের দায়িত্ববান লোকরা আমার সমর্থনে এগিয়ে আসবেন। তাঁরা দু'নেত্রী সৃষ্ট দুর্নীতি ও দুঃশাসনের অবসান ঘটিয়ে দেশে একটি পরিবর্তন আনতে আমাকে সাহায্য করবেন। কলকাতায় মার্কিন কনস্যুলারের সঙ্গে আলাপ প্রসঙ্গে এ কথাই বলেছিলেন ড. ইউনূস। ১৩ ফেব্রুয়ারি ২০০৭ মার্কিন কলস্যুলার কলকাতা থেকে যে তথ্য পাঠিয়েছিলেন সেখানে এভাবেই ইউনূসের মাইনাস টু সম্পর্কিত তথ্য বেরিয়ে এসেছে। মুহাম্মদ ইউনূসের রাজনীতিতে প্রবেশকে বাংলাদেশে শেখ হাসিনা ও . . .
১২ দিন পর আমিনীর ছেলেকে পাওয়া গেল চোখ বাঁধা
তিনি মোবাইলে খবর দিয়েছেন শ্বশুর বাড়িতে
বিশেষ প্রতিনিধি ॥ বিএনপি-জামায়াত জোটের নেতৃত্বাধীন চারদলীয় জোটের অন্যতম শরিক ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মুফতি ফজলুল হক আমিনীর ছেলে মাওলানা আবুল হাসানাত নিখোঁজের ১২ দিন পর শুক্রবার ভোরে রাজধানীর নবকুমার স্কুলের সামনে থেকে চোখ বাঁধা অবস্থায় উদ্ধার হয়েছেন। তার ১২ দিন নিখোঁজ থাকার রহস্যজনক ঘটনার ব্যাপারে পুলিশ ও গোয়েন্দা সংস্থা তদন্ত করছে। মাওলানা আবুল হাসানাত ১২ দিন কোথায় ছিলেন? এ নিয়ে রহস্যের জট পাকাতে শুরু করেছে। তার নিখোঁজ ঘটনা তদন্তে আমিনীর পরিবার থেকে কোন সহযোগিতা করা হয়নি বলে পুলিশের কাছ থেকে . . .
অনলাইনে প্রাথমিক ও মাধ্যমিকের পাঠ্যবই
০ দেশে প্রথম যুগান্তকারী কর্মসূচী
০ প্রধানমন্ত্রী কাল উদ্বোধন করবেন
বিভাষ বাড়ৈ ॥ বিনামূল্যের পাঠ্যবই বিতরণ আর অনলাইনে বই ছেড়ে দেয়াই নয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের মধ্য দিয়ে আগামী ২৪ এপ্রিল দেশের ইতিহাসে প্রথমবারের মতো প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাস্তরে চালু হতে যাচ্ছে ই-বুক (বনড়ড়শ) পদ্ধতি। যুগান্তকারী এ কর্মসূচীর সকল প্রস্তুতি শেষ। এদিন প্রধানমন্ত্রী তাঁর কার্যালয়ে কম্পিউটারের মাউস টিপে ই-বুকের উদ্বোধন করবেন। এ পদ্ধতিতে ওয়েবসাইটে গিয়ে সহজ ও আনন্দদায়ক পদ্ধতিতে বই পড়তে পারবে শিৰার্থীরা। অনলাইনে বই পাওয়া যাবে হুবহু বইয়ের মতো। বিস্তৃত থাকবে সূচীপত্র। পছন্দের গল্প, . . .
রাজশাহীতে আরেক ব্যবসায়ীকে হত্যা ॥ ঘাতক গ্রেফতার
অপহরণের ১৮ দিন পর মাটিচাপা দেয়া লাশ উদ্ধার
মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ রাজশাহীতে ধনাঢ্য ব্যবসায়ী আমিনুল হত্যাকাণ্ডের রক্ত না মুছতেই আরও একটি মর্মান্তিক হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। রাজশাহী মেডিক্যাল কলেজের দুই ছাত্র নাটোরের লালপুর উপজেলার আব্দুলপুর বাজারের ব্যবসা প্রতিষ্ঠান থেকে এক ব্যবসায়ীকে তুলে এনে হত্যা করে লাশ মাটিচাপা দিয়ে সেখানে কচুগাছ লাগিয়ে দেয়। অপহরণের ১৮ দিন পর অপহৃত ব্যবসায়ী মাহবুব আলম রাসেলের (২৪) লাশ মাটি খুঁড়ে উদ্ধার করা হয়েছে। শুক্রবার দুপুরে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের চারু মামার কেন্টিনের পাশ থেকে তার লাশ উদ্ধার করা হয়। . . .
নিরাপদ পানি_ ওয়াদা রক্ষার উদ্যোগ নেই
০ ২০১১ সালের মধ্যে সম্ভব নয়
০ দেশের বিভিন্ন অঞ্চলে নিরাপদ পানি প্রায় শেষ
০ ৬১ জেলায় আর্সেনিক মাত্রা অসহনীয়
ফিরোজ মান্না ॥ সবার জন্য নিরাপদ পানি প্রকল্পটি ২০১১ সালের মধ্যে বাস্তবায়ন সম্ভব হবে না। দেশের তিন কোটি মানুষ অনিরাপদ পানির ঝুঁকির মধ্যে বসবাস করছেন। মহাজোট সরকারের দুই বছরের বেশি সময় পার হয়ে গেলেও সবার জন্য নিরাপদ পানির বিষয়ে এখন পর্যন্ত উল্লেখযোগ্য কোন প্রকল্প হাতে নেয়া হয়নি। অথচ বাংলাদেশ আওয়ামী লীগের দিন বদলের সনদ বা নির্বাচনী ইশতেহারে এটি ছিল অন্যতম কর্মসূচী। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর নিয়মিত প্রকল্পগুলোও ফান্ডের অভাবে বাস্তবায়ন করতে পারছে না। দেশের বিভিন্ন অঞ্চলে . . .
শহীদ মিনারের দিকে এগিয়ে আসছে মাজার
স্বার্থান্বেষী গোষ্ঠী লিপ্ত নানান অপতৎপরতায়
মোরসালিন মিজান ॥ কেন্দ্রীয় শহীদ মিনারের গা ঘেঁষে থাকা একটি মাজার দিন দিন বড় হচ্ছে। এর জন্ম সম্পর্কে অনেকেই জানেন না। আর এ না জানার সুযোগ কাজে লাগিয়ে মাজারকেন্দ্রিক তৎপরতা বাড়াচ্ছে একটি স্বার্থান্বেষী গোষ্ঠী। কোন ধরনের অনুমতি ছাড়া তারা শহীদ মিনারের জায়গায় গড়ে তুলছে বিভিন্ন স্থাপনা। বর্তমানে তারা গম্বুজ নির্মাণের জন্য উঠেপড়ে লেগেছে। এ পরিকল্পনা বাস্তবায়িত হলে শহীদ মিনারের স্থাপত্য সৌন্দর্য মারাত্মক ক্ষতিগ্রস্ত হবে। অভিযোগ রয়েছে, ঢাকা মেডিক্যালের চতুর্থ শ্রেণীর কর্মচারীদের একটি অংশ এ অপতৎপরতার সঙ্গে . . .
রায়েরবাজার বধ্যভূমি_ পবিত্রতা ধ্বংসে নানান পাঁয়তারা
দেখার কেউ নেই ॥ হাইক্কার খাল দখলে নিত্যনতুন কৌশল, ৩০ প্রভাবশালী জড়িত
রাজন ভট্টাচার্য ॥ রায়েরবাজার বুদ্ধিজীবী স্মৃতিসৌধের পেছনে হাইক্কার খালসহ আশপাশের সরকারী খাস জমি দখল ও ভরাট করে একের পর এক নির্মাণ হচ্ছে অবৈধ স্থাপনা। এলাকায় বহুতল ভবন থেকে শুরু করে ইটভাঁটা ও বাণিজ্যিক প্রতিষ্ঠান সবকিছুই খাস জমিতে! স্মৃতিসৌধ ঘেঁষে ধর্মীয় প্রতিষ্ঠানের নামে বিশাল জায়গা বালু ফেলে ভরাট করেছেন প্রায় ৩০ প্রভাবশালী ব্যক্তি। তাদের অনেকের নামে ঝুলছে সাইনবোর্ড। এ কারণে নষ্ট হচ্ছে স্মৃতিসৌধের সৌন্দর্য। এলাকাবাসী জানিয়েছেন দখল প্রক্রিয়া অব্যাহত থাকলে আগামী দুই বছরের মধ্যে মুক্তিযুদ্ধের গুরুত্বপূর্ণ . . .