মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১৭ এপ্রিল ২০১১, ৪ বৈশাখ ১৪১৮
এসইসি ॥ ঢেলে সাজা হচ্ছে
০ চেয়ারম্যান, সদস্য ও নির্বাহী পরিচালক পর্যায়ের সকলকে অপসারণ করা হবে
০ চেয়ারম্যান পদে নিয়োগের জন্যে কয়েকটি নাম মনোনীত হয়েছে
০ তদন্ত কমিশনের সুপারিশ অনুযায়ী কাজ হচ্ছে
রাজু আহমেদ ॥ পুঁজিবাজারের বিপর্যয়ের কারণ ও এর সঙ্গে জড়িতদের চিহ্নিত করতে সরকার গঠিত তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ী শীঘ্রই সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) পুনর্গঠন প্রক্রিয়া শুরু করবে সরকার। চেয়ারম্যান, সদস্য ও নির্বাহী পরিচালক পর্যায়ের অধিকাংশ কর্মকর্তাকে সরিয়ে সম্পূর্ণ নতুনদের সমন্বয়ে কমিশনকে ঢেলে সাজানো হবে। চেয়ারম্যান ও সদস্যপদে পরিবর্তনের সিদ্ধান্ত চূড়ান্ত হলেও গ্রহণযোগ্য লোক না পাওয়ায় কিছুটা বিলম্বিত হচ্ছে বলে সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে। তদন্ত কমিটির প্রতিবেদনে পুঁজিবাজারে সংঘটিত . . .
রাজবাড়ীতে বাউলদের চুল কাটার ঘটনায় মুফতি রিয়াজুল গ্রেফতার
নিজস্ব সংবাদদাতা, রাজবাড়ী, ১৬ এপ্রিল ॥ লালনকে হৃদয়ে ধারণ করে বাউল গানকে চলার পথের পাথেয় হিসেবে নিয়েছিলেন বাউল সাধকরা। দীর্ঘ ৪০ বছর, কেউ কেউ ৫০ বছর সযতনে মাথার চুল, গোঁফ রেখেছেন। এজন্য জীবনের ওপর দিয়ে কত ঝড়ঝাপ্টা গেছে তবুও তাঁরা তাঁদের পথ থেকে বিচু্যত হননি। অথচ জনাকয়েক ফতোয়াবাজ ধর্মান্ধ তাঁদের চুল ও গোঁফ জোর করে কামিয়ে দিয়েছে। গত ৫ এপ্রিল রাজবাড়ীর পাংশা উপজেলার হাবাসপুর ইউনিয়নের চররামনগর গ্রামে এ ঘটনা ঘটে। পাংশা থানায় মামলা হওয়ার পর পুলিশ শুক্রবার রাতে তালিকাভুক্ত আসামি স্থানীয় মাদ্রাসার সহকারী সুপার . . .
ইতিহাসের অম্লান মুজিবনগর দিবস আজ
বিশেষ প্রতিনিধি ॥ "...বাংলাদেশের সাড়ে সাত কোটি মানুষের অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জনগণের আত্মনিয়ন্ত্রণাধিকার অর্জনের আইনানুগ অধিকার প্রতিষ্ঠার জন্য ১৯৭১ সালের ২৬ মার্চ ঢাকায় যথাযথভাবে স্বাধীনতা ঘোষণা করেন এবং বাংলাদেশের অখণ্ডতা ও মর্যাদা রৰার জন্য বাংলাদেশের জনগণের প্রতি উদাত্ত আহ্বান জানান।" "...আরও সিদ্ধান্ত গ্রহণ করছি যে, শাসনতন্ত্র প্রণীত না হওয়া পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রজাতন্ত্রের রাষ্ট্রপ্রধান এবং সৈয়দ নজরুল ইসলাম উপ-রাষ্ট্রপ্রধান পদে অধিষ্ঠিত . . .
ড. ইউনূস, সুশীল সমাজ বনাম ঋণদাস ও বাংলাদেশ সরকার
মুনতাসীর মামুন
ড. ইউনূস বিতর্ক নিয়ে লিখিনি দেখে নিন্দিত না হলেও নন্দিত হইনি এবং ভাষ্যকার হিসেবে সুবিধাবাদী অবস্থান নিয়েছি বলে অভিযুক্ত হয়েছি। কাগজে, অধিকাংশ প্রতিষ্ঠিত ও অপ্রতিষ্ঠিত ভাষ্যকার ড. ইউনূস, সুশীল সমাজের পৰ নিয়েছেন। সরকারের অবস্থা এতিমের মতো। [বিস্তারিত সম্পাদকীয় পাতায়, পৃষ্ঠা-৬] . . .
সেই ফ্লাইং কিক-এখনও হদিস নেই!
শংকর কুমার দে ॥ ইসলামী বাস্তবায়ন কমিটির ডাকে হরতালের সময়ে পুলিশের ওপর ফ্লাইং কিক দেয়া উগ্র মৌলবাদী ধর্মান্ধ সেই যুবক এখনও গ্রেফতার হয়নি। ভিডিও ফুটেজ, পত্রিকার ছবি ও টিভির পর্দায় ভেসে ওঠা ছবি দেখে সেই যুবককে শনাক্ত করার চেষ্টা করা হচ্ছে। রাজধানীর শান্তিনগর এলাকায় কাফনের কাপড় পরে মাথায় পাগড়ি বেঁধে লাঠিসোটা হাতে নিরাপত্তায় নিয়োজিত পুলিশের ওপর হামলা চালায় কয়েক শ' যুবক। এর মধ্যে এক যুবক দৌড়ে এসে এক পুলিশ ইন্সপেক্টরের ওপর ফ্লাইং কিক দিয়ে দ্রুত হরতালের সমর্থনে অন্য যুবকদের সঙ্গে মিশে যায়। এ দৃশ্য . . .
বিশেষ সংসদীয় কমিটির সঙ্গে বৈঠকে বসবেন না খালেদা
তবে আমন্ত্রণ সন্তোষজনক হলে প্রতিনিধি দল পাঠানো হতে পারে
শরীফুল ইসলাম ॥ সংবিধান সংশোধনে গঠিত বিশেষ সংসদীয় কমিটির সঙ্গে বৈঠকে বসবেন না জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। তবে আমন্ত্রণ পদ্ধতি সনত্মোষজনক হলে এ কমিটির সঙ্গে বৈঠকে বসতে তার পক্ষ থেকে একটি প্রতিনিধিদল পাঠানো হতে পারে বলে সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে। সূত্র মতে, দু'এক দিনের মধ্যেই খালেদা জিয়ার কাছে সংসদীয় বিশেষ কমিটির চিঠি পাঠানো হবে। সেই চিঠিতেই বৈঠকের দিনৰণ জানানো হবে। জানা যায়, ২৪ থেকে ২৬ এপ্রিলের মধ্যে কমিটির নেতৃবৃন্দ বিরোধী দলের নেতা, সংবিধান বিশেষজ্ঞ, মুক্তিযুদ্ধের . . .
এনবিআরের ৫ বছরের পরিকল্পনা ॥ দেড় লাখ কোটি টাকা রাজস্ব আদায়ের রূপরেখা তৈরি
লক্ষ ৪৭ পয়সা ব্যয়ে ১০০ টাকা রাজস্ব আহরণ
শাহ আলম খান ॥ মাত্র ৪৭ পয়সা ব্যয়ে ১০০ টাকা রাজস্ব আহরণ করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগামী ২০১৪-১৫ অর্থবছরের মধ্যে এ লক্ষমাত্রা অর্জন করতে চায় এনবিআর। সংশিস্নষ্টদের মতে, এনবিআরের পরিকল্পিত ও প্রতিশ্রুত এ উদ্যোগ সফল হলে ওই সময়ে বর্তমান অর্থবছরের ব্যয়িত অর্থের পরিমাণ থেকে প্রতি ১০০ টাকায় ২৯ পয়সা হারে রাজস্ব সঞ্চয় বাড়বে। দেশের রাজস্ব আহরণের একমাত্র উৎস হিসাবে বিবেচিত গুরুত্বপূর্ণ এ প্রতিষ্ঠানটি সারাদেশের মাঠপর্যায়ে ব্যক্তি, কর্পোরেট প্রতিষ্ঠান ও বিভিন্ন খাত থেকে আহরিত রাজস্বের বিপরীতে সরকারী বিনিয়োগকৃত . . .
সিঙ্গাপুরগামী খালি কন্টেনারে ওরা কারা, এখনও স্পষ্ট নয়
বাংলাদেশী শ্রমিক উদ্ধার
হাসান নাসির, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম বন্দর থেকে সিঙ্গাপুরগামী খালি কন্টেনারে ওরা কারা_তা এখনও পরিষ্কার হয়নি। বন্দর কর্তৃপক্ষ, সংশিস্নষ্ট বার্থ অপারেটর ও শ্রমিক সংগঠনগুলো বলছে এরা বন্দর সংশিস্নষ্ট কোন সংস্থার তালিকাভুক্ত নয়। কেউই এ দু'শ্রমিকের দায় স্বীকার করতে চাচ্ছে না। খালি কন্টেনারে তারা কি নেশাগ্রস্ত ছিল নাকি পরিকল্পিতভাবে সিঙ্গাপুরে পাড়ি জমাচ্ছিল এ নিয়ে দেখা দিয়েছে নানা প্রশ্ন। তবে তদন্ত কমিটি বলছে সবকিছু পরিষ্কার হবে বেঁচে থাকা শ্রমিক দীন ইসলামকে জিজ্ঞাসাবাদের পর। তদন্ত কমিটির প্রধান . . .
আমিনীর ছেলে নিখোঁজ হওয়ার পেছনে সরকারের হাত রয়েছে
বিএনপির দাবি
স্টাফ রিপোর্টার ॥ ইসলামী আইন বাস্তবায়ন কমিটির চেয়ারম্যান ও চারদলীয় ঐক্যজোটের অন্যতম নেতা ফজলুল হক আমিনীর ছেলে আবুল হাসনাত নিখোঁজ হওয়ার পেছনে সরকারের হাত রয়েছে বলে দাবি করেছে প্রধান বিরোধী দল বিএনপি। শনিবার রাজধানীর নয়াপল্টনের বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিএনপি মনে করে, আবুল হাসনাতকে সরকারী নির্দেশে অপহরণ করা হয়েছে। একই কায়দায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা এর আগে ঢাকা সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর চৌধুরী আলমসহ বিরোধী দলের . . .