মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৪ এপ্রিল ২০১১, ১ বৈশাখ ১৪১৮
ওই নূতনের কেতন ওড়ে
০ শুভ নববর্ষ আজ
০ যুদ্ধাপরাধীমুক্ত দেশ গড়ার প্রত্যয়ে নতুন প্রজন্ম
০ মঙ্গল শোভাযাত্রার থিম 'এসো সত্য, এসো সুন্দর, এসো মুক্তি'
সৈয়দ সোহরাব ॥ 'প্রভাতসূর্য, এসেছে রুদ্রসাজে/ দুঃখের মাঝে তোমারি তূর্য বাজে/অরুণবহ্নি জ্বালাও চিত্ত মাঝে, মৃত্যুর হোক লয়?'_ নতুন স্বপ্ন, উদ্যম ও প্রত্যাশার আলোয় রাঙ্গানো নতুন বাংলা বছর এলো আজ। স্বাগত ১৪১৮। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গানের ভাষায়_ 'মুছে যাক গস্নানি, ঘুচে যাক জরা/ অগ্নিস্নানে শুচি হোক ধরা।/ রসের আবেশ রাশি/ শুষ্ক করে দাও আসি/ মায়ার কুজ্ঝটিকাজাল যাক দূরে যাক ॥... এসো, এসো, এসো, হে বৈশাখ।' অপ্রাপ্তি ও বেদনাকে ধুয়ে মুছে, আকাশ_ বাতাস ও প্রকৃতিকে অগ্নিস্নানে শুচি করে তুলতেই . . .
শেষ ম্যাচে বাংলাদেশের সম্মানজনক হার
অস্ট্রেলিয়া ৬৬ রানে জয়ী
মনিজা রহমান ॥ দুই ইনিংসের মাঝখানে দৃষ্টি প্রতিবন্ধীদের নিয়ে বিশেষ ধরনের ক্রিকেট ম্যাচ আয়োজন করা হয়েছিল। ওই ম্যাচে ক্রিকেটাররা সবুজ জার্সি পরে হাত ধরাধরি করে মাঠে ঢোকে। প্রতিপক্ষ দলের জার্সি ছিল লাল। শেষ পর্যন্ত সবুজরা জিতেছে কিনা জানা যায়নি। তবে জিতলে বলা যেত সবুজ জার্সিধারীরাও জিততে জানে। অস্ট্রেলিয়ার গড়া ৩৬১ রানের পাহাড়সম স্কোর তাড়া করে বাংলাদেশ জিতবে এই আশা অবশ্য কেউ করেনি। ২৯৫ রান করে বাংলাদেশ শেষ পর্যনত্ম হেরে যায় ৬৬ রানে। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের দর্শকরা তবু খুশি। হার তো হারই। তাতে আদৌ . . .
সাবেক প্রধানমন্ত্রীসহ উর্ধতন কর্মকর্তারা বিষয়টি জানতেন
দশ ট্রাক অস্ত্র মামলা ॥ আদালতে জেনারেল রুমির জবানবন্দী
হাসান নাসির, চট্টগ্রাম অফিস ॥ চাঞ্চল্যকর দশ ট্রাক অস্ত্র মামলায় নতুন তথ্য ফাঁস করেছেন গোয়েন্দা সংস্থা ডিজিএফআইয়ের তৎকালীন মহাপরিচালক মেজর জেনারেল (অব) সাদিক হাসান রম্নমী। বুধবার চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের আদালতে ১৬৪ ধারায় সাক্ষী হিসেবে প্রদত্ত জবানবন্দীতে এ জেনারেল জানান, তৎকালীন প্রধানমন্ত্রী ও চারদলীয় জোটনেত্রী খালেদা জিয়া অস্ত্রের চালানের ব্যাপারে অবহিত ছিলেন। শুধু তাই নয়, এ অস্ত্রের চালান দেশে আসা এবং তা খালাস কার্যক্রমের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন ডিজিএফআইয়ের তৎকালীন পরিচালক, বর্তমানে . . .
রাজশাহীতে ধনাঢ্য ব্যবসায়ী নির্মমভাবে খুন
৯ টুকরো লাশ উদ্ধার ॥ মুক্তিপণের টাকাসহ ৫ ঘাতক গ্রেফতার
মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ রাজশাহী নগরীর আবাসিক হোটেল হক ইন্টারন্যাশনালের মালিক ধনাঢ্য ব্যবসায়ী ও ঠিকাদার আমিনুল হককে নির্মমভাবে খুন করা হয়েছে। অপহরণের তিন দিন পর মঙ্গলবার গভীর রাতে বোয়ালিয়া মডেল থানা পুলিশ নগরীর আলুপট্টি এলাকার একটি বাড়ি থেকে তাঁর ৯ টুকরো লাশ উদ্ধার করেছে। তাঁকে নৃশংসভাবে হত্যার পর লাশ বাইরে ফেলে দেয়ার জন্য কেটে ৯ টুকরো করা হয়। লাশের টুকরোগুলো ওই বাড়ির টয়লেটের ভেতর ড্রামে ও রান্নাঘরে বস্তবন্দী অবস্থায় উদ্ধার করে পুলিশ। মুক্তিপণের ২০ লাখ টাকা নিয়েও এ নির্মম-নৃশংস ঘটনা ঘটানো হয়। ঘটনাস্থল . . .
দুই সময়ে রাষ্ট্রপতির দু'ধরনের ক্ষমতা থাকবে
সংবিধান সংশোধনী
বিশেষ প্রতিনিধি ॥ একমাত্র রুটিনওয়ার্ক ছাড়া তত্ত্বাবধায়ক সরকার কোন নীতিনির্ধারণী সিদ্ধান্ত নিতে পারবে না। নির্বাচিত এবং তত্ত্বাবধায়ক সরকার এ দু'সময়ে রাষ্ট্রপতির ৰমতা দু'ধরনের থাকবে। তত্ত্বাবধায়ক সরকারের মেয়াদ ৯০ দিন নির্দিষ্ট থাকলেও দৈবদুর্বিপাকের কারণে আরও ৩০ দিন সময় বৃদ্ধির প্রস্তাব থাকছে সংবিধানে। বুধবার রাতে দীর্ঘ বৈঠকে সংবিধান সংশোধন বিষয়ক বিশেষ কমিটির এসব সুপারিশের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঐকমত্য পোষণ করেছেন বলে বৈঠক সূত্রে জানা গেছে। বুধবার রাত আটটায় তৃতীয় দিনের মতো প্রধানমন্ত্রী . . .
শুভেচ্ছা
বাংলা নববর্ষ উপলক্ষে দৈনিক জনকণ্ঠের পাঠক, গ্রাহক, বিজ্ঞাপনদাতা, পত্রিকা সরবরাহকারী ও শুভানুধ্যায়ীসহ দেশবাসীর প্রতি রইল নতুন বছরের শুভেচ্ছা। সকলের জীবনে সুখ ও সমৃদ্ধি বয়ে আনুক নতুন বছর। -সম্পাদক ছুটি বাংলা নববর্ষ উপলৰে পত্রিকা মালিক সমিতির সিদ্ধান্ত অনুযায়ী জনকণ্ঠের সকল বিভাগ আজ বৃহস্পতিবার বন্ধ থাকবে। এ জন্য আগামীকাল শুক্রবার জনকণ্ঠ প্রকাশিত হবে না।_কর্মাধ্যৰ . . .
কমিটি রিপোর্ট প্রশ্নবিদ্ধ করতে একটি মহল উঠেপড়ে লেগেছে
শেয়ারবাজার কেলেঙ্কারি
রাজু আহমেদ ॥ পুঁজিবাজারে বিপর্যয়ের কারণ ও এর সঙ্গে জড়িতদের চিহ্নিত করতে সরকারগঠিত তদনত্ম কমিটির প্রতিবেদনকে প্রশ্নবিদ্ধ করতে উঠেপড়ে লেগেছে একটি মহল। সরকার ও সাধারণ মানুষের দৃষ্টি ভিন্ন দিকে সরাতে বাজারে কারসাজির সঙ্গে জড়িত হিসেবে অভিযুক্তরা নানা কৌশলে তদন্ত প্রতিবেদন নিয়ে নেতিবাচক প্রচারণা চালাতে শুরম্ন করেছে। পুঁজিবাজার কেলেঙ্কারির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ এবং প্রাতিষ্ঠানিক সংস্কারে প্রয়োজনীয় পদৰেপ গ্রহণের জনআকাঙ্ৰাকে পাশ কাটিয়ে তদন্ত কমিটির সদস্যদের নিরপেৰতা ও প্রতিবেদনের . . .