মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৯ মার্চ ২০১১, ২৫ ফাল্গুন ১৪১৭
বাংলাদেশ ব্যাংকের আদেশের বিরুদ্ধে ড. ইউনূসের রিট ॥ হাইকোর্টে খারিজ
০ রায়ের ফলে ড. ইউনূস আর গ্রামীণ ব্যাংকের এমডি পদে নেই
০ আদালতের রায়ের মাধ্যমে ইউনূসকে অপমান করা হয়েছে বলে মন্তব্য ব্যারিস্টার সারা হোসেনের
বিকাশ দত্ত ॥ গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে ড. মুহাম্মদ ইউনূসের অপসারণের আদেশ চ্যালেঞ্জ করে দায়ের করার দুটি রিট খারিজ করে দিয়েছে হাইকোর্ট। বিচারপতি মোঃ মমতাজউদ্দিন আহমেদ ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের দ্বৈত বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দেয়। মঙ্গলবার দুপুর দুইটা পাঁচ মিনিটে আদালত বসে আর এ দুটি রিট খারিজের আদেশ দেয় তিনটা দশ মিনিটে। আদেশ প্রদানের সময় ড. মুহাম্মদ ইউনূস এবং অন্য রিটকারী বা তাঁদের নিয়োজিত আইনজীবীদের মধ্যে সারা হোসেন ছাড়া কেউ আদালতে উপস্থিত ছিলেন না। আদালত আদেশে বলে, বাংলাদেশ . . .
জমির যথেচ্ছ ব্যবহার বন্ধে কঠোর আইন হচ্ছে
ইচ্ছা করলেই স্থাপনা তৈরি করা যাবে না
অর্থনৈতিক রিপোর্টার ॥ চার হাজার ৩৬৯ কোটি টাকার ১২টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায়। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ২ হাজার ২২ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য থেকে ২ হাজার ৩৪৭ কোটি টাকা ব্যয় করা হবে। মঙ্গলবার প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর আগারগাঁওয়ের পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কৰে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধানমন্ত্রী বলেছেন, শক্তিশালী ভূমি ব্যবহার আইন করা হচ্ছে। যে কেউ ইচ্ছে করলেই তাদের জমিতে যেকোন স্থাপনা তৈরি . . .
আগামীতে মন্ত্রিসভায় নারী পুরুষের সংখ্যা সমান সমানের আশাবাদ
নারী উন্নয়ন নীতি বাস্তবায়নে এগিয়ে আসুন ॥ প্রধানমন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ বর্তমান সরকার যেভাবে কাজ করছে তাতে আগামীতে মন্ত্রিপরিষদে নারী-পুরুষের সংখ্যা সমান সমান হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি সোমবার মন্ত্রিসভায় অনুমোদিত বহুল আলোচিত প্রত্যাশিত নারী উন্নয়ন নীতি বাসত্মবায়নে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বলেন, এ সরকার নারীর উন্নয়নে প্রতিশ্রম্নতিবদ্ধ। নারীর অধিকার রৰার পাশাপাশি নারী নির্যাতন প্রতিরোধে সরকার আনত্মরিকভাবে কাজ করছে। নির্যাতনকারীকে খুঁজে বের করে দৃষ্টানত্মমূলক শাসত্মির ব্যবস্থা করতে হবে, যাতে ভবিষ্যতে এ ধরনের . . .
চলতি বছর জিডিপির প্রবৃদ্ধি হবে ৬.৭ ॥ মুহিত
'অর্থনীতির অবস্থা খুবই ভাল'
অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৭ শতাংশ। বছরের শেষ দিকে বিদ্যুত ও জ্বালানি পাবে এ আশায় বিনিয়োগ অনেক বেশি হয়েছে। সার্বিক দিক থেকে অর্থনীতির অবস্থা খুবই ভাল। মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ে উন্নয়ন প্রকল্প পর্যালোচনা বৈঠক শেষে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত সংৰিপ্ত ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা বলেন। তিনি আরও বলেন, বিদেশী সহায়তার ব্যবহার খুবই প্রয়োজন। প্রতিশ্রুতি মতে সহায়তা দিলেও দাতা সংস্থাগুলোর আমলাতান্ত্রিক জটিলতায় অর্থ ব্যবহার করা যাচ্ছে না। সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের . . .
বাংলাদেশকে কঠিন প্রতিপক্ষ মানছেন ব্রড
ইংলিশ শিবিরে ইনজুরি আতঙ্ক
মিথুন আশরাফ, চট্টগ্রাম থেকে ॥ ইনজুরিতে পড়ে কেভিন পিটারসেনের আগেই বিশ্বকাপ খেলা বাদ হয়ে গেছে। এখন নিজ দেশে অবস্থান করছেন এই ব্যাটসম্যান। ইংল্যান্ড শিবিরে আরেকটি আতঙ্ক ধরা দিয়েছে। দৰিণ আফ্রিকার বিরম্নদ্ধে ম্যাচে ইংল্যান্ডকে জেতানো বোলার স্টুয়ার্ড ব্রডও ইনজুরিতে পড়েছেন। সাইড স্ট্রেনে তার ইনজুরি। শুক্রবার বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচ। এই ম্যাচে খেলতে পারেন কিনা তা নিয়ে শঙ্কা রয়েই যাচ্ছে। নিজে খেলতে পারেন কিনা তা ব্রডও জানেন না। তবে বাংলাদেশ যে ম্যাচটিতে কঠিন প্রতিপৰ তা মানছেন। বিশেষ করে ওয়েস্ট ইন্ডিজের . . .
নিউজিল্যান্ডের কাছে ১১০ রানের শোচনীয় হার পাকিস্তানের
মাহমুদুন্নবী চঞ্চল ॥ টানা তিন ম্যাচে জয়ী পাকিস্তানের সুযোগ ছিল পালেস্নকেলেতেই প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনালের টিকেট নিশ্চিত করা। কিন্তু হয়নি। উল্টো বড় রানের ব্যবধানে নিউজিল্যান্ডের কাছে হারতে হয়েছে আফ্রিদি বাহিনীকে। কি বোলিং, কি ব্যাটিং_ দুই বিভাগেই রীতিমতো বিধ্বসত্ম পাকিসত্মান। রস টেইলরের হার না মানা টর্নেডো ইনিংস আর সাউদি, মিলস, ম্যাককুলামদের বিধ্বংসী বোলিংয়ে পাকিসত্মানের শোচনীয় হার ১১০ রানে। অন্যদিকে দাপটে এমন জয়ে শেষ আটের দরজায় এক পা দিয়ে রাখল নিউজিল্যান্ড। বিশ্বকাপে বরাবর পাকিসত্মানের কাছে . . .
আদালতে যাওয়া ঠিক হয়নি ড. ইউনূসের ॥ আশরাফুল
স্টাফ রিপোর্টার ॥ নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে অব্যাহতির আদেশ প্রসঙ্গে হাইকোর্টের রায় ন্যায় বিচারের পৰে বলে মনত্মব্য করেছেন ৰমতাসীন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। তিনি বলেন, আদালত ন্যায় বিচারের পৰে রায় দিয়েছে। বিষয়টি আদালত পর্যনত্ম নেয়ার কোন প্রয়োজন ছিল না। সরকার চেয়েছিল সম্মানজনকভাবেই এর সমাধান করতে। কিন্তু ড. ইউনূস নিজেই এ সুযোগ নষ্ট করেছেন। বিষয়টিকে আদালত পর্যনত্ম নিয়ে যাওয়া তাঁর ঠিক হয়নি। এটা . . .
আইনজীবীদের সঙ্গে পরামর্শ করে পরবর্তী ব্যবস্থা ॥ গ্রামীণ ব্যাংক
স্টাফ রিপোর্টার ॥ আদালতের আদেশের পর আইনজীবীদের সঙ্গে পরামর্শ করে পরবর্তী করণীয় নির্ধারণ করবে গ্রামীণ ব্যাংক। মঙ্গলবার আদালতের আদেশের পর গ্রামীণ ব্যাংকের তথ্য ও গণমাধ্যম সমন্বয় বিভাগের মহাব্যবস্থাপক জান্নাত-ই-কাওনাইন এক বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছেন। তিনি বলেন, 'আমরা আদেশ পেয়েছি। আমরা খুবই মর্মাহত। আমরা আইনজীবীদের সঙ্গে পরামর্শ করে পরবর্তী করণীয় নির্ধারণ করব। আমরা আশা করি, এর মধ্যে কোনভাবেই গ্রামীণ ব্যাংকের কর্মকা- ক্ষতিগ্রসত্ম হবে না। গ্রামীণ ব্যাংকের প্রায় এক কোটি সদস্য ও ২৬ হাজার কর্মী, যাঁরা . . .
আমিনীর হুঙ্কার_ইসলামবিরোধী সরকার উৎখাতে ৪ এপ্রিল হরতাল
নেপথ্যে জামায়াত
স্টাফ রিপোর্টার ॥ আবার ফতোয়াবাজ আমিনীর অপপ্রচার! উত্তরাধিকার প্রশ্নে সম্পদে নারী-পুরুষের সমান অধিকার দিয়ে সরকার আইন করার পর আমিনী ৪ এপ্রিল দেশব্যাপী হরতাল আহ্বান করে বলেছেন,'এই সরকারকে উৎখাত করতে না পারলে দেশে কোরান, মসজিদ, মাদ্রাসা কিছুই থাকবে না। আইয়ুব খানও কোরানবিরোধী আইন করেছিল। কিন্তু ৰমতায় থাকতে পারেননি। কোরানবিরোধী আইন করে শেখ হাসিনা কেবল নিজের কিংবা সরকারের ৰতি করছে না, তিনি ইসলাম ও দেশের দুশমন হয়ে পড়েছেন।' মুক্তাঙ্গনের এক সমাবেশে তিনি মঙ্গলবার বিকেলে এ কথা বলেন। আমিনীর হরতাল কর্মসূচীর . . .
ড. ইউনূস কষ্ট পাবেন না, আপনার মর্যাদা ফিরিয়ে দেয়া হবে ॥ খালেদা
স্টাফ রিপোর্টার ॥ জাতীয় সংসদে বিরোধী দলের নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, বর্তমান সরকার অবৈধ এবং এ সরকারের আমলে যত কাজ হচ্ছে তাও অবৈধ। মঙ্গলবার বিকেলে আন্তর্জাতিক নারী দিবস উপলৰে গুলশানের এরিস্টোক্রেট রেস্টুরেন্টে মহিলা দল আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। খালেদা জিয়া বলেন, গ্রামীণ ব্যাংকে ড. ইউনূসের অবস্থান অবৈধ নয়, বরং অবৈধ ফখরম্নদ্দিন-মইনুদ্দিনের সরকারের অধীনে নির্বাচন করে ৰমতায় আসায় বর্তমান সরকারই অবৈধ। বর্তমান সরকারের কারণে মর্যাদা ক্ষুন্ন হওয়ায় ড. ইউনূসকে . . .