মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৩১ মার্চ ২০১১, ১৭ চৈত্র ১৪১৭
ফাইনালে ভারত
রুদ্ধশ্বাস ম্যাচে পাকিস্তান ২৯ রানে পরাজিত
জামান তৌহিদ ॥ আফ্রিদিরা পারেননি, পেরেছেন ধোনিরা। পাকিস্তান হাসেনি, হেসেছে ভারত। শেষ পর্যন্ত মহারণে জয় হলো ভারতেরই। শহীদ আফ্রিদির দলকে ২৯ রানে পরাভূত করে গতরাতে দারম্নণ এক জয় ছিনিয়ে নিল মহেন্দ্র সিং ধোনির দল। রোমাঞ্চ-শিহরনের শ্বাসরম্নদ্ধকর এই লড়াই জয় করে বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে পেঁৗছে গেল ভারত। আর স্বপ্নভঙ্গের বেদনায় অশ্রুসিক্ত হয়ে ঘরে ফিরতে হলো পাকিস্তানীদের। দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জয়ের হাতছানি দুই দেশের_ জয়ের দৃপ্ত মিশনে তাই গতকাল সেমিফাইনালের লড়াইয়ে নেমেছিল দুই প্রতিবেশী ভারত-পাকিস্তান। . . .
ভারত-পাকিস্তানের ক্রিকেট কূটনীতি, বরফ গলবে কি?
স্টাফ রিপোর্টার ॥ মোহালিতে অনুষ্ঠিত গতকালের সেমিফাইনাল খেলাটি শুধু একটি খেলার মধ্যে সীমাবদ্ধ ছিল না। এটিকে দুই চিরপ্রতিদ্বন্দ্বি প্রতিবেশীর সম্পর্কোন্নয়নের একটি পদৰেপ হিসেবে দেখা হয়। দেশ দুটির পাশাপাশি বিশ্বের কোটি কোটি দর্শক খেলাটি উপভোগ করেন। ২০০৮ সালে মুম্বাইয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর এবারই প্রথম দুই চিরপ্রতিদ্বন্দ্বি ভারত ও পাকিসত্মান খেলার মাঠে মুখোমুখি হলো। মুম্বাই হামলার পর পরমাণু শক্তিধর দেশ দু'টির সম্পর্কের মধ্যে বেশ টানাপোড়েন সৃষ্টি হয়। ওই হামলার জন্য ভারত সব সময় পাকিস্তানী জঙ্গীদের . . .
রাষ্ট্রপতির জরুরী অবস্থা এবং অধ্যাদেশ জারির ক্ষমতা নিয়ন্ত্রিত হবে
তত্ত্বাবধায়ক সরকার আমলে
সংসদ রিপোর্টার ॥ তত্ত্বাবধায়ক সরকারের সময়ে রাষ্ট্রপতির জরুরী অবস্থা এবং অধ্যাদেশ জারির ৰমতা নিয়ন্ত্রণ করা হবে। একই মেয়াদে তত্ত্বাবধায়ক সরকার পুনর্গঠনের ৰমতাও সীমিত করা হবে। বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে রাষ্ট্রপতি ইয়াজউদ্দিন আহমেদের একের পর একের অধ্যাদেশ জারি, একই সঙ্গে রাষ্ট্রপতি ও প্রধান উপদেষ্টার পদের দায়িত্ব গ্রহণ, জরুরী অবস্থা জারি, তত্ত্বাবধায়ক সরকার পুনর্গঠনসহ নানা কর্মকাণ্ড থেকে শিক্ষা নিয়ে আগামীতে তত্ত্বাবধায়ক সরকারের সময়ে রাষ্ট্রপতির সেসব ক্ষমতা সীমিত করার সিদ্ধান্ত নিয়েছে সংবিধান সংশোধনে . . .
২৪ ইউপিতে শান্তিপূর্ণ ভোট ॥ লক্ষ্মীপুরে নিহত ১
আজ ভোট ১২৪ ইউপিতে, ভোলায় ব্যাপক সহিংসতা
স্টাফ রিপোর্টার ॥ বুধবার দ্বিতীয় দিনে বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শান্তিপূর্ণভাবে চার উপজেলার ২৪ ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার তৃতীয় দিনে বরিশাল ও খুলনা বিভাগের ৮টি জেলার ১৪টি উপজেলার ১২৪ ইউপিতে ভোট হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যনত্ম একটানা চলবে এ ভোটগ্রহণ। সহিংসতা এড়াতে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। সার্বৰণিক টহলে থাকছে স্ট্রাইকিং ফোর্স। এদিকে নির্বাচনের আগ মুহূর্তে বুধবার আদালত কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার ৬টি ইউনিয়নের নির্বাচন স্থগিত করেছে। আজ এসব ইউপিতে নির্বাচন হওয়ার কথা . . .
লিবিয়ার ৫ কূটনীতিক ব্রিটেন থেকে বহিষ্কার
তেলসমৃদ্ধ রাস লানুফ থেকে পিছু হটেছে বিদ্রোহীরা
জনকণ্ঠ ডেস্ক ॥ যুক্তরাজ্য থেকে বুধবার লিবিয়ার পাঁচ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ এই বহিষ্কারের কথা জানিয়ে বলেন, ব্রিটেনে এই কূটনীতিকদের অবস্থান নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। এদিকে ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন লিবিয়ায় গাদ্দাফি বাহিনীর বিরুদ্ধে লড়াইরত বিদ্রোহীদের অস্ত্র দেয়ার সম্ভাবনা নাকচ করে দেয়নি। বুধবার হাউস অব কমন্সে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তরকালে ক্যামেরন বলেন, গাদ্দাফি বিরোধীদের অস্ত্র সরবরাহের বিষয়ে এখনও কোন সিদ্ধানত্ম হয়নি। অপরদিকে লিবিয়ায় মুয়াম্মার . . .
রাজস্ব কমিশন গঠনের পরামর্শ
এনবিআরের নিয়ন্ত্রণে থেকে রাজস্ব বাড়ানোর উপায় খুঁজবে
শাহ্ আলম খান ॥ দেশের রাজস্ব আহরণ বাড়াতে 'রাজস্ব কমিশন' গঠনের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। প্রস্তাবিত রাজস্ব কমিশনটি হবে এনবিআরের নিয়ন্ত্রণে রাজস্ব উন্নয়নের কাজে নিয়োজিত গবেষণালব্ধ প্রতিষ্ঠান। এর প্রধান কাজই হবে গবেষণার মাধ্যমে কিভাবে প্রতিবছর জ্যামিতিক হারে রাজস্ব বাড়ানো যায় তার যৌক্তিক ও গ্রহণযোগ্য উপায় খুঁজে বের করা। বিশেষ করে মূল্য সংযোজন কর (মূসক), আয়কর ও শুল্ককর আদায়ের ৰেত্র ও পরিমাণ বিসত্মৃত করার লৰ্যে সারাবছর ধরে এ প্রতিষ্ঠান সহনীয় পন্থা নির্ধারণ করবে। পাশাপাশি বিভিন্ন উৎস থেকে আহরিত . . .